সারাদেশ

কেমিক্যাল দিয়ে গুড় উৎপাদন: মালিককে জরিমানা

ডেস্ক রিপোর্ট: কেমিক্যাল দিয়ে গুড় উৎপাদন: মালিককে জরিমানা

ছবি: সংগৃহীত

কুষ্টিয়ার ভেড়ামারায় বিভিন্ন কেমিক্যাল দিয়ে গুড় প্রস্তুত করার সময় একটি গুড় কারখানায় অভিযান চালিয়ে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একইসাথে ৫৬ টিন গুড় ধ্বংস করা হয়।

সোমবার (১১ ডিসেম্বর) উপজেলার বাহাদুরপুর ইউনিয়নে মালিপাড়া বাঁশেরদিয়াড় গ্রামে আব্দুল গণির গুড়ের কারখানায় অভিযান চালানো হয়।ভেড়ামারা উপজেলা নির্বাহী অফিসার আকাশ কুমার কুন্ডু ও কুষ্টিয়া জেলার জাতীয় ভোক্তা অধিকার কর্মকর্তা সহকারী পরিচালক সুচন্দন মন্ডল যৌথভাবে এ অভিযান পরিচালনা করেন।

জেলা জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরের সহকারী পরিচালক সুচন্দন মন্ডল জানান, খাবার অযোগ্য বিভিন্ন ধরণের কেমিক্যাল দিয়ে গুড় প্রস্তুত করার অপরাধে কারখানা মালিক আব্দুল গনিকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সাথে ৫৬ টিন গুড় ধ্বংস করা হয়েছে। অবৈধ প্রক্রিয়ায় পণ্য উৎপাদন বা প্রক্রিয়াকরণ মানুষের জীবন বা স্বাস্থ্যের জন্য ক্ষতি হয় এমন কোনো প্রক্রিয়া পণ্য উৎপাদন নিষিদ্ধ করা হয়েছে। এই নিম্নমানের গুড় তৈরি যারা করছে তাদের বিরুদ্ধে এই অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

ভেড়ামারা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার নুরুল আমিনের সঙ্গে কথা বললে তিনি জানান, নিম্নমানের গুড় তৈরি করার সময় কেমিক্যাল যেমন ফিটকির, ডালডা, খাইসোডা, রং, হাইড্রোজ ব্যবহার করছে যা মানব দেহের জন্য চরম ক্ষতিকর। এসব দ্রব্য কিডনি ড্যামেজসহ মানবদেহের ভিন্ন রোগ সৃষ্টি করে।

আশুলিয়ায় যাত্রীবাহী বাসে আগুন

ছবি: বার্তা২৪.কম

সাভারের আশুলিয়ায় যাত্রীবাহী ইতিহাস পরিবহনের বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় কোন হতাহতের খবর পাওয়া যায়নি।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৭ টার দিকে এ তথ্য নিশ্চিত করেছে আশুলিয়ার ডিইপিজেড ফায়ার সার্ভিস কন্ট্রোল রুম।

এর আগে সন্ধ্যা ৭ টার দিকে আশুলিয়ার কবিরপুর বাসস্ট্যান্ড এলাকায় নবীনগর-চন্দ্রা মহাসড়কের নবীনগরমুখী লেনে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

পুলিশ ও স্থানীয়রা জানায়, চন্দ্রা থেকে ছেড়ে আসা ইতিহাস পরিবহনের এ বাসটি নবীনগর হয়ে রাজধানীর মিরপুরের দিকে যাওয়ার কথা ছিল। কিন্তু কবিরপুর বাসস্ট্যান্ডে পৌঁছলে তাতে আগুন দেয় দুর্বৃত্তরা।

ডিইপিজেড ফায়ার সার্ভিস জানায়, খবর পেয়ে আমাদের দুটি ইউনিট ঘটনাস্থলের উদ্দেশে রওনা দেয়। পরে দুটি ইউনিটের আধা ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আসে।

আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) জাহাঙ্গীর আলম বলেন, আমরা খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে এসেছি। ইতিহাস পরিবহনের একটি বাসে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি। আগুন ইতিমধ্যে নিয়ন্ত্রণে এসেছে। আমরা তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করব। এখনই বিস্তারিত কিছু বলা যাচ্ছে না।

;

আচরণবিধি লঙ্ঘন: ক্ষমা চাইলেন সিরাজগঞ্জের দুই এমপি প্রার্থী

ছবি: সংগৃহীত

আচরণবিধি লঙ্ঘন করায় ক্ষমা চেয়েছেন সিরাজগঞ্জ-৫ (বেলকুচি- চৌহালী) আসনের আওয়ামী লীগ মনোনীত এমপি প্রার্থী আব্দুল মমিন মণ্ডল ও স্বতন্ত্র প্রার্থী সাবেক মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস।

সোমবার (১১ ডিসেম্বর) নির্বাচনী অনুসন্ধান কমিটির নিকট নিজেরা হাজির হয়ে নির্বাচনী অনুসন্ধান কমিটির কর্মকর্তা শাহজাদপুর সিনিয়র সহকারী জজ মো. সোহেল রানার আদালতে লিখিত জবাবে তারা ক্ষমা চান।

সোমবার বিকেলে শাহজাদপুর সিনিয়র সহকারী জজ আদালতের সেরেস্তাদার মো. আমিরুল মোমেনিন এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রথমে আওয়ামী লীগ প্রার্থী আব্দুল মমিন ও পরে স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস হাজির হয়ে লিখিত জবাব দেন। লিখিত জবাবে আচরণবিধি লঙ্ঘন হওয়ায় তারা ক্ষমা প্রার্থনা করেন।

এর আগে, মঙ্গলবার (৫ ডিসেম্বর) নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করে বেলকুচি উপজেলা চত্বরসহ বেলকুচি বাজার সংলগ্ন রাস্তায় মোটরসাইকেল শোভাযাত্রা করেন নৌকা প্রতীকের প্রার্থী ও বর্তমান এমপি আব্দুল মমিন এবং স্বতন্ত্র প্রার্থী আব্দুল লতিফ বিশ্বাস। তাদের বিরুদ্ধে নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণবিধি ২০০৮ এর ১২ বিধির সুস্পষ্ট লঙ্ঘনের অভিযোগ এনে কারণ দর্শানোর নোটিশ দেন নির্বাচনী অনুসন্ধান কমিটির কর্মকর্তা ও শাহজাদপুর সিনিয়র সহকারী জজ মো. সোহেল রানা।

;

নির্বাচনে মাঠে থাকছে সেনাবাহিনী: ইসি

ছবি: সংগৃহীত

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সেনাবাহিনী স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবে বলে জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় সেনাবাহিনীর প্রিন্সিপাল স্টাফদের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে সূত্রে জানা গেছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনের সভাকক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বে এ বৈঠক শুরু হয়।

বিস্তারিত আসছে……..

;

সিসিইউতে খালেদা জিয়া

ছবি: সংগৃহীত

শারীরিক অবস্থার অবনতি হওয়ায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউতে স্থানান্তর করা হয়েছে।

সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় তাকে সিসিইউতে নেয়া হয়। বিএনপি চেয়ারপারসনের প্রেস উইং সূত্রে এ তথ্য জানা যায়।

এরআগে, খালেদা জিয়ার ফুসফুসে পানি জমা ও রক্তক্ষরণ বন্ধে ট্রান্সজুগলার ইন্ট্রাহেপাটিক পোরটোসিসটেমিক সান্ট (টিপস) পদ্ধতিতে অস্ত্রোপচার সফলভাবে সম্পন্ন করেছিলেন মার্কিন বিশেষজ্ঞ চিকিৎসকরা।পরে ২৭ অক্টোবর বিকেলে রাজধানীর এভারকেয়ার হাসপাতালের সিসিইউ (করোনারি কেয়ার ইউনিট) থেকে তাকে কেবিনে স্থানান্তর করা হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *