খেলার খবর

সিডনিতে বাংলাদেশিদের বিশ্বকাপ উৎসব

ডেস্ক রিপোর্ট: চলমান ক্রিকেট বিশ্বকাপের উত্তেজনার আমেজে ওয়েস্টার্ন সিডনিতে হয়ে গেলো দিনব্যাপী ক্রিকেট মেলা। সিডনিতে বসবাসরত  বাংলাদেশিদের ক্রীড়া সংগঠন ওয়েস্টার্ন সিডনি ক্রিকেট ক্লাবের   উদ্যোগে গত রবিবার (২২ অক্টোবর) সেভেন হিলসে্র বেস্ট রোড ওভালে এক উৎসবমুখর পরিবেশে এই ক্রিকেট প্রতিযোগিতার আয়োজন করা হয়। এতে অংশ নেয় লোকাল বাংলাদেশ কমিউনিটির এক ঝাঁক ক্রিকেট পাগলেরা।  

বাংলাদেশের বুকের ভেতর দিয়ে বয়ে চলা তিন নদী পদ্মা, মেঘনা আর যমুনার নাম নিয়েই তিনটি দল রাউন্ড-রবিন লিগ ভিত্তিক এই টুর্নামেন্টে অংশগ্রহণ করে। প্রতিটি দলে ছিলো ১০ জন করে খেলোয়াড়, আর প্রতি ইনিংস ১২ ওভার করে মোট তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়।

এই উৎসবে প্রতিটি ম্যাচের বিরতিতে ছোট ছোট বাচ্চাদের ব্যাট বল নিয়ে খেলতে দেখাটাও ছিলো বেশ উপভোগের। দিনের প্রথম ম্যাচটি  ছিলো দুই টিম পদ্মা ও মেঘনার। মেঘনা প্রথমে ব্যাট করে ১২ ওভারে ১১৮ রান সংগ্রহ করে। জবাবে ব্যাট করতে নেমে সানজিদ আহমেদ মাসুম আর শাহ আহসানের অনবদ্য ব্যাটিংয়ে শেষ ওভারের টান টান উত্তেজনায় জয় পায় পদ্মা। মাত্র চার রানের জন্য অর্ধশতক থেকে বঞ্চিত হন মাছুম।

দ্বিতীয় ম্যাচে মুখোমুখি হয় যমুনা আর পদ্মা। যমুনার নিয়ন্ত্রিত বোলিংয়ে মাত্র ১০১ রানেই গুটিয়ে যায় পদ্মার ইনিংস। পদ্মার হয়ে সর্বোচ্চ রান তুলেন দলের অধিনায়ক শাহ আহসান। মেঘনার লাহেল শাফী রানা তার বাঁহাতি সুইং বোলিংয়ে মাত্র ১৩ রানে তুলে নেন ৪ উইকেট। ১০২ রানে জয়ের লক্ষ্যে নেমে খালিদ বিন কাদির আর শাকিল ভুঁইয়ার দূর্দান্ত ব্যাটিংয়ে মাত্র নয় ওভারেই জয় পায় যমুনা।

দিনের শেষ খেলা হয় টিম মেঘনা আর যমুনার মধ্যে। প্রথমে ব্যাট করতে নামে যমুনা। আব্দুল হামিদ পিন্টু ও গোলাম সামদানী পুলকের আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১২ ওভার শেষে যমুনার সংগ্রহ দাঁড়ায় ১১৪। প্রথম ম্যাচে পরাজয়ের স্বাদ পাওয়া মেঘনার ব্যাটসম্যানরা শুরুতে উইকেট টিকিয়ে রেখে রান তোলায় মনোযোগী হন। একপর্যায়ে উইকেটে থিতু হয়ে গেলে মেঘনার ব্যাটসম্যান হাসান সজীব আর মাজহারুল হক হাত খুলে মাঠের চারিদিকে দৃষ্টিনন্দন সব শট খেলেন। এরপরে ম্যাচ গড়ায় শেষ ওভারে।

স্নায়ুচাপের এই শেষ ওভারে মাথা ঠান্ডা রেখে কাঙ্ক্ষিত জয় তুলে নেয় মেঘনার ক্যাপ্টেন মাসবাউল আলম পলাশ ও সাইফুজ্জামান মানিক। তিন দলের সব ম্যাচ শেষে এক জয় এক পরাজয় নিয়ে তিন দলেরই পয়েন্ট হয় সমান। শেষে নেট রানরেট বেশি থাকার কারনে চ্যাম্পিয়ন ঘোষনা করা হয় যমুনাকে, রানার্স আপ হয় মেঘনা।

টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক শাহ আহসান এবং সবচেয়ে বেশি উইকেট নেয়ার জন্য লাহেল শাফী রানা-কে আয়োজকদের পক্ষ থেকে মেডেল দেয়া হয়।

সিডনি থেকে প্রতিবেদনটি পাঠিয়েছেন হাসান আল কিবরিয়া ও ফয়সাল কবীর শুভ।  

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *