সারাদেশ

চবিতে ছাত্রলীগের একাংশের মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ডেস্ক রিপোর্ট: চবিতে ছাত্রলীগের একাংশের মিলনমেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের একাংশের উদ্যোগে মিলনমেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়ের সোহরাওয়ার্দী হল মোড়ে শনিবার (৯ ডিসেম্বর) শাখা ছাত্রলীগের উপগ্রুপ বিজয়ের একাংশের উদ্যোগে আয়োজিত হয় এ অনুষ্ঠান। এতে উপগ্রুপটির সাবেক ও বর্তমান নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বিজয় গ্রুপের একাংশের নেতা সাখাওয়াত হোসাইনের সভাপতিত্বে ও মো. নাঈমুল হাসানের সঞ্চালনায় বক্তব্য রাখেন ছাত্রলীগ নেতা আফনান সজীব, মামুনুর রশিদ মামুন, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি আবু বক্কর চৌধুরী, চবি সাংবাদিক সমিতির সভাপতি মাহবুব এ রহমান, সাবেক সভাপতি সৈয়দ বাইজিদ ইমন, ছাত্রলীগের সাবেক সহ-সভাপতি এস এম জাহেদুল আউয়াল, সাবেক আইন বিষয়ক সম্পাদক শাহরিয়ার তানিম, সাবেক সাংগঠনিক সম্পাদক মিনহাজুল ইসলাম ও সাবেক সহ-সভাপতি জিয়াদ ইমন প্রমূখ।

অনুষ্ঠানে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সদস্য আসতারুল হক আকতার বলেন, ‘২০০৩-২০০৪ সালে জামায়াত-শিবির এই বিশ্ববিদ্যালয়ে অন্ধকারের রাজনীতি তৈরি করেছিল। বাংলাদেশ ১৬ ডিসেম্বর বিজয় অর্জন করলেও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিজয় অর্জন করে ২৫ ডিসেম্বর। অর্থাৎ বিজয় দিবসের ৯ দিন পর। এখান থেকে পাকিস্তান হানাদাররা যুদ্ধ পরিচালনা করতো। এ বিশ্ববিদ্যালয়ে আপনারা পড়ালেখা করতে আসছেন। এ বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের অর্জন অনেক। নিজেদের পড়ালেখা ধরে রাখবেন। পরীক্ষাগুলো ভালো মতো দিবেন। মনে রাখবেন সারা বাংলাদেশে ছাত্রলীগের দিকে তাকানোর সাহস কারো নাই। আমরা রাজনীতিতে কাউকে হিসেব করে চলি না। পরিশেষে বলি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইতিহাস সম্পর্কে জানবেন। অন্ধকার জগত এখন আলোকিত হয়ে গেছে। ছাত্রলীগের পতাকাতলে আপনারা আরো বিকশিত হবেন এ আশাবাদ ব্যক্ত করছি।’

সাবেক সাধারণ সম্পাদক ফজলে রাব্বী সুজন বলেন, ‘আমরা দীর্ঘদিন এই ক্যাম্পাসে ছাত্র রাজনীতি করেছি। কর্মী থেকে নেতৃত্ব দিয়ে এখন চট্টগ্রাম মহানগর যুবলীগে আছি। তোমরা আমাদেরকে যেকোনও প্রয়োজনে পাশে পাবা। ছাত্রলীগের ব্যাপারে তোমরা জানো। তোমাদের বাবা-মা অনেক স্বপ্ন নিয়ে তোমাদের বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছেন। প্রথম বর্ষ, দ্বিতীয় বর্ষ তোমরা চেষ্টা করবে ইংরেজিতে স্কিল্ড হওয়ার, কম্পিউটারে দক্ষ হওয়ার যাতে পরবর্তীতে কোনও সমস্যায় পড়তে না হয়। ছাত্রজীবনে আমরা অনার্সের চার বছর এবং মাস্টার্সের এক বছর যদি নিজেকে তৈরি না করি, তাহলে জীবন অন্ধকার হয়ে যাবে। আমরা যতই প্রগতির স্লোগান দেই ভবিষ্যৎ আলোকিত হবেনা। আমাদের জীবনকে আলোকিত করতে হবে।’

তিনি আরও বলেন, ‘আমরা মুক্তিযুদ্ধের শক্তি। উন্নত সমাজ ব্যবস্থার স্বপ্ন দেখে বঙ্গবন্ধু তনয়া আমাদের উন্নত করার নিরলস সংগ্রাম করে যাচ্ছেন। চট্টগ্রামের যিনি আঞ্চলিক নেতা থেকে জাতীয় নেতায় পরিণত হয়েছেন চট্টলাবীর আলহাজ্ব এবিএম মহিউদ্দিন চৌধুরী। আমরা আজ রাজনীতিতে যে ভ্রাতৃসজ্ঞাতে লিপ্ত হয়েছি আমাদেরকে তা কমিয়ে আনতে হবে। আগামীর ছাত্রলীগকে ঐক্যবদ্ধ রাখতে আমাদের নেতা ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল চেষ্টা করছেন। তিনি আমাদের শিক্ষামন্ত্রী শিক্ষা ব্যবস্থাকে এগিয়ে নেওয়ারও চেষ্টা করছেন’

‘কামলা দেব আমরা, আর মাইনে পাবে অন্যরা’

ছবি : সংগৃহীত

ময়মনসিংহ-৩ গৌরীপুর আসনে স্বতন্ত্র প্রার্থী ও ময়মনসিংহ জেলা আওয়ামী লীগের উপদেষ্টা নাজনীন আলম বলেন, ‘রাজনীতির মাঠে কামলা দেব আমরা, আর মাইনে পাবে অন্যরা। এটা মানিনা, মানবো না। খেলা হবে গৌরীপুরবাসীকে নিয়ে। খেলা হবে আমার মইলাকান্দাকে নিয়ে। খেলা হবে আমার ষৌলঘাই গ্রাম নিয়ে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে শনিবার (৯ ডিসেম্বর) রাতে উপজেলার মইলাকান্দা ইউনিয়নের হরমুজ আলী সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে এলাকাবাসীর সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি।

নাজনীন আলম বলেন, ‘আমি মনোনয়ন পাইনি তাতে আমার দুঃখ নেই। নেত্রী একটা সুযোগ দিয়ে দিয়েছেন আমাদের। সকলকে নির্দেশ দিয়েছেন স্বতন্ত্র ইলেকশন করা যাবে। আমি স্বতন্ত্র ইলেকশন করছি আপনাদেরকে সঙ্গে নিয়ে, আপনাদের শক্তি নিয়ে, আপনাদের সাহস নিয়ে।’

মতবিনিময় সভায় উপস্থিত সভার কাছে দোয়া চেয়ে নাজনীন আলম বলেন, ‘আমার ভাবীরা, আমার মায়েরা, চাচীরা সব আশেপাশে আছেন। আমি সবার কাছে দোয়া চাচ্ছি। আমার মুরুব্বিয়ানরা আছেন, আমার শ্বশুর মশাইরা আছেন, আমার চাচা শ্বশুররা আসেন। সবার কাছে আমি দোয়া চাইছি। আর কড়জোরে অনুরোধ করছি, আমার সম্মান, আপনাদের সম্মান, এই গাঁয়ের সম্মানটুকু রক্ষা করুণ। আপনারা একটু কষ্ট করে আমাকে এগিয়ে দিন। ইনশাল্লাহ আমি জয় নিয়ে ফিরে আসবো।’

গ্রামের প্রবীণ ব্যক্তি আব্দুল মালেক মাস্টারের সভাপতিত্বে বক্তব্য দেন বঙ্গবন্ধু ফাউন্ডেশন কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক ফেরদৌস আলম, জেলা শাখার সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আল মামুন স্বপন, কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সদস্য ফিজার তালুকদার, সাবেক ইউপি সদস্য ফজলুল হক প্রমুখ।

;

আ. লীগকে ভোট দিলে আজানের ধ্বনি শোনা যায়: শিল্প প্রতিমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

শিল্প প্রতিমন্ত্রী ও ঢাকা-১৫ আসনের সংসদ সদস্য কামাল আহমেদ মজুমদার বলেছেন, বাংলাদেশের উন্নয়নে বিশ্ব অবাক দৃষ্টিতে তাকিয়ে রয়েছে। এক সময় বলা হতো আওয়ামী লীগকে ভোট দিলে উলুধ্বনি শোনা যাবে। এখন আওয়ামী লীগকে ভোট দিলে আজানের ধ্বনি শোনা যায়। প্রতিটি উপজেলায় মডেল মসজিদের মাধ্যমে ইসলামিক পাঠাগার ও গবেষণাগার নির্মাণ করে দেশের ইতিহাসে বিরল দৃষ্টান্ত স্থাপন করেছেন বঙ্গবন্ধু কন্যা।

শনিবার (৯ ডিসেম্বর) ফেনীর পরশুরামের নিজকালিকাপুর বাবা-মা ও বড় ছেলের কবর জিয়ারত শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার আরও বলেন, নির্বাচনে কে আসল কে আসল না এটা বড় কথা নয়। বড় কথা হলো নির্বাচন সংবিধান অনুযায়ী হচ্ছে কিনা। রাষ্ট্রের মালিক জনগণ। ভোটের মালিকও জনগণ। ভোটের মাধ্যমে জনগণ জনপ্রতিনিধি নির্বাচন করবে।

প্রতিমন্ত্রী বলেন, ইরাক, ইরান, লিবিয়া ও সিরিয়াসহ বেশ কিছু দেশে নিজেদের মধ্যে হানাহানি চলছে।  এগুলো সব আমেরিকার কারসাজি। আমেরিকানরা ফিলিস্তিনে পুরুষ-মহিলা, শিশুসহ ১৭ হাজার মুসলিমকে হত্যা করেছে। আমেরিকার বাইডেন এ হত্যাকে সমর্থন করেছে। আর মানুষ হত্যা করে তারাই মানবতার কথা বলে।

এসময় ফেনী জেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি খায়রুল বাশার মজুমদার তপন, পরশুরাম উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল উদ্দিন মজুমদার, ফুলগাজী, পরশুরাম ও ছাগলনাইয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শাহাদাৎ হোসেনসহ স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

;

ডিএমপি কমিশনারকে বিএনপির চিঠি

ছবি: বার্তা২৪.কম

আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষ্যে ঢাকাসহ সারা দেশে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে বিএনপি। মানববন্ধন কর্মসূচিতে নিরাপত্তা চেয়ে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনারকে চিঠি দিয়েছে দলটি।

শনিবার (৯ ডিসেম্বর) দুপুরে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির দপ্তর সম্পাদক সাইদুর রহমান মিন্টুর সই করা চিঠি ডিএমপি কমিশনারের কাছে পাঠানো হয়। বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান গণমাধ্যমকে এই তথ্য জানিয়েছেন।

এর আগে, শুক্রবার (৮ ডিসেম্বর) বিকেলে ভার্চুয়াল সংবাদ সম্মেলনে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী রোববার ঢাকাসহ সারা দেশের জেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেন। কর্মসূচির অংশ হিসেবে বেলা ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করা হবে বলে জানায় রিজভী।

এছাড়া, ১৪ ডিসেম্বর শহীদ বুদ্ধিজীবী দিবস ও ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষ্যে নতুন কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি।

;

এই নির্বাচন সিদ্ধান্ত গ্রহণের নির্বাচন: বিপ্লব বড়ুয়া

ছবি: বার্তা২৪.কম

আওয়ামীলীগের দপ্তর সম্পাদক ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বলেছেন, আগামী ৭ জানুয়ারির নির্বাচন হচ্ছে সিদ্ধান্ত গ্রহণের নির্বাচন। দেশের জনগণকে সিদ্ধান্ত নিতে হবে তারা কি পিছিয়ে যাওয়া বাংলাদেশকে চান না উন্নয়নের বাংলাদেশকে চান।

শনিবার সন্ধ্যায় রাজধানীর সবুজবাজ ধর্মরাজিক বৌদ্ধবিহারে ‘শান্তি ও উন্নয়নের স্বপক্ষে বৌদ্ধ সমাজ’ শীর্ষক আলোচনা ও সমাবেশে প্রধান বক্তার বক্তব্যে এসব কথা বলেন তিনি।

বিপ্লব বড়ুয়া বলেন, ‘যদি সাম্প্রদায়িকতামুক্ত ও নিরাপদ-শান্তিময় বাংলাদেশ চান তবে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাতে আস্থা রাখার সিদ্ধান্ত নিতে হবে। শেখ হাসিনার হাতে দেশের নেতৃত্ব না থাকা মানেই দেশ আবার পিছিয়ে যাওয়া।’

স্বাধীনতার পর ৩০ বছর অগণতান্ত্রিক-স্বৈরশাসকের হাতে দেশ ছিল উল্লেখ করে তিনি বলেন, ‘শপথ ভঙ্গ করে জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতা দখল করে রাজনৈতিক দলের গোড়াপত্তন করেন। সাম্প্রদায়িক অপশক্তির বিকাশ জিয়ার হাত ধরেই শুরু হয়। পরবর্তী শাসকরা সেই ধারাকেই অব্যাহত রাখেন।’

বাংলাদেশের দৃশ্যমান সব উন্নয়নই গত ১৫ বছরে শেখ হাসিনার নেতৃত্বে হয়েছে বলেও মন্তব্য করেন বিপ্লব বড়ুয়া।

CAP এর সহযোগিতায় সম্মিলিত বৌদ্ধ সমাজের ব্যানারে বৌদ্ধ বিহারের বিশুদ্ধানন্দ-শুদ্ধানন্দ অডিটরিয়ামে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আয়োজনের প্রধান সমন্বয়ক ও বিশিষ্ট চিকিৎসক নেতা অধ্যাপক ডা. উত্তম কুমার বড়ুয়া। এতে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও স্বাধীনতা পদক জয়ী চিকিৎসক অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *