আন্তর্জাতিক

হামাসের নতুন অস্ত্রের ভয়ে গাজায় ঢুকছে না ইসরায়েলের সেনাবাহিনী

ডেস্ক রিপোর্ট: টানা ১৮ দিন ধরে ধারাবাহিকভাবে ক্ষেপণাস্ত্র এবং বিমান হামলা চালালেও এখনও পর্যন্ত গাজা ভূখণ্ডে ঢুকে স্থল অভিযান চালায়নি ইসরায়েলের সেনাবাহিনী।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশের ধারণা, বিশ্বখ্যাত মেরকাভা মার্ক-৪ ট্যাংক রুখতে হামাসের নতুন অস্ত্রের ভয়েই বুঝে শুনে গাজায় পা ফেলতে চাইছে তেল-আবিব।

গত সপ্তাহেই হামাসের পক্ষ থেকে ওই নতুন অস্ত্রের কার্যকারিতা প্রকাশ্যে আনা হয়েছিল একটি ভিডিওর মাধ্যমে।

ওই ভিডিওতে দেখা যায়, সাধারণ একটি হেক্সাড্রোনে ঝোলানো হয়েছে রুশ আরপিজি-৭ (এক ধরনের রকেট লঞ্চার)-এ ব্যবহারযোগ্য একটি রকেট। এরপর উড়ন্ত ওই ড্রোন একটি মেরকাভা ট্যাংকের উপরে উড়ে গিয়ে নিখুঁত লক্ষ্যে তার উপর রকেটটি নিক্ষেপ করছে।

আর সেই রকেটের অভিঘাতে চুরমার হয়ে যাচ্ছে ইসরায়েল ‘মেন ব্যাটল ট্যাংকের’ উপরের অংশ।

হামাসের মাত্র কয়েকশো ডলারের ওই অস্ত্রের আঘাতে প্রায় ১ কোটি ডলারের মেরকাভা মার্ক-৪ ট্যাংকের ওই পরিণতি চমকে দিয়েছে অনেককেই।

হামাসের তৈরি ভূগর্ভস্থ সুড়ঙ্গের জালের পাশাপাশি, গাজায় ঢুকে ইসরায়েল সেনাবাহিনী স্থলপথে অভিযান শুরু না হওয়ার কারণ হিসাবে সামরিক বিশেষজ্ঞদের একাংশের আলোচনায় তাই উঠে আসছে ড্রোনবাহিত ওই রকেটের প্রসঙ্গও।

তারা বলছেন, অত্যন্ত সস্তার ওই ড্রোন নিচু দিয়ে উড়তে সক্ষম। ফলে, ইসরায়েলি রাডারের নজরদারি এড়িয়ে হামাস যোদ্ধারা অনায়াসেই ঘায়েল করতে পারবে ইসরায়েলের অগ্রবর্তী ট্যাংক বহরকে।

বিপুল সামরিক শক্তি থাকা সত্ত্বেও তাই হামাসের ডেরায় ঢুকে অভিযান চালাতে ইসরায়েলি সেনাবাহিনী দ্বিধায় রয়েছে বলে মনে করছেন তারা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *