সারাদেশ

ঢাবি উপাচার্যের সঙ্গে ইরানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ডেস্ক রিপোর্ট: ঢাবি উপাচার্যের সঙ্গে ইরানের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

ছবি: বার্তা ২৪

বাংলাদেশে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মি. মানসুর চাভোশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামালের সঙ্গে সাক্ষাৎ করেছেন। 

সোমবার (১১ ডিসেম্বর) উপাচার্যের কার্যালয়ে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয় । এ সময় ইরান দূতাবাসের থার্ড সেক্রেটারি মাহমুদ খোসরাভি তার সঙ্গে ছিলেন। আরও উপস্তিত ছিলেন ঢাবি ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের চেয়ারম্যান ড. মো. মুমিত আল রশিদ, অধ্যাপক ড. কে এম সাইফুল ইসলাম খান, অধ্যাপক ড. মো. আবদুর রহিম এবং জনসংযোগ দফতরের পরিচালক মাহমুদ আলম প্রমুখ ।

সাক্ষাৎকালে তারা পারস্পরিক স্বার্থ-সংশ্লিষ্ট বিষয়াদি নিয়ে বিশেষ করে ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলমান যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম আরও গতিশীল করাসহ শিক্ষা ও গবেষণা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে মত বিনিময় করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং ইরানের বিশ্ববিদ্যালয়সমূহের মধ্যে আরও ভিজিটিং অধ্যাপক, শিক্ষক, গবেষক ও শিক্ষার্থী বিনিময়ের ওপর তারা গুরুত্বারোপ করেন। শিক্ষা, গবেষণাসহ বিভিন্ন ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির ব্যাপারে নীতিগতভাবে তারা ঐক্যমত পোষণ করেন। 

উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল ইরানের রাষ্ট্রদূতকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্বাগত জানিয়ে বলেন, ‘শিক্ষা, গবেষণা, সামাজিক, সাংস্কৃতিক, ব্যবসা-বাণিজ্যসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশ এবং ইরানের মধ্যে দীর্ঘকাল ধরে বন্ধুত্বপূর্ণ ঐতিহাসিক সম্পর্ক বিরাজমান রয়েছে।’  ওয়েবমিনার, কর্মশালা ও সেমিনারসহ বিভিন্ন যৌথ সহযোগিতামূলক কর্মকাণ্ড গ্রহণের মাধ্যমে এই চমৎকার সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় ও মজবুত করা হবে বলে তিনি আশা প্রকাশ করেন। ইরানের বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষক, গবেষক এবং শিক্ষার্থী বিনিময়ের ব্যাপারেও তিনি আগ্রহ প্রকাশ করেন।

ইরানের রাষ্ট্রদূত মানসুর চাভোশি আগামী বছরের শুরুতে ইরান সফরের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে আমন্ত্রণ জানান। এছাড়া, তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে আরও ইরানের ভিজিটিং প্রফেসর নিয়োগ এবং ঢাবির মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের ব্যাপারেও গভীর আগ্রহ প্রকাশ করেন।

প্রসঙ্গত, এ সময় ঢাবি উপাচার্য ঢাকা বিশ্ববিদ্যালয়ে আসা এবং এর শিক্ষা ও গবেষণার ক্ষেত্রে যৌথ সহযোগীতামূলক কার্যক্রম গ্রহনের প্রতি গভীর আগ্রহ প্রকাশের জন্য রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

ছাত্র ইউনিয়ন জাবি সংসদের ২১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন

ছবি: সংগৃহীত

৩২ তম সম্মেলন পরবর্তী কাউন্সিল অধিবেশনে বাংলাদেশ ছাত্র ইউনিয়নের জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সংসদের ২১ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়েছে। নতুন কমিটিতে সভাপতি হিসেবে নির্বাচিত হয়েছেন অমর্ত্য রায় এবং সাধারণ সম্পাদক ঋদ্ধ অনিন্দ্য গাঙ্গুলি। তারা দু’জনেই বিশ্ববিদ্যালয়ের ৪৭তম ব্যাচের প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী।

রোববার (১০ ডিসেম্বর ) ছাত্র-শিক্ষক কেন্দ্রের কনফারেন্স কক্ষে সংগঠনটির কাউন্সিল অধিবেশনে আগামী এক বছরের জন্য সংগঠনটির নতুন নেতৃত্বের ঘোষণা করা হয়।

কমিটির অন্য সদস্যরা হলেন সহ-সভাপতি আশফার রহমান নবীন, এ এস সৈকত ও হাসান রাব্বী। এছাড়া সহকারি সাধারণ সম্পাদক হয়েছেন নওশাদ উল সাবেরীন ও মাহমুদুল হসান হৃদয়। সাংগঠনিক সম্পাদক সাদিয়া মুন, কোষাধ্যক্ষ ওমর ফারুক স্বাধীন, দপ্তর সম্পাদক সীমান্ত বর্ধন, শিক্ষা ও গবেষণা সম্পাদক আবরার হক অর্ক, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক রাবেয়া বষরী তাপস্বী, প্রচার ও প্রকাশনা সম্পাদক জারিন তাসনীম প্রমি, সাংস্কৃতিক সম্পাদক অদ্রি অংকুর, ক্রিড়া সম্পাদক শেখ মোহাম্মদ সিয়াম, সমাজকল্যাণ ও পরিবেশ বিষয়ক সম্পাদক নাবিলা খায়ের।

সদস্য হিসেবে আছেন মাহিসুন রাশতি, সাদমান বার্তা ও ইমতিয়াজ অর্ণব। তবে দু’টি পদ কো-অপ্ট রাখা হয়েছে।

এর আগে ‘পাখির গান শুনতে পাব তবে, যুদ্ধবিমান চুপ করবে যবে’ স্লোগানকে ধারণ করে গত ৭ ডিসেম্বর বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, জাবি সংসদের তিন দিনব্যাপি ৩২তম সম্মেলন শুরু হয়৷ ৯ ডিসেম্বর সেলিম আল দীন মুক্তমঞ্চে থিয়েটার আর্ট ইউনিট প্রযোজিত নাটক ‘কোর্ট মার্শাল’ মঞ্চস্থ হওয়ার মাধ্যমে সম্মেলন শেষ হয়।

সমাপনী সমাবেশে বিদায়ী সভাপতি ইমতিয়াজ অর্ণবের সভাপতিত্বে বক্তব্য রাখেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও ছাত্র ইউনিয়ন, জাবি সংসদের সাবেক সভাপতি ড. সৌমিত জয়দ্বীপ এবং ছাত্র ইউনিয়নের কেন্দ্রীয় সভাপতি রাগীব নাঈম।

;

কুবির শীতকালীন ছুটির সময় পরিবর্তন

কুবির শীতকালীন ছুটির সময় পরিবর্তন

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ৭৯তম (জরুরি) অ্যাকাডেমিক কাউন্সিলে শীতকালীন ছুটির সময় পরিবর্তন করা হয়েছে। আগামী ২ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত শীতকালীন ছুটিতে বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়টি।

রোববার (১০ ডিসেম্বর) অ্যাকাডেমিক কাউন্সিলের ভার্চুয়াল সভায় উপস্থিত থাকা একাধিক সদস্য বিষয়টি নিশ্চিত করেছেন।

জানা যায়, ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়ের ক্যালেন্ডারে আগামী ২৪ ডিসেম্বর থেকে ২৮ ডিসেম্বরে পর্যন্ত বন্ধ থাকার কথা থাকলেও অ্যাকাডেমিক কাউন্সিলের নতুন সিদ্ধান্ত অনুযায়ী ২০২৪ সালের ২ জানুয়ারি থেকে ৯ জানুয়ারি পর্যন্ত শীতকালীন ছুটিতে বন্ধ থাকবে বিশ্ববিদ্যালয়টি।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন বলেন, ‘জাতীয় নির্বাচনের সাথে আমরা শীতকালীন ছুটিকে সমন্বয় করেছি। যাতে প্রত্যেক নাগরিক জাতীয় নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারে। এছাড়া বড় দিনের যে একদিনের বন্ধ সেটা থাকবে।’

;

ক্ষতিপূরণ দিতে নারাজ সেলফি কর্তৃপক্ষ, জাবিতে আটক ১৫ বাস

ছবি: বার্তা২৪.কম

ঢাকা-মানিকগঞ্জ রুটের মরণফাঁদ সেলফি পরিবহনের একটি বাসের ধাক্কায় গত ৭ ডিসেম্বর ঘটনাস্থলেই মারা যান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) সাবেক শিক্ষার্থী মো. রোবেল পারভেজ। এরই প্রেক্ষিতে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ দাবি করে চার দিন ধরে সেলফি পরিবহনের ১৫টি বাস আটক করে রেখেছেন বিশ্ববিদ্যালয়ের বিক্ষুব্ধ শিক্ষার্থীরা।

রোববার (১০ ডিসেম্বর) বিকেলে ৫টায় সরেজমিন গিয়ে দেখা যায়, বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রিয় খেলার মাঠে সেলফি পরিবহনের ১৫টি বাস রাখা আছে। তবে বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীর মৃত্যুতে ক্ষুব্ধ হয়ে দুর্ঘটনার দিন বৃহস্পতিবারই ঢাকা-আরিচা মহাসড়কে চলমান সেলফি পরিবহনের ২০টি বাস আটক করেন শিক্ষার্থীরা। পরদিন শুক্রবার সকালে আরও ৫টিসহ মোট ২৫টি বাস আটক করা হয়। পরে মালিকপক্ষের সঙ্গে আলোচনা করে ১০টি বাস ছেড়ে দেওয়া হয়।

একইদিন বেলা সাড়ে ১১টার দিকে রুবেল পারভেজের হত্যাকাণ্ডের বিচারের দাবিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক শিক্ষার্থীরা ডেইরি গেইট সংলগ্ন ঢাকা-আরিচা মহাসড়কের আরিচাগামী লেনে মানববন্ধন করেন।

শিক্ষার্থীদের সূত্রে জানা যায়, সেলফি পরিবহনের বেপরোয়া গতি এবং চালক-হেলপারদের খারাপ আচরণ, হাফ ভাড়া নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে অসৌজন্যমূলক আচরণ ইত্যাদি কারণে দীর্ঘদিনের ক্ষোভ ছিল তাদের। বাসের চাপায় রুবেল পারভেজের নিহত হওয়ার পর এ ক্ষোভ আরও বৃদ্ধি পেয়েছে। তাই শিক্ষার্থীরা সেলফি পরিবহনের রুট পারমিট বাতিলসহ ভুক্তভোগী পরিবারকে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ না দেওয়া পর্যন্ত বাসগুলো ছাড়তে অসম্মতি জানান।

খোঁজ নিয়ে জানা যায় সেলফি পরিবহনের নাম দিয়ে বর্তমানে ২৮০ থেকে ৩০০টি বাস আছে এই রুটে। এরমধ্যে প্রতিদিন রাস্তায় চলাচল করে ১৮০ থেকে ২০০টি বাস। প্রতিদিন গাড়িপ্রতি কমপক্ষে ২,৫০০ টাকা চাঁদা দিতে হয়। আর এসব টাকা তুলে থাকেন কোম্পানির নিয়োগ করা চেকাররা।

হিসাবে অনুযায়ী ২০০ বাস থেকে সেলফি পরিবহনের একদিনে চাঁদা ওঠে ৫ লাখ টাকা। মাসে ১ কোটি ৫০ লাখ, আর বছরে প্রায় ১৮ কোটি টাকা। যদিও লপরিবহনের ফান্ডে তেমন কোনো অর্থ নেই বলে দাবি করেছেন মালিকপক্ষ। এবং শিক্ষার্থীদের ২৫ লাখ টাকা ক্ষতিপূরণের দাবির টাকা দিতেও অস্বীকৃতি জানিয়েছে সেলফি পরিবহন কর্তৃপক্ষ।

তবে প্রথম আলোচনায় ৩ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছিল তারা। এ নিয়ে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ও বিশ্ববিদ্যালয়ের প্রশাসন এক হয়ে দুই দফায় সর্বশেষ শনিবার রাতেও আলোচনায় বসে সেলফি পরিবহন কর্তৃপক্ষের সঙ্গে, তবে এতেও আসেনি কোনো সুস্পষ্ট সমাধান।

নিহত রুবেল পারভেজ ছিলেন পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। পড়াশোনা শেষে মার্কেন্টাইল ব্যাংকের হরিরামপুর শাখায় ম্যানেজমেন্ট ট্রেইনি অফিসার হিসেবে কর্মরত ছিলেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও দেড় বছরের কন্যাসন্তান রেখে গেছেন। এছাড়া বাড়িতে বয়স্ক মা আছেন। তার ছোট ভাইয়েরা এখনো পড়াশোনা করছেন বলে জানা যায়।

সমস্যার সমাধানের বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান বার্তা২৪.কমকে জানান, গতকাল শনিবার এ বিষয়ে আলোচনা হয়েছিল ভুক্তভোগী পরিবার ও সেলফি পরিবহনের মালিকপক্ষের সঙ্গে। এসময় ভুক্তভোগী পরিবার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আবদুল্লাহ হেল কাফি স্যারকে দায়িত্ব দিয়েছেন। তিনি যে সিদ্ধান্ত দেবেন, সেটাই মেনে নেবেন ভুক্তভোগী পরিবার। সবকিছু বিবেচনা করে ও সবার সঙ্গে আলোচনা করেই ওই পরিবারকে ২৫ লাখ টাকা ক্ষতিপূরণ দিতে বলা হয়েছিল। কিন্তু মালিকপক্ষ তিন লাখ টাকা দিতে রাজি হয়েছে।

তিনি আরও জানান, শেষ মুহূর্তে কিছু সমস্যার কারণে আলোচনা অনেক দূর এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত আর সমাধান হয়নি। রুবেল বিশ্ববিদ্যালয়ের একজন প্রাক্তন শিক্ষার্থী হওয়ায় আমরা চেষ্টা করছি তার পরিবারের পাশে দাঁড়াতে। আশা করছি মালিকপক্ষ ও রুবেলের পরিবারের সম্মতিতে দ্রুতই এর একটা সমাধান হবে।

;

রাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

রাবি শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) এক আবাসিক হলের কক্ষে ফুয়াদ আল খতিব নামের এক শিক্ষার্থীর রহস্যজনক মৃত্যুর ঘটনা ঘটেছে।

রোববার (১০ ডিসেম্বর) বেলা ৩টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ শামসুজ্জোহা হলের ১৮৪ নম্বর কক্ষে এ ঘটনা ঘটে।

মৃত ফুয়াদ আল খতিব বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের ২০১৭-১৮ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। তার বাড়ি গাইবান্ধা জেলার সুন্দরগঞ্জ উপজেলায়।

ফুয়াদের পার্শ্ববর্তী ১৮১ নম্বর কক্ষের আবাসিক শিক্ষার্থী ইমামুল হাসানের সঙ্গে কথা বলে জানা যায়, গত ৯ ডিসেম্বর রাতে প্রাইমারি নিবন্ধন পরীক্ষা শেষ করে বাড়ি থেকে ক্যাম্পাসে ফেরেন ফুয়াদ। রোববার আনুমানিক বেলা ৩টার দিকে ফুয়াদের পার্শ্ববর্তী কক্ষের শিক্ষার্থীরা তাকে বিছানায় অস্বাভাবিক অবস্থায় শুয়ে থাকতে দেখতে পায়। এসময় তারা অ্যাম্বুলেন্স ডেকে ফুয়াদকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। তার মুখ দিয়ে রক্ত পড়ছিল ও শরীরে লাল দাগ ছিল।

ফুয়াদের রুমের দরজা খোলা ছিল বলে জানান তারই বিভাগের ২০২১-২২ শিক্ষাবর্ষের শিক্ষার্থী শামসুজ্জোহা শিশির। তিনি জানান, আজ দুপুরে তিনি শহীদ শামসুজ্জোহা হলে খেতে এসেছিলেন। আনুমানিক দুপুর ১টা ৩০ মিনিটের দিকে তিনি খাওয়া শেষ করে ফুয়াদের কক্ষের সামনে দিয়ে হেঁটে গেলে দরজাটি খোলা দেখতে পান। বিভাগে দুপুর পৌনে দুইটায় তার ক্লাস থাকায় তিনি আর ফুয়াদকে নক করেননি।

এ বিষয়ে হল প্রাধ্যক্ষ অধ্যাপক একরামুল ইসলাম জানান, গতকাল রাতে বাড়ি থেকে ফিরে হল কক্ষে অবস্থান করছিলেন ফুয়াদ। কিন্তু দুপুর পর্যন্ত কক্ষ থেকে বের না হওয়ায় শিক্ষার্থীরা দরজা খুলে ভিতরে প্রবেশ করেন এবং তাকে ডাকেন। কিন্তু কোনো সাড়াশব্দ পাওয়া না গেলে এবং শরীর ঠান্ডা দেখে আমাকে জানান। তখন আমি ঘটনাস্থলে যাই। পরে তাকে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে আনলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি জানান, মৃত ফুয়াদ সিঙ্গেল কক্ষে থাকতেন। তার কক্ষের দরজা খোলা ছিল এবং মুখ দিয়ে রক্ত পড়ছিল। আশপাশের কক্ষের কোনো শিক্ষার্থীও তার মৃত্যুর বিষয়ে কিছু জানেনা। ময়নাতদন্তের পর মৃত্যুর রহস্য জানা যাবে বলে জানান প্রাধ্যক্ষ।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মতিহার জোনের ডিসি মধুসূদন রায় বলেন, আমরা মৃত্যুর কারণ নির্ণয়ের জন্য কাজ করে যাচ্ছি। মৃতদেহ পোস্টমর্টেম করা হবে। কক্ষটি আমরা প্রাথমিকভাবে পরিদর্শন করেছি। যেহেতু এটি ক্রাইম সিন, আমাদের বিশেষ ইউনিট এসে কক্ষটি পুনরায় পরিদর্শন করবে এবং অনুসন্ধান শুরু হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *