আন্তর্জাতিক

মার্কিন সাংবাদিকের মুক্তির আবেদন প্রত্যাখ্যান করেছে রাশিয়ার আদালত

ডেস্ক রিপোর্ট: রাশিয়ায় কারাগারে বন্দী থাকা এক মার্কিন সাংবাদিককে নতুন বছরে কারাগারেই থাকতে হবে। কারণ, তার মুক্তির আবেদন প্রত্যাখ্যান করেছে মস্কোর একটি আদালত।

আল-জাজিরা জানিয়েছে, ওই মার্কিন সাংবাদিক গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের অপেক্ষায় রাশিয়ার একটি কারাগারে আটক রয়েছেন।

ওয়াল স্ট্রিট জার্নালের মস্কো সংবাদদাতা ইভান গার্শকোভিচ গুপ্তচরবৃত্তির অভিযোগে গত মার্চ মাস থেকে কারাগারে রয়েছেন।

কিন্তু, ইভানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ প্রত্যাখ্যান করেছে ওয়াল স্ট্রিট জার্নাল এবং যুক্তরাষ্ট্র সরকার।

মস্কোর একটি আদালত বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) ইভানের প্রাক-ট্রায়াল আটকের মেয়াদ ২০২৪ সালের ৩০ জানুয়ারী পর্যন্ত বাড়ানোর নভেম্বরের রায়কে বহাল রেখেছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বৃহস্পতিবার চলতি বছরের শেষের সংবাদ সম্মেলনে বলেছেন, তিনি আশা করেছিলেন যে, যুক্তরাষ্ট্রের সঙ্গে ইভানের পাশাপাশি সাবেক মার্কিন মেরিন ও নিরাপত্তা নির্বাহী পল হুইলানের জন্য একটি সম্ভাব্য বন্দী অদল-বদলের বিষয়ে একটি চুক্তিতে পৌঁছানো যেতে পারে।

পুতিন আরও বলেন, ‘এটি সহজ নয়, আমি এখন বিশদে যাব না। তবে, সাধারণভাবে আমার কাছে মনে হচ্ছে, আমরা একে অপরের সঙ্গে বোধগম্য ভাষায় কথা বলছি। আমি আশা করি, আমরা একটি সমাধান খুঁজে পাবো। কিন্তু আমি আবারও বলছি, মার্কিন পক্ষকে অবশ্যই আমাদের কথা শুনতে হবে এবং একটি উপযুক্ত সিদ্ধান্ত নিতে হবে, যা রাশিয়ার পক্ষে উপযুক্ত।’

মার্কিন রাষ্ট্রদূত লিন ট্রেসি আদালতের বাইরে সাংবাদিকদের বলেন, ‘ইভানের অগ্নিপরীক্ষা এখন ২৫০ দিনেরও বেশি সময় প্রসারিত হয়েছে। তিনি যে অপরাধ করেননি, তার জন্য তার জীবন আট মাসেরও বেশি সময় ধরে আটকে রাখা হয়েছে। এটা গ্রহণযোগ্য নয় যে, রাশিয়া কর্তৃপক্ষ তাকে রাজনৈতিক মোহরা হিসাবে ব্যবহার করতে বেছে নিয়েছে।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *