সারাদেশ

গোডাউনে পেঁয়াজ মজুদ রাখার দায়ে ব্যবসায়ীর জরিমানা

ডেস্ক রিপোর্ট: গোডাউনে পেঁয়াজ মজুদ রাখার দায়ে ব্যবসায়ীর জরিমানা

ছবি: বার্তা২৪.কম

সাতক্ষীরার ভোমরায় অভিযান চালিয়ে অবৈধভাবে গোডাউনে পেঁয়াজ মজুদ রাখার দায়ে মেসার্স সৃষ্টি ট্রেডিং এর স্বত্বাধিকারী দীপঙ্কর মন্ডল নামে এক ব্যবয়াসীর কাছ থেকে ৪৫ হাজার টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিকার।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে ভোক্তা সংরক্ষণ অধিদপ্তর ও সাতক্ষীরা কৃষি বিপণন অধিদপ্তরের নির্দেশে ভোমরা বন্দর এলাকায় থেকে এ অভিযান পরিচালনা করা হয়।

এদিকে, দাম আর না বাড়লেও বাজারে মিলছে না পেঁয়াজ। কারণ অধিকাংশ ব্যবসায়ী পেঁয়াজ বিক্রি বন্ধ রেখে গুদামজাত করে রেখে দিয়েছেন।

যার ফলে তবে গোপন তথ্যের ভিত্তিতে অভিযান পরিচালনা করেন, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাতক্ষীরা সহকারী পরিচালক মো নাজমুল হাসান, সাতক্ষীরা কৃষি বিপণন অধিদপ্তরের পরিদর্শক মো. পারভেজ শরীফসহ আর ও প্রশাসনের বিভিন্ন কর্মকর্তারা।
ভোক্তা অধিকার জানায়, এ সময় বাজারে কৃত্রিম সংকট তৈরি করে অবৈধভাবে প্রায় ৫০০ বস্তা পেঁয়াজ মজুদ রাখার দায়ে মেসার্স সৃষ্টি ট্রেডিং এর স্বত্বাধিকারী দীপঙ্কর মন্ডলকে ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে এবং তাকে ১২ ঘণ্টার মধ্যে গোডাউন থাকা পেঁয়াজ বাজারজাত করার জন্য নির্দেশ দেওয়া হয়।

অন্ধত্ব এখন শূন্যের কোটায়: স্বাস্থ্যমন্ত্রী

ছবি: সংগৃহীত

একসময় ভিটামিনের অভাবে শিশুদের রাতকানা (অন্ধত্ব) রোগের প্রকোপ থাকলেও এখন তা শূন্যের কোটায় নেমে এসেছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, পর্যাপ্ত পরিমাণে ভিটামিন ‘এ’ পেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। শারীরিক নানা জটিলতা দূর হয়।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টার দিকে রাজধানীর মহাখালীর জাতীয় প্রতিষেধক ও সামাজিক চিকিৎসা প্রতিষ্ঠানে (নিপসম) ‘জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন’ উদ্বোধনকালে মন্ত্রী এসব কথা বলেন।

বঙ্গবন্ধু যখন এই কর্মসূচি হাতে নেন তখন চার শতাংশের বেশি শিশু ভিটামিন ‘এ’ এর অভাবে অন্ধুত্বসহ নানা রোগে ভুগতো জানিয়ে জাহিদ মালেক বলেন, পুষ্টির মান বাড়ায় এখন সেটি ২০ শতাংশের নিচে চলে এসেছে।

জাহিদ মালেক বলেন, পৃথিবীর একমাত্র বাংলাদেশই কালাজ্বর থেকে মুক্ত হয়েছে। একইভাবে ফাইলেরিয়াও। আমরা মাতৃ ও শিশুস্বাস্থ্যে অনেক এগিয়েছি। আগের তুলনায় মাতৃমৃত্যু কমেছে। এটি আরও কমাতে হলে বাল্যবিয়ে রোধ করতে হবে। একজন অসুস্থ মা সন্তান জন্ম দিলে অপরিণত ও কম ওজনের শিশুর জন্ম হতে পারে। আমাদের প্রাতিষ্ঠানিক ডেলিভারিতে অনেক পিছিয়ে আছি। ক্লিনিক ও হাসপাতালে যাতে নেয় সেই ব্যবস্থা নিশ্চিত করতে হবে।

তিনি বলেন, আট ঘণ্টা সার্ভিসে হাসপাতালগুলো চলতে পারে না। এজন্য ২৪ ঘণ্টা করার উদ্যোগ নেওয়া হয়েছে। এতে করে প্রাতিষ্ঠানিক ডেলিভারি বাড়বে, কমবে শিশু ও মাতৃমৃত্যু। একই সঙ্গে অহেতুক কেউ যাতে সি-সেকশন না করায় সেদিকে নজর দিতে হবে। হাসপাতালে বিশেষ করে উপজেলা পর্যায়ে চিকিৎসার মান বাড়াতে হবে। নার্সের ঘাটতি আগের মতো না হলেও চিকিৎসকের ঘাটতি রয়েছে। এজন্য নতুন করে ছয় হাজার চিকিৎসক নিয়োগের পরিকল্পনা করা হচ্ছে। প্রান্তিক মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগের সচিব জাহাঙ্গীর আলমের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার খুরশিদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদপফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. টিটো মিয়া, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবীর প্রমুখ।

;

বিজয় দিবসে কোনো হুমকি নেই: পুলিশ সুপার

ছবি: বার্তা২৪.কম

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস ঘিরে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই। সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে চার স্তরের নিরাপত্তার চাদরে জাতীয় স্মৃতিসৌধের পুরো এলাকা ঢাকা থাকবে বলে জানিয়েছেন ঢাকা জেলা পুলিশ সুপার (এসপি) মোঃ আসাদুজ্জামান।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বেলা ১২ টার দিকে স্মৃতিসৌধ প্রাঙ্গণে পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের এ তথ্য জানান।

এসপি মোঃ আসাদুজ্জামান বলেন, ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস, এই দিবসে জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধা জানাতে প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা আসবেন। এই লক্ষ্যে সাভার স্মৃতিসৌধ এলাকায় ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা নিয়েছি। ইতিমধ্যে আমরা সর্বসাধারণের প্রবেশ বন্ধ রেখেছি। পাশাপাশি এলাকায় যত জনবসতি আছে তাদের নাগরিকত্ব ফরম দিয়েছি। নতুন কোনো লোকের এলাকায় প্রবেশাধিকার নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে৷ আমরা আশপাশের এলাকায় সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য এলাকার অধিবাসীসহ সকলের সাথেই কথা বলেছি। তাদের প্রতি অনুরোধ রেখেছি বহিরাগত কেউ যদি আপনাদের এলাকায় অবস্থান করে আমাদেরকে অবহিত করার জন্য।

এসপি বলেন, বিজয় দিবসে সুনির্দিষ্ট কোনো হুমকি নেই তারপরেও আমরা সার্বিক নিরাপত্তার বিষয়টি মাথায় রেখে সকল ধরণের প্রস্তুতি নিয়েছি এবং আমরা আশা করছি অত্যন্ত ভাবগাম্ভীর্য এবং উৎসবমুখর পরিবেশে এবারের বিজয় দিবস উদ্‌যাপিত হবে। সার্বিক নিরাপত্তা নিশ্চিতে ঢাকা জেলা পুলিশ প্রস্তত আছেন।

সেদিনের জন্য সড়ক ব্যবস্থাপনা ঢেলে সাজানো হয়েছে সড়ক ব্যবহারকারীদের জন্য কিছু নির্দেশনার কথা জানান ঢাকা জেলা পুলিশ সুপার। তিনি বলেন, ঢাকামুখী যারা উত্তরবঙ্গ থেকে আসবেন বা মানিকগঞ্জ থেকে আসবেন, আমি বিশেষত অনুরোধ করবো ভোর ৪ টার থেকেই এই এলাকায় ট্র্যাফিক ব্যবস্থাপনা চেইঞ্জ করা হবে। সেদিনের সার্বিক নিরাপত্তা এবং ব্যবস্থাপনার জন্য সর্বসাধারণ এদিকে আসবেন, ব্যাপক জমায়েত থাকবে সে কারণে, উত্তরবঙ্গ থেকে যে গাড়িগুলো আসবে, তাদের প্রতি অনুরোধ থাকবে চন্দ্রা হয়ে গাজীপুর হয়ে ঢাকায় প্রবেশ করবেন এবং মানিকগঞ্জ থেকে যে গাড়িগুলো আসবে তাদের প্রতি ও আমাদের অনুরোধ থাকবে তারা যাতে নবীনগর হয়ে আশুলিয়া হয়ে ঢাকায় প্রবেশ করে এবং ঢাকা থেকে যারা মানিকগঞ্জ বা উত্তরবঙ্গে যে গাড়িগুলো যাবে এগুলো আমরা অনুরোধ করবো যে গাবতলি হয়ে বেড়িবাধ হয়ে, আশুলিয়া হয়ে অথবা উত্তরা হয়ে আশুলিয়া হয়ে তাদেরকে উত্তরবঙ্গে চলে যাওয়ার জন্য বা মানিকগঞ্জে আসলেও তারা আশুলিয়া হয়ে নবীনগর মোড় হয়ে এই রুটটি ব্যবহার করার জন্য অনুরোধ করছি।

তিনি বলেন, পাশাপাশি আমরা নিরাপত্তার জন্য বিভিন্ন জায়গায় ওয়াচ-টাওয়ার দিয়েছি। আমাদের গোয়েন্দা সংস্থাগুলো কাজ করছে। আমাদের চার স্তরের নিরাপত্তার চাদরে ঢাকা থাকবে এই স্মৃতিসৌধ এলাকায় নিরাপত্তার দায়িত্বে থাকবেন। আমরা সৌধ এলাকায় নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছি। সাভারের আমিনবাজার থেকে জাতীয় স্মৃতিসৌধ পর্যন্ত ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

১৬ ডিসেম্বর সূর্যোদয়ের সময় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীসহ সরকারের গুরুত্বপূর্ণ ব্যক্তিদের শ্রদ্ধা জানানো শেষে স্মৃতিসৌধ জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

;

চট্টগ্রামে ৬ স্থানে একযোগে জামায়াতের মিছিল

চট্টগ্রামে ৬ স্থানে একযোগে জামায়াতের মিছিল

জামায়াতের নিবন্ধন সংক্রান্ত মামলায় ন্যায়ভ্রষ্ট আদেশ ও ফরমায়েশি একতরফা তফসিল ঘোষণার প্রতিবাদ, সরকারের পদত্যাগ, নির্বাচনকালীন কেয়ারটেকার সরকার গঠন, আমীরে জামায়াত ডা. শফিকুর রহমানসহ সকল রাজবন্দি ও ওলামা-মাশায়েখের মুক্তি, মিথ্যা মামলা প্রত্যাহার এবং দ্রব্যমূল্য মানুষের ক্রয়ক্ষমতার মধ্যে নিয়ে আসার দাবিতে চট্টগ্রামে অবরোধ কর্মসূচি পালক করেছে জামায়াতে ইসলামী।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দলটি নগরীর ৬ স্থানে একযোগে বিক্ষোভ মিছিল করেছে বলে জানা যায়। 

নগর জামায়াতের পক্ষ থেকে জানানো হয়, এ দিন জামায়াতে ইসলামীর পক্ষ থেকে সারাদেশে ১২ ও ১৩ ডিসেম্বর টানা ৩৬ ঘণ্টা অবরোধ কর্মসূচির সমর্থনে কোতোয়ালি, সদরঘাট, পাঁচলাইশ, ইপিজেড, বায়েজিদ, ডবলমুরিংসহ নগরীর বিভিন্ন এলাকায় অবরোধ করে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করা হয়। মিছিল পরবর্তী সমাবেশে নেতৃবৃন্দ বলেন, ‘আমাদের দাবি একটাই শেখ হাসিনা সরকারকে পদত্যাগ করতে হবে।’

নেতৃবৃন্দ আরও বলেন, ‘সরকার দেশে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি করেছে। তারা বিরোধী দলের আন্দোলনকে রাজনৈতিক ও আদর্শিকভাবে মোকাবিলা করতে ব্যর্থ হয়ে এখন চরমপন্থা অবলম্বন করতে শুরু করেছে। এজন্য তারা বিরোধী দলের নেতাকর্মীদের ওপর জুলুম-নির্যাতন, হামলা-মামলা, গণগ্রেফতার অব্যাহত রেখেছে।’ 

নেতৃবৃন্দ সতর্ক করে বলেন, ‘এসব করে আওয়ামী বাকশালীদের শেষ রক্ষা হবে না বরং স্বৈরাচারের তখতে তাউস জনতার উত্তাল স্রোতে তাসের ঘরের মতো ধসে পড়বে।’ 

;

সাংবাদিকদের ওপর দমন-পীড়ন বন্ধের দাবি

ছবি: বার্তা২৪.কম

সাংবাদিকদের ওপর দমন-পীড়ন বন্ধ এবং স্বাধীনভাবে সাংবাদিকতার নিশ্চয়তার দাবি জানিয়েছে রাজশাহীতে কর্মরত সাংবাদিকরা।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে নগরীর দড়িখড়বোনা মোড়ে রাজশাহী সাংবাদিক ইউনিয়নের আয়োজনে এই প্রতিবাদ সভা ও মানববন্ধনে অংশ নিয়ে সর্বস্তরের সাংবাদিকরা এ দাবি জানান।

সাংবাদিকরা বলেন, রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ হিসেবে গণমাধ্যমকে বলা হয়, যা অসহায় ও মানবাধিকার থেকে বঞ্চিত মানুষের কণ্ঠ তুলে ধরছে, তাদের পাশে দাঁড়াচ্ছে। তখন রাজনৈতিক ব্যক্তিরা সাংবাদিকদের কলমে বাঁধা দিতে আসে। নানা রকমের হয়রানি শুরু করে। নিজেদের দোষ ঢাকার জন্য সাংবাদিকদের কলম থামাতে চাই। এ কারণে গণমাধ্যম কর্মীদের স্বাধীনভাবে কাজ করার সুযোগ নিশ্চিত করতে হবে। এ উদ্দেশ্যে সাংবাদিকদের পেশাদারি বজায় রাখা গুরুত্বপূর্ণ। গণমাধ্যমে জনগণের স্বার্থ নিশ্চিত করতে এবং সর্বোপরি গণমাধ্যম কর্মীদের একতা নিশ্চিত করতে সর্বদা আত্মসমালোচনা করতে হবে।

বক্তারা বলেন, রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীর আচরণ বিধিমালার একাধিক ধারা লঙ্ঘন করেছেন, যা নির্বাচনপূর্ব অনিয়ম। তার সেই অনিয়ম তুলে ধরতে সাংবাদিকদের উপর ক্ষিপ্ত হন। কেউ দোষ করলে তার ভুল ধরিয়ে গণমাধ্যমের কাজ। সেই কাজে বাঁধা না দেওয়ার কথা জানান সাংবাদিক নেতারা। এছাড়া সাংবাদিকদের উপর হয়রানি বন্ধের দাবি জানান তারা।

এসময় রাজশাহী সাংবাদিক ইউনিয়নের সভাপতি রফিকুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন- বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের যুগ্ম মহাসচিব রাশেদ রিপন, বাংলাদেশ সাংবাদিক ইউনিয়নের সদস্য বদরুল হাসান লিটন, রাজশাহী টেলিভিশন জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদী হাসান শ্যামল, ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি আসাদুজ্জামান আসাদ, রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক আব্দুল হাকিমসহ ইউনিটির সদস্যবৃন্দ, সিনিয়র চিত্র সাংবাদিক সেলিম জাহাঙ্গীর, আজহার উদ্দিন, সালাউদ্দিন, গুলবার আলী জুয়েল, প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে সোমবার (১১ ডিসেম্বর) সন্ধ্যায় নির্বাচনি অনুসন্ধান কমিটির চেয়ারম্যান ও রাজশাহীর সিনিয়র সহকারী জজ মো. সেফাতুল্লাহ নির্বাচনি আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে রাজশাহী-৬ (বাঘা-চারঘাট) আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমকে সতর্ক হওয়ার নির্দেশনা দেন। তার আগে, বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) তাকে আচরণ ভঙ্গের ব্যাখ্যা দিতে তলব করা হয়।

গত ২ ডিসেম্বর রাতে আচরণবিধি লঙ্ঘন করে প্রতীক বরাদ্দ করার আগেই চারঘাটের ফরহাদ আলাউদ্দীন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠে জনসভা করেন শাহরিয়ার আলম। ওই জনসভায় তিনি সাবেক সংসদ সদস্য ও স্বতন্ত্র প্রার্থী রাহেনুল হকের কর্মী ও পাকুড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেরাজুল ইসলামের বিরুদ্ধে জনসমক্ষে বিভিন্ন উসকানিমূলক বক্তব্য দেন। বক্তব্যে প্রতিমন্ত্রী ১৭ ডিসেম্বরের পর মেরাজকে এলাকা ছাড়া করতে নেতাকর্মীদের নির্দেশ দেন। এ হুমকির বিষয়ে গত ৫ ডিসেম্বর মেরাজ চেয়ারম্যান জেলা রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ দেন। এর পরেই এমপি শাহরিয়ার আলমকে দেওয়া শোকজ নোটিশ দেয়া হয়।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *