আন্তর্জাতিক

গাজায় প্রাণহানি ১৮ হাজার ছাড়িয়েছে

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে ইসরায়েলি বাহিনীর হামলায় গত ২৪ ঘন্টায় আরও প্রায় ৩০০ জন নিহত হয়েছেন। এতে নিহতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৮ হাজার।

গাজার সর্বত্রই অনবরত ইসরায়েলি আগ্রাসনে চরম খাদ্যাভাব আর আশ্রয়হীনতায় টিকে থাকা বেসামরিক ফিলিস্তিনিদের মধ্যে মৃতের সংখ্যা বেড়ে চলছে প্রতিনিয়ত। হাসপাতাল আর বাসবভনে অব্যাহত হামলায় গাজার পরিণতি খুবই ভয়াবহ।

রোববার (১০ ডিসেম্বর) গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানিয়েছেন, অবরুদ্ধ ফিলিস্তিনি ভূখণ্ডে গাজায় গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়ে ১৭ হাজার ৯৯৭ জনে। বিগত ৬৩ দিন ধরে চলা ইসরায়েলি আগ্রাসনে আরও অন্তত ৪৯ হাজার ২২৯ জন আহত হয়েছে  বলে জানান তিনি।  

সোমবার (১১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স এবং সংবাদমাধ্যম আল জাজিরা।

প্রতিবেদনে বলা হয়েছে, গাজায় গত ২৪ ঘণ্টায় ভয়াবহ লড়াইয়ে প্রায় ৩০০ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়া ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু একে অপরের প্রতি হুমকি দিয়েছেন।

অন্যদিকে ইসরায়েলের নেতানিয়াহুর সঙ্গে টেলিফোনে কথা বলেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববারের এই ফোনালাপে গাজায় ইসরায়েলের আগ্রাসনের নিন্দা জানান রুশ এই প্রেসিডেন্ট।

তিনি ইসরায়েলি প্রধানমন্ত্রীকে বলেছেন, রাশিয়া সন্ত্রাসবাদের নিন্দা জানায়। ইসরায়েলের আগ্রাসনের কারণে ‘গাজায় বেসামরিক মানুষ যে মানবিক বিপর্যয়ের মুখে পড়েছে’ সেটি তারা মেনে নিতে পারেন না। 

এদিকে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু রোববার বলেছেন, হামাসের সঙ্গে চলমান যুদ্ধ শেষ হওয়ার পথে। তিনি দ্রুত হামাসকে আত্মসমর্পনের আহ্বান জানিয়েছেন।

ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘হামাসের সঙ্গে যুদ্ধ এখনও চলছে, কিন্তু এটি শেষের পথে। আমি হামাস সন্ত্রাসীদের বলছি, এই শেষ। আপনারা (ইয়াহিয়া) সিনওয়ারের জন্য মরবেন না। এখনই আত্মসমর্পণ করুন।

নেতানিয়াহু আরও বলেন, ‘গত কয়েক দিনে অনেক হামাস সন্ত্রাসী আমাদের বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছে।’ তবে ইসরায়েলি সেনাবাহিনী এমন কোনো প্রমাণ পেশ করেনি। হামাসও এ ধরনের দাবি প্রত্যাখ্যান করেছে। মাস খানেক আগে, ইসরাইলি প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত দাবি করেছিলেন-হামাস গাজার নিয়ন্ত্রণ হারিয়েছে।

রোববার ফিলিস্তিনের অবরুদ্ধ এই ভূখণ্ডজুড়ে ইসরায়েলি অভিযান অব্যাহত ছিল। এছাড়া উত্তর গাজাসহ বিমান হামলায় সমতল হয়ে যাওয়া এলাকাগুলোতে এবং ছয় সপ্তাহেরও বেশি সময় ধরে স্থল অভিযান চালানো এলাকাগুলোতেও ইসরায়েলি সেনারা হামাস যোদ্ধাদের কাছ থেকে প্রবল প্রতিরোধের মুখোমুখি হচ্ছে।

উল্লেখ্য, গাজায় মানবিক যুদ্ধবিরতির পক্ষে জাতিসংঘের নিরাপত্তা পরিষদে আবারও প্রস্তাবনা উঠলে সেখানে ভেটো দেয় ইসরায়েলের বন্ধু রাষ্ট্র যুক্তরাষ্ট্র। সেকারণেই আন্তর্জাতিক চাপ থেকে মুক্ত থাকা ইসরায়েল অনবরত হামলা চালিয়ে যাচ্ছে গাজায়।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *