খেলার খবর

ডাচদের লজ্জার রেকর্ডে ডোবাল অজিরা

ডেস্ক রিপোর্ট: লক্ষ্য পুরো চার’শ। সেখানে ডাচরা করলো কেবল ৯০ রান। ওয়ানডে বিশ্বকাপের ইতিহাসে ৩০৯ রানের সবচেয়ে বেশি ব্যবধানে জিতল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

দিল্লির ব্যাটিং সহায়ক পিচে আগে টসে জিতে ব্যাটিং এর সিদ্ধান্ত নেয় অজিরা। ওয়ার্নার-ম্যাক্সওয়েলের সেঞ্চুরির ভরে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রানের বিশাল এক সংগ্রহ পায় প্যাট কামিন্সের দল।

পাহাড় সমান এই লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতে স্টার্ক-হ্যাজলউডদের ওপর বেশ চড়াও হন দুই ওপেনার বিক্রমজিৎ সিং ও ম্যাক্স ও’ডাউড। তিন ওভারেই আনেন ২৭ রান। তবে পঞ্চম ওভারের পঞ্চম বলে সাজঘরের রাস্তা মাপেন ও’ডাউড। স্টার্কের পরপর দুটি ইন-সুইং ব্যাটের কানায় লাগায় লেগ বিফোরের হাত থেকে রক্ষা পান তিনি। তবে পরের বলতি স্ট্যাম্পের অনেকটাই বাইরে বের হয়ে যাচ্ছিল, সেখানে খোঁচা দিয়ে এবার বোল্ড হলেন ও’ডাউড (৬)। পরের ওভারেই দলীয় ৩৭ রানের মাথায় ঝোড়ো শুরু করা বিক্রমজিৎ (২৫) ফেরেন রান আউটে কাটা পড়ে।

এরপর দলের সব বোলাররা মাতেন উইকেট ভাগাভাগি করে নেয়ার উৎসবে। আর ডাচরা একে একে মাপেন প্যাভিলিয়নের রাস্তা। তবে শেষ চারজনকে ফেরান স্পিনার অ্যাডাম জাম্পা। ৩ ভার বলে কেবল ৮ রান দিয়েই তুলে নেন ৪ উইকেট।  শেষ পর্যন্ত ২১ ওভারে কেবল ৯০ রানেই গুটিয়ে যায় নেদারল্যান্ডস। 

এর আগে দিল্লিতে ডাচদের বিপক্ষে টসে জিতে আগে ব্যাট করতে নেমে শুরু থেকেই বেশ আক্রমণাত্মক ভঙ্গিতে খেলতে থাকেন দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও মিচেল মার্শ। তবে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান মার্শকে এদিন থিতু হতে দিলেন না লোগান ভন বিক। ১৫ বলে ৯ রানের স্বল্পদৈর্ঘ্যের এক ইনিংস খেলে ফেরেন মার্শ।

এরপর স্টিভ স্মিথ কে শুরুর সেই ধাক্কা সামলে এগোতে থাকেন ওয়ার্নার। করেন ১৩২ রানের দুর্দান্ত এক জুটি। ব্যক্তিগত ফিফটির পর দলীয় ১৬০ রানের মাথায় আরিয়ান দত্তের বলে ফেরেন স্মিথ (৭১)। আরেক ব্যাটার মারনাস লাবুশেনও ফিফটি তুলে নিয়ে ফেরেন ব্যক্তিগত ৬২ রানে। বেশিক্ষণ টিকেননি উইকেটরক্ষক ব্যাটার জস ইংলিস (১৪)।

তবে আরেক প্রান্ত আগলে তাণ্ডব জারি রাখেন ওয়ার্নার। ৯১ বলে তুলে নেন একদিনের ক্যারিয়ারের ২২তম সেঞ্চুরি। বিশ্বকাপে নিজের ২৩টি ম্যাচে এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। ছুঁলেন কিংবদন্তি শচীন টেন্ডুলকারের রেকর্ড। সাতটি সেঞ্চুরি নিয়ে তার আগে আছেন শুরু রোহিত শর্মা।

তবে সেখান থেকে নিজের খেলা এক বল বাদেই ফিরলেন ওয়ার্নার। ১১ চার ও ৩ ছক্কায় ৯৩ বলে ১০৪ রান করে প্যাভিলিয়নে পাড়ি জমান বাঁহাতি এই ওপেনার।

অজিদের ৪০ ওভারের স্কোরবোর্ডে ৫ উইকেটে ২৬৭ রান। এরপরই শুরু হয় ম্যাক্সওয়েল ঝড়। শুরু হয় রানের বন্যা। ৪০ বলে ওয়ানডে বিশ্বকাপ ইতিহাসের দ্রুততম সেঞ্চুরি তুলে নিয়ে ফেরেন ১০৬ রানে। ৪৪ বলে ৯ চার ও ৮ ছক্কায় সাজান বিধ্বংসী এই ইনিংস। শেষ পর্যন্ত অজিদের সংগ্রহ থামে ৮ উইকেট হারিয়ে ৩৯৯ রানে।

লোগান ভন বিক নেন চারটি উইকেট, বাস ডি লিড নেন দুটি।

 

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *