সারাদেশ

বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই, ক্রমেই জেঁকে বসবে শীত

ডেস্ক রিপোর্ট: বৃষ্টির সম্ভাবনা আপাতত নেই, ক্রমেই জেঁকে বসবে শীত

ছবি: সংগৃহীত

আপাতত সারাদেশ থেকে বৃষ্টির শঙ্কা কেটে গেছে। শনিবার সকাল থেকেই ঢাকার আকাশে মিলেছে রোদের দেখা। তবে সকালে রোদের দেখা মিললেও রাতের দিকে তাপমাত্রা কমতে শুরু করেছে। ফলে শীত কিছুটা অনুভূত হচ্ছে। সামনের দিনগুলোতে রাতের তাপমাত্রা ক্রমেই কমে শীত জেঁকে বসতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। 

শনিবার (৯ ডিসেম্বর) সকাল ৯টা থেকে পরবর্তী ৭২ ঘণ্টার জন্য বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, আজ সন্ধ্যা ৬টা থেকে সারা দেশের রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে। দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে (১ ডিগ্রি সেলসিয়াসের কম)। অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষরাত থেকে ভোর পর্যন্ত সারা দেশে হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। আজ সর্বোচ্চ তাপমাত্রা রংপুর বিভাগের সৈয়দপুরে ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা খুলনা বিভাগের চুয়াডাঙ্গায় ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আজ সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। গতকাল শুক্রবার দেশের বিভিন্ন অঞ্চলে হালকা বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি টেকনাফ ও বান্দরবানে ১০ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। এদিন দেশের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস ছিল সৈয়দপুরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৩ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আগামীকাল রোববার (১০ ডিসেম্বর) ও সোমবার (১১ ডিসেম্বর) অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। রাতের তাপমাত্রা ক্রমে কমতে পারে বলেও জানানো হয়।

মানিকগঞ্জে পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে অভিযান, ব্যবসায়ীকে জরিমানা

ছবি: বার্তা২৪.কম

পেঁয়াজ রফতানিতে ভারতীয় নিষেধাজ্ঞার পরপরই হুট করেই অস্থির হয়ে যায় বাংলাদেশের পেঁয়াজের বাজারদর। যার ব্যতিক্রম প্রভাব পড়েনি মানিকগঞ্জেও। একদিনের ব্যবধানে পুরাতন পেঁয়াজের দাম বেড়েছে কেজি প্রতি ১০০ থেকে ১২০ টাকা পর্যন্ত। পেঁয়াজের অস্থির বাজার নিয়ন্ত্রণে চলমান রয়েছে জেলা ভোক্তা সংরক্ষণ অধিদফতরের অভিযান।

শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন জেলা ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল।

তিনি বলেন, হুট করেই পেঁয়াজের বাজারদর ইচ্ছেমতো বাড়িয়ে দিচ্ছে পাইকারি ব্যবসায়ীরা। জেলার ভাটবাউর পাইকারি বাজারে অভিযান চালিয়ে এর সত্যতা পাওয়ায় দুই ব্যবসায়ীকে ৫ হাজার টাকা জরিমানা করে ব্যবসায়ীদের সতর্ক করে দেওয়া হয়েছে।

জেলার বিভিন্ন কাঁচাবাজারের খুচরা ব্যবসায়ীদের সঙ্গে আলাপ করে জানা যায়, শুক্রবার সকালে প্রতিকেজি পেঁয়াজের পাইকারি বাজারদর ছিলো ১০০ টাকা। খুচরা বাজারে ১১০ থেকে ১১৫ টাকায় বিক্রি করা হয়। কিন্তু শনিবার সকালে প্রতি কেজি পেঁয়াজের পাইকারি বাজারদর ধরা হয় ২০০ টাকা। যে কারণে খুচরা বাজারে প্রতিকেজি পেঁয়াজ ২১০ থেকে ২১৫ টাকা বিক্রি করা হয়।

একদিনের ব্যবধানে কেজি প্রতি পেঁয়াজের ১০০ টাকা দাম বেড়ে যাওয়ায় বিপাকে পড়েছে সাধারণ ক্রেতারা। জেলা শহরের পাইকারি বাজারে ভোক্তা সংরক্ষণ অধিদফতরের অভিযান পরিচালনা হলেও মফস্বল এলাকায় ইচ্ছেমতো পেঁয়াজের দাম নিচ্ছে খুচরা ব্যবসায়ীরা।

জেলার সাটুরিয়া উপজেলার গোলড়া কাঁচাবাজারে আলাপ হলে শফিকুল ইসলাম নামের এক ক্রেতা বলেন, অধিক মুনাফার আশায় কিছু অসাধু ব্যবসায়ীরা এই সিন্ডিকেট গড়ে তুলেছে। প্রশাসন এসব ব্যবসায়ীদের দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা না করলে ভোক্তাদের দুর্ভোগ আরও বেড়ে যাবে। শুরুতেই প্রশাসন এসব বিষয়ে কঠোর অবস্থানে যাওয়া উচিত বলে মনে করেন এই ক্রেতা।

একই উপজেলার ধানকোড়া বাজারের এক খুচরা ব্যবসায়ী বলেন, পাইকারি বাজারদর নিয়ন্ত্রণ করে খুচরা বাজারে অভিযান চালালে ঠিক আছে। পাইকারি বাজার থেকে বেশি দামে পেঁয়াজ কিনে খুচরা বাজারে অল্প দামে বিক্রি করা সম্ভব নয়। কাজেই পাইকারি বাজারদর নিয়ন্ত্রণ রাখতে পারলে ভোক্তারা উপকৃত হবেন বলে মন্তব্য করেন তিনি।

সার্বিক বিষয়ে জানতে চাইলে জেলা ভোক্তা সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আসাদুজ্জামান রুমেল বলেন, নিয়মিতভাবে জেলার বিভিন্ন পাইকারি কাঁচাবাজারে অভিযান পরিচালনা করে ব্যবসায়ীদেরকে সচেতন করে অল্প পরিমাণে জরিমানা করা হচ্ছে। এতে করে পাইকারি ব্যবসায়ীরা অধিক দামে পেঁয়াজ বিক্রি করলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

;

দুর্নীতি শুধু বাংলাদেশে নয়, বৈশ্বিক সমস্যা: দুদক চেয়ারম্যান

ছবি: বার্তা ২৪.কম

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যান মঈনউদ্দীন আবদুল্লাহ বলেছেন, দুর্নীতি শুধু বাংলাদেশে নয়, এটি বৈশ্বিক সমস্যা। এ জন্য দুর্নীতির বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

শনিবার (৯ ডিসেম্বর) আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবসের উদ্বোধনের সময় তিনি এসব কথা বলেন।

জাতিসংঘ ২০০৩ সালে এ দিনকে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ঘোষণা করে। সে হিসেবে এবার ২১তম আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। এবার দিবসের প্রতিপাদ্য হচ্ছে- উন্নয়ন, শান্তি ও নিরাপত্তার লক্ষ্যে দুর্নীতির বিরুদ্ধে আমরা ঐক্যবদ্ধ।

বরাবরের ন্যায় এবারও রাজধানী ঢাকাসহ দেশের আট বিভাগ, ৬৪ জেলা এবং ৪৯৫ উপজেলায় বড়পরিসরে উদযাপন করা হবে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস। একই সঙ্গে দেশে সব সিটি করপোরেশন, পৌরসভা, জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ, সরকারি-আধাসরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান এবং পিকেএসএফসহ অন্যান্য এনজিওতে দুর্নীতিবিরোধী বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

;

ভারতের পেঁয়াজ নিষেধাজ্ঞায় অস্থির দেশের বাজার

ছবি: সংগৃহীত

আবারও অস্থির সারা দেশে পেঁয়াজের বাজার। রাতের ব্যবধানে পেঁয়াজের দাম দ্বিগুণ হয়ে কেজি প্রতি দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০-২২০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজের দাম মানভেদে ১৬০ থেকে ১৯০ টাকা।

শনিবার (৯ ডিসেম্বর) সরেজমিনে ঢাকাসহ দেশের বিভিন্ন জেলার বাজার ঘুরে দেখা গেছে, ভারত পেঁয়াজ রফতানির ওপর নিষেধাজ্ঞা আগামী মার্চ পর্যন্ত বাড়ানোর খবর প্রকাশের পর থেকে লাফিয়ে লাফিয়ে বাড়ছে দাম। পেঁয়াজের বাজারের এমন অস্থিতিশীলতায় দিশেহারা অবস্থা ক্রেতাদের।

কারওয়ান বাজারে দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২০০ থেকে ২২০ টাকায়। আর আমদানি করা পেঁয়াজের দাম রাখা হচ্ছে মানভেদে ১৬০ থেকে ১৯০ টাকায়। দেশি পেঁয়াজের দাম বেশি ও মান এখন ততটা ভালো না হওয়ায় অধিকাংশ ক্রেতাকে আমদানি করা পেঁয়াজ কিনতে দেখে গেছে। চীন থেকে আমদানি করা বড় আকারের পেঁয়াজের দাম পড়েছে ১২০–১৩০ টাকা। দেশের বাজারে পাতাসহ নতুন পেঁয়াজ এসেছে। এই সুযোগে তার দামও কেজিতে ১০–২০ টাকা বেড়ে ৮০–৯০ টাকায় উঠেছে।

সাতক্ষীরার খুচরা বাজারে এক দিনের ব্যবধানে ৭০ থেকে ৮০ টাকা বেড়ে আমদানি করা ভারতীয় পেঁয়াজ ১৮০ থেকে ১৯০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

হিলি বাজারে ভারতীয় পেঁয়াজ শুক্রবার হয়েছে ৮০-৯০ টাকা কেজি দরে। কিন্তু ভারতের রফতানি বন্ধের ঘোষণার পর শনিবার সকাল থেকে ১৬০-১৭০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২২০ টাকা দামে। এক রাতের ব্যবধানে প্রকারভেদে কেজিতে ১০০ টাকার ওপরে বেড়েছে।

পেঁয়াজের হঠাৎ দাম বৃদ্ধির বিষয়ে ক্রেতারা বলছেন, বাজার মনিটরিং না করার কারণে দোকানিরা ইচ্ছেমত পেঁয়াজের দাম নিচ্ছে। সিন্ডিকেট ভাঙতে না পারলে বাজার নিয়ন্ত্রণ করা যাবে না।

রাতের ব্যবধানে পেঁয়াজের এমন দামবৃদ্ধির বিষয়ে হিলি স্থলবন্দরের আমদানি-রফতানিকারক গ্রুপের সভাপতি হারুন উর রশিদ হারুন বলেন, ভারত আগামী ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি বন্ধ করে দিয়েছে। ফলে দেশের বাজারে পেঁয়াজের দাম বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। কেননা বাজারে পেঁয়াজ পর্যাপ্ত আমদানি হয়নি। আর কিছুদিন যদি ভারতীয় পেঁয়াজ আমদানি হতো তাহলে বাজার নিয়ন্ত্রণে থাকতো। আমি আশা করবো দুই দেশের সরকার আলোচনা করে আরও কিছু দিন পেঁয়াজ আমদানি স্বাভাবিক রাখবেন।

;

আপিলের শেষ দিন, প্রার্থীদের ভিড়

ছবি: বার্তা২৪.কম

প্রার্থিতা ফিরে পেতে আপিল করার শেষ দিনে নির্বাচন কমিশনে দুপুর পর্যন্ত জমা পড়ে সাড়ে চার শতাধিক আপিল। এদিন সকাল থেকে বুথগুলোতে দেখা যায় প্রার্থীদের ভিড়।

শনিবার (৯ ডিসেম্বর) দুপুর পর্যন্ত বাদ পড়া ৭৩১ জনের মধ্যে সাড়ে চার শতাধিক আপিল জমা পড়ে। এ দিন সকাল থেকেই প্রার্থিতা বাতিল হওয়াদের ভিড় নির্বাচন কমিশনের (ইসি) আপিল বুথগুলোতে। প্রয়োজনীয় কাগজপত্র হালনাগাদ করে জমা দিচ্ছেন মনোনয়ন বাতিল হওয়া প্রার্থীরা।

আপিল করতে আসা অধিকাংশই স্বতন্ত্র প্রার্থী। তাদের কেউ ঋণ খেলাপি, কেউ ফৌজদারি মামলার আসামি, কারও বিদ্যুৎ বিল বকেয়া কারও গ্যাস বিল, এসব কারণে বাতিল হয়েছে অনেকের মনোয়ন। তবে বেশির ভাগই ১ শতাংশ ভোটারের সমর্থন না থাকার তালিকায়।

আপিলকারীদের আশা, কমিশনে ন্যায় বিচার পাবেন তারা। শেষ দিনও বৈধ প্রার্থীর বিরুদ্ধে আপিল করতে দেখা গেছে। বৈধ প্রার্থীর মনোনয়ন বাতিল চেয়ে নথিপত্র জমা দিয়েছেন কেউ কেউ। 

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *