সারাদেশ

‘তাপমাত্রা নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা সাতগুণ বাড়াতে হবে’

ডেস্ক রিপোর্ট: ‘তাপমাত্রা নির্গমন হ্রাসের লক্ষ্যমাত্রা সাতগুণ বাড়াতে হবে’

ছবি: সংগৃহীত

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন বলেছেন, প্যারিস চুক্তির ১.৫ ডিগ্রি লক্ষ্য রাখতে ২০৩০ সালের তাপমাত্রা নির্গমন হ্রাসের প্রতিশ্রুতির উচ্চাকাঙ্ক্ষা সাতগুণ বেশি হওয়া দরকার। বাংলাদেশ উন্নত দেশগুলোকে তাদের ১০০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি পূরণের জন্য জোরালো আহবান জানিয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে কপ-২৮ এ বাংলাদেশের প্রতিনিধিদলের প্রেস ব্রিফিংয়ে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, সবুজ জলবায়ু তহবিল (জিসিএফ), স্বল্পোন্নত দেশের তহবিল (এলডিসিএফ), অভিযোজন তহবিল (এএফ) এবং জিইএফ ট্রাস্ট তহবিলকে পর্যাপ্ত সংস্থান দিয়ে শক্তিশালী করতে হবে এবং সেই তহবিলের প্রবেশাধিকার দ্রুত এবং সহজ হওয়া উচিত।

পরিবেশমন্ত্রী বলেন, প্যারিস চুক্তির সিদ্ধান্তের সঙ্গে সামঞ্জস্য রেখে অভিযোজন ও প্রশমন এবং অনুদানভিত্তিক অর্থায়নের মধ্যে ভারসাম্যপূর্ণ ৫০:৫০ বরাদ্দের পক্ষে দৃঢ়ভাবে বাংলাদেশের অবস্থান। আমরা নতুন এবং অতিরিক্ত সরকারি অর্থায়নে গুরুত্ব দেব। বাংলাদেশ দৃঢ়ভাবে ন্যাপ বাস্তবায়নের জন্য দ্বিগুণ অভিযোজন তহবিল এবং সমর্থনের উপর জোর দেয়, যা ৪৯টি দেশের অগ্রাধিকার যারা ইতিমধ্যে তাদের এনএপি প্রস্তুত করেছে এবং জমা দিয়েছে। আমরা জলবায়ু স্থিতিস্থাপকতা অর্জনের জন্য সময়সীমা বদ্ধ বাস্তবায়নযোগ্য লক্ষ্যগুলির ওপর জোর দিয়ে অভিযোজন সংক্রান্ত গ্লোবাল গোলের সিদ্ধান্ত গ্রহণের জন্য উন্মুখ।

পরিবেশমন্ত্রী আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ডে অটল প্রতিশ্রুতি প্রদর্শন করেছেন, যার উদাহরণ ‘ক্লাইমেট মোবিলিটি চ্যাম্পিয়ন লিডার অ্যাওয়ার্ড’ এবং ‘জিসিএ লোকাল অ্যাডাপ্টেশন চ্যাম্পিয়নস অ্যাওয়ার্ড’ প্রাপ্তি।

এসময় আরও উপস্থিত ছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন উপমন্ত্রী হাবিবুন নাহার, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ক প্রধানমন্ত্রীর বিশেষ দূত এবং পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী, মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ, অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) সঞ্জয় কুমার ভৌমিক এবং আবুধাবিতে বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ আবু জাফর।

সেন্টমার্টিনে ১১৬ ডিম দিয়ে সমুদ্রে ফিরে গেল মা কাছিম

ডিম দিয়ে সমুদ্রে ফিরে গেল মা কাছিম

কক্সবাজারের সেন্টমার্টিন দ্বীপে সাগর থেকে উঠে এসে সৈকতের বালিয়াড়িতে ১১৬টি ডিম ছেড়েছে একটি মা কাছিম। ডিম ছেড়ে আধা ঘণ্টা পর পুনরায় সাগরে চলে যায় কাছিমটি। মা কাছিমটির ওজন প্রায় ৩০ কেজি হবে বলে জানা গেছে।

শনিবার (৯ ডিসেম্বর) রাতের দিকে সেন্টমার্টিন ৮নং ওয়ার্ড পশ্চিম পাড়ের সমুদ্র সৈকতে এমন দৃশ্য দেখা যায়।

বিষয়টি নিশ্চিত করে দ্বীপের বিচ কর্মীদের সুপারভাইজার মো. জয়নাল উদ্দিন বার্তা২৪.কম-কে বলেন, শনিবার রাত সাড়ে ৮টার দিকে দ্বীপের পশ্চিম সমুদ্র সৈকতে হঠাৎ সাগর থেকে একটি মা কাছিম ওঠে আসে। পরে সেটি আধা ঘণ্টা সৈকতে অবস্থান করে একে একে ১১৬টি ডিম ছাড়ে।

খবর পেয়ে পরিবেশ অধিদফতরের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছে কাছিমটির নিরাপত্তার ব্যবস্থা করে। পরে পরিবেশেরকর্মীরা ডিমগুলো তাদের হ্যাচরিতে নিয়ে যায়। এ দৃশ্য দেখার জন্য স্থানীয় ও পর্যটকরা সেখানে ভিড় জমায়।

এ বিষয়ে সেন্টমার্টিন পরিবেশে অধিদফতরের অফিস সহকারী আবদুল আজিজ বলেন, সৈকত পাড়ে এসে একটি কাছিম ১১৬টি ডিম দিয়ে আবার সাগরে ফিরে যায়। এটি খুবই ভালো দিক। মূলত দ্বীপে পর্যটকদের চাপসহ পরিবেশ বিপর্যয়ের কারণে কাছিমগুলো আসার সুযোগ পায়না। কাছিমের ডিমগুলো পরিবেশ অধিদফতরের মেরিন পার্কে নিয়ে রাখা হয়েছে।

সেন্টমার্টিন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান বলেন, দ্বীপের পশ্চিম সৈকতে একটি মা কাছিম সাগর থেকে এসে ১১৬টি ডিম ছাড়ার পর পুনরায় সাগরে নেমে যায়। এ ঘটনার খবর পেয়ে বিচ কর্মী ও পরিবেশ অধিদফতরের লোকজন কাছিমটি নিরাপত্তা ব্যবস্থা করে। ডিমগুলো তাদের হ্যাচারিতে নিয়ে যায়।

;

দেশে এলো ভারতের ৭৪৩ টন পেঁয়াজ

ছবি: সংগৃহীত

ভারত থেকে এক দিনে ৭৪৩ টন পেঁয়াজ এসেছে বাংলাদেশে। রপ্তানি বন্ধ ঘোষণার পর এসব পেঁয়াজ দেশে আসে।

শনিবার (৯ ডিসেম্বর) চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে পেঁয়াজবোঝাই ২৭টি ট্রাক দেশে প্রবেশ করে। সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের পোর্ট ম্যানেজার মাঈনুল ইসলাম এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, গত ৭ ডিসেম্বর থেকে ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধ করেছে। তবে এর আগে পেঁয়াজগুলোর এলসি করা ছিল। সেগুলো পর্যায়ক্রমে স্থলবন্দরে প্রবেশ করছে।  শনিবার ২৭টি ট্রাকে ৭৪৩ টন পেঁয়াজ স্থলবন্দরে প্রবেশ করেছে। তবে রোববার দুপুর পর্যন্ত আর কোনো পেঁয়াজ আসেনি। আর আসার সম্ভাবনাও নেই। 

তিনি বলেন, ভারত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছে। নতুন করে আর এলসি পাওয়া যাবে না।

এর আগে ৭ ডিসেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে সেদিন থেকে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রপ্তানি বন্ধের ঘোষণা দেওয়া হয়।

ভারতের ঘোষণার পর পরই সারা দেশে হু হু করে পেঁয়াজের দাম বাড়তে থাকে। দুই দিনের ব্যবধানে যা বেড়েছে ১০০ টাকার বেশি। খুচরা বাজারে এখন পেঁয়াজের কেজি ১৮০–২০০ টাকা। আর দেশি পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৮০ টাকায়।

;

চসিক মেয়রের গাড়ির ধাক্কায় ২ পুলিশ সদস্য আহত

ছবি: সংগৃহীত

চট্টগ্রাম নগরীর আখতারুজ্জামান ফ্লাইওভারে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়রের পুলিশ প্রটোকল ভ্যানের সামনে এক অটোরিকশা হঠাৎ ব্রেক করায় পেছনে থাকা মেয়র রেজাউল করিম চৌধুরীর গাড়ির ধাক্কায় দুই পুলিশ সদস্য আহত হয়েছেন। এতে মেয়রের গাড়ির সামনের অংশ ক্ষতিগ্রস্ত হয়।

রোববার (১০ ডিসেম্বর) দুপুর পৌনে ১টার দিকে মেয়র নগরীর বহদ্দারহাটের বাড়ি থেকে টাইগারপাসে অস্থায়ী নগর ভবনে যাওয়ার পথে আখতারুজ্জামান ফ্লাইওভারের সিএন্ডবি কলোনি অংশে এই দুর্ঘটনা ঘটে।

আহত পুলিশ সদস্যরা হলেন- মো. আবদুল কাদের ও মো. দিদার।

আহত পুলিশ সদস্য আবদুল কাদের জানান, মেয়র বাসা থেকে ফ্লাইওভার হয়ে সিটি করপোরেশন অফিসে যাচ্ছিলেন। সেসময় মেয়রের গাড়িবহরের সামনে থাকা একটি অটোরিকশা হঠাৎ ব্রেক করলে দুর্ঘটনা ঘটে। ব্রেক করার ফলে মেয়রের গাড়ির সামনে থাকা পুলিশ প্রটোকল ভ্যানে জোরে ধাক্কা লাগে মেয়রের গাড়ির। তখন একজন কনস্টেবল পুলিশের ভ্যান থেকে ছিটকে পড়ে যায়।

এরপর মেয়র সোয়া ১টার দিকে তাকে বহনকারী সাদা গাড়িটি থেকে নেমে অন্য গাড়িতে করে নগর ভবনে যান। কিছুক্ষণ পর গাড়িটি ফ্লাইওভার থেকে সরিয়ে নেয়া হয়। এতে পুলিশের ভ্যানটিরও পেছনের অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে।

;

ঘুষের টাকা ফেরত দিলেন গণশিক্ষা প্রতিমন্ত্রী

ছবি: সংগৃহীত

প্রাথমিকের সহকারী শিক্ষক নিয়োগের জন্য নেওয়া ঘুষের সাড়ে ৯ লাখ টাকা ফেরত দিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন।

রোববার (১০ ডিসেম্বর) রাজধানীর মিন্টো রোডের ডিবি কার্যালয়ে মন্ত্রীর এক ঘনিষ্ঠ ব্যক্তি আবু সুফিয়ান নামের এক ভুক্তভোগীর কাছে টাকা ফেরত দেন। চাকরি পেতে যারা টাকা দিয়েছিলেন তাদের সঙ্গে কথা বলে, ফেরত দেওয়ার জন্য ওই টাকা ডিবি কার্যালয়ে রাখা হয়েছে।

এর আগে, গত ৭ ডিসেম্বর ঘুষের টাকা ফেরত দেওয়ার কথা বলে পাওনাদারদের মন্ত্রীর বাসায় ডেকে নিয়ে মারধর করা হয় বলে অভিযোগ আসে। ওইদিন ভুক্তভোগী তিনজনের মধ্যে দুইজন মন্ত্রীর বাসা থেকে নির্যাতিত হয়ে পালিয়ে যান। আবু সুফিয়ান নামের একজন প্রাণ বাঁচতে মন্ত্রীর বাসার দেওয়াল টপকে ডিবি কার্যালয়ে ঢুকে পড়েন। এ সময় তাকে আটক করেন ডিবি সদস্যরা।

সবশেষ গত শুক্রবার আবু সুফিয়ানকে ছেড়ে দেয় ডিবি পুলিশ। এর মধ্যে মন্ত্রীর ঘনিষ্ঠজনেরা আবু সুফিয়ানের সঙ্গে বিষয়টি মীমাংসার চেষ্টা করেন। পরে আবু সুফিয়ানের কাছে যে পরিমাণ টাকার ডকুমেন্ট রয়েছে সেই পরিমাণ টাকা ফেরত দেবে বলে সিদ্ধান্ত হয়।

এরপর শনিবার বেলা ১১টার দিকে ডিবি কার্যালয়ে এক কর্মকর্তার রুমে যান মন্ত্রীর দুজন প্রতিনিধি। দুজনের মধ্যে একজন উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ছিলেন। ১১টার কিছু সময় পর সেখানে যান আবু সুফিয়ানসহ দুজন। আবু সুফিয়ান প্রবেশ করার পর মন্ত্রীর পাঠানো সেই সরকারি কর্মকর্তা দ্রুত সেখান থেকে বের হয়ে যান।

কিছু সময় কথা বলার পর ডিবির ওই কর্মকর্তা মন্ত্রীর অপর প্রতিনিধিকে আবু সুফিয়ানের টাকা বুঝিয়ে দিতে বলেন।

এর আগে, একটি কালো রঙের কাগজের শপিং ব্যাগে সাড়ে ৯ লাখ টাকা টেবিলের ওপর রাখেন মন্ত্রীর প্রতিনিধি। পরে ওই ব্যাগ আবু সুফিয়ানের হাতে বুঝিয়ে দেওয়া হয়।

এ বিষয়ে ডিবির অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (এডিসি) মোহাম্মদ ফজলে এলাহী গণমাধ্যমকে জানান, আবু সুফিয়ানের মাধ্যমে যারা টাকা দিয়েছিলেন তাদের সঙ্গে যোগাযোগ করা হবে এবং তারা যেন টাকা বুঝে পান সেটা নিশ্চিত করা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *