সারাদেশ

যুক্তরাষ্ট্রে জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলন শুরু আজ

ডেস্ক রিপোর্ট: যুক্তরাষ্ট্রে জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলন শুরু আজ

ছবি: সংগৃহীত

জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনের আয়োজক দেশ যুক্তরাষ্ট্রের আমন্ত্রণে অংশ নিচ্ছে বাংলাদেশ। সোমবার( ১১ ডিসেম্বর) জাতিসংঘের দুর্নীতিবিরোধী সনদ সইয়ের দুই দশক পূর্তিতে যুক্তরাষ্ট্রের আটলান্টায় সনদে স্বাক্ষরকারী দেশগুলোকে নিয়ে পাঁচ দিনের সম্মেলন শুরু হবে।

দুর্নীতি দমন কমিশনের কমিশনার আসিয়া খাতুনের নেতৃত্বে বাংলাদেশের একটি প্রতিনিধিদল সম্মেলনে অংশ নিচ্ছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ কর্মকর্তারা জানিয়েছেন, জাতিসংঘের মাদক এবং অপরাধবিষয়ক দপ্তরের (ইউএনওডিসি) তত্ত্বাবধানে দুই বছর পর পর এই সম্মেলন অনুষ্ঠিত হয়। মূলত ২০০৩ সালে সনদ সইয়ের পর থেকে এতে স্বাক্ষরকারী দেশগুলো কীভাবে দুর্নীতিবিরোধী কার্যক্রম বাস্তবায়ন করছে, সেটা মূল্যায়নের জন্য এই সম্মেলনের আয়োজন করা হয়। সম্মেলনে অংশগ্রহণকারী দেশগুলোর দুর্নীতিবিরোধী কার্যক্রমে সহযোগিতা জোরদারের বিষয়ে আলোচনা হয়।

জানা গেছে, সাধারণত সম্মেলনের আগে প্রতিটি দেশের দুর্নীতি দমন পরিস্থিতি সম্পর্কিত প্রতিবেদন অন্য দুটি দেশ চূড়ান্ত করে, তা সম্মেলনের জন্য উপস্থাপন করে। যেমন এবার সুইজারল্যান্ডের প্রতিবেদনের প্রস্তাবিত খসড়াটি মূল্যায়ন করে তা চূড়ান্ত করে বাংলাদেশ ও সুইডেন। তেমনি বাংলাদেশের দুর্নীতিসংক্রান্ত প্রতিবেদনটি তাজিকিস্তান ও কমোরোসের চূড়ান্ত করার কথা ছিল। কিন্তু সমন্বয়গত জটিলতায় সেটি চূড়ান্ত হয়নি।

প্রসঙ্গত, যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের বৈশ্বিক দুর্নীতি দমন বিভাগের সমন্বয়ক রিচার্ড নেফিউ গত আগস্টে ঢাকা সফরের সময় আটলান্টায় জাতিসংঘের দুর্নীতিবিরোধী সম্মেলনে অংশ নিতে বাংলাদেশকে আমন্ত্রণ জানান। বাংলাদেশ সফরে তিনি সরকারের সঙ্গে আলোচনায় বাংলাদেশ থেকে কীভাবে অর্থ পাচার (মানি লন্ডারিং) হয়, সে বিষয়ে জানতে চেয়েছিলেন। পাশাপাশি তিনি দুর্নীতি দমনের বিদ্যমান কৌশলের পাশাপাশি মানি লন্ডারিং প্রতিরোধে কী কী নতুন কৌশল নেওয়া যায়, তা নিয়েও আলোচনা করেন।

বাংলাদেশে মানবাধিকার সুরক্ষায় কাজ করবে ১৪ বিদেশি মিশন

ছবি: সংগৃহীত

বাংলাদেশে মানবাধিকার সুরক্ষায় কাজ করার অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্যসহ ঢাকায় দায়িত্বরত ১৪টি বিদেশি মিশন। আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে রোববার (১০ ডিসেম্বর) এক যৌথ বিবৃতিতে বিদেশি মিশনগুলো তাদের এ অঙ্গীকারের কথা প্রচার করেছে। ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাস তাদের ফেসবুক পেজে যৌথ বিবৃতি প্রকাশ করেছে।

বিবৃতিতে বলা হয়েছে, ‘আজ আন্তর্জাতিক মানবাধিকার দিবস। মানবাধিকারের সর্বজনীন ঘোষণার ৭৫তম বার্ষিকীতে আমরা তাদের প্রতি আমাদের সমর্থন ও সংহতি পুনর্নিশ্চিত করি, যারা মানবাধিকার, মৌলিক স্বাধীনতা এবং সবার জন্য সমতা রক্ষার জন্য কাজ করে এবং মানবাধিকারের সুরক্ষা ও উন্নয়নের প্রচারে গণতন্ত্র যে মৌলিক ভূমিকা পালন করে তা তুলে ধরে। মানবাধিকারের সর্বজনীন ঘোষণার নীতির প্রতি আমাদের অঙ্গীকার অটুট থাকবে।’

যৌথ বিবৃতিতে সই করেছে অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন দূতাবাস।

;

শিক্ষাক্রম নিয়ে গুজব, সঠিক তথ্য দিয়ে অ্যাওয়ার্ড পেলো রিউমর স্ক্যানার

ছবি: বার্তা২৪.কম

সম্প্রতি নতুন শিক্ষাক্রম নিয়ে বিভিন্ন আলোচনা সমালোচনার শুরু হয়। আর এ ই সুযোগে শিক্ষাক্রম নিয়ে ইন্টারনেটে ছড়ানো হয় ছবি ও ভিডিও। যা সম্পূর্ণ গুজব। আর এই গুজব প্রতিরোধে ভূমিকা রাখায় ‘পজেটিভ ইনফ্লুয়েন্সার অ্যাওয়ার্ড’-এ ভূষিত হয়েছে ইন্টারনেটে তথ্য যাচাইকারী প্রতিষ্ঠান রিউমর স্ক্যানার।

রোববার (১০ ডিসেম্বর) প্রতিষ্ঠানটির সহ-প্রতিষ্ঠাতা ও উপ-সম্পাদক মো. ছাকিউজ্জামান এ তথ্য নিশ্চিত করেছেন। এর আগে গত শনিবার (৯ই ডিসেম্বর) লিডসউইন লিমিটেডের আয়োজনে বাংলা একাডেমীর আবদুল করিম সাহিত্যবিশারদ অডিটরিয়ামে অনুষ্ঠিত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ এবং চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী বিশ্ব নাগরিক গঠনে নতুন শিক্ষা কারিকুলাম বাস্তবায়ন শীর্ষক সম্মেলন- ২০২৩ এ রিউমর স্ক্যানারের সহ-প্রতিষ্ঠাতা মো. ছাকিউজ্জামানসহ প্রতিষ্ঠানটির পাঁচ সদস্যের হাতে সম্মাননা স্মারক ও ক্রেস্ট তুলে দেন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সদস্য (শিক্ষাক্রম) অধ্যাপক মো. মশিউজ্জামান এবং নতুন শিক্ষাক্রম প্রণয়নকাজের সঙ্গে যুক্ত থাকা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের অধ্যাপক ড. এম তারিক আহসান।

অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে রিউমর স্ক্যানারের সহ-প্রতিষ্ঠাতা মো. ছাকিউজ্জামান বলেন, অন্যান্য খাতের পাশাপাশি ইন্টারনেটে শিক্ষা খাত নিয়ে ছড়ানো মিথ্যা তথ্য মোকাবেলায় নিয়মিত কাজ করে যাচ্ছে রিউমর স্ক্যানার। নতুন শিক্ষাক্রমের বিষয়সহ ২০২৩ সালে শিক্ষা খাত নিয়ে ইন্টারনেটে ছড়িয়ে পড়া প্রায় ১০০ টি গুজব শনাক্ত করেছে রিউমর স্ক্যানার। তিনি আরো বলেন, শিক্ষা খাতের বিষয়ে গুজব মোকাবেলায় শিক্ষা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষের সহায়তা প্রয়োজন।

দেশব্যাপী শিক্ষা ব্যবস্থাপনাকে ডিজিটালাইজড করতে কাজ করছে প্রযুক্তি বিষয়ক ব্যবসায় প্রতিষ্ঠান লিডসউইন লিমিটেডের এডুম্যান প্রজেক্ট।

উল্লেখ্য, সম্প্রতি বাংলাদেশের নতুন শিক্ষাক্রমের অধীন শিক্ষকদের প্রশিক্ষণের দৃশ্য দাবি করে ইন্টারনেটে বেশ কয়েকটি ভিডিও ভাইরাল হয়েছে। তার মধ্যে এখন পর্যন্ত পাঁচটি ভিডিও যাচাই করে ফ্যাক্টচেক প্রতিবেদন প্রকাশ করেছে রিউমর স্ক্যানার। ভিডিওগুলো হচ্ছে- ‘টিলিং টিলিং সাইকেল চলাই’, ‘ওরে ও কোলা ব্যাঙ’, ‘ঝিংগা লালা হু’, ‘প্যাক প্যাক ডাকে প্রশিক্ষণ’ ও ‘মাম্মি কি রুটি গোল গোল’।

;

কর্ণফুলী নদীতে সারবোঝাই জাহাজডুবি

ছবি: সংগৃহীত

কর্ণফুলী নদীতে সারবোঝাই একটি জাহাজডুবির ঘটনা ঘটেছে। এ সময় জীবন বাঁচাতে নদীতে লাফ দিয়ে প্রাণে রক্ষা পান ১৩ শ্রমিক। তবে কী কারণে জাহাজটি ডুবে গেছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি।

রোববার (১০ ডিসেম্বর) রাত সাড়ে ৯টায় চট্টগ্রামের সদরঘাট এলাকায় এ ঘটনা ঘটে। জানা গেছে, জাহাজটি চট্টগ্রামের লাইটারেজ শ্রমিক ইউনিয়নের সভাপতি হাজী শফির।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করে সদরঘাট নৌ থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একরাম উল্লাহ বলেন, নোঙর করা ওই জাহাজে মোট ১৩ জন শ্রমিক ছিলেন। জাহাজডুবির সময় ১২ জন এবং পরবর্তী সময়ে আরও একজন নদীতে থেকে উঠে আসেন। এই ঘটনা কেউ হতাহত হননি।

;

প্রকল্পের খোঁজ নেওয়ায় সাংবাদিকদের ওপর চড়াও হলেন চেয়ারম্যান

ছবি: সংগৃহীত

জামালপুরের দেওয়ানগঞ্জে অতি দরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের (ইজিপিপি) বিষয়ে জানতে চাওয়ার সাংবাদিকদের উপর চড়াও হয়েছেন বলে অভিযোগ উঠেছে এক ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে। রোববার (১০ ডিসেম্বর) দুপুরে সদর ইউনিয়ন পরিষদ কার্যালয়ে এ ঘটনা ঘটে। এসময় সাংবাদিকদের অশ্রাব্য ভাষায় গালাগালিও করেন ইউপি চেয়ারম্যান ছাইদুজ্জামান খান। এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন দেওয়ানগঞ্জের কর্মরত সাংবাদিকরা।

জানা গেছে, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অধীনে দেওয়ানগঞ্জে অতিদরিদ্রদের কর্মসংস্থান কর্মসূচি প্রকল্পের ( ইজিপিপি) কাজ শুরু হয় গত ১১ নভেম্বর। ওই প্রকল্পের আওতায় উপজেলার ৮টি ইউনিয়নে ৫৬টি প্রকল্পের মাধ্যমে প্রতিদিন ৪০০ টাকা মজুরি হারে ২ হাজার ৮৫৩ জন অতিদরিদ্র মানুষ কাজের সুযোগ পান।

এরই পরিপ্রেক্ষিতে শনিবার সদর ইউনিয়নের ৫টি প্রকল্পের কাজ পরিদর্শন করেন দেওয়ানগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সিনিয়র সাংবাদিক রুহুল আমিন হারুন, সংবাদের প্রতিনিধি শামছুল হুদা রতন ও নূর ইলাহী। এসময় তারা দু-একটি প্রকল্পের ১০ থেকে ১২ জন শ্রমিক দেখতে পেলেও বাকী প্রকল্পের শ্রমিকদের অনুপস্থিত পেয়েছেন।

দেওয়ানগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক রুহুল আমিন হারুন বার্তা২৪.কম-কে বলেন, শনিবার ইউনিয়ন পরিষদের কার্যালয় বন্ধ ছিল। তাই বিষয়টি জানার জন্য রবিবার দুপুরে সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাইদুজ্জামান খানের সাথে সাক্ষাৎ করতে গেলে পরিষদের বারান্দায় প্রবেশ করতেই আমাকেসহ উপস্থিত সাংবাদিকদের অশ্রাব্য ভাষায় গালিগালাজ শুরু করে । এছাড়াও সদর ইউনিয়নে প্রবেশ না করা ও দেখে নেওয়ার হুমকি প্রদান করেন তিনি।

সংবাদ পত্রিকার দেওয়ানগঞ্জ প্রতিনিধি শামছুল হুদা রতন বার্তা২৪.কম-কে বলেন, আমরা জানতে পারি ওই ইউনিয়নে শতভাগ শ্রমিক দিয়ে কাজ করানো হয় না। সেটা দেখার জন্য সিনিয়র সাংবাদিক হারুন ভাইকে সাথে নিয়ে ওই ইউনিয়নের প্রকল্পের কাজ পরিদর্শন করে সত্যতা পায়। সেটা জানার জন্য গেলে চেয়ারম্যান আমাদের ওপর চড়াও হয়। এসময় উপস্থিত প্যানেল চেয়ারম্যান এনামুল হক চেয়ারম্যানের সাথে তালমিলিয়ে ক্ষমতার প্রভাব দেখায়।

এ ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে দেওয়ানগঞ্জ প্রেসক্লাবের সভাপতি খাদেমুল ইসলাম অলিদ বার্তা২৪.কম-কে বলেন, প্রতিনিধি হয়ে সাংবাদিকদের সাথে অসৌজন্যমূলক আচরণ এটা খুবই দুঃখজনক। ওই চেয়ারম্যান অতিদ্রুত ক্ষমা না চাইলে আমরা এর তীব্র আন্দোলন গড়ে তুলবো।

এ বিষয়ে সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ছাইদুজ্জামান খান বার্তা২৪.কম-কে বলেন, আমি তাদের সাথে কোন খারাপ ব্যবহার করি নাই। তারা আমার বিরুদ্ধে মিথ্যা অভিযোগ ছড়াচ্ছেন।

দেওয়ানগঞ্জ উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা (পিআইও) মো. মাজহারুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, বিষয়টি আমি জানি না আপনার মাধ্যমেই জানতে পারলাম। খোঁজ খবর নিয়ে বিষয়টি দেখা হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *