সারাদেশ

শিক্ষিকার সঙ্গে শিক্ষার্থীর প্রেম, ছাত্রের আত্মহত্যা

ডেস্ক রিপোর্ট: শিক্ষিকার সঙ্গে শিক্ষার্থীর প্রেম, ছাত্রের আত্মহত্যা

শিক্ষিকার সঙ্গে শিক্ষার্থীর প্রেম, ছাত্রের আত্মহত্যা

কুষ্টিয়ার কুমারখালীতে ভাড়া বাড়ি থেকে সাগর চন্দ্র বিশ্বাস (২২) নামে এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে পুলিশ। 

শুক্রবার (৮ ডিসেম্বর) সন্ধ্যার দিকে পৌরসভার সেরকান্দি এলাকার বাড়ি থেকে মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালের মর্গে পাঠিয়েছে পুলিশ। 

স্বজনদের অভিযোগ, শিক্ষিকার সঙ্গে প্রেমে ব্যর্থ হয়েই ওই ছাত্র আত্মহত্যা করেছেন। 

শিক্ষার্থী সাগর চন্দ্র বিশ্বাস উপজেলার সদকী ইউনিয়নের দড়ি মালিয়াট গ্রামের মনোরঞ্জন বিশ্বাসের ছেলে। কুষ্টিয়া পলিটেকনিক ইনস্টিটিউটের চতুর্থ সেমিস্টারের ছাত্র। 

সাগরের চন্দ্র বিশ্বাসের মা জানান, পলিটেকনিক ইনস্টিটিউটের এক ম্যাডামের সঙ্গে তার ছেলের প্রেমের সম্পর্ক ছিল। বনিবনা না হওয়ায় সম্প্রতি সে সম্পর্ক ভেঙে যায়। বিষয়টি মেনে নিতে না পেরে সাগর মানসিক রোগী হয়ে যান। সে জন্য তিনি কয়েকবার কলেজে গিয়ে ম্যাডামকে অনুরোধ করে সম্পর্ক ঠিক করার চেষ্টা করেন। কিন্তু কোনো ফল হয়নি। 

তিনি আরও জানান, ঘুমের ওষুধ খাওয়ার কারণে সাগর প্রতিদিন বিকেলে ঘুম থেকে উঠতেন। আজ বিকেলে ঘুম থেকে না উঠলে তিনি প্রথমে ডাকাডাকি করেন। সাগরের মোবাইল ফোনে কল দিয়ে ঘুম ভাঙানোর চেষ্টা করেন। তাতেও সাড়া না পেয়ে দরজা ভেঙে ভেতরে ঢুকে দেখেন সিলিং ফ্যানের সঙ্গে গলায় ফাঁস দেওয়া অবস্থায় সাগর ঝুলছেন। 

তার দাবি, ম্যাডামের সঙ্গে প্রেমের বিচ্ছেদ সইতে না পেরে সাগর গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছেন। 

সাগরের এক বন্ধু বলেন, ‘ম্যাডামের সঙ্গে সাগরের গভীর প্রেমের সম্পর্ক ছিল। ফেসবুকে দুজনের ছবিও পোস্ট দেওয়া হতো। কয়েক মাস আগে তাদের সম্পর্কের অবনতি হলে সাগর ঘুমের ওষুধ খেয়ে আত্মহত্যার চেষ্টা করত। অতিরিক্ত ঘুমের ওষুধ খেয়েই সাগর মানসিক রোগী হয়ে গিয়েছিল।’ 

এ ব্যাপারে কুমারখালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আকিবুল ইসলাম বলেন, মরদেহ উদ্ধার করে ময়নাতদন্তের কুষ্টিয়া সদর হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে। পরবর্তী আইনি পদক্ষেপ নেওয়া হবে।

ফেনীর ৪ থানায় ওসি পদে রদবদল

ফেনীর ৪ থানায় ওসি পদে রদবদল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুযায়ী সারাদেশের ন্যায় ফেনীর সোনাগাজী, দাগনভুঞা, ফুলগাজী ও ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে (ওসি) বদলি করা হয়েছে। তাদের সবাইকে জেলার মধ্যেই বদলি করার আদেশ দেওয়া হয়।

গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) পুলিশ সদর দপ্তরের অতিরিক্ত আইজিপি (প্রশাসন) মো. কামরুল আহসান স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তথ্য জানা গেছে।

বদলি আদেশ হতে জানা যায়, ছাগলনাইয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুদ্ধীপ রায়কে সোনাগাজী মডেল থানায়, সোনাগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা হাসান ইমামকে ছাগলনাইয়া থানায় বদলি করা হয়েছে। এছাড়াও দাগনভূঞা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. নিজাম উদ্দিনকে ফুলগাজী থানায় ও ফুলগাজী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আবুল হাসিমকে দাগনভূঞা থানায় বদলি করা হয়েছে।

ফেনীর পুলিশ সুপার জাকির হাসান বদলির বিষয়টি নিশ্চিত করেছেন।

;

‘প্রধানমন্ত্রীর সঠিক নেতৃত্বে আজকে আমরা অনেক স্বস্তিতে আছি’

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

বাংলাদেশ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, ‘সারা বিশ্বের অর্থনৈতিক এ চাপের মধ্যে অন্যান্য দেশ, এমনকি অনেক ধনী দেশের তুলনায় আমরা অনেক স্বস্তিতে আছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঠিক নেতৃত্বে আজকে আমরা অনেক স্বস্তিতে আছি।’

শুক্রবার (৮ ডিসেম্বর) চাঁদপুর আউটার স্টেডিয়ামে মুক্তিযুদ্ধের বিজয় মেলা অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, বাংলাদেশে আমরা অর্থনৈতিকভাবে অসামান্য সাফল্য অর্জন করেছি। আগামীতে আমাদের অনেক স্বপ্ন ও সম্ভাবনা রয়েছে। কিন্তু এখন যে বৈশ্বিক অর্থনৈতিক মন্দা চলছে অর্থাৎ সারা বিশ্ব এখন যে অর্থনৈতিক চাপের মধ্যে যাচ্ছে, সেটি আমাদের মধ্যেও পড়েছে।

তিনি আরও বলেন, ২০৪১ সালের স্মার্ট বাংলাদেশের জন্য তরুণদের উপযুক্ত করে গড়ে তুলতে সরকার কাজ করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০০৮ সালে ঘোষণা দিয়েছিলেন ২০২১ সালে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ। এখন তিনি ঘোষণা দিয়েছেন ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ হবে স্মার্ট বাংলাদেশ। আর স্মার্ট বাংলাদেশ গড়ার কারিগর আজকের তরুণ প্রজন্ম।

এ সময় চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান ওসমান গণি পাটওয়ারী, জেলা আওয়ামী লীগ সহ-সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু, পৌর মেয়র মো. জিল্লুর রহমান, মেলার স্টিয়ারিং কমিটির সেক্রেটারী মোহাম্মদ জাহিদুল ইসলাম, জেলা যুবলীগের যুগ্ম আহবায়ক মাহফুজুর রহমান টুটুল, জেলা মহিলা আওয়ামী লীগ সভাপতি অধ্যাপিকা মাসুদা নুর খান, চাঁদপুর প্রেসক্লাব সভাপতি এএইচএম আহসান উল্লাহসহ স্থানীয় আওয়ামী লীগ নেতারা উপস্থিত ছিলেন।

;

হাত ছেড়ে মোটরসাইকেল চালাতে গিয়ে দুই বন্ধু নিহত

ছবি: বার্তা২৪

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলায় হাত ছেড়ে দিয়ে বেপরোয়া গতিতে মোটরসাইকেল চালাতে গিয়ে গাছের সাথে ধাক্কা লেগে জুয়েল রানা (১৬) ও সাজিদ মিয়া (১৫) নামের দুই কিশোর নিহত হয়েছে।

শুক্রবার (৯ ডিসেম্বর) রাত ৯ টার দিকে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান এ বিষয়টি নিশ্চিত করেন। এর আগে সন্ধ্যা সাড়ে সাতটার দিকে উপজেলার কাশদহ গ্রামের হান্নানের মোড় নামকস্থানে এ দুর্ঘটনা ঘটে।

নিহত জুয়েল রানা রংপুরের পশ্চিম খাসবাগ তিনমাথা এলাকার আল আমিন মিয়ার ছেলে। সে রংপুরের একটি স্কুলে ৮ম শ্রেণির শিক্ষার্থী। অপরজন সাজিদ মিয়া একই এলাকার নুর মোহাম্মদের ছেলে। নিহত সাজিদ সপ্তম শ্রেণিতে পড়ে। তারা পরস্পর বন্ধু বলে জানা গেছে।

স্থানীয়দের বরাতে সুন্দরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কেএম আজমিরুজ্জামান জানান, নিহত দুই বন্ধু বেপরোয়াগতিতে হাত ছেড়ে দিয়ে সিনেমা স্টাইলে মোটরসাইকেল চালিয়ে সুন্দরগঞ্জ এলাকা থেকে রংপুরের দিকে যাচ্ছিলেন। পথে তারা কাশদহ গ্রামের হান্নানের মোড় নামকস্থানে গিয়ে মোটর সাইকেলটির নিয়ন্ত্রণ হারায় এবং রাস্তার পাশের একটি গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে মোটরসাইকেলটি দুমড়ে মুচড়ে গিয়ে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়। পরে স্থানীয়রা গুরুতর আহত অপরজনকে হাসপাতালে নেওয়ার পথেই তার মৃত্যু হয়।

তিনি আরও বলেন, স্থানীয়দের খবরে পুলিশ নিহতদের মরদেহ উদ্ধার করে এবং পরিবারের লোকজনকে খবর দেয়। পরে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

;

শনিবার বেগম রোকেয়া দিবস

বেগম রোকেয়া

বেগম রোকেয়া দিবস আগামীকাল শনিবার (৯ ডিসেম্বর)। নারীর ক্ষমতায়ন ও শিক্ষা, আর্থ-সামাজিক উন্নয়ন, অধিকার ও সমতাভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় বেগম রোকেয়ার অবদান ও নারী জাগরণের অগ্রযাত্রায় অন্তহীন প্রেরণার উৎস হিসেবে প্রতিবছর এই দিবসটি পালন করা হয়। দিবসটি উপলক্ষে রাজধানী ঢাকাসহ সারাদেশে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থা ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে।

এই দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামীকাল বেগম রোকেয়া দিবস ও বেগম রোকেয়া পদক-২০২৩ প্রদান উপলক্ষে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। নারী জাগরণে উদ্বুদ্ধকরণসহ বিভিন্ন ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান ও গৌরাবোজ্জ্বল ভূমিকা রাখায় এবছর পাঁচজন বিশিষ্ট নারীকে বেগম রোকেয়া পদক দেয়া হচ্ছে।

পদক প্রাপ্ত পাঁচ জন বিশিষ্ট নারী ও তাদের অবদানের ক্ষেত্র হলো- নারী শিক্ষায় বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপাচার্য খালেদা একরাম, মরণোত্তর (ঢাকা জেলা), নারী অধিকার প্রতিষ্ঠায় ডাঃ হালিদা হানুম আখতার (রংপুর জেলা), নারীর আর্থ-সামাজিক উন্নয়নে কামরুন্নেছা আশরাফ দিনা, মরণোত্তর (নেত্রকোনা জেলা), নারী জাগরণে উদ্বুদ্ধকরণে নিশাত মজুমদার (লক্ষীপুর জেলা) এবং পল্লী উন্নয়নে রনিতা বালা (ঠাকুরগাঁও জেলা)। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পদক প্রদান করবেন।

বেগম রোকেয়া দিবস উপলক্ষে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে সংবাদপত্রে বিশেষ ক্রোড়পত্র ও স্মরণিকা প্রকাশ করা হবে। বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতারসহ বিভিন্ন গণমাধ্যম এই উপলক্ষে বিশেষ অনুষ্ঠান ও নিবন্ধ প্রচার ও প্রকাশ করবে। নারী শিক্ষা, নারীর অধিকার প্রতিষ্ঠা ও সচেতনতা বৃদ্ধি করতে ব্যানার, ফেস্টুন, পোস্টার বিতরণ ও স্থাপন করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *