খেলার খবর

ফিফার নিষেধাজ্ঞার মুখে পড়তে যাচ্ছে ব্রাজিল!

ডেস্ক রিপোর্ট: পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিলের সময়টা পক্ষে নেই। ২০২২ বিশ্বকাপে হট ফেভারিট হিসেবে গিয়ে শূন্য হাতে ফেরা, ২০২৬ বিশ্বকাপের বাছাইপর্বে তো হারের হ্যাটট্রিকই করে বসেছে নেইমারের দেশ। এবার দেশটির ফুটবল প্রশাসনেও শুরু হয়েছে অস্থিরতা। যার ফলে অদূর ভবিষ্যতে দেশটিকে ফিফার নিষেধাজ্ঞার মুখেও পড়তে হতে পারে।

দেশটির ফুটবলের সর্বোচ্চ সংস্থা ব্রাজিল ফুটবল কনফেডারেশনের সভাপতিকে পদচ্যুত করেছে দেশটির আদালত। ফিফার নিয়ম অনুযায়ী কোনো সদস্য দেশের ফুটবল ফেডারেশনে সরকার বা আদালত হস্তক্ষেপ করলে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মতো কঠোর সিদ্ধান্ত নেয়া হতে পারে।

গেল বছর ব্রাজিল ফুটবলের প্রথম কৃষ্ণাঙ্গ সভাপতি হিসেবে পদে এসেছিলেন এদনালদো রদ্রিগেজ। তবে তার এই পদে নির্বাচিত হওয়ার প্রক্রিয়ায় ত্রুটি খুঁজে পেয়েছে দেশটির আদালত। যে কারণে তাকে সরিয়ে দেওয়া হয়েছে সভাপতির পদ থেকে। তার জায়গায় জোসে পেদ্রিজকে ভারপ্রাপ্ত সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। নতুন সভাপতিকে আগামী ৩০ দিনের মধ্যে নতুন নির্বাচন ডাকতে হবে।

২০২২ সালে নির্বাচনের মাধ্যমে ক্ষমতায় এসেছিলেন রদ্রিগেজ, তবে  রিও ডি জেনিরোর আদালত সে নির্বাচন প্রক্রিয়ায় অনিয়মের আভাস পেয়েছে। সিবিএফ ও রিও ডি জেনিরোর পাবলিক প্রসিকিউটরদের মধ্যে এক চুক্তির মাধ্যমে নির্বাচনী প্রক্রিয়া শুরু করা হয়েছিল। সে কারণে এই নির্বাচনের ফলাফলও প্রত্যাখ্যান করেছে আদালত, যার ফল পদ হারাতে হলো রদ্রিগেজকে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *