সারাদেশ

ঢাবির পাঁচ শিক্ষার্থীকে ওমরা করাচ্ছে সৌদি আরব

ডেস্ক রিপোর্ট: দেশব্যাপী একসঙ্গে শুরু হওয়া নুরানি তালীমুল কুরআন বোর্ড বাংলাদেশ (এন,টি,কিউ,বি) পরিচালিত ৩য় শ্রেণির ১৭তম সমাপনী পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে।

রোববার (১০ ডিসেম্বর) সকালে মোহাম্মদপুরস্থ নুরানি বোর্ডের নিজস্ব কার্যালয়ে ‘শায়খুল কুরআন অডিটোরিয়ামে’ ফলাফল ঘোষণা করা হয়।

নুরানি তালীমুল কুরআন বোর্ডের ম্যানেজার মো. হাসানুজ্জামানেরর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব কথা জানানো হয়।

সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, এবার ৪৯ হাজার ৪৯৬ জন পরিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছে ৪৩ হাজার ৪৫২ জন। পাসের হার ৮৭.৭৯%।

মেধা তালিকায় স্থান পেয়ে সেরা শিক্ষার্থী নির্বাচিত হয়েছে ১২ জন। মেধা তালিকায় প্রথম হয়েছে- ঢাকার রওজাতুল কুরআন মাদ্রাসার মিম আক্তার। দ্বিতীয় স্থান অধিকার করেছে খুলনার পশ্চিম বানিয়াখামার দারুল কুরআন বহুমুখী মাদরাসার হাবিবা ইরহা। তৃতীয় স্থান অধিকার করেছে ১০ জন। ফেনীর জামিয়া রশীদিয়া দক্ষিণ শাখার সাইফুল ইসলাম, নোয়াখালীর হজরত ওমর ফারুক রা. মাদ্রাসার হাবিবুর রহমান, ঢাকার জামিয়া কুরআনিয়া নূরানী বালক-বালিকা মাদ্রাসার সুলতানা পারভীন, ফেনী আলীয়া (অনার্স) কামিল মাদ্রাসা নূরানী বিভাগের মো. শাবাজ, ফেনীর দারুল উলুম হস্তিমৃতা মাদ্রাসার মো.আরাফাত হোসেন মজুমদার, চট্টগ্রামের নিজামপুর মারকাযুল কুরআন মাদ্রাসার তাহসিন আহমেদ, ঢাকার মাদ্রাসা উলুমুল কুরআন আল মাদানীয়ার আহনাফ আহসান রাফাত, ফেনীর মুন্সিরহাট মদিনাতুল উলুম মাদ্রাসার মো. ইমরান হোসেন, খুলনার পশ্চিম বানিয়াখামার দারুল কুরআন বহুমুখী মাদ্রাসার ফারিহা জাবিন ইরা ও ঢাকার রওজাতুল কুরআন মাদ্রাসার মো. নাছিম মিয়া।

সারাদেশের মোট ৭৫২টি কেন্দ্রে এই সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির চেয়ারম্যান মাওলানা কালিমুল্লাহ জামিল হুসাইন ফলাফল প্রকাশ অনুষ্ঠানে বলেন, দেশব্যাপী তরুণ আলেমদের কাছে অনুরোধ করছি- একটি নীরব সাধনায় নিজেদের আত্মনিয়োগ করতে হবে। তা হচ্ছে-প্রতিটি গ্রামে, পাড়া-মহল্লায় নুরানি মাদ্রাসা, নুরানি স্কুল, নুরানি মক্তব ও ইসলামিক স্কুল প্রতিষ্ঠা করা। আমাদের প্রতিটি সন্তানের কাছে দ্বীন শেখাকে সহজ থেকে সহজতর করতে হবে।

তিনি আরও বলেন, তরুণ আলেমরা এগিয়ে এলে শায়খুল কুরআন আল্লামা কারী বেলায়েত হুসাইন (রহ.) প্রতিষ্ঠিত নুরানি তালিমুল কুরআন বোর্ড সব রকমের সহযোগিতা করবে। আগামীর শিক্ষা প্রতিষ্ঠান শিশুবান্ধব হোক এই প্রতাশাও করেন তিনি।

পরীক্ষা বাস্তবায়ন কমিটির মহাসচিব মাওলানা ইসমাঈল বেলায়েত হুসাইন বলেন, শিশুরা কাঁচামাটির মতো। তাদের যেভাবে গড়ে তুলবেন তারা সেভাবেই গড়ে ওঠবে। আমরা দ্বীন ধর্ম ও মাতৃভূমির ভালোবাসায় সন্তানদের গড়ে তুলি। সুনাগরিক ও দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তুলতে কাজ করে নুরানি বোর্ড।

তিনি আরো বলেন, দেশব্যাপী নুরানি মাদ্রাসা ও ইসলামিক স্কুল পরিচালনার মাধ্যমে জাতিকে সুসন্তান উপহার দেওয়ার কাজটি নুরানি বোর্ড করে যাচ্ছে। আগামী দিনেও আমাদের এই ধারা চালু থাকবে- ইনশাআল্লাহ।

পরীক্ষা যথাযথভাবে অনুষ্ঠিত হওয়ার ক্ষেত্রে যারা যেভাবে সহযোগিতা করেছেন সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন, পরীক্ষা নিয়ন্ত্রক মাওলানা আবু বকর সিদ্দিক, যুগ্ম-মহাসচিব নুর আহমদ আল ফারুক ও আওয়ার ইসলাম সম্পাদক মুফতি হুমায়ুন আইয়ুব।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *