সারাদেশ

কানের জুরি বোর্ডের সভাপতি ‘বার্বি’ নির্মাতা গ্রেটা

ডেস্ক রিপোর্ট: কানের জুরি বোর্ডের সভাপতি ‘বার্বি’ নির্মাতা গ্রেটা

‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ

‘বার্বি’ সিনেমার জয়ধ্বনি যেন থামছেই না। গোটা দুনিয়ার দর্শক জয় করে ছবিটি এখনও তুমুল লড়াই করছে বিশ্বখ্যাত পদক প্রাপ্তির লক্ষ্যে। দুদিন আগেই ৮১তম গোল্ডেন গ্লোবস আসরে সর্বোচ্চ ৯টি বিভাগে মনোনীত হয়েছে এই সিনেমা। হলিউডের এই সুখবরের সঙ্গে ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ পেলেন দক্ষিণ ফরাসি কান সৈকত থেকে নতুন বার্তা।

৭৭তম কান চলচ্চিত্র উৎসবে বিচারকদের সভাপতি হিসেবে নির্বাচিত হলেন গ্রেটা গারউইগ। আজ (১৪ ডিসেম্বর) উৎসব কর্তৃপক্ষ বিষয়টি নিশ্চিত করেছে। এবারের উৎসব অনুষ্ঠিত হবে ২০২৪ সালের ১৪ থেকে ২৫ মে পর্যন্ত কান শহরের পালে দে ফেস্টিভ্যাল ভবনে।

 ‘বার্বি’ সিনেমায় মার্গোট রবি ও রায়ান গসলিং বিচারকদের সভাপতি নির্বাচিত হওয়ায় দারুণ প্রতিক্রিয়া দিয়েছেন গ্রেটা গারউইগ। বলেন, ‘আমি এই দায়িত্ব পেয়ে স্তম্ভিত ও রোমাঞ্চিত।’ নির্মাতা আরও বলেন, ‘আমি সিনেমা ভালোবাসি, সিনেমার সঙ্গে থাকতে ও কথা বলতে পছন্দ করি। কান এমন একটি উৎসব যেটাকে বিশ্বচলচ্চিত্রের অন্যতম স্থান বলে মনে হয়। এখন অপেক্ষা, সামনে আমাদের জন্য কেমন সিনেমা অপেক্ষা করছে। অন্ধকার হলরুমে বসে একেবারে নতুন নতুন সব সিনেমা দেখার জন্য অধীর হয়ে আছি আমি।’

মাত্র ১৫ বছরের ক্যারিয়ার গ্রেটা গারউইগের। এরমধ্যে তিনি হলিউড হয়ে বিশ্বব্যাপী নিজের পরিচিতি গড়ে তুলেছেন। অভিনয় দিয়ে শুরু করলেও মূলত তিনি একজন নাট্যকার হওয়ার স্বপ্ন দেখেছিলেন। অথচ হয়ে গেলেন বিশ্বখ্যাত নির্মাতা। তার প্রথম একক কাজ ‘লেডি বার্ড’ (২০১৭)। ছবিটি সেরা পরিচালক সহ ৫টি একাডেমি পুরস্কারের জন্য মনোনীত হয়েছিল।

 ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ গ্রেটা প্রথম আমেরিকান নারী পরিচালক, যিনি মাত্র ৪০ বছর বয়সে ফেস্টিভ্যাল ডি কান-এ বিচারকদের প্রধান হিসেবে নির্বাচিত হলেন। যা তার অর্জিত পুরস্কারের তালিকায় আরেকটি পালক যুক্ত করলো।

কান উৎসবের প্রেসিডেন্ট আইরিস নোব্লোচ বলেন, ‘কান প্রতিবছরই এমন একজন মানুষকে এই পদের জন্য বাছাই করে, যিনি মূলত চলমান সময়ে সিনেমার অগ্রদূতের ভূমিকা পালন করেন। গ্রেটা গারউইগ তেমনই একজন, যিনি সিনেমার মাধ্যমে বুদ্ধিমত্তা ও মানবিক মূল্যবোধের গল্প ছড়িয়ে যাচ্ছেন বিশ্বজুড়ে।’

 ‘বার্বি’ নির্মাতা গ্রেটা গারউইগ ৭৬তম আসরে প্রতিযোগিতা বিভাগে বিচারকদের নেতৃত্ব দিয়েছিলেন সুইডিশ পরিচালক রুবেন অস্টলুন্ড।

দীর্ঘদিন পর চেনা চেহারায় এফডিসি

‘এশা মার্ডার’ ও ‘রাজকুমার’ সিনেমার শিল্পীরা

শুটিংয়ের অভাবে অনেকটা জনমানব শূন্য হয়ে থাকা এফডিসি যেন আবারও জমে উঠেছে। অন্য সময়ের চেয়ে এ সপ্তাহে এফডিসির চিত্রটা ছিল ভিন্নরকম। ক’বছর আগেও যে চিত্র ছিলো নিত্যদিনের ঘটনা!

বেশীদিন আগের কথা নয়, এফডিসির বিভিন্ন ফ্লোরে একইদিনে ৪/৫টি সিনেমার শুটিং হয়েছে। শিল্পী কলাকুশলীদের পদচারণায় মুখরিত থাকতো এই প্রাঙ্গণ। যা দেখতে উৎসুক দর্শকদের সামলাতেও হিমশিম খেতে হতো নিরাপত্তারক্ষীদের! সেই চিত্র এখন আর নেই, সময়ের সাথে সাথে পাল্টে গেছে সবকিছু!

এফডিসির সেইসব সুখস্মৃতি নিয়ে জাবর কাটতেই দেখা যায় এই অঙ্গনের মানুষদের। তবে মঙ্গলবার সকালের এফডিসি কিছুটা প্রাণ ফিরে পায় একসঙ্গে দুই ছবির শুটিং ব্যস্ততায়!

এদিন সকাল থেকে ‘রাজকুমার’ ও ‘এশা মার্ডার’ এই দুই ছবির শুটিংয়ে জমজমাট ছিল চলচ্চিত্র নির্মাণের সূতিকাগার বলে পরিচিত এই স্থানটি। হিমেল আশরাফ ও সানী সানোয়ার এই দুই নির্মাতার শুটিং ইউনিটের শিল্পী, টেকনিশিয়ানদের উপস্থিতিতে রীতিমত গমগম করছিল এফডিসি।

অন্যান্যদিনে এফডিসির ক্যান্টিন ফাঁকা থাকলেও মঙ্গলবার দিনভর বেশ বিক্রিবাট্টা ছিল এখানে। ক্যান্টিনের ম্যানেজার জানান, দুই ছবির শুটিং থাকায় অন্যদিনের চেয়ে ব্যবসা ভালো হয়েছে। মাসের বেশীরভাগ দিনই এফডিসি ফাঁকা থাকে। সিনেমা শুটিং না হলে মাঝেমধ্যে বিজ্ঞাপনের শুটিং হয়।

খোঁজ নিয়ে জানা যায়, মঙ্গলবার সকালে এফডিসিতে শুটিং দিয়েই সুপারস্টার শাকিব খান তার ‘রাজকুমার’ ছবির শুটিং করেছেন। এর আগে তিনি গত মে মাসে ‘প্রিয়তমা’ ছবির শুটিং করেছিলেন। মাস ছয়েক পরে নতুন ছবির শুটিং করতে এফডিসিতে আসেন। তার শুটিংয়ের কারণে ইউনিট ছিল বেশ জাঁকজমক।

মঙ্গলবারের চিত্র এফডিসি সংশ্লিষ্ট মুখগুলোকে আপাতত কিছুটা স্বস্তি এনে দিয়েছে! তাদের প্রত্যাশা, এফডিসিতে এমন দৃশ্য কালেভদ্রে নয়, নিয়মিত ঘটুক! এতে সিনেমার পাশাপাশি ঝিমিয়ে পড়া এফডিসিও চাঙ্গা হয়ে উঠবে!

এষা মার্ডারে অভিনয় করছেন জনপ্রিয় অভিনেত্রী আজমেরী হক বাঁধন।

;

সিনেমা থেকে দূরে থাকার কারণ জানালেন সিয়াম

সিয়াম আহমেদ / ছবি : ফেসবুক

নাটকের জনপ্রিয় অভিনেতা হলেও সিয়াম আহমেদকে সবচেয়ে বড় সফলতা দিয়েছে চলচ্চিত্র। কিন্তু অনেকদিন এই অভিনেতার নতুন কোন সিনেমার খবর নেই। কোন ছবির জন্য প্রস্তুতি নিচ্ছেন তাও না। আবার গোপনে কোন ছবির কাজ করছেন, সেটাও না। ফলে অনেকের মনে সিয়াম ও চলচ্চিত্র ক্যারিয়ার নিয়ে প্রশ্ন।

তবে বর্তমানে সিনেমায় ব্যস্ততা না থাকলে টিটিতে সরব হয়েছেন এই অভিনেতা। সর্বশেষ মিজানুর রহমান আরিয়ানের পরিচালনায় ‘পুর্নমিলনী’ ওয়েব ফিল্মে অভিনয় করেছিলেন। এবার করলেন ‘লটারি’।

সিয়াম আহমেদ /   ছবি : ফেসবুক অবশেষে সিনেমা ক্যারিয়ার প্রসঙ্গে মুখ খুলেছেন সিয়াম। গণমাধ্যমকে এই অভিনেতা বলেন, ব্যক্তিগত কারণে সিনেমা থেকে দূরে আছি। টানা কাজ করে মনে হয়েছে দর্শক কি আমাকে দেখে দেখে বিরক্ত? আমার মনে হয় বাংলা সিনেমার রিয়েল অডিয়ান্সের জন্য কাজ করা দরকার, যারা আমাকে পোড়ামন ২-এর প্রথমদিন থেকে সাপোর্ট করেছেন। তারা কী ধরনের কাজে আমাকে দেখতে চায় চেষ্টা করছি। সেই ধরনের কিছু একটা করার এবং নিজেকে নতুনভাবে উপস্থাপন করার চেষ্টা করছি।

ক্যারিয়ারের শুরু থেকেই বৈচিত্র্যময় চরিত্রে নিজেকে মেলে ধরার সচেতন আগ্রহ দুই বার জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত অভিনেতা সিয়াম আহমেদের। প্রথম সিনেমা ‘পোড়ামন ২’ কিংবা তার জনপ্রিয় নাটকগুলোতে সুদর্শন প্রেমিক পুরুষ হিসেবেই সবার নজর কাড়েন।

সিয়াম আহমেদ /   ছবি : ফেসবুক পূজা চেরীর সঙ্গে ‘পোড়ামন ২’ ছবিটি সুপারহিট হয়। বলা বাহুল্য, ছবিটি এখন পর্যন্ত সিয়ামের ক্যারিয়ারের সবচেয়ে ব্যবসাসফল সিনেমা। ফলে আমাদের দেশের শোবিজের প্রচলিত নিয়ম অনুযায়ি সিয়ামকে একই ধরনের চরিত্রে আরও বেশকিছু ছবিতে প্রস্তাব দেওয়া হয়। কিন্তু সিয়াম দ্বিতীয় ছবি হিসেবে বেছে নেন ‘দহন’কে। যেখানে তাকে পাড়ার পাতি রাজনীতিকর্মীর ভূমিকায় দেখা যায়। বাসে পেট্রোল বোমাও মারে তার চরিত্র।

এরপরও সিয়াম নানা ধরনের চরিত্রে অভিনয় করেন। তবে এবার তিনি আসছে খল চরিত্রে। কোনো সিনেমায় নয়, ভিকি জাহেদের পরিচালনায় ‘লটারি’ নামে ওয়েব সিরিজে সিয়ামকে এই নেগেটিভ চরিত্রে দেখা যাবে। ইতোমধ্যে কাজটির শুটিং শেষ হয়েছে।

সিয়াম আহমেদ /   ছবি : ফেসবুক ‘লটারি’ দিয়ে দীর্ঘদিন পর ‘পুনর্জন্ম’খ্যাত নির্মাতা ভিকির নির্মাণে কাজ করলেন সিয়াম। বললেন, মাঝে আমাদের তিনটি কাজ নিয়ে কথা হয়েছিল। কিন্তু কেউই ম্যাচ করতে পারিনি। তার সঙ্গে বেশি কাজ না করলেও আমাদের ইকুয়েশন চমৎকার। আমার ক্যারিয়ারে সবচেয়ে ডার্ক এবং নেগেটিভ চরিত্র হতে যাচ্ছে এটি। প্রথমবার এমন চরিত্র নিয়ে আসছি। আমি জানিনা দর্শক কীভাবে প্রতিক্রিয়া দেবেন, কিন্তু আমি কাজটি নিয়ে এক্সাইটেড।

শিগগির মুক্তি পেতে যাওয়া ‘লটারি’ ড্রামা, সাসপেন্স ও থ্রিলারের মিশ্রণে নির্মিত। সিয়াম ছাড়াও এতে অভিনয় করেছেন সাফা কবির, মনোজ প্রামাণিক প্রমুখ।

সিয়াম আহমেদ /   ছবি : ফেসবুক নাটকে পরিচিতি পাওয়ার পর সেখান থেকে ২০১৮ সালে চলচ্চিত্রে আসেন সিয়াম। রায়হান রাফীর পরিচালনায় ‘পোড়ামন ২’ ছবি দিয়ে নজর কাড়েন। পরে ব্যাক টু ব্যাক চার বছরে দশটির মতো ছবিতে অভিনয় করেন তিনি। পাশাপাশি কয়েকটি ওটিটিতেও দেখা গেছে তাকে।

;

রাজকন্যার প্রাক্তনের সঙ্গে সোফির প্রেম

সোফি টার্নার ও নতুন প্রেমিক পেরেগ্রিন পেয়ারসন

‘গেম অব থ্রোনস’ সিরিজ থেকে খ্যাতি পাওয়া অভিনেত্রী সোফি টার্নার হলিউডে এখন প্রতিষ্ঠিত। তবে তিনি সবচেয়ে বেশি আলোচনায় আসেন হলিউডের বিখ্যাত জোনাস ব্রাদার্সের একজন জো জোনাসকে বিয়ে করে।

কিছুদিন আগেই তাদের বিচ্ছেদও হয়ে গেছে। এই বিচ্ছেদ ও সন্তানদের দায়িত্ব নিয়ে বেশ ভালোই জল ঘোলা হয়েছে। আদালতে উঠেছে কেসও। এই নিয়ে দুই তারকা ভক্তদের মধ্যেও দেখা গেছে রেশারেশি। তবে অতীত ভুলে সামনে এগিয়ে যেতে যাচ্ছেন সোফি টার্নার।

পেরেগ্রিন পেয়ারসন, সোফি টার্নার ও জো জোনাসের কোলাজ ইতোমধ্যে জীবনের নতুন অধ্যায় শুরু করেছেন তিনি। কিছুদিন আগে তিনি জানান, বর্তমানে তিনি পেরেগ্রিন পেয়ারসনের সাথে সম্পর্কে আছেন। তাদের প্রকাশ্যে একসাথে ভালোবাসা আদান-প্রদান করতে দেখা গেছে। যদিও সম্পর্কের সূচনা বেশিদিন আগে হয়নি। তবু ২৭ বছর বয়সী সোফিকে বেশ সুখী মনে হচ্ছে ২৯ বছর বয়সী পেরির সাথে।

‘গোট’, ‘এক্সম্যেন’-এর মতো নাম করা সিরিজে অভিনয় করেছেন সোফি। তাই হলিউডে অল্প সময়ে ভালো নামডাক হয় তার। উজ্জ্বল ভবিষতের সম্ভাবনার সত্ত্বেও অল্প বয়সেই সংসার সাজিয়েছিলেন তিনি। কিন্তু দুর্ভাগ্যবশত দুই সন্তানের জন্মের পর ৪ বছরের সংসারে বিচ্ছেদ হয়েছে জো জোনাসের সাথে।

নতুন প্রেমিক পেরেগ্রিন পেয়ারসন ও সোফি টার্নার একটি রিপোর্ট থেকে জানা যায়, জো’র সাথে ছাড়াছাড়ির পর বেশ কয়েক জনের সাথেই ক্যাজুয়ালভাবে মিশছিলেন তিনি। কিন্তু পাকাপোক্তভাবে সম্ভবত পেরির সাথে থাকার সিদ্ধান্ত নিয়েছেন সোফি। সম্প্রতি পেরিরও বিচ্ছেদ হয়েছিল। এর আগে তার সম্পর্ক ছিল অলিম্পিয়া অফ গ্রিস এন্ড ডেনমার্কের রাজকন্যা মারিয়ার সাথে। তাদের দু’জনকে লন্ডনের রাস্তায় একসাথে দেখা গেছে। হাতে হাত ধরে বেশ ভালো সময় পাড় করছিলেন তারা।

প্রাক্তন স্বামী জো জোনাস ও সোফি টার্নার উল্লেখ্য, সোফির প্রাক্তন স্বামী জো জোনাস সম্পর্কে নিক জোনাসের মেঝো ভাই এবং প্রিয়াঙ্কা চোপড়ার ভাসুর। এর আগে বিখ্যাত পপস্টার টেইলর সুইফটের সাথেও তার সম্পর্ক ছিল।

তথ্যসূত্র : হিন্দুস্তান টাইমস

;

কোরিয়াতে মৌসুমী মৌয়ের হ্যাটট্রিক

মৌসুমী মৌ / ছবি : ইএন নাঈম

টানা তিনবার কোরিয়াতে শো করার সুযোগ পেলেন জনপ্রিয় উপস্থাপক ও মূকাভিনয়শিল্পী মৌসুমী মৌ। ২০২২ এর সেপ্টেম্বরে এশিয়া সলো পারফরম্যান্স ফেস্টিভ্যাল উপলক্ষ্যে প্রথমবার কোরিয়াতে যান এই শিল্পী। সেবার অ্যাম্বাসিতে ১ ঘন্টার পারফরম্যান্স করেছিলেন তিনি আর আরেক মূকাভিনয়শিল্পী মীর লোকমান। এরপর এ বছরেরই মে মাসে কোরিয়ায় অবস্থিত বাংলাদেশি অ্যাম্বাসির আমন্ত্রণে নতুন বর্ষ উদযাপন অনুষ্ঠানে অংশ নেন মৌ।

আর এবার যাচ্ছেন ১৬ ডিসেম্বর দক্ষিণ কোরিয়ার বাংলাদেশ অ্যাম্বাাসির আমন্ত্রণে বিজয় দিবসের অনুষ্ঠান করতে। আগামী ১৭ ডিসেম্বর সান ইয়া হুয়া আর্ট সেন্টারের আমন্ত্রণে কালচারাল এক্সচেঞ্জ প্রোগ্রামে অংশ নেবেন মৌ। তিনি বার্তা২৪.কমকে বলেন, এবার মূকাভিনয় এবং নাচ দুটোই করবো।

মৌসুমী মৌ /    ছবি : ইএন নাঈম টানা তিনবার একটি দেশের বিভিন্ন ফেস্টিভ্যালে অংশ নেওয়া প্রসঙ্গে মৌ বলেন, ‘আমি সত্যি খুব আনন্দিত ও গর্বিত। দেশের পতাকা নিয়ে বিশ^ মঞ্চে একবার দাঁড়ানোর সুযোগটাই লাইফ টাইম এক্সপেরিয়েন্স। সেখানে আমার একই দেশে তিন তিনবার সেই সুযোগ আসলো। এজন্য সংশ্লিষ্ট প্রত্যেকের প্রতি অশেষ কৃতজ্ঞতা।’

মৌকে আজকাল চ্যানেল খুললেই উপস্থাপনা করতে দেখা যায়। মডেলিং আর অভিনয়ও করেন তিনি। এতোকিছুর মধ্যে মূকাভিনয় চর্চার সময় কোথায় পান জানতে চাইলে তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘মূকাভিনয় আমার শেকড়। এই শিল্পের প্রতি ভালোবাসা কখনোই কমবে না। আর যে জিনিসের প্রতি ভালোবাসা থাকে সেটি নিজের মধ্যে ধারণ করতে কোন প্রতিবদ্ধকতাই কাজে আসে না।’

মৌসুমী মৌ /    ছবি : ইএন নাঈম এবারে কোরিয়ার আয়োজন নিয়ে মৌ বলেন, ‘জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যকলার শিক্ষক ইসরাফিল আহমেদ রঙ্গন স্যার আর আমি ডুয়েট মাইম করব। যেখানে গ্রামবাংলার কৃষক, আমাদের কৃষি, সবুজ শস্য, নদীমাতৃক বাংলাদেশ ফুটিয়ে তোলা হবে। আর কত্থক নৃত্যের গুরু এম আর ওয়াসেক স্যার আর আমার ডুয়েট নাচ থাকবে। রিহার্সাল চলছে। ১৮ তারিখ আরেকটি প্রোগ্রাম রয়েছে কিন্তু আমি ১৮ তেই ফিরব। আমার টিম পারফর্ম করবে সেখানে।’

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *