সারাদেশ

ডাকাতির প্রস্তুতিকালে টিপ ছোরাসহ গ্রেফতার ৭

ডেস্ক রিপোর্ট: ডাকাতির প্রস্তুতিকালে টিপ ছোরাসহ গ্রেফতার ৭

ছবি: বার্তা ২৪

চট্টগ্রাম নগরীর কোতোয়ালির সিআরবি এলাকায় ডাকাতির প্রস্তুতিকালে টিপ ছোরাসহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) রাতে সাড়ে ১১টার দিকে সিআরবি ফ্রান্সিস রোড এলাকায় থেকে তাদের গ্রেফতার করা হয়।

গ্রেফতারকৃতরা হলেন- মো. দেলোয়ার হোসেন (২৪), আব্দুল মালেক প্রকাশ মানিক (২৩), মো. আলী আকবর আলী (২৬), মো. নুরুল ইসলাম রুবেল (৩০), মাহমুদ উল্লাহ (৩২) মো. মনির হোসেন (২০) ও ১৭ বছর বয়সী এক কিশোর।

কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম ওবায়দুল হক বলেন, রাতে ডাকাতির প্রস্তুতিকালে ৪টি টিপ ছোরাসহ ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। জিজ্ঞাসাবাদে তারা পূর্ব পরিকল্পিতভাবে ছোরা দিয়ে রাতের বেলায় ঘটনাস্থলসহ বিআরটিসি ও সিআরবিগামী পথচারী, ষ্টেশন রোড, রিয়াজউদ্দিন বাজার কেন্দ্রিক যাতায়াতকারী গাড়ি ও পথচারিদের টার্গেট করে ছিনতাই ও ডাকাতির জন্য একত্রিত হয়েছে বলে জানান।

সড়ক দুর্ঘটনায় প্রাণ গেল মাদরাসা শিক্ষার্থীর

ছবি: বার্তা ২৪

ঠাকুরগাঁওয়ে রাস্তা পার হতে গিয়ে হানিফ কোচের বাসের ধাক্কায় দেহ থেকে মাথা আলাদা হয়ে নিহত হয়েছে সুরাইয়া আক্তার নামে এক আট বছরের শিশু।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল সাড়ে ৮ টায় সদর উপজেলার তেঁতুলতলা চব্বিশ টিউবওয়েল নামক স্থানে ঠাকুরগাঁও থেকে দিনাজপুর মহাসড়কে হানিফ কোচের সাথে ধাক্কা লেগে এ ঘটনা ঘটে।

নিহত সুরাইয়া আক্তার গাইবান্ধা জেলা সদর উপজেলার নলডাঙ্গী নামাপাড়া গ্রামের মৃত সাইফুল ইসলামের মেয়ে। তার মা হাসনা বেগম দ্বিতীয় বিয়ে করে স্বামী স্ত্রী দুজনেই চাকরির সুবাদে ঢাকায় থাকেন এবং ছোটবেলা থেকেই শিশুটি ঠাকুরগাঁও সদর উপজেলার জগন্নাথপুর ইউনিয়নে তার নানা-নানীর সাথেই বড় হচ্ছিল।

দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছেন সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এবিএম ফিরোজ ওয়াহিদ।

স্থানীয়দের বরাতে তিনি বলেন, ‘শিশুটি মাদ্রাসা যাওয়ার উদ্দেশ্যে বাড়ি থেকে রওনা হলে রাস্তা পারাপারের সময় সামনে থেকে হানিফ কোচটি ধাক্কা দিলে মাথা দ্বিখন্ডিত হয়ে যায়। ঘটনাস্থলে স্থানীয় লোকজন এসে মরদেহটি উদ্ধার করে। এ ঘটনায় একটি অপমৃত্যু মামলা দায়ের করা হয়েছে৷ এছাড়াও অভিযোগ পেলে ব্যবস্থা নেওয়া হবে৷’ 

;

বগুড়ায় নিজ ঘরে ট্রাক চালক খুন

বগুড়ায় নিজ ঘরে ট্রাক চালক খুন

বগুড়ার শিবগঞ্জে রুবেল হোসেন (৩২) নামে এক ট্রাক চালক নিজ ঘরে খুন হয়েছেন। বুধবার (১৩ ডিসেম্বর) বেলা ১২ টার দিকে পুলিশ শিবগঞ্জ সদর ইউনিয়নের চাউলাপাড়া গ্রামের তার ঘর থেকে মরদেহ উদ্ধার করে।

নিহত রুবেল হোসেন চাউলাপাড়া গ্রামের ট্রাক চালক জামাত আলীর ছেলে। শিবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুর রউফ এ তথ্য নিশ্চিত করেছেন।

শিবগঞ্জ উপজেলার সদর ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম শহিদ জানান, ‘রুবেল একই গ্রামের সুলতানের মেয়ে সীমাকে বিয়ে করে। তাদের সংসারে একটি ছেলে রয়েছে। রুবেল গ্রামের একটি পুকুর পাড়ে শ্বশুরের জায়গায় ঘর নির্মাণ করে স্ত্রী সন্তান নিয়ে বসবাস করতেন। দাম্পত্য কলহের কারণে স্ত্রী সীমা খাতুন সন্তান নিয়ে একই গ্রামে বাবার বাড়িতে বসবাস করেন। রুবেল একাই বাড়িতে বসবাস করতেন।’ 

প্রতিবেশীরা জানান, মঙ্গলবার রাত দুইটা পর্যন্ত রুবেলের ঘরে উচ্চ শব্দে গান শোনা গেছে। সকালে রুবেলের কোন সাড়া শব্দ না পেয়ে প্রতিবেশী তার বাড়িতে গেলে ঘরে মরদেহ দেখতে পেরে পুলিশে সংবাদ দেন।

ইউপি চেয়ারম্যান আরও জানান, ‘মরদেহের গলা, হাত-পা এবং অন্ডকোষে জখমের চিহ্ন রয়েছে।’  

শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) আব্দুর রউফ বলেন, ‘হত্যাকাণ্ড বিষয়ে এখনও কোন তথ্য পাওয়া যায়নি। নিহতে স্ত্রী ও শ্বাশুড়িকে ঘটনাস্থলেই জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’ 

;

বরিশালে সড়কে গাছের গুড়ি ফেলে বিক্ষোভ

ছবি: বার্তা ২৪

বিএনপিসহ সমমনা দলের ডাকা গণতান্ত্রিক অধিকার পুনরুদ্ধার, বর্তমান সরকারের পদত্যাগ, নিরপেক্ষ নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াসহ সকল রাজনৈতিক নেতা কর্মীদের মুক্তিসহ একদফা দাবি আন্দোলনের ১১তম ধাপের কর্মসূচিতে দেশব্যাপী ৩৬ ঘণ্টার ২য় দিনে অবরোধ চলছে। 

অবরোধ সমর্থনে বরিশাল মহানগর বিএনপির একমাত্র মহিলা সদস্য সাবেক ছাত্রনেত্রী আফরোজা খানম নাসরিনের নেতৃত্বে বরিশাল-কড়াপুর সড়কের নগরীর কাশিপুর দিঘিরপাড় এলাকায় সড়কে গাছের গুড়ি ফেলে অভ্যন্তরীণ গণপরিবহনে বাধা সৃষ্টি করে বিক্ষোভ মিছিল করে।

বুধবার (১৩ ডিসেম্বর) সকাল ১০ টায় নাসরিনের নেতৃত্বে বরিশাল মহানগর বিএনপির বিভিন্ন ওয়ার্ড সদস্যরা এ কর্মসূচি পালন করে। গতরাতে নগরীর বিভিন্ন স্থানে বিক্ষিপ্তভাবে নগরীর উত্তর কালিজিরা বাজারে ২৬ নং ওয়ার্ড বিএনপি, ২৭ নং ওয়ার্ড বিএনপি বারোজিয়ার হাট এলাকায় অবরোধের সমর্থনে মশাল মিছিল করে।

অন্যদিকে বরিশাল নগরীর নতুল্লাবাত কেন্দ্রীয় বাসস্টান্ড থেকে দুরপাল্লার যাত্রীবাহী ও নগরীর রুপাতলী বাসস্টান্ড থেকে অভ্যন্তরীণ রুটে সীমিত আকারে যাত্রীবাহী বাস চলাচল করেছে। এতে নগরীতে কোনধরনের অবরোধের প্রভাব পড়েনি। 

এদিকে নগরীর আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্য বরিশাল মেট্রোপলিটন পুলিশ প্রশাসন শহরের বিভিন্ন স্থানে পুলিশি টহল মোতায়েন রেখেছেন।

;

দাম কমতে শুরু করেছে পেঁয়াজের

ছবি: বার্তা ২৪

অবশেষে রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কাওরান বাজারে কমতে শুরু করেছে পেঁয়াজের দাম। দেশি পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি ও স্বাভাবিকের তুলনায় ক্রেতার দেখা না পাওয়ায় মূলত পেঁয়াজের দাম নিম্নমুখী বলে জানান ব্যবসায়ীরা। ব্যবসায়ীরা বস্তায় বস্তায় দেশি ও ভারতীয় জাতের পেঁয়াজ নিয়ে বসে থাকলেও বাজার অনেকটা ক্রেতা শুন্য।

বুধবার (১৩ ডিসেম্বর) রাজধানীর সবচেয়ে বড় পাইকারি বাজার কাওরান বাজার ঘুরে দেখা গেছে এমন চিত্র।

ব্যবসায়ীরা বলছেন এভাবে চলতে থাকলে ও দেশি পেঁয়াজের সরবরাহ বৃদ্ধি পেলে পেঁয়াজের দাম আরও কমবে। এছাড়া অনেক ব্যবসায়ী অধিক মুনাফা লাভের আশায় পেঁয়াজ কিনে মজুদ করে রাখায় এখন সেই পেঁয়াজ কেজি প্রতি ২০-৩০ টাকা কমে বিক্রি করতে হচ্ছে বলে জানায় ব্যবসায়ীরা।

কাওরান বাজারের পাইকারি পেঁয়াজ ব্যবসায়ী মসির উদ্দিন জানান, ‘দেশি জাতের নতুন পাবনার পেঁয়াজ বাজারে আসায় এখন প্রতি কেজি পেঁয়াজ পাইকারি বাজারে বিক্রি করছেন ৭০-৯০ টাকায়। আর দেশি কিং জাতের পুরনো পেঁয়াজ বিক্রি করছেন ১২০-১৩০ টাকা কেজি এবং ভারত থেকে আমদানি করা পেঁয়াজ বিক্রি হচ্ছে ১৩০-১৪০ টাকা প্রতি কেজি।’ 

আরেক ব্যবসায়ী মো. জলিল জানায়, ‘পেঁয়াজের বাজারে পেঁয়াজ কেনার লোক নাই। আগে কাস্টমারের ভিড় থাকতো। এখন দাম বাড়ার পরে বাজারে কোন লোক নাই। পেঁয়াজের দাম বাড়ায় আগের তুলনায় বেচাকেনা কমেছে অনেক। আগে যেখানে প্রতিদিন ১০০-১৫০ বস্তা পেঁয়াজ বিক্রি করতাম। এখন তা কমে ৬০-৭০ বস্তায় এসে ঠেকেছে ।

ভারত থেকে আমদানি করা বড় সাইজের পেঁয়াজ বিক্রি করতেছি ১৩০ টাকা কেজি। আর দেশি নতুন পেয়াজ বাজারে আসায় দাম আরও কিছুটা কমতে পারে। এতে আমার কেজিতে ৩০-৪০ টাকা লস হইতেছে।’ 

বাজারে পেঁয়াজ কিনতে আসা মহল্লার খুচরা ব্যবসায়ী শাহিন জানায়, ‘ভারত থেকে আমদানি করা পেঁয়াজ কিনলাম ১৩০ টাকা কেজি এইটা মহল্লায় গিয়ে ১৪০টাকা বিক্রি করুম। আগে কিছু পেঁয়াজ বেশি দামে কেনা ছিলো এখন তাতে লস হইবো। আগের কেনা মালে কেজিতে ২৫ টাকা লোকসান হচ্ছে দাবি তার। দাম বৃদ্ধি থাকা অবস্থায় কিনে এখন কমে বিক্রি করতে হচ্ছে।’ 

এদিকে পেঁয়াজের দাম কমার খবরে সাধারণ মানুষের মধ্যে সস্তি দেখা গেছে। সাধারণ মানুষ বলছে সরকারের দায়িত্বশীল প্রতিষ্ঠান বাজার মনিটরিং করলে আর ভারতীয় জাতের পেঁয়াজের সরবরাহ বাড়াতে পারলে আরও দাম কমবে। তাদের আশঙ্কা যদি বাজারে পেঁয়াজ ঘাটতি দেখা দিতো আর দেশি পেঁয়াজ না উঠতো তাহলে ব্যবসায়ীরা ২০০ টাকার বেশি দাম চাইতো পেঁয়াজের।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *