সারাদেশ

মে‌ট্রোরে‌লের আরও দু‌টি স্টেশ‌নের দুয়ার খুল‌ছে আজ

ডেস্ক রিপোর্ট: মে‌ট্রোরে‌লের আরও দু‌টি স্টেশ‌নের দুয়ার খুল‌ছে আজ

ছবিঃ সংগৃহীত 

যানজট নিরস‌নে রাজধানী‌তে চলাচলকারী মেট্রো‌রে‌লের আরও দু‌টি স্টেশন চালু হ‌চ্ছে আজ। এখন থে‌কে এই পথে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিলের পর এবার আরও দুটি যুক্ত হ‌য়ে মোট পাঁচটি স্টেশন চালু থাকবে স্ব‌প্নের মে‌ট্রো‌রেল।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি মেট্রো স্টেশনের যাত্রী চলাচল শুরু হবে। এ‌দি‌কে উত্তরা থে‌কে ম‌তি‌ঝিল পর্যন্ত সবগু‌লো স্টেশ‌নের ম‌ধ্যে বন্ধ থাক‌ছে আর মাত্র দু‌টি স্টেশন।

এগু‌লো হ‌লো কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি চালু হতে পারে এ দুটি মেট্রো স্টেশনও। এর আগে গত ৭ ডিসেম্বর রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এ তথ্য জানান।

এম এ এন ছিদ্দিক ব‌লেন, জানুয়া‌রি মা‌সের ম‌ধ্যেই মে‌ট্রো‌রে‌লের সবগু‌লো স্টেশন চালু করা হ‌বে। ১৩ জানুয়া‌রি বিজয় স্মর‌নী এবং ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয়ের মে‌ট্রোস্টেশন চালু করা হ‌বে। সব স্টেশন চালু হ‌লে রা‌তে মে‌ট্রো চলাচ‌লের সময় বৃ‌দ্ধির বিষয়‌টি ‌বি‌বেচনা করা হ‌বে।

এর আগে, গত ৪ নভেম্বর মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরের দিন ৫ নভেম্বর উত্তরা হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের চলাচল শুরু হয়। তবে বর্তমা‌নে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগের সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে মেট্রোরেল।

খাগড়াছড়িতে নিখোঁজের এক সপ্তাহ পর যুবকের মরদেহ উদ্ধার

ছবিঃ বার্তা২৪.কম

খাগড়াছড়ির মাটিরাঙায় নিখোঁজের এক সপ্তাহ পর এক যুবকের মরদেহ উদ্ধার করেছে পুলিশ। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সন্ধ্যায় মাটিরাঙার সদর ইউনিয়নের হাজাছড়া এলাকার জঙ্গল থেকে হৃদয় ত্রিপুরার (৩৩) মরদেহ উদ্ধার করা হয়। মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা কমল কৃষ্ণ ধর মরদেহ উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেন।

নিহত হৃদয় ত্রিপুরা মাটিরাঙা সদর ইউনিয়নের কাইলাংছি পাড়ার মৃত নরকুমার ত্রিপুরার ছেলে।

স্বজনরা জানায়, নিহত হৃদয় ত্রিপুরা গত ৫ ডিসেম্বর স্ত্রীর সাথে মাটিরাঙা বাজার হতে বাড়ি ফিরছিলেন। বাড়ির কাছাকাছি গিয়ে স্ত্রীকে বাড়ি যেতে বলে অন্যত্র চলে যায়। দীর্ঘদিন ধরে তিনি বাড়ি না ফিরলে তা থানায় কোন অভিযোগ করেনি।

মাটিরাঙা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কমল কৃষ্ণ ধর জানান, স্থানীয়দের কাছ থেকে খবর পেয়ে পুলিশ এক যুবকের মরদেহ উদ্ধার করে। মরদেহটি প্রায় গলে গেছে। স্থানীয়দের সহায়তায় স্বজনদের মাধ্যমে মরদেহের পরিচয় শনাক্ত করা হয়েছে। মরদেহ ময়নাতদন্তের জন্য সদর হাসপাতালে পাঠানো হয়েছে। এ ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।

;

পঞ্চগড়ে ১৯০ মেট্রিক টন গম ধ্বংস

ছবিঃ বার্তা২৪.কম

পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরে প্রায় ছয় বছর আটকে থাকায় পঁচে যাওয়া ১৯০ মেট্রিক টন গম ধ্বংস করা হয়েছে। মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে বাংলাবান্ধা স্থলবন্দরে ১৯০ মেট্রিক টন গম ও ৫ মেট্রিক টন ডলোমাইট পাউডার ধ্বংস করা হয়।

ধ্বংস করার সময় উপস্থিত ছিলেন বাংলাবান্ধা স্থলবন্দর ব্যবস্থাপক আবুল কালাম আজাদের সভাপতিত্বে উপস্থিত ছিলেন জেলার এডিশনাল এসপি মোঃ আমিরুল্লা, জেলা পরিবেশ অধিদপ্তরের উপ-সহকারী পরিচালক মোঃ ইউসুফ আলী ও ১৮ বিজিবির সহকারী পরিচালক মোঃ জামাল হোসেনসহ বিভিন্ন সরকারি দপ্তরের কর্মকর্তা/কর্মচারীবৃন্দ।

জানা যায়, ২০১৮ সালের ১৮ জানুয়ারী ভারত থেকে ১৯০ মেট্রিক টন গম আমদানি করেন মেসার্স ইমতিয়াজ ট্রেডার্স নামের আমদানি-কারক প্রতিষ্ঠান। ভারত থেকে গম আমদানি করে বাংলাবান্ধা স্থলবন্দরে আনা হলে উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র হতে ছাড়পত্র না দেওয়ায় ও ২০১৮ সালের ১ ডিসেম্বর ডলোমাইট পাউডার মিস ডিক্লারেশন হওয়ায় প্রায় ৬ বছরের মাথায় গমগুলো ধ্বংস করা হয়েছে।

আরও জানা যায়, ২০১৮ সালের ১৮ জানুয়ারি নীলফামারী জেলার মেসার্স ইমতিয়াজ ট্রেডার্স ভারত থেক ১৯০.১০ মেট্রিক টন গম আমদানির পর উদ্ভিদ সংগ নিরোধ কেন্দ্র গমগুলোতে নানা রকম ক্ষতি কারক জীবানু রয়েছে বলে আশংকা করে। পরে তা গমের সেম্পল পরীক্ষার জন্য ঢাকার (খামারবাড়ি) কৃষি সম্পসারণ অধিদপ্তরের পরীক্ষাগারে প্রেরণ করা হয়। কৃষি সম্পসারণ অধিদপ্তরের উদ্ভিদ সংগনিরোধ উইং গমগুলোকে পঁচা এবং ৫ টি ক্ষতিকারক জীবাণু আক্রান্ত বলে জানানোর পর বাংলাবান্ধা স্থলবন্দরের উদ্ভিদ সংগনিরোধ কেন্দ্র গমগুলো ফেরত দেয়ার জন্য আমদানিকারক ও সংশ্লিষ্ট সিএন্ডএফ এজেন্টকে চিঠি দেয়। এরপর কাষ্টমস কর্তৃপক্ষ গমগুলোকে আটক করে। 

স্থলবন্দর ব্যবস্থাপক আবুল কালাম আজাদ বলেন, গত ২০১৮ সালে ১৪ জানুয়ারী ভারত থেকে মেসার্স ইমতিয়াজ ট্রেডার্স ভারত থেকে ১৯০.১০ মেট্রিক টম (অবীজ) আমদানি করে বাংলাবান্ধা স্থলবন্দরের দুটি ওয়্যারহাউজে আনলোড করে রাখেন। পণ্যটি প্রায় ৬ বছর যাবৎ ওয়্যার হাউজে পড়ে থাকায় পোকার আক্রমণে গম বিনষ্ট হয়ে যায়। বিষয়টি তাদেরকে বারবার চিঠি দিলেও কোনো কাজ হয়নি। এই গমের স্তূপ কেন্দ্রিক পোকা-মাকড়, ইঁদুর ও বিষধর সাপের উৎপাত অসহনীয় পর্যায়ে পড়ে যায়। বিনষ্ট গমের দূর্গন্ধে ওয়্যার হাউজের কর্ম পরিবেশ দূষিত হয়ে বন্দরে, কর্মী ও শ্রমিকদের স্বাস্থ্য ঝুঁকির আশঙ্কা দেখা দেয়। 

তিনি আরও বলেন, ‘প্রায় ৬ বছর যাবত পড়ে থেকে দু’টি ওয়্যারহাউজের একটি উল্লেখযোগ্য স্থান দখল করে রাখায় একদিকে চলমান পণ্যের জন্য স্থান সংকুলান করা যাচ্ছে না। অপরদিকে বন্দর তথা সরকার নিয়মিত বন্দর মাশুল ও ভ্যাট হতে বঞ্চিত হওয়ায় বন্দর কমিটির নির্দেশে আজ গমগুলো ধ্বংস করা হয়। এর মধ্য দিয়ে স্থলবন্দরের দুটি ওয়্যারহাউজ খালি হলো। এখন অন্যান্য আমদানি পণ্য রাখা যাবে।’

;

ট্রাকের ধাক্কায় মায়ের মৃত্যু, ছেলে আহত

ছবিঃ বার্তা২৪.কম

পঞ্চগড়ে দেবীগঞ্জ উপজেলায় স্বামীর পাঠানো বিকাশের পাঠানো টাকা উত্তোলন করে ফেরার সময় ট্রাকের ধাক্কায় মনজেনা বেগম (৩০) নামে এক গৃহবধূর মৃত্যু হয়েছে। এ ঘটনায় আহত হয়েছেন গৃহবধূর ছেলে মো. মুন্না।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) বিকেলে উপজেলার সদর ইউনিয়নের দেবীগঞ্জ-ভাউলাগঞ্জ সড়কের তিস্তার হাটে এই ঘটনা ঘটে।

জানা যায়,মৃত মনজেনা বেগমের বাড়ি দেবীগঞ্জ সদর ইউনিয়নের দহলা খাগড়াবাড়ি এলাকার হাজীপাড়া গ্রামের শেখ ফরিদের স্ত্রী। 

পুলিশ ও স্থানীয়রা জানান, মনজেনা বেগমের স্বামী শেখ ফরিদ বাংলাবান্ধায় নির্মাণ শ্রমিকের কাজ করেন। আজ দুপুরে তার স্বামী সাংসারিক খরচের জন্য বিকাশে কিছু টাকা পাঠায়। বিকেলে সেই টাকা উত্তোলন করতে মনজেনা বেগম তার বড় ছেলে মুন্নাসহ তিস্তার হাটে যাওয়ার উদ্দেশ্যে পায়ে হেটে বাড়ি থেকে বের হয়। পরে তিস্তার হাটের একটি দোকান থেকে টাকা উত্তোলনের পর বাড়ির দিকে রওয়ানা হলেই একটি বেপরোয়া ট্রাক তাকে ধাক্কা দেয়। সাথে সাথে ট্রাকের চাকায় ধাক্কা খেয়ে ঘটনাস্থলেই নিহত হয় মনজেনা। এ সময় তার ছেলে মুন্না ছিটকে সড়কে পরে গিয়ে সামান্য আহত হয়। পরে দেবীগঞ্জ থানা পুলিশ ও ফায়ার সার্ভিস গিয়ে নিহতের মরদেহ উদ্ধার করেন।

দেবীগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরকার ইফতেখারুল মোকাদ্দেম জানান, খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে ইট বোঝাই ট্রাকটিকে জব্দ করে থানায় নিয়ে আসে। তবে ট্রাক চালক পালিয়ে যায় । এই ঘটনায় একটি অপমৃত্যু মামলা হবে। সেই সাথে লাশ ময়নাতদন্তের জন্য পঞ্চগড় আধুনিক সদর হাসপাতালে পাঠানো হয়েছে। পরিবারে দাবি না থাকলে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে। 

;

সিলেটে মধ্যরাতে কাভার্ডভ্যানে আগুন

ছবিঃ বার্তা২৪.কম

সিলেটে মধ্যরাতে একটি কাভার্ড ভ্যানে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এ ঘটনায় কাভার্ড ভ্যানটির বেশিরভাগ অংশ পুড়ে গেছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দিবাগত রাত সোয়া ১২ টার দিকে সিলেট-জকিগঞ্জ মহাসড়কের গোলাপগঞ্জ উপজেলার ফুলবাড়ি ইউনিয়নের মাইজভাগ নামক এলাকায় এই ঘটনা ঘটে।

বিস্তারিত আসছে…

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *