খেলার খবর

‘এক মেসি যুক্তরাষ্ট্রের ফুটবলকে বদলে দিতে পারবে না’

ডেস্ক রিপোর্ট: লিওনেল মেসি ইন্টার মায়ামিতে পাড়ি জমানোর পর মেজর লিগ সকারের আমেজই যেন পাল্টে গেছে। যেই দেশের মানুষ ফুটবল খেলাটাকেই কখনো গুরুত্ব দিয়ে দেখেনি, এখন তারাই ফুটবল নিয়ে মাতামাতি করেন। বিশ্বচ্যাম্পিয়ন ও সর্বকালের সেরা ফুটবলারদের একজন যেই লিগে খেলবে তার জৌলুস অন্যরকম থাকবে এটাই স্বাভাবিক।

তবে নেদারল্যান্ডসের কিংবদন্তি ফুটবলার রুদ খুলিত মনে করেন যে, যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রজন্মকে অনুপ্রাণিত করতে একজন মেসি যথেষ্ট নন। দেশটিকে নিজেদের তারকা খেলোয়াড় তৈরি করেই ফুটবল খেলাটিকে আরও সম্প্রসারিত করতে হবে।

‘গ্যাম্বলিং জোন’ নামক অনলাইন বেটিং ওয়েবসাইটকে দেওয়া এক সাক্ষাৎকারে এই কথা বলেছেন নেদারল্যান্ডসের ১৯৮৮ ইউরো জয়ের অধিনায়ক খুলিত।

৬১ বছর বয়সী এই কিংবদন্তী বলেছেন, ‘আমার কাছে মনে হয় যুক্তরাষ্ট্রের নিজেদের নায়ক প্রয়োজন। সর্বশেষ তারা পুলিসিসকে পেয়েছে। তবে তার মানের খেলোয়াড় নিয়মিত আসছে না। ফুটবলে আরও ভালো করতে হলে স্থানীয় খেলোয়াড় তৈরি করতে হবে। মেসির আগমন অবশ্যই আকর্ষণীয় ব্যাপার। কারণ, মেসি তো মেসিই। বিশেষ করে মায়ামিতে স্প্যানিশ ভাষাভাষীর অনেকে থাকায় তাকে নিয়ে আগ্রহ আরও বেশি। কিন্তু যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় স্থানীয় খেলোয়াড়দের তারকা বানানো। তাদের এমন একজন খেলোয়াড়ের প্রয়োজন, যে ইউরোপে সত্যিকার অর্থেই ভালো করেছে।’

বড় অঙ্কের টাকা দিয়ে বিশ্বের তারকা খেলোয়াড়দের নিজ দেশের ক্লাবে নিয়ে আসাটা এমএলএস-র জন্য আকর্ষণীয় ব্যাপার হলেও, দেশের ভবিষ্যৎ প্রজন্মের কাছে সত্যিকার অর্থে ফুটবলকে তুলে ধরতে স্থানীয় খেলোয়াড়ের বিকল্প নেই।

এই প্রসঙ্গে খুলিত বলেন, ‘তারা (মেজর লিগ সকার) ২০০৭ সালে বেকহামকে রিয়াল মাদ্রিদ থেকে এল এ গ্যালাক্সিতে আনার মাধ্যমে এটা শুরু করেছিল। এটা যুক্তরাষ্ট্রে ফুটবলের জনপ্রিয়তা বাড়াতে তখন ভূমিকা রেখেছিল। এবার মেসিকে দিয়ে জনপ্রিয়তা বাড়ানোর চেষ্টা করা হচ্ছে। কিন্তু শেষ পর্যন্ত যুক্তরাষ্ট্রের শিশুদের বলার জন্য নিজস্ব একজন নায়ক থাকা প্রয়োজন।‘

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *