আন্তর্জাতিক

ইহুদিবিদ্বেষ: পেনসিলভানিয়া ইউনিভার্সিটির প্রেসিডেন্টের পদত্যাগ

ডেস্ক রিপোর্ট: মার্কিন কংগ্রেসে ইহুদিবাদের বিরুদ্ধে কঠোর সমালোচনার কারণে ইউনিভার্সিটি অফ পেনসিলভানিয়ার প্রেসিডেন্ট লিজ ম্যাগিল পদত্যাগ করেছেন।

লিজ ম্যাগিল ক্যাম্পাসে ইহুদিবিরোধী অবস্থানের জন্য সমালোচনার মুখে পড়েন বলে জানিয়েছে রয়টার্স। এই কারণেই তিনি পদত্যাগ করেন।

ম্যাগিল ছিলেন বিশ্ববিদ্যালয়ের তিন শীর্ষ সভাপতিদের একজন এবং তিনি গত ৭ অক্টোবর ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর কলেজ ক্যাম্পাসে ইহুদি বিরোধীতা বৃদ্ধির কারণে গত মঙ্গলবার কংগ্রেসের শুনানিতে সাক্ষ্য দেওয়ার পর কঠোর সমালোচনার মুখে পড়েন।

ফিলাডেলফিয়া ভিত্তিক বিশ্ববিদ্যালয়ের বোর্ড অফ ট্রাস্টিজের চেয়ার স্কট বক বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পোস্ট করা এক বিবৃতিতে গত শনিবার বলেন, অন্তর্বতীকালীন প্রেসিডেন্ট নিয়োগ না দেওয়া পর্যন্ত ম্যাগিল প্রেসিডেন্ট পদে থাকতে রাজি হয়েছেন। উল্লেখ্য যে, একই কারণে বকও পদত্যাগ করেছেন।

বক বলেন, ‘আমি শেয়ার করার জন্য লিখছি যে পে্রৃসিডেন্ট লিজ ম্যাগিল স্বেচ্ছায় পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের প্যেসিডেন্টের পদ থেকে পদত্যাগ করেছেন।’

তবে বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদের একজন স্থায়ী ফ্যাকাল্টি সদস্য হিসাবে থাকবেন ম্যাগিল।

ম্যাগিল, হার্ভার্ড ইউনিভার্সিটির প্রেসিডেন্ট ক্লাউডিন গে এবং ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির প্রেসিডেন্ট স্যালি কর্নব্লুথ গত মঙ্গলবার মার্কিন হাউস অফ রিপ্রেজেন্টেটিভস কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন।

যখন তারা বাকস্বাধীনতা রক্ষার পক্ষে মন্তব্য করেছিলেন তখন তাদের জিজ্ঞাসা করা হয় যে, রিপাবলিকান প্রতিনিধি এলিস স্টেফানিকের ইহুদিদের গণহত্যার আহ্বান জানানো তাদের স্কুলের আচরণবিধি লঙ্ঘন করে কি-না? উত্তরে তারা ‘হ্যাঁ’ বা ‘না’ উত্তর দিতে অস্বীকৃতি জানান।

ওই সাক্ষ্যদানের পরের দিন বিশেষ করে ম্যাগিল এবং ক্লাউডিন গে’কে পদত্যাগের আহ্বান জানানো হয়।

ম্যাগিল বুধবার একটি ভিডিও প্রকাশ করেছেন, যেখানে তিনি তাদের মন্তব্যের জন্য দুঃখ প্রকাশ করেন এবং গে ক্ষমা চান।

এদিকে, অ্যান্টি-ডিফেমেশন লীগ অনুসারে অক্টোবর থেকে যুক্তরাষ্ট্রে এবং অন্যান্য জায়গায় ইহুদি বিদ্বেষ এবং ইসলামফোবিয়া তীব্রভাবে বেড়েছে।

কাউন্সিল অন আমেরিকান-ইসলামিক রিলেশনস চল সপ্তাহে বলেছে, যুদ্ধ শুরু হওয়ার পরের দুই মাসে ফিলিস্তিনি ও আরবদের বিরুদ্ধে ইসলামফোবিয়া এবং পক্ষপাতের দ্বারা উদ্বুদ্ধ ঘটনা গত বছরের একই সময়ের তুলনায় ১৭২ শতাংশ বেড়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *