সারাদেশ

চট্টগ্রামের ১১ থানার ওসিকে বদলি

ডেস্ক রিপোর্ট: বেগম রোকেয়া পদক-২০২৩ পাচ্ছেন পাঁচজন বিশিষ্ট নারী। সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ অবদান ও গৌরবোজ্জ্বল ভূমিকা রাখার কারণে তাঁরা এ পদকের জন্য মনোনীত হয়েছেন। ৯ ডিসেম্বর সকাল ১০টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রীর হাত থেকে পদক গ্রহণ করবেন তাঁরা।

বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সচিবালয়ে তথ্য অধিদফতরে সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা এ তথ্য জানান।৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক-২০২৩’ বিতরণকে সামনে রেখে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা বলেন, নারীর শিক্ষা, আর্থসামাজিক উন্নয়ন, নারী অধিকার, নারীর ক্ষমতায়ন ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বেগম রোকেয়া দিবস নারীর অগ্রযাত্রায় অন্তহীন প্রেরণার উৎস।

নারী শিক্ষায় অবদানের জন্য পদকটি পাচ্ছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম (ঢাকা জেলা)। তাকে মরণোত্তর পদকে ভূষিত করা হচ্ছে। এছাড়া নারী অধিকার প্রতিষ্ঠায় ডা. হালিদা হানুম আখতার (রংপুর জেলা), নারীর আর্থসামাজিক উন্নয়নে কামরুন্নেছা আশরাফ দিনা, মরণোত্তর (নেত্রকোনা জেলা), নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার (লক্ষীপুর জেলা) এবং পল্লী উন্নয়নে অবদান রাখায় পদকটি পাচ্ছেন রনিতা বালা (ঠাকুরগাঁও জেলা)।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৯ ডিসেম্বর সকাল ১০টায় ঢাকায় ওসমানী স্মৃতি মিলনায়তনে বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। পদকপ্রাপ্তরা ওসমানী স্মৃতি মিলনায়তনে উপস্থিত থেকে প্রধানমন্ত্রীর হাত থেকে পদক গ্রহণ করবেন। তাদের আঠারো ক্যারেট মানের পঁচিশ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত একটি পদক, পদকের রেপ্লিকা, প্রত্যেক চার লাখ টাকার চেক ও সম্মাননাপত্র উপহার দেওয়া হবে।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণীসহ বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে। টেলিভিশন ও রেডিওতে নারীর অধিকার ও সমতা প্রতিষ্ঠায় বিশেষ আলোচনা অনুষ্ঠিত হবে। নারী শিক্ষা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার, ফেস্টুন, পোস্টার বিতরণ ও স্থাপন করা হবে।

সংবাদ সম্মেলনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক, মহিলা বিষয়ক অধিদফতরের মহাপরিচালক ফরিদা পারভীন, অতিরিক্ত সচিব মো. মুহিবুজ্জামান ও প্রধান তথ্য কর্মকর্তা মো. শাহেনুর মিয়াসহ গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন। 

বেগম রোকেয়া দিবস-২০২৩ উদযাপন উপলক্ষে দেশের সব জেলা ও উপজেলায় নারী উন্নয়ন, ক্ষমতায়ন, অধিকার এবং এ বিষয়ে প্রচার ও সচেতনতা সৃষ্টির লক্ষ্যে আলোচনা অনুষ্ঠানের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *