সারাদেশ

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

ডেস্ক রিপোর্ট: রাজধানীতে মাদকবিরোধী অভিযানে গ্রেফতার ৩১

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর বিভিন্ন স্থানে মাদকবিরোধী অভিযানে ৩১ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

রোববার (১০ ডি‌সেম্বর) ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগের পক্ষ থে‌কে এ তথ‌্য জানা‌নো হয়। শনিবার সন্ধা ছয়টা থেকে রোববার ‌ভোর ছয়টা পর্যন্ত অ‌ভিযান চা‌লি‌য়ে তা‌দের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরু‌দ্ধে মাদক বিক্রি ও সেবনের অভিযোগ র‌য়ে‌ছে ব‌লে ডিএমপির পক্ষ থে‌কে জানা‌নো হ‌য়ে‌ছে।

ডিএম‌পি জানায়, রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে মাদক বিক্রি ও সেবনের অভিযোগে ৩১ জনকে গ্রেফতার করা হ‌য়ে‌ছে। গ্রেফতারকা‌লে তাদের কাছ থেকে ৭৯২ পিস ইয়াবা, ১০ গ্রাম হেরোইন, ৩১৫ বোতল ফেনসিডিল ও ৪২ কেজি ৪৫০ গ্রাম গাঁজা উদ্ধার করা হয়।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ২৩টি মামলা হয়েছে ব‌লে জানায় ঢাকা মেট্রোপলিটন পুলিশ।

পেঁয়াজ বেশি দামে বিক্রি, ৬ ব্যবসায়ীকে জরিমানা

ছবি: বার্তা২৪.কম

ভারত থেকে পেঁয়াজ রফতানি নিষেধাজ্ঞার খবরে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ বাজারে নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রির অভিযোগে ৬ ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত।

রোববার (১০ ডিসেম্বর) সকালে উপজেলার আশুগঞ্জ বাজার ও রেলগেইট এলাকার বিভিন্ন দোকানে অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন আশুগঞ্জ উপজেলা সহকারী কমিশনার ভূমি ও ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তাহমিমা শারমিন। অভিযানে আশুগঞ্জ থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন। এ সময় ৫ দোকানিকে ৫’শ টাকা করে মোট ২ হাজার ৫’শ টাকা ও আরও এক ব্যবসায়ীকে ১ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত।

উপজেলা সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট কাজী তাহমিনা শারমিন জানান, নির্ধারিত মূল্যের চেয়ে বেশি দামে পেঁয়াজ বিক্রি ও পণ্য তালিকা সংরক্ষণ আইনে তাদেরকে এ জরিমানা করা হয়েছে। সকল ব্যবসায়ীদের অতিরিক্ত মূল্য না রাখার বিষয়ে সতর্ক করা হয়েছে। পেঁয়াজের মূল্য স্থিতিশীল রাখতে এই অভিযান অব্যাহত থাকবে।

;

হবিগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষ

হবিগঞ্জে পুলিশ-বিএনপি সংঘর্ষ

হবিগঞ্জে বিএনপির নেতাকর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনা ঘটেছে। এতে গণমাধ্যমকর্মীসহ বেশ কয়েকজন আহত হয়েছেন।

রোববার (১০ ডিসেম্বর) সকালে আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে হবিগঞ্জে বিএনপির মানববন্ধনকে কেন্দ্র করে এ সংঘর্ষ বাধে। এঘটনায় অন্তত ৫০ জন আহত হয়েছেন। তাৎক্ষণিক আহতদের নাম পরিচয় জানা যায়নি।

জানা যায়, কেন্দ্রীয় বিএনপির ঘোষণা অনুযায়ী বেলা ১১টার দিকে শায়েস্তানগর এলাকায় মানববন্ধন শুরু করেন স্থানীয় নেতাকর্মীরা। দুপুর ১২টার দিকে পুলিশ বাধা দিলে নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষ বাধে। পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করেন বিএনপি নেতাকর্মীরা। অপরদিকে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে অর্ধশতাধিক টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়েছে পুলিশ।

এখন টিভির হবিগঞ্জ প্রতিনিধি কাজল সরকার জানান, সংঘর্ষে দেশ টিভির প্রতিনিধি আমির হামজাসহ ২ জন আহত হয়েছেন। তারা সদর হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

;

পেঁয়াজের দামে কারসাজি, মনিটরিং করছে ডিবি

ছবি: বার্তা২৪.কম

ভারত পেঁয়াজ রফতানি বন্ধের খবরে মজুতকারী ও বেশি দামে বিক্রিকারীদের আইনের আওতায় নিয়ে আসা হবে বলে জানিয়েছেন ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের অতিরিক্ত কমিশনার মোহাম্মদ হারুন অর রশীদ।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে মিন্টো রোডে নিজ কার্যালয়ে এসব কথা বলেন মোহাম্মদ হারুন অর রশীদ।

তিনি বলেন, পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে গতকাল দুপুর থেকে ডিবির লালবাগ বিভাগের একাধিক টিম চকবাজার ও শ্যামবাজার এলাকায় কাজ করেছে। গোয়েন্দা তথ্য সংগ্রহ করেছে।

তিনি আরও বলেন, আমরা মনে করি এ সময়ে কেউ যদি কালোবাজারি করে, পেঁয়াজ মজুদ করে, বেশি দামে বিক্রির করার পায়তারা করে। তাহলে তাদেরকে আইনের আওতায় নিয়ে আসা হবে।

;

কক্সবাজার সমুদ্র সৈকতের বর্জ্য নিয়ে গবেষণা বোরি’র

ছবি: বার্তা২৪.কম

কক্সবাজার সমুদ্র সৈকতে প্লাস্টিক ও অন্যান্য আবর্জনার দূষণ কমাতে সচেতনতামূলক পরিচ্ছন্নতা অভিযান চালিয়েছে বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউট (বোরি)।

রোববার (১০ ডিসেম্বর) সকালে কক্সবাজারের ইনানী সমুদ্র সৈকতে এই পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়।

সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা জানান, সৈকতে পড়ে প্লাস্টিক বর্জ্য এক সময় সাগরে চলে যায়। পরে সাগরে গিয়ে সেগুলো মাইক্রোপ্লাস্টিকে পরিণত হয়। সেই মাইক্রোপ্লাস্টিক মাছের মাধ্যমে আবার মানুষের শরীরে চলে আসে।

বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের সিনিয়র সায়েন্টিফিক অফিসার আবু শরীফ মো. মাহবুব-ই-কিবরিয়া জানান, ‘প্লাস্টিক এবং অন্যান্য বর্জ্যের কারণে সমুদ্রের বিভিন্ন উদ্ভিদ ও প্রাণীর ক্ষতি হচ্ছে। যার কারণে সমুদ্রের দূষণ মারাত্মকভাবে বেড়ে যাচ্ছে। সমুদ্র সৈকতে কত ধরনের বর্জ্য রয়েছে, তা কি কি ক্ষতি করতে পারে, তা নিয়েও চলছে গবেষণা’।

মূলত সমুদ্র দূষণ রোধে সচেতনতা তৈরির জন্য এই কর্মসূচি পালন করা হচ্ছে বলে জানান তারা। এতে সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানী, কর্মকর্তা-কর্মচারী, শতাধিক স্কুল শিক্ষার্থী ও অংশীজনরা অংশ নেন।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *