খেলার খবর

কঠিন গ্রুপে আর্জেন্টিনা, অস্বস্তিতে ব্রাজিলও 

ডেস্ক রিপোর্ট: কোপা আমেরিকার পরবর্তী আসর শুরুতে এখনো বাকি ছয় মাসের বেশি সময়। তবে তাকে ঘিরে এখনই শুরু হয়েছে জল্পনা কল্পনা। লাতিন ফুটবল বলে কথা। একইসঙ্গে ফুটবলের মাঠের রাজাদের বেশিরভাগ এসেছে সেখান থেকেই। আজ (শুক্রবার) মায়ামিতে হয়ে গেল কোপা  ২০২৪ আসরের ড্র। ফুটবলপ্রেমীরা মুখিয়ে ছিলে কেমন হতে চলেছে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল-আর্জেন্টিনার গ্রুপ। অবশেষে ফুরাল সেই ক্ষণ। 

গ্রুপে ‘এ’ থেকে লড়বে বর্তমান চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। যেখানে বাকি তিনটি দল যথাক্রমে চিলি, পেরু ও কনকাকাফ অঞ্চলের প্লেঅফ বিজয়ী ১ (কানাডা/ত্রিনিদাদ ও টোবাগো)। চারটি গ্রুপের মধ্যে গ্রুপ অব ডেথ মানা হচ্ছে এটিকেই। 

গ্রুপিং এর নিয়ম অনুযায়ী, কোনো গ্রুপেই তিনের বেশি কনমেবল এর দেশ এবং দুইয়ের বেশি কনকাকাফ অঞ্চলের প্রতিনিধি থাকবে না। সেটি মেনে আর্জেন্টিনার পর ব্রাজিলের গ্রুপেও পড়েছে তিনটি কনমেবল দল। 

আর্জেন্টিনার থেকে কিছুটা সহজ গ্রুপে পড়লেও খুব একটা স্বস্তিতে নেই ব্রাজিল। গ্রুপ ‘ডি’-তে তাদের মুখোমুখি হতে হবে কলম্বিয়া, প্যারাগুয়ে ও কনকাকাফ অঞ্চলের প্লেঅফ বিজয়ী ২ (হন্ডুরাস/কোস্টারিকা) দলের সঙ্গে। 

আগামী বছরের ২০ জুন থেকে শুরু হয়ে ১৪ জুলাই পর্যন্ত চলবে কোপা আমেরিকার ৪৮তম আসরটি। দ্বিতীয়বারের মতো লাতিন ফুটবলের সবচেয়ে বড় টুর্নামেন্টের আয়োজক হতে চলেছে যুক্তরাষ্ট্র। ২০২৪ সালের ২০ জুন আর্জেন্টিনা ও কনকাকাফ অঞ্চলের প্লেঅফ পেরিয়ে আসা দলটির মধ্যকার ম্যাচ দিয়ে পর্দা নামবে আসরটির। আটলান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে উদ্বোধনী সেই ম্যাচটি। 

এক নজরে দেখে নেওয়া যাক আসন্ন কোপা আসরের গ্রুপগুলো। 

গ্রুপ ‘এ’- আর্জেন্টিনা, পেরু, চিলি, প্লেঅফ বিজয়ী ১ (কানাডা/ত্রিনিদাদ ও টোবাগো)

গ্রুপ ‘বি’- মেক্সিকো, ইকুয়েডর, ভেনিজুয়েলা, জ্যামাইকা

গ্রুপ ‘সি’- যুক্তরাষ্ট্র, উরুগুয়ে, পানামা, বলিভিয়া

গ্রুপ ‘ডি’- ব্রাজিল, কলম্বিয়া, প্যারাগুয়ে, প্লেঅফ বিজয়ী ২ (হন্ডুরাস/কোস্টারিকা)

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *