সারাদেশ

নীলফামারী মুক্ত দিবস আজ

ডেস্ক রিপোর্ট: নীলফামারী মুক্ত দিবস আজ

ছবি: বার্তা ২৪

১৯৭১ সালে দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধের মাধ্যমে আমরা লাল সবুজের পতাকা আর সার্বভৌম বাংলাদেশের মানচিত্র অর্জন করি। ১৩ ডিসেম্বর উত্তরের জেলা নীলফামারী হানাদার মুক্ত হয়। এতে জয় বাংলা জয় বঙ্গবন্ধু ধ্বনিতে ওড়ানো হয় লাল সবুজের পতাকা।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ই মার্চের ভাষণের মধ্যে দিয়ে বাঙালি জাতি মহান মুক্তিযুদ্ধে ঝাপিয়ে পড়েন। যুদ্ধের সময় নীলফামারীর সরকারি কলেজ, কলেজ ছাত্রাবাস ও ভোকেশনাল ট্রেনিং ইন্সটিটিউটে গড়ে তোলেন সেনা ক্যাম্পের শক্ত ঘাঁটি।

দীর্ঘ সময়ের মুক্তিযুদ্ধে নীলফামারিতে মিজানুর রহমান, আলী হাসান, ক্যাপ্টেন এম এ বাশারসহ ১৭ জন বীর মুক্তিযোদ্ধা শহীদ হয়। ১০ ডিসেম্বর থেকে মিত্রবাহিনী আকাশ ও স্থল পথে পাকহানাদার বাহিনীর বিরুদ্ধে আক্রমণ শুরু করে। ১১ ও ১২ই ডিসেম্বর মিত্রবাহিনীর এই আক্রমণ আরও তীব্র হয়। ফলে নীলফামারী শহরের বিভিন্ন ক্যাম্পে পাকহানাদার বাহিনী ও তার দোসররা আক্রমণে ভীত হয়ে পিছু হটতে হটতে সৈয়দপুর অবস্থানরত সেনা ব্যারাকে ফিরে যায়। পালিয়ে যাওয়ার খবর আশেপাশের এলাকায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের কাছে পৌঁছালে মুক্তিযোদ্ধারা ১৩ ডিসেম্বর সকালে সমবেতভাবে বিভিন্ন দিক দিয়ে জয় বাংলা শ্লোগান দিতে দিতে শহরে প্রবেশ করতে শুরু করে।

 নীলফামারী জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার বীর মুক্তিযোদ্ধা জয়নাল আবেদীন বলেন, ‘সবাই জড়ো হয়ে জয় বাংলা স্লোগানে আকাশ-বাতাস প্রকম্পিত করে বর্তমান চৌরাঙ্গী মোড়ে সমবেত হয়ে স্বাধীন বাংলার পতাকা উত্তোলন করে নীলফামারীকে হানাদার মুক্ত ঘোষণা দেওয়া হয়। 

ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ

ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ

গাজীপুরের ভাওয়াল রেল স্টেশন এলাকায় রেললাইন কেটে ফেলেছে দুর্বৃত্তরা। এ ঘটনার কারণে ঢাকা-ময়মনসিংহ রুটে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। এ ঘটনায় একজন নিহত এবং পাঁচজন আহত হয়েছেন।

বুধবার (১৩ ডিসেম্বর) ভোর চারটার দিকে দুর্বৃত্তরা রেললাইন কেটে ফেলে।

এ বিষয়ে জয়দেবপুরের রেলওয়ে স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, ‘বুধবার ভোর চারটা থেকে সোয়া চারটার দিকে রাজেন্দ্রপুর স্টেশন ছেড়ে আসে ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেক্স ট্রেন। কিছু দূর যাওয়ার পরপরই ইঞ্জিনসহ ট্রেনটির সাতটি বগি লাইনচ্যুত হয়ে পড়ে।’

স্টেশন মাস্টার হানিফ আলী বলেন, ‘দুর্বৃত্তরা রেললাইন কেটে ফেলায় এমন দুর্ঘটনা ঘটেছে। এতে জয়দেবপুর-ময়মনসিংহ রেলপথে ট্রেন চলাচল বন্ধ রয়েছে। বিষয়টি রেলওয়ের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানানো হয়েছে।’

এদিকে, গাজীপুর ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আব্দুল্লাহ আল আরিফিন বার্তা সংস্থা ইউএনবিকে বলেন, ‘দুর্ঘটনায় কবলিত ট্রেনটির সাতটি বগি লাইনচ্যুত হয়। এতে একজন নিহত এবং পাঁচজন আহত হয়েছেন। লাইনচ্যুত হওয়া বগিগুলো উদ্ধারে তৎপরতা চলছে।’

;

গাজীপুরে ট্রেনের ইঞ্জিনসহ ৭ বগি লাইনচ্যুত, নিহত ১

ছবি: বার্তা২৪.কম

নাশকতাকারীদের কবলে পড়ে গাজীপুরে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা ঘটেছে। এতে ঘটনাস্থলেই একজনের মৃত্যু হয়েছে। এ পর্যন্ত আহত হয়েছে আরও ৫ জন।
আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) ভোর সাড়ে ৪ টার দিকে ভাওয়াল, গাজীপুরের রাজেন্দ্রপুর রেল স্টেশন থেকে কিছুটা দূরে এ দুর্ঘটনাটি ঘটে।

রেল কর্তৃপক্ষ সূত্র জানায়, ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস নামে একটি ট্রেন গাজীপুরের রাজেন্দ্রপুর রেল স্টেশন পার হয়ে কিছুটা দূরে ছিলাই বিল এলাকায় গেলে দুর্বৃত্তদের কেটে রাখা রেল লাইনের অংশে গেলে ট্রেনটি দুর্ঘটনার কবলে পড়ে। এতে ট্রেনের সাত টি বগি লাইনচ্যুত হয়ে দুমড়ে মুচড়ে যায়। এ সময় বিকট শব্দে আশপাশের লোকজন এগিয়ে এসে পুলিশকে খবর দেন। খবর পেয়ে রেলওয়ে পুলিশসহ ফায়ার সার্ভিস ঘটনাস্থলে গিয়ে উদ্ধার তৎপরতার কাজ শুরু করেন। এ ঘটনায় ময়মনসিংহের গফরগাঁও এলাকার আসলাম (৩৫) নামে এক যাত্রীর মৃতদেহ উদ্ধার করেছে ফায়ার সার্ভিস। এছাড়াও আরও ৫ জন যাত্রীকে আহতাবস্থায় উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে।

তবে এ ঘটনায় ঢাকা-ময়মনসিংহ রেল যোগাযোগ বন্ধ রয়েছে। রেলের ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে খবর দেয়া হয়েছে।

জয়দেবপুর পুলিশ ক্যাম্পের ইনচার্জ শহিদুল্লাহ হিরু বিষয়টি নিশ্চিত করেছেন।

;

গাজীপুরে কেটে রাখা রেললাইনে ভয়াবহ ট্রেন দুর্ঘটনা, ৭ বগি লাইনচ্যুত

দুর্ঘটনা কবলিত মোহনগঞ্জ এক্সপ্রেসের বগি। ছবি: সংগৃহীত

কেটে রাখা রেললাইনে ভয়াবহ দুর্ঘটনার কবলে পড়ে মোহনগঞ্জগামী থেকে ছেড়ে আসা রাজধানী ঢাকাগামী মোহনগঞ্জ এক্সপ্রেস ট্রেনের ৭টি বগি লাইনচ্যুত হয়েছে। ঢাকা রেলওয়ে পুলিশ কন্ট্রোল রুমের পুলিশ সদস্য মোখলেছুর রহমান বার্তা২৪.কম-কে এতথ্য নিশ্চিত করেছেন। 

তিনি জানান, বুধবার ভোর ৪.২০ মিনিটের দিকে গাজীপুরের ভাওয়াল গাজীপুর রেলওয়ে স্টেশনের আউটারে কেটে রাখা রেলে দুর্ঘটনায় পড়ে ট্রেনটির ইঞ্চিনসহ ৭টি বগি লাইনচ্যুত হয়। ঘটনাস্থলে তাৎক্ষণিক একজনের মৃত্যুর তথ্য নিশ্চিত করেছেন পুলিশ কনস্টেবল মোখলেছুর রহমান। হতাহতের সংখ্যা বাড়তে পারে বলে জানিয়েছেন তিনি। 

এ ঘটনাকে নাশকতা বলেই ধারণা করছে রেলওয়ে পুলিশ মন্তব্য করে এই পুলিশ সদস্য বলেন, ‘যেহেতু রেল লাইন কাটা আছে। তাহলে ওই রকম ঘটনাই (নাশকতা) বলে মনে হচ্ছে।’

উদ্ধার তৎপরতা সম্পর্কে তিনি বলেন, ‘জয়দেবপুর রেলওয়ে ফাঁড়ির ইনচার্জ সাব ইন্সপেক্টর, শ্রীপুর থানা পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা উদ্ধার তৎপরতায় যোগ দিয়েছেন।’  

;

মে‌ট্রোরে‌লের আরও দু‌টি স্টেশ‌নের দুয়ার খুল‌ছে আজ

ছবিঃ সংগৃহীত 

যানজট নিরস‌নে রাজধানী‌তে চলাচলকারী মেট্রো‌রে‌লের আরও দু‌টি স্টেশন চালু হ‌চ্ছে আজ। এখন থে‌কে এই পথে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিলের পর এবার আরও দুটি যুক্ত হ‌য়ে মোট পাঁচটি স্টেশন চালু থাকবে স্ব‌প্নের মে‌ট্রো‌রেল।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৭টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ও বিজয় সরণি মেট্রো স্টেশনের যাত্রী চলাচল শুরু হবে। এ‌দি‌কে উত্তরা থে‌কে ম‌তি‌ঝিল পর্যন্ত সবগু‌লো স্টেশ‌নের ম‌ধ্যে বন্ধ থাক‌ছে আর মাত্র দু‌টি স্টেশন।

এগু‌লো হ‌লো কারওয়ান বাজার ও শাহবাগ স্টেশন। আগামী জানুয়ারি মাসের মাঝামাঝি চালু হতে পারে এ দুটি মেট্রো স্টেশনও। এর আগে গত ৭ ডিসেম্বর রাজধানীর প্রবাসী কল্যাণ ভবনে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক এ তথ্য জানান।

এম এ এন ছিদ্দিক ব‌লেন, জানুয়া‌রি মা‌সের ম‌ধ্যেই মে‌ট্রো‌রে‌লের সবগু‌লো স্টেশন চালু করা হ‌বে। ১৩ জানুয়া‌রি বিজয় স্মর‌নী এবং ঢাকা বিশ্ব‌বিদ‌্যালয়ের মে‌ট্রোস্টেশন চালু করা হ‌বে। সব স্টেশন চালু হ‌লে রা‌তে মে‌ট্রো চলাচ‌লের সময় বৃ‌দ্ধির বিষয়‌টি ‌বি‌বেচনা করা হ‌বে।

এর আগে, গত ৪ নভেম্বর মেট্রোরেলের আগারগাঁও থেকে মতিঝিল অংশের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপরের দিন ৫ নভেম্বর উত্তরা হতে মতিঝিল পর্যন্ত মেট্রোরেলের চলাচল শুরু হয়। তবে বর্তমা‌নে মতিঝিল পর্যন্ত সকাল সাড়ে ১১টা পর্যন্ত চলাচল করছে। আর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত আগের সময় রাত সাড়ে ৮টা পর্যন্ত চলছে মেট্রোরেল।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *