সারাদেশ

খুলনায় বিএনপির ৮ নেতাকে শোকজ

ডেস্ক রিপোর্ট: আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘আমাদের জোট নিয়ে বিভিন্ন ধরনের শঙ্কা, গুজব, গুঞ্জন আছে। তবে আমরা সতর্ক আছি। আমাদের বিভ্রান্ত করতে পারবে না।’

বুধবার (১৩ ডিসেম্বর) ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন তিনি। 

ব্রিফিংয়ে ওবায়দুল কাদের বলেন, আগামী নির্বাচন সফল করতে হবে, শান্তিপূর্ণ করতে হবে, ব্যাপক ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে হবে। এটা আমাদের অঙ্গীকার। সমমনাদের সঙ্গে আলোচনা করে যাচ্ছি। আমরা সতর্ক পাহারা জোরদার করছি। 

জাতীয় নির্বাচন সামনে রেখে ১৪ দলের শরিকদের সঙ্গে আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করছে আওয়ামী লীগ। এর বাইরে জাতীয় পার্টির সঙ্গে আলোচনা হচ্ছে। তবে তা প্রকাশ করা হচ্ছে না। আওয়ামী লীগের পক্ষ থেকে শঙ্কা প্রকাশ করা হয়েছে যে, জাতীয় পার্টি শেষ মুহুর্তে নির্বাচনে নাও থাকতে পারে। 

সংবাদ সম্মেলনে জোট নিয়ে ওবায়দুল কাদের বলেন, জোট নিয়ে গুজব, গুঞ্জন, সন্ত্রাস, সহিংসতা আমাদের বিভ্রান্ত করতে পারবে না। আমরা বিচলিত হবো না, আমরা সব জেনেশুনেই নির্বাচন করছি। 

জাতীয় পার্টির অবস্থান নিয়ে কোনো শঙ্কা আছে কিনা, এমন প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘আমাদের তারা বলেছে, তারা নির্বাচনে আছে, জোটে থাকতে চায়। তারা তো সরে যাবে বলেনি। সরে যাওয়ার আশঙ্কা থাকতে পারে, এটা নিয়ে আমরা আরও নিশ্চিত হতে চাই। ১৭ বা ১৮ তারিখ পর্যন্ত আমরা অপেক্ষা করি। অস্বস্তির কিছু নেই।’ 

তিনি বলেন, এটাও আমাদের আরেকটা নতুন অভিজ্ঞতা, কী হবে জোট প্রার্থী যারা হবেন, সেখানে স্বতন্ত্র (প্রার্থী) আছে। দলীয় স্বতন্ত্র প্রার্থীদের সাহস দিয়ে ওবায়দুল কাদের বলেন, স্বতন্ত্র প্রার্থীদের উঠিয়ে দিতে পারবো না। এখন স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচন কমিশনের অধীনে। আমরা তো জোর করে বসিয়ে দিতে পারি না। এখানে আপস করার সুযোগ নেই। বিএনপি নেতা রিজভীকে উদ্দেশ্য করে ওবায়দুল কাদের বলেন, এই যে বিএনপি’র বর্তমান অনাবাসিক প্রতিনিধি রিজভী আহমেদ ১০ থেকে ১২ জন লোক নিয়ে বের হয়। কী করে, অসুস্থ একটা লোক। রিজভীকে দেখেও আমরা না দেখার ভান করি। জামায়াত-বিএনপি শেষ পর্যন্ত কী করতে পারে বলে মনে করেন, এমন প্রশ্নে ওবায়দুল কাদের বলেন, শেষ মুহূর্তে তারা এক মোহনায় একাকার হবে। বিএনপি মানে জামায়াত, আর জামায়াত মানে বিএনপি। দুঃখ হয়, বিএনপি’র বি টিম জামায়াত, ক’দিন পরে জামায়াতের বি টিম হয়ে যাবে বিএনপি। 

বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কারাগারে থাকায় মিস করছেন কিনা- এমন এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের বলেন, ‘না থাকলে ভালো হতো।এটা এমন একটা বিষয় যে কথাবার্তার মধ্যদিয়ে এটা একটা সুস্থ প্রতিযোগিতা। এতে গণতন্ত্রই লাভবান হয়। তো, এখন এখানে আইনের ব্যাপার যখন বাধা হয়ে দাঁড়ায়, তখন তো করণীয় কিছু নেই, থাকলে ভালো হতো। উনি আমার কথার জবাব দেন, আবার আমি তার কথার জবাব দিই।…এটা একটা ইন্টারেকশন এক্সচেঞ্জ (পারস্পরিক প্রতিক্রিয়া বিনিময়)। এটা একটা ফাইন এক্সচেঞ্জ। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক আরও বলেন, আমি অভ্যাসগতভাবে “মিস” করা বলি, ওইভাবে বলতে চাই না। আমি বলছি, ওনার সঙ্গে প্রতিদিনই কাউন্টার (পাল্টাপাল্টি) কথাবার্তা হয়। বিভিন্ন প্রশ্নের জবাব দিতে গিয়ে তিনিও আক্রমণ শাণিত করেন। তো সেটার জবাব দিতে ভালো লাগে। সেদিকটা অবশ্যই এখন অনুপস্থিত। এটা ঠিকই। মিস-টিস এইগুলা বলতে চাই না। ওবায়দুল কাদের অভিযোগ করে বলেন, গাজীপুরে ট্রেনে নাশকতা- এটা নির্বাচনবিরোধী ষড়যন্ত্র। রেলে নাশকতা ও আগুন-সন্ত্রাস করে তারা দেশে কোনো গণতন্ত্র প্রতিষ্ঠা করতে চায়? এটাই প্রশ্ন। বিএনপি ও তার দোসররা নাশকতার মাধ্যমে নির্বাচন বানচাল করতে চায়। আমরা সতর্ক পাহারা জোরদার করছি।  

তিনি বলেন, আজ তারা গভীর ষড়যন্ত্র করছে। কিছু প্ল্যানও আছে তাদের। তারা চায় গুপ্তহত্যা, গুপ্ত হামলা এবং বাস ও ট্রেনে আগুন দিয়ে নাশকতা সৃষ্টি করা। এসব অপকর্ম বিএনপি ও তাদের দোসররা করতে চায়। তাদের নাশকতার লক্ষ্য হচ্ছে, ৭ই জানুয়ারির নির্বাচনকে নাশকতার মাধ্যমে বানচাল করা। বিএনপি’র নাশকতা কর্মকাণ্ড প্রতিরোধে আইনপ্রয়োগকারী সংস্থারও দায়িত্ব আছে জানিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আইন প্রয়োগকারী সংস্থা তারা তাদের দায়িত্ব পালন করবে। এই নির্বাচন আমাদের সফল করতে হবে, শান্তিপূর্ণ করতে হবে। ব্যাপক ভোটারের উপস্থিতি নিশ্চিত করতে হবে। তিনি বলেন, এই নির্বাচন অবাধ, সুষ্ঠু ও বিশ্বাসযোগ্য করার জন্য সমমনা সবার সঙ্গে আমরা বসছি, আলাপ-আলোচনা করে যাচ্ছি। দেশের মানুষকে ভয়ভীতির মধ্যে রাখার চক্রান্ত করছে বিএনপি। এর মধ্যেই ব্যাপক ভোটার উপস্থিত করতে হবে। তারা যতই নাশকতা করুক, মানুষ নির্বাচনমুখী, মানুষ ভোট দিতে উন্মুখ। উৎসবমুখর পরিবেশ তৈরি হয়েছে। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, আফজাল হোসেন প্রমুখ।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *