সারাদেশ

২ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ৯৮ জন

ডেস্ক রিপোর্ট: ২ দিনে প্রার্থিতা ফিরে পেলেন ৯৮ জন

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে দায়ের করা আপিলে শুনানিতে দ্বিতীয় দিনে ১০০ জনের আপিল শুনানিতে ৫১ জন  প্রার্থিকে বৈধ ঘোষণা করা হয়েছে। প্রার্থিতা ফেরত পায়নি ৪১ জন। সিদ্ধান্ত জানানো হয়নি ৮ জনের। দুইদিনে প্রার্থিতা ফিরে পেলেন ৯৮ জন।

রোববার (১০ ডিসেম্বর) নির্বাচন কমিশনের আইন শাখা সূত্রে এই তথ্য জানা যায়।

প্রথম দিনে ৫৭ জন প্রার্থীতা ফিরে পায়। সেখানে ৩২ জন নামঞ্জুর ও সিদ্ধান্ত হয়নি ৬ জনের।

রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছে। আর ১০ থেকে ১৫ ডিসেম্বর শুনানি আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

মৃত দেখানো ভোটারের সাক্ষীতে প্রার্থিতা ফিরে পেলেন রিজভী

ছবি: বার্তা২৪.কম

নির্বাচন কমিশনের এক শতাংশ ভোটারের স্বাক্ষরে ২ জন মৃত থাকার অভিযোগে খুলনা-৪ আসনের স্বতন্ত্র প্রার্থী রিজভী আলমের প্রার্থিতা বাতিল করে জেলা রির্টানিং কর্মকর্তা। পরে সেই সিদ্ধান্তের বিরুদ্ধে নির্বাচন কমিশনে আপিল করেন তিনি।

সোমবার (১১ ডিসেম্বর) বিকেলে নির্বাচন কমিশনের শুনানিতে মৃত ভোটার দেখানো ৭২ ঊর্ধ্ব রহিমা বেগম ও সুভা রানী সশরীরে উপস্থিত হলে প্রার্থিতা ফিরে পান স্বতন্ত্র প্রার্থী রিজভী আলম।

প্রার্থিতা ফিরে পেয়ে রিজভী আলম বলেন, আপনারাই দেখেন এলাকার জনগণ আমাকে কতটা ভালোবাসে। ৭২ বছর বয়সী একজন বৃদ্ধা ভোটার নিজেকে জীবিত প্রমাণ করার জন্য খুলনা থেকে ঢাকায় চলে এসেছেন। যারা হাঁটতেও পারে না।

৭২ বয়সী ওই বৃদ্ধা বলেন, আমাকে মৃত দেখানো হয়েছিলো। নির্বাচন কমিশন থেকে একজন আমার বাড়িতে গিয়েছিলেন। সেদিন আমি বাড়িতে ছিলামনা। তারা আমাকে না পেয়ে মৃত ঘোষণা করেছে।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

;

২য় দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২৮ প্রার্থী

ছবি: বার্তা২৪.কম

প্রার্থিতা ফিরে পেতে নির্বাচন কমিশনের আপিল শুনানিতে দ্বিতীয় দিনের প্রথমার্ধে প্রার্থিতা ফিরে পেলেন ২৮ জন। প্রার্থিতার আবেদন নামঞ্জুর হয়েছে ২৬ জনের। আর সিদ্ধান্তের অপেক্ষায় আছে ৫ জন প্রার্থী। 

সোমবার (১১ ডিসেম্বর)  সকাল ১০ টা থেকে শুরু হয়ে দুপুরের বিরতির পর্যন্ত ৫০ প্রার্থীর শুনানি অনুষ্ঠিত হয়।

প্রার্থিতা ফিরে পাওয়ার মধ্যে উল্লেখযোগ্যরা হচ্ছেন- রাজবাড়ি-২ তৃণমূল বিএনপি প্রার্থী এস এম ফজলুল হক। নোয়াখালী-১ আসনের স্বতন্ত্র প্রার্থী খন্দকার আর আমিন। বাগেরহাট-২ আসনের তৃণমূল বিএনপির মরিয়ম সুলতানা।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনী প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

;

প্রার্থিতা ফিরে পেয়ে ইসিতে কাঁদলেন আবদুল মজিদ

ছবি: বার্তা২৪.কম

অবৈধ ঘোষিত প্রার্থীদের অধিকাংশের মনোনয়ন প্রার্থিতা বাতিল হয়েছে এক শতাংশ ভোটারের স্বাক্ষর সংক্রান্ত গরমিলে। অধিকাংশ আপিলই স্বতন্ত্র প্রার্থীর। তাদের মধ্যে একজন কুমিল্লা-২ (মেঘনা-হোমনা) আসনের আওয়ামী লীগ নেতা ও স্বতন্ত্র প্রার্থী আবদুল মজিদ।

সোমবার (১১ ডিসেম্বর) সকালে ইসির আপিল শুনানিতে তিনি প্রার্থিতা ফিরে পেয়েছেন। প্রার্থিতা ফিরে পেয়ে নির্বাচন কমিশন চত্বরে কাঁদলেন কর্মী-সমর্থকেরা। তাদের সঙ্গে কাঁদলেন প্রার্থী আবদুল মজিদও।

আব্দুল মজিদ যখন গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন তার পাশেই অঝোরে কাঁদছেন দুই নারী। তাদের মধ্যে একজন শিউলি আক্তার সোমা, অন্যজন হাওয়া বেগম।

হাওয়া বেগম বলেন, আমরা খুশিতে কান্না করছি। আমাদের স্যার (আবদুল মজিদ) প্রার্থিতা ফিরে পেয়েছেন। স্যার কুমিল্লা-২ আসন থেকে বিপুল ভোটে সংসদ সদস্য নির্বাচিত হবেন। প্রার্থিতা ফিরে পেয়ে আমরা এতটাই খুশি তা বলে বোঝানো যাবে না।

অন্যদিকে গণমাধ্যমের সঙ্গে কথা বলছেন ও হাত দিয়ে চোখের পানি মুছছেন আবদুল মজিদ।

তিনি বলেন, আমি সবার কাছে দোয়া চাই। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন। কমিশনকে অসংখ্য ধন্যবাদ আমার প্রার্থিতা ফিরে দিয়েছে। আশা করি, আমাকে বিপুল ভোটে কুমিল্লা-২ আসনের জনগণ আমাকে বিজয়ী করবেন।

;

ব্রাহ্মণবাড়িয়ায় নতুন ডিসি হাবিবুর রহমান

ছবি: সংগৃহীত

কিশোরগঞ্জ জেলার স্থানীয় সরকার বিভাগের উপপরিচালক মোহাম্মদ হাবিবুর রহমান ব্রাহ্মণবাড়িয়ায় নতুন জেলা প্রশাসক (ডিসি) হিসেবে নিয়োগ পেয়েছেন। এ বিষয়ে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রস্তাবে সম্মতি দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

অন্যদিকে ব্রাহ্মণবাড়িয়ার বর্তমান ডিসি মো. শাহগীর আলমকে স্থানীয় সরকার বিভাগে উপসচিব হিসেবে বদলির প্রস্তাবেও অনুমোদন দিয়েছে ইসি। রোববার এ অনুমোদন দেওয়া হয়।

একই দিনে ব্রাহ্মণবাড়িয়ার ডিসি, বরিশাল ও সিলেট মহানগরের পুলিশের কমিশনার এবং হবিগঞ্জ, পিরোজপুর, নোয়াখালী, সাতক্ষীরা ও মেহেরপুরের পুলিশ সুপারকে (এসপি) তাঁদের নিজ নিজ কর্মস্থল থেকে প্রত্যাহারের সিদ্ধান্তের কথা জানায় ইসি। একই সঙ্গে তাঁদের জায়গায় অভিজ্ঞ ও যোগ্য কর্মকর্তাদের পদায়নের প্রস্তাব ইসিতে পাঠানোর জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিবদের চিঠি দেয় ইসি। এ ছাড়া মানিকগঞ্জ সদর, সিংগাইর ও গাজীপুরের শ্রীপুর থানার ওসিকে জেলার বাইরে বদলির নির্দেশ দিয়েছে ইসি।

তারও আগে ইসির নির্দেশনা অনুযায়ী, দুই দফায় ২০৫ জন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) জেলায় বদলি করা হয়েছে। এ ছাড়া দেশের ৩৩৮ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকেও (ওসি) বদলি করা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *