সারাদেশ

জিএম কাদের দলের মধ্যে ‘ক্যু’ করে আমাকে সরিয়েছে: রওশন এরশাদ

ডেস্ক রিপোর্ট: জিএম কাদের দলের মধ্যে ‘ক্যু’ করে আমাকে সরিয়েছে: রওশন এরশাদ

গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে রওশন এরশাদ

সংসদ নির্বাচনে জাতীয় পার্টির মনোনয়ন চূড়ান্ত করতে জিএম কাদের দলের মধ্যে ‘ক্যু’ করে নেতৃত্ব নিয়েছেন বলে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ‘অবগত’ করেছেন দলটির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ।

তিনি বলেছেন, জিএম কাদের অবৈধভাবে জাতীয় পার্টির নেতৃত্ব দখল এবং সংসদ নির্বাচনে মনোনয়ন চূড়ান্ত করার ক্ষেত্রে সুকৌশলে আমাকে, আমার সন্তান এরশাদপুত্র সাদ এরশাদকে এবং দলের গুরুত্বপূর্ণ নেতাদেরকে সরিয়ে দলের মধ্যে ‘ক্যু’ করে নেতৃত্ব গ্রহণ করেছেন। আমরা মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করে সকল বিষয় অবহিত করেছি।

এর আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন রওশন এরশাদ। বৈঠক শেষে তিনি এক লিখিত বিবৃতিতে গণমাধ্যমে এসব কথা জানান।

বিবৃতিতে তিনি খণ্ডিত জাতীয় পার্টি ও গোলাম কাদেরের (জিএম কাদের) সাথে কোন নির্বাচনী জোট না করার অনুরোধ করেছেন বলে জানিয়েছেন।

রওশন এরশাদ বলেছেন, দ্বাদশ নির্বাচন অধিক গ্রহণযোগ্য করার জন্য জাতীয় পার্টির এককভাবে সারা দেশে প্রতিযোগিতামূলক নির্বাচন নিশ্চিত করতে প্রধানমন্ত্রীকে অনুরোধ করেছি। প্রধানমন্ত্রীকে নির্বাচনে কোন জোট না করারও অনুরোধ করেছি।

রওশান এরশাদ বিবৃতিতে নিজেকে জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান দাবি করে বলেন, আমি রওশন এরশাদ জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা কো-চেয়ারম্যান ও প্রধান পৃষ্ঠপোষক এবং সংসদের বিরোধী দলীয় নেতা হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেছি। বলেছি, জিএম কাদের অবৈধভাবে জাতীয় পার্টির নেতৃত্ব দখল করেছে।

নির্বাচন বানচালে বিএনপির সাথে বিদেশিরাও ষড়যন্ত্র করছে: কাদের

ছবি: সংগৃহীত

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বানচালের জন্য বিএনপি ও কিছু বিদেশিরা ষড়যন্ত্র করছে বলে জানিয়েছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন। এর আগে তিনি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সংশ্লিষ্ট আওয়ামী লীগের দফতর বিষয়ক উপ-কমিটির মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে যোগ দেন।

তিনি বলেন, ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচন বানচাল করতে বিএনপি সন্ত্রাস ও ষড়যন্ত্র করছে। এতে কিছু বিদেশিরও হাত আছে। এ ক্ষেত্রে তাদের এই অঞ্চলে সামরিক দিক থেকে আধিপত্য বিস্তার ও ভূ-রাজনৈতিক স্বার্থ জড়িত থাকতে পারে।

এই নির্বাচন আমাদের জন্য একটা চ্যালেঞ্জ জানিয়ে ওবায়দুল কাদের বলেন, ‘আমরা একটা চ্যালেঞ্জিং সময় অতিক্রম করছি। সম্মানের সঙ্গে চ্যালেঞ্জ অতিক্রম করতে হবে। গণতন্ত্রকে প্রাতিষ্ঠানিক রূপ দেওয়ার আরেকটি চমৎকার সুযোগ আমাদের সামনে এসেছে। সংকটকে সম্ভাবনায় রূপ দেওয়ার এই কঠিন লড়াইয়ে কাণ্ডারি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বর্তমান সংকট পেরিয়ে যেতে যে দিকনির্দেশনা তিনি দিয়েছেন, সেটিকে অক্ষরে অক্ষরে মেনে এগিয়ে যেতে হবে। এর কোনো রকম ব্যত্যয় হওয়া যাবে না।’

নির্বাচন অবাধ ও নিরপেক্ষ হবে জানিয়ে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী বলেন, ‘কোনো নীলনকশার নির্বাচন হবে না। জনগণ তাদের ম্যান্ডেট দেবে। এখনো বিরোধী দলীয় পার্লামেন্ট ভেঙে দেওয়া হয়নি, সুপ্ত আছে। সেই হিসেবে সংসদীয় দলের নেতা রওশন এরশাদ। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন। তাদের দলের অভ্যন্তরীণ কথা বলেছেন। শুধু একটি কথাতেই জাতীয় পার্টির (জাপা) সঙ্গে সম্পর্কের টানাপোড়েন আসবে-এমনটি নয়। দল হিসেবে জাপার সঙ্গে অ্যালায়েন্স হবে না- এটা এখনো প্রধানমন্ত্রী বলেননি।’

এসময় তিনি ১৬ ডিসেম্বরের পর নেতাকর্মীদের নির্বাচনের মাঠে নামার আহ্বান জানিয়ে বলেন, সোশ্যাল নেটওয়ার্কে আমাদের উপস্থিতি একেবারে নগণ্য। প্রয়োজনে বাইরের দুই-একজনকেও যুক্ত করতে হবে। এই দুর্বলতা কাটিয়ে উঠতে হবে।

;

মন্ত্রী হলেও আমিও মানুষ, হয়তো আমারও ভুল আছে: আ ক ম মোজাম্মেল হক

ছবি: বার্তা২৪.কম

মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, মন্ত্রী হলেও আমিও আপনাদের মতোই একজন মানুষ। গত ১৫ বছরে হয়তো আমারও কিছু ভুল হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিকেলে গাজীপুর-১ আসনের মৌচাক ইউনিয়নের বাঁশতলী গ্রামের বাসিন্দাদের মিলনায়তনে এসব কথা বলেন আ ক ম মোজাম্মেল হক।

মন্ত্রী বলেন, গত ১৫ বছর আগে এই অঞ্চল কি ছিল, আর এখন প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে কত পাল্টে গেছে। রাস্তা হয়েছে, ঘরে ঘরে বিদ্যুৎ হয়েছে, স্কুল কলেজ হয়েছে। যাদের জমি-ঘর ছিল না তারা জমি-ঘর পেয়েছে। আর যারা এখনো পাননি তারা আবেদন করুন আপনাদের জন্য প্রধানমন্ত্রীর দরজা খোলা আছে।

তিনি বলেন, বিএনপির আমলে এই এলাকায় কোনো সড়ক ছিল না। আমি ছোটবেলায় মকস বিলে মাছ ধরতে আসতাম। দেখতাম ধান ক্ষেতের আইল দিয়ে মানুষ চলাচল করতেন। আজ সেই অঞ্চল উন্নত হয়েছে। প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে আপনারা নানা সুবিধা ভোগ করছেন।

এসময় আ ক ম মোজাম্মেল হক জনগণের কাছে আওয়ামী লীগ সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন কর্মকাণ্ডের নানা কথা তুলে ধরে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে নৌকায় ভোট দেওয়ার আহবান জানান।

এসময় উপস্থিত ছিলেন, মৌচাক ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি ও জেলা আওয়ামী লীগের সদস্য হাবিবুর রহমান সিকদার, মৌচাক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব লোকমান হোসেন, কালিয়াকৈর পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সিকদার জহিরুল ইসলাম জয়, মৌচাক ইউনিয়ন আওয়ামী লীগের নেতা হাবিবুল্লা বেলালী, ওয়ার্ড আওয়ামী লীগের নেতা মতিয়ার রহমান মতিন, আওয়ামী লীগ নেতা বোরহান সিকদার, ছাত্রলীগ নেতা লাবিবুর রহমান প্রমুখ।

;

বিমানবন্দরে গিয়েও দিল্লি যেতে পারেননি মেজর হাফিজ

ফাইল ছবি

চিকিৎসার জন্য ভারতের দিল্লিতে যেতে চাইলে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বিএনপির ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিনকে ফেরত পাঠানো হয়েছে।

মঙ্গলবার (১২ নভেম্বর) বিমানবন্দর কর্তৃপক্ষ কোনো কারণ না দেখিয়ে তাকে যেতে বাধা দিয়েছে বলে অভিযোগ করেছেন তিনি।

মেজর হাফিজের বরাতে বিএনপি চেয়ারপারসনের মিডিয়া উইংয়ের সদস্য শায়রুল কবির খান এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, চিকিৎসার জন্য আজ দুপুরে দিল্লি যাওয়ার কথা ছিল মেজর হাফিজের। আগামীকাল বুধবার দিল্লির ফোর্টিস হাসপাতালে তার অস্ত্রোপচারের তারিখ ছিল। কিন্তু বিমানবন্দর ইমিগ্রেশন থেকে তাকে ফেরত পাঠানো হয়েছে।

;

বিএনপি নিয়ে আর কথা বলতে চান না হানিফ

ছবি: বার্তা২৪.কম

‘বিএনপি নিয়ে আর কথা বলতে চান না’ বলে মন্তব্য করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, বিএনপি রাজনীতি বাদ দিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ড করছে। যতদিন তারা সন্ত্রাস করবে, ততদিন তাদেরকে আইনের আওতায় আসতে হবে। বিএনপি নিয়ে আর কথা বলার দরকার নেই।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিকেলে কুষ্টিয়া জেলা বাস মিনিবাস মালিক গ্রুপ কার্যালয়ে জেলা পরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ আয়োজিত মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাহবুবউল আলম হানিফ বলেন, বাসে আগুন লাগিয়ে মানুষ পুড়িয়ে হত্যা করা, এটি জঘন্যতম গণহত্যার শামিল। বিএনপি হরতাল অবরোধের ডাক দিলেও পরিবহন মালিক, শ্রমিক ঐক্য পরিষদের সমন্বয়ে যানবাহন চলাচল করে যাচ্ছে। যানবাহন চলাচল না করলে জনগণের ভোগান্তি হয়, মালিক শ্রমিকের ক্ষতি হয় তাই এসব পরিহার করে সকলকে ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানান তিনি।

তিনি আরও বলেন, স্বতন্ত্র প্রার্থীরা থাকলে সমস্যা না বরং একাধিক প্রার্থী থাকলে সঠিক নেতৃত্ব নির্বাচিত হবে। যারা জনগণের জন্য কাজ করেছেন, তারা নির্বাচিত হবেন। যারা জনগণের কাছে পৌঁছাতে পারেনি, শুধু তারায় স্বতন্ত্র প্রার্থীকে ভয় পাচ্ছেন।

কুষ্টিয়া জেলা বাস মিনিবাস মালিক গ্রুপের সভাপতি মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক হাসান আবুল ফজল সেলিমের সঞ্চালনায়
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কুষ্টিয়া জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আজগর আলী, সিনিয়র সহসভাপতি হাজী রবিউল ইসলাম, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান আতা, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. শেখ হাসান মেহেদী, যুব ও ক্রীড়া সম্পাদক খন্দকার ইকবাল মাহমুদ, জেলা বাস মালিক সমিতির সাবেক কার্যকরী সভাপতি আতাহার আলী, জেলা ট্রাক মালিক সমিতির সভাপতি আবদুর রশীদ, সহ সভাপতি আশরাফ উদ্দিন নজু, নির্বাহী সদস্য রুহুল আমিন, জেলা বাস- মিনিবাস মালিক সমিতির সভাপতি মকবুল হোসেন লাবলু, জেলা মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি মাহবুব আলম, জেলা ট্রাক শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক ওমর ফারুক প্রমুখ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *