আন্তর্জাতিক

গাজায় ৫০ মিলিয়ন ডলার সহায়তার ঘোষণা কাতারের

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজার শরণার্থী ও উদ্বাস্তুদের জন্য ৫০ মিলিয়ন ডলার অনুদান ঘোষণা করেছে কাতার। বুধবার (১৩ ডিসেম্বর) জাতিসংঘ শরণার্থী সংস্থার এক বৈশ্বিক ফোরামে এই অনুদান ঘোষণা করেছেন দেশটির কর্মকর্তারা।

বুধবার (১৩ ডিসেম্বর) জাতিসংঘ শরণার্থী সংস্থার এক বৈশ্বিক ফোরামে এই অনুদান ঘোষণা করেন কাতারি কর্মকর্তারা।

টানা দুই মাসে ইসরাইলের বর্বর হামলায় গাজার ২৩ লাখ অধিবাসীর ১৯ লাখই এখন উদ্বাস্তু। এসব শরণার্থীদের সহযোগিতার লক্ষ্যে বুধবার গ্লেবাল রিফিউজি ফোরামের আয়োজন করে জাতিসংঘ শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর।

ফোরামে অধিকৃত ফিলিস্তিনে ক্রমবর্ধমান বিপর্যয়কর পরিস্থিতি থামাতে অবিলম্বে যুদ্ধবিরতি কার্যকরের আহ্বান জানান অংশগ্রহণকারী দেশগুলোর প্রতিনিধিরা। সেই সঙ্গে গাজার উদ্বাস্তুদের জন্য সহায়তার জন্য অনুদান ঘোষণা করে।

কাতারের আন্তর্জাতিক সংযোগিতা বিষয়ক প্রতিমন্ত্রী লোলওয়া আল খাতির জানান, কাতার গাজার উদ্বাস্তুদের জন্য ৫০ মিলিয়ন ডলার সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে। ইসরাইলি আগ্রাসনে ক্ষতিগ্রস্ত উদ্বাস্তু, আহত ব্যক্তি ও ইয়াতিমদের জন্য এই অর্থ ব্যয় করা হবে।

তিনি আরও বলেন, আর্থিক সহায়তার পাশাপাশি গাজার ১০০ শিক্ষার্থীকে কাতারের বিশ্ববিদ্যালয়ে পড়ার জন্য মেধাবৃত্তি প্রদান করবে তার সরকার।

সুইজারল্যান্ডের জেনেভায় বুধবার অবিলম্বে ও টেকসই মানবিক যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে গ্লোবাল রিফিউজি ফোরামের উদ্বোধন করেন জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার ফিলিপো গ্রান্ডি।

এ সময় জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যদের সমালোচনা করে তিনি বলেন, ‘গাজা উপত্যকায় ব্যাপক মানবিক বিপর্যয় দেখা দিয়েছে। কিন্তু জাতিসংঘ নিরাপত্তা পরিষদ এখনও সহিংসতা থামাতে পারেনি।

ফিলিপো গ্রান্ডি বলেন, গত ৭ অক্টোবর থেকে যেসব ঘটনা ঘটে চলেছে তা ইউএনইউচসিআর’র কর্তৃত্বে বাইরে। তিনি যোগ করেন, তবে আমরা প্রতিদিনই আগের চেয়ে আরও বেশি বেসামরিক মৃত্যু ও দুর্ভোগ এবং আরও বাস্তুচ্যুতির ঘটনা দেখতে পাচ্ছি যা এই অঞ্চলকে হুমকির মুখে ফেলেছে।

এছাড়া হাইকমিশনার হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তি দেয়ার আহ্বান জানিয়ে তিনি বলেন, তিনি বিশ্বাস করেন যে একটি সত্যিকারের সংলাপ শুরু করা হবে যা ‘ইসরাইল ও ফিলিস্তিনের জনগণের জন্য প্রকৃত শান্তি ও নিরাপত্তা বয়ে আনবে।’

ফিলিস্তিনের গাজা উপত্যকা নিয়ন্ত্রণকারী গোষ্ঠী হামাসের যোদ্ধাদের সঙ্গে তুমুল যুদ্ধে ইসরায়েলি বাহিনীর ৫ সেনা কর্মকর্তা এবং ৫ জন সেনাসদস্য নিহত হয়েছেন। বুধবার উপত্যকার প্রধান শহর গাজা সিটির শেজাইয়ায় ঘটেছে এই ঘটনা।

ইসরাইল গত দুই মাসেরও বেশি সময় ধরে গাজায় বিমান হামলার পাশাপাশি স্থল হামলা চালিয়ে যাচ্ছে। হামলায় এখন পর্যন্ত ১৮ হাজার ৬০৮ জন নিরীহ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৫০ হাজার ১০০ জন।

বিপরীতে তীব্র প্রতিরোধ লড়াই অব্যাহত রেখেছে হামাসসহ ফিলিস্তিনি প্রতিরোধ গোষ্ঠীগুলো। এতে প্রতিদিনই ইসরাইলি সেনা হতাহত হচ্ছে। ধ্বংস হচ্ছে ট্যাঙ্ক ও সাজোঁয়া যান। সবশেষ বুধবারও (১৩ ডিসেম্বর) হামাসের হামলায় ইসরাইলি বাহিনীর ৫ কর্মকর্তা ও ৫ জন সেনা সদস্য নিহত হয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *