সারাদেশ

শীর্ষ ভ্যাটদাতাদের জাতীয় বীর হিসেবে আখ্যায়িত

ডেস্ক রিপোর্ট: শীর্ষ ভ্যাটদাতাদের জাতীয় বীর হিসেবে আখ্যায়িত

রাজশাহীর কর কমিশনার মনোয়ার আহমেদ

শীর্ষ ভ্যাটদাতাদের জাতীয় বীর হিসেবে আখ্যায়িত করেছেন কর আপিল অঞ্চল রাজশাহীর কর কমিশনার মনোয়ার আহমেদ।

রোববার (১০ ডিসেম্বর) জাতীয় ভ্যাট দিবস উপলক্ষে রাজশাহী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সম্মেলন কক্ষে সেমিনার ও আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আখ্যা দেন।

কর কমিশনার বলেন, দেশের সার্বিক উন্নয়নের অংশীদার আমরা সকলেই। উন্নয়নের অগ্রযাত্রায় ভ্যাট দিয়ে সবাই সহযোগিতা করি। এ সময় তিনি শীর্ষ ভ্যাটদাতাদের জাতীয় বীর হিসেবে আখ্যায়িত করেন।মনোয়ার আহমেদ বলেন, আমাদের প্রেরণা এবং চেতনাকে বাড়াতে হবে। এ দেশ আমাদের সকলের, তাই ভ্যাট দিয়ে দেশকে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব। আমাদের কাজ জাতীয় কোষাগারকে সমৃদ্ধ করা।

তিনি বলেন, মানুষ এক সময় ভ্যাট দিতে ভয় পেত। সেখান থেকে আমরা অনেকটাই বেরিয়ে এসেছি। আমাদের আরও সচেতন হতে হবে। দোকানে কোনো পণ্য ক্রয় করলে দোকানদার ভ্যাটের রশিদ দিচ্ছে কি না বা ভ্যাট ছাড়া পণ্য অবৈধভাবে বিক্রি করছে কি না সে বিষয়ে খেয়াল করতে হবে। ভ্যাট আমাদের দেশের সম্পদ, এ সম্পদ আমাদের সকলকে রক্ষণাবেক্ষণ করতে হবে।

অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন যুগ্ম কর কমিশনার মোহাম্মদ মাহবুব হাসান।

কমিশনার, কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মো: জাকির হোসেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন- কর অঞ্চল রাজশাহীর অতিরিক্ত কর কমিশনার মোহাম্মদ শাহ আলম, চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রিজের সভাপতি মাসুদুর রহমান রিংকু। স্বাগত বক্তব্য রাখেন রাজশাহী কর অঞ্চলের উপকমিশনার কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট মো: নূর উদ্দিন মিলনসহ শ্রেষ্ঠ করদাতা, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিসের কর্মকর্তা-কর্মচারী, প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ উপস্থিত ছিলেন।

‘গুম-খুন শুরু করেছিল বিএনপি, বর্তমানে পরিবেশ সুন্দর’

ছবি: সংগৃহীত

গুম-খুন শুরু করেছিল বিএনপি, এখন তা বন্ধ হয়েছে বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেছেন, বর্তমানে দেশে সুন্দর পরিবেশ বিরাজ করছে।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ২০০৪ সালে মার্কিন রাষ্ট্রদূত পররাষ্ট্র মন্ত্রণালয়ের যে উদ্ধৃতি দিয়েছিলেন, সেখানে দেখা গেছে ৪৭০ জনের মতো গুম হয়েছিল এক বছরে। এই গুম-খুন তখন প্রতিনিয়ত হতো। দেশে এই গুম-খুন এখন সচরাচর দেখছি না। এগুলো ব্যাপকহারে দেখেছিলাম ২০০১ থেকে ২০০৬ সাল পর্যন্ত (বিএনপি ক্ষমতায় থাকাকালে)।

তিনি বলেন, বিএনপির সময়কার ঘটনা অনেকেই হয়তো ভুলে গেছেন। আমি তাদের মনে করিয়ে দিতে চাই, খুন-গুম শুরু করেছিলেন তারা। আমরা এগুলো বন্ধ করে আজকে একটা সুন্দর পরিবেশ সৃষ্টি করেছি।

মন্ত্রী বলেন, গত দুই বছর ধরে বিএনপি-জামায়াত বা অন্য দলগুলো প্রোগ্রাম করতে চাইলে, আমরা কোনোটাতেই বাধা দেইনি। তারা মানববন্ধন, লং মার্চ এমনকি অবরোধ করেছে। আমরা কোনোটাতেই বাধা দেইনি। কিন্তু গত ২৮ অক্টোবর যে ঘটনা ঘটেছে, সেখানেও আমরা বাধা দেইনি। তারা সেদিন সারাদেশ থেকে নেতাকর্মী নিয়ে এসেছিল। তারা আমাদের পরিষ্কার জানিয়েছিল নাইটিঙ্গেল মোড় থেকে ফকিরাপুল চৌরাস্তা অবধি জায়গার মধ্যে অবস্থান করবে। কিন্তু আমরা দেখলাম, তারা সেই প্রতিশ্রুতি না মেনে নাইটিঙ্গেল মোড় থেকে কাকরাইলের ডিপ্লোমা ইনস্টিটিউটের সামনে ও বিচারপতির বাসভবনের সামনে প্রায় দুই হাজার সদস্য জড়ো হয়েছিল।

অবাধ সুষ্ঠু নির্বাচন সম্পন্ন করার লক্ষ্যে নির্বাচন কমিশনের নির্দেশনা অনুসারেই পুলিশ কাজ করছে বলেও মন্তব্য করেন স্বরাষ্ট্রমন্ত্রী।

;

ব্যাংকে ঢুকে অস্ত্র ঠেকিয়ে টাকা লুটের চেষ্টা, আটক ১

ছবি: বার্তা২৪.কম

নোয়াখালীর চাটখিলে দেশীয় অস্ত্র ঠেকিয়ে ব্যাংকের টাকা লুট করে নেওয়ার চেষ্টাকালে এক ব্যক্তিকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) দুপুর দেড়টার দিকে উপজেলার রামনারায়নপুর কৃষি ব্যাংক শাখায় এ ঘটনা ঘটে।

আটক আব্দুল মজিদ (৫০) একই উপজেলার শাহাপুর ইউনিয়নের মমিনপুর গ্রামের আব্দুল মান্নানের ছেলে।

রামনারায়নপুর কৃষি ব্যাংক শাখার ম্যানেজার অলোক কুমার বিশ্বাস অভিযোগ করে বলেন, দুপুর দেড়টার দিকে মাস্ক পরে টুপি মাথায় দিয়ে ব্যাংককে ঢুকেন আব্দুল মজিদ নামে এক ব্যক্তি। ৩০-৩৫ সেকেন্ড পর তিনি ছুরি আর হাতুড়ি নিয়ে ক্যাশে ঢুকে পড়েন। এরপর তিনি ব্যাংকের কাশিয়্যারকে ছুরি দেখিয়ে ভয় দেখান। পরে তিনি ক্যাশের টাকা লুট করে নিতে ক্যাশিয়ারের সাথে ধস্তাধস্তি শুরু করেন। ওই সময় সে ব্যাংকের সিকিউরিটি গার্ড শাহ আলমকে ছুরিকাঘাত করে পালিয়ে যায়। স্থানীয় লোকজন তাকে ধাওয়া করে আটক করে পুলিশে সোপর্দ করে। আহত সিকিউরিটি গার্ডকে উদ্ধার করে চাটখিল উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।

চাটখিল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. ইমদাদুল হক ঘটনার সত্যতা নিশ্চিত করে বলেন, আটককৃত মজিদকে পুলিশ হেফাজতে রাখা হয়েছে। ব্যাংক কর্তৃপক্ষের লিখিত অভিযোগের ভিত্তিতে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

;

প্রথম দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫৬ জন

ছবি: বার্তা২৪.কম

নির্বাচন কমিশনের প্রথম দিনের আপিল শুনাতিতে ৯৪ জনের মধ্যে ৫৬ জন প্রার্থী মনোনয়ন ফিরে পেয়েছেন। এছাড়া ৩২ জন প্রার্থীর নামঞ্জুর আর ৬ জনের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে ইসি সূত্রে এই তথ্য জানা যায়। প্রথম দিনে ১০০ জনের আপিল শুনানিতে ৬ জন অনুপস্থিত ছিলেন।

মনোনয়ন ফিরে পাওয়াদের মধ্য উল্লেখ যোগ্য প্রার্থীরা হলেন নেত্রকোনা-৫ আসনের স্বতন্ত্রপ্রার্থী অধ্যাপক আনোয়ার হোসেন, মুন্সিগঞ্জ-১ মাহি বি চৌধুরী, কিশোর গঞ্জ-৩ নৌকা প্রতীক নাসিরুল ইসলাম খান, পাবনা-২ ডলি সায়ন্তনী, বগুড়া-৪ হিরো আলম, চাঁপাইনবাবগঞ্জ-১ আসনের প্রার্থী মোঃ নজরুল ইসলাম, মাদারীপুর-২ আসনে ইউসুফ আলী সুমন, চট্টগ্রাম-১৫ আব্দুল মোতালেব, যশোর-৩ মোঃ মহিদুল ইসলাম, যশোর-৫ মোঃ হাবিবুর রহমান, ঢাকা-৫ মোঃ কামরুল হাসান, চট্টগ্রাম-১ মোহাম্মদ গিয়াস উদ্দিন, যশোর-৫ শেখ নুরুজ্জামান, মুন্সিগঞ্জ-২ মোঃ বাছু শেখ, যশোর-৩ মোহিত কুমার নাথ, খুলনা-৪ এস এম মোর্ত্তজা রশিদী দারা, যশোর-৬ হোসাইন মোহাম্মদ ইসলাম, ঢাকা-১২ খোরশেদ আলম খুশু, টাঙ্গাইল-৬ কাজী এটিএম আনিছুর রহমান বুলবুল, রংপুর-২ মোঃ জিল্লুর রহমান, কুষ্টিয়া-১ মহাঃ ফিরোজ আল মামুন প্রার্থিতা ফিরে পেয়েছেন।

এবারের সংসদ নির্বাচনে ২৯টি দল ও স্বতন্ত্র মিলিয়ে দুই হাজার ৭১২ প্রার্থী মনোনয়নপত্র দাখিল করেছেন। রিটার্নিং কর্মকর্তার বাছাইয়ে বাদ পড়ে ৭৩১ জন প্রার্থীর মনোনয়ন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, আপিল দায়ের শেষ হয়েছে ৯ ডিসেম্বর। ১০ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি চলবে। প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

;

কলেজ থেকে বাড়ি ফেরা হলো না শিক্ষিকার

কলেজ থেকে বাড়ি ফেরা হলো না শিক্ষিকার

নীলফামারীর সদরে সড়ক দুর্ঘটনায় আফিবা সুলতানা কেয়া (৩৫) নামে এক কলেজ শিক্ষিকার মৃত্যু হয়েছে৷

রোববার (১০ ডিসেম্বর) নীলফামারী সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) তানভিরুল ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় ব্যাংমারী ব্রিজের কাছে এ দুর্ঘটনা ঘটে।

নিহত আফিবা সুলতানা কেয়া সংগলশী ইউনিয়নের কাজিরহাট গ্রামের আনিছুর রহমানের স্ত্রী ও চড়াইখোলা স্কুল এন্ড কলেজের শিক্ষিকা।

নিহতের স্বজনরা জানায়, আফিবা তার ছোট ভাইয়ের সাথে কলেজ থেকে মোটরসাইকেলে বাড়ি ফেরার পথে ব্যাংমারী ব্রিজের কাছে নিয়ন্ত্রণ হারিয়ে মোটরসাইকেলসহ পড়ে যায়। এতে আফিবা গুরুতর আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে সদর হাসপাতালে নিয়ে যায়।

পরে চিকিৎসক উন্নত চিকিৎসার জন্য রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে প্রেরণ করেন। সেখানে চিকিৎসাধীন অবস্থায় ভোর রাতে তার মৃত্যু হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *