সারাদেশ

শীতে শরীর উষ্ণ রাখতে খেতে পারেন যেসব খাবার

ডেস্ক রিপোর্ট: শীতে শরীর উষ্ণ রাখতে খেতে পারেন যেসব খাবার

ছবি: সংগৃহীত

হিমেল বাতাসে শীতের তীব্রতা অনুভূত হচ্ছে। প্রতিদিন নামছে তাপমাত্রার পারদ। শীত পড়তেই অনেকের আতঙ্ক শুরু হয়ে গিয়েছে। সারাক্ষণই প্রায় গরম জামাকাপড় পরে থাকছেন। সব সময় গরম পোশাক পরে থাকার ফলে পেটগরম হয়ে যাওয়ার আশঙ্কা থাকে। তাই গরম পোশাক পরা ছাড়াও শীতের হাত থেকে বাঁচার আরও একটি অস্ত্র হল কিছু খাবার। যেগুলো খেলে ভিতর থেকে সুস্থ থাকা সম্ভব।

মুলা

অনেকেরই অপছন্দের এই সবজি। শীতকালীন এই সবজির উপকারিতা কিন্তু কম নয়। ফাইবার-সমৃদ্ধ মুলা শীতের দিনে শরীরের তাপমাত্রা অনেকটা বাড়িয়ে দেয়। শীতের হাতে কাবু হতে না চাইলে রোজ না হলেও মুলার দিকে থেকে একেবারে মুখ ফিরিয়ে নেওয়া ঠিক হবে না।

বাদাম ও খেজুর

শীত শরীরের রোগপ্রতিরোধ ক্ষমতা কিছুটা হলেও কমে যায়। এই সময় সুস্থ থাকতে যে খাবারগুলো বেশি পরিমাণে খাওয়া প্রয়োজন তার মধ্যে অন্যতম বাদাম ও খেজুর। প্রাকৃতিক উপায়ে শরীর গরম রাখতে সাহায্য করে এগুলি। এ ছাড়াও শরীর চনমনে রাখতেও বাদাম ও খেজুর বেশ উপকারী।

আদা

রান্নার আরও একটি প্রয়োজনীয় উপকরণ হল আদা। নিরামিষ কিংবা আমিষ— দু’রকম রান্নাতেই আদা ব্যবহার করা হয়। আদায় উপস্থিত অ্যান্টিঅক্সিড্যান্ট শরীরের জন্য ভাল। শীতের সকালে এক কাপ আদা চা সারা দিন আপনাকে চনমনে রাখবে।

উইন্টার কালেকশনে নতুনত্ব এনেছে ‘হোলাগো’

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সারিকা সাবাহ ও সিয়াম আহমেদ

বাংলাদেশের জনপ্রিয় নায়ক সিয়াম আহমেদ অভিনয়ের পাশাপাশি ব্যবসা শুরু করেছেন। তার মালিকানায় ক্লোথিং ব্র্যান্ড ‘হোলাগো’ চালু হয়েছে। উইন্টার কালেকশনে নতুনত্ব এনেছে নায়কের ব্র্যান্ড।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ ও সারিকা সাবাহ উইন্টার কালেকশনে ‘হোলাগো’র কাপল হুডি সেট বেশ নজরে পড়েছে সবার। তাদের এবারের কালেকশনের বেশির ভাগ কাপড়ই ইউনিসেক্স। অর্থাৎ ছেলে বা মেয়ে অথবা উভয়েই এসব পরতে পারবে।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ বাহারি ডিজাইন আর স্নিগ্ধ কালার কম্বিনেশনের কালেকশন বেশ সাড়া ফেলেছে। তাদের আরামদায়ক সোয়েটার সেট ২ থেকে ৩ হাজারের মধ্যে পাওয়া যাচ্ছে। ছেলেদের জন্য প্রচলিত সাদামাটা ধাচের বাইরে গিয়ে নতুন কিছু করার চেষ্টা বিশেষ নজর কেড়েছে।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ হুডির মধ্যে তাদের আরেকটি নমনীয় কালার কম্বিনেশনের সেট রয়েছে এবার। তিন ভাগে সাদা, ঘিয়া ও বাদামী ৩ রঙের ব্যবহার করা হয়েছে। পুরো হুডিকে ২/৩ ভাগে ভিন্ন ভিন্ন রঙে সাজানো।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ ছেলেদের জন্য তাদের কিছু স্টাইলিশ হুডি কালেকশন দেখা যাচ্ছে। বুকের একপাশে হাফ-চেইন ও পেটের কাছের পকেট দিয়ে এই হুডির ডিজাইনে ভিন্নতা আনা হয়েছে। খয়েরি ও ছাই দুটি রঙেই ডিজাইনটি অনেক স্টাইলিশ লাগছে। কাছাকাছি ডিজাইনে কালার কম্বিনেশনেও হুডি রয়েছে তাদের।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ হুডি বা সোয়েটারর বাইরে হাল্কা শীতের জন্য রয়েছে তাদের ফুলস্লিভ সোয়েটশার্ট। প্রতিটা শার্টকে অনন্য করার চেষ্টায় ভিন্ন ভিন্ন ডিজাইন বেছে নিয়েছে তারা। কোনোটিতে রঙিন পাইপিন যুক্ত দু’টি পকেট দেওয়া হয়েছে। একটিতে বুকে আড়াআড়ি চেইন বসানো হয়েছে। একটি সোয়েটশার্টে ভিন্ন রংঙের হাতায় কম্বিনেশন করা হয়েছে।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ সাদামাটা সাধারণ কিছু হুডিও আছে তাদের কালেকশনে। তবে তারা চেস্টা করেছেন সবেতে নতুনত্বের ছোঁয়া রাখার। তাই তাদের এই ধরণের হুডিগুলো মাস্টার্ড ইয়েলো, নিয়ন গ্রিণের মতো কিছু ইউনিক কালারের মধ্যে এনেছে।

‘হোলাগো’র উইন্টার কালেকশনের মডেল সিয়াম আহমেদ তাদের অনন্য একটি কালেকশন হলো ম্যাচিং সোয়েটার-ট্রাইজার সেট। নরমাল হুডি বা সোয়েঠারের সাথে ম্যাচিং করে ট্রইজার আছে তাদের কালেকশনে। একসাথে ম্যাচিং সেট বেশ স্টাইলিশ লুক তৈরি করেছে।

;

শীতকালে চুলে কি করবেন এবং করবেন না?

শীতকালে চুলে কি করবেন এবং করবেন না?

ঝাড় দেওয়া না হলে যেমন দিনদিন ধুলা জমতে থাকে, তেমন যত্ন না নিলে ত্বকের পরিণতি খারাপ হতে থাকে। তাই এখন টুকটুাক রুপচর্চা সবাই করে। শীতকালে আবহাওয়া ঠান্ডা থাকলে ত্বক পানি হারিয়ে শুষ্ক হয়ে যায়। ব্যতিক্রম নয় মাথার ত্বকও। শীতকালে স্ক্যাল্প শুষ্ক হয়ে খুশকি তৈরি হয়। এছাড়াও বেড়ে যায় চুল ঝরা সমস্যা। তাই এই সময়ে চুলের যত্ন বিশেষভাবে নেওয়া উচিৎ। তবে কি করতে হবে তার সাথেই জানতে হবে কি করা এড়িয়ে চলতে হবে। শীতে চুলের যত্ন ও এ সময় অবলম্বনকারী কিছু সতর্কতা সম্পর্কে পরামর্শ দিয়েছেন মুম্বাইয়ের ত্বক ও চর্ম বিশেষজ্ঞ ডাক্তার নিকিতা সোনাভনে।

চুলের যত্নে প্রতিদিন করণীয়:

চুলকে সতেজ ও পরিষ্কার রাখতে প্রতিদিন চুল ভিজিয়ে গোসল করতে হবে। এতে চুল হাইড্রেটেড থাকবে। ‍চুলের ময়েশ্চার ধরে রাখতে গ্লিসারিন বা হায়ালুরোনিক এসিড সমৃদ্ধ শ্যাম্পু ও কন্ডিশনার ব্যবহার করার চেষ্টা করতে হবে।

ছবি: সংগৃহীত  শীতে স্ক্যাল্প ড্রাই থাকে বলে খুশকির সমস্যা বাড়ে। তাই ভালো মানের হেয়ার মাস্ক ব্যবহার করা উচিৎ। এতে চুলের ডিপ কন্ডিশনিং হয়।

শীতের প্রচন্ড বাতাস ও অনার্দ্র পরিবেশ থেকে চুলকে রক্ষা করতে হবে। এজন্য বাইরে বেশ হওয়ার সময় টুপি বা স্টাইলিশ ওড়না বা স্কার্ফ দিয়ে মাথা ঢেকে রাখতে হবে।

যেসব সাবধানতা অবলম্বন করবেন:

অ্যালকোহল ও সালফেট সমৃদ্ধ প্রসাধনী শীতকালে ব্যবহার না করাই ভালো বলে জানান তিনি। কারণ এগুলো চুল থেকে প্রাকৃতিক তেল ধুঁয়ে ফেলে। ফলে চুলের রুক্ষতা বেড়ে যায়। এছাড়াও এগুলো চুলের ভেঙ্গে পড়ার কারণ।

শীতকালে গরম পানি দিয়ে গোসল আরামদায়ক হলেও চুলে কখনো গরম পানি লাগানো উচিৎ নয়। এর বদলে স্বাভাবিক তাপমাত্রার পানি ব্যবহার করা উচিৎ।

গোসলের সময় অনেক্ষণ ধরে চুল ধোয়া বা ভিজিয়ে রাখা ঠিক নয়। এতে চুলের গোড়া নরম হয়ে যায়। ফলে চুল ঝরার সম্ভাবনা বাড়ে।

শীতে হেয়ার ড্রায়ার, স্ট্রেইটনার এর মতো যন্ত্রের ব্যবহার কম করাই ভালো।

তথ্যসূত্র: ইন্ডিয়া টুডে 

;

চাল ধুয়ে পানি ফেলে দিচ্ছেন? জেনে নিন এর উপকারিতা

ছবি: সংগৃহীত

ভাত এমন একটি খাবার যা আমাদের সবার বাড়িতেই রান্না করা হয়। মাছে ভাতে বাঙালি হলেও প্রতিদিন ভাত রান্নার সময় চাল ধোয়া পানি ফেলে দেন অনেকেই। তবে জানলে অবাক হবেন ভাতের চেয়ে চাল ধোয়া পানিতে রয়েছে অধিক পুষ্টিগুণ। বিশেষজ্ঞরাও তাই বলছেন, চালের চেয়ে চালের পানিতে বেশি পুষ্টি পাওয়া যায়। আপনি যদি এখন এই ভুল করে থাকেন, তাহলে জেনে নিন চালের পানির উপকারিতা।

চালের পানিতে রয়েছে জাদুকরী ওষুধ। এটি স্বাস্থ্য, ত্বক ও চুলের যত্নে উপকারী। এটি শক্তি বাড়ায় এবং শরীরে পুষ্টি জোগায়। এটি কার্বোহাইড্রেট এবং স্টার্চ সমৃদ্ধ এবং বিভিন্ন গুরুত্বপূর্ণ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারী।

ত্বকের যত্নে চাল ভেজানো পানি

চাল ভেজানো পানি দিয়ে নিয়মিত মুখ ধুলে বিভিন্ন ধরনের উপকার হয়।
শীতকালে ত্বক দ্রুত শুষ্ক হয়ে যায়। চাল ধোয়া পানি ত্বকের শুষ্কভাব দূর করে। দীর্ঘ সময় বাইরে থাকলে ত্বক লাল হয়ে যায়। সেই লালভাব কমাতে সাহায্য করে চাল ধোয়া পানি।

তৈলাক্ত ত্বকে উপকার
অনেকের ত্বক তৈলাক্ত হয়। সেই ত্বকেও সমানভাবে কাজ দেয় চাল ধোয়া পানি। এই পানি ত্বকের উপর হালকা সাদা আভা এনে দেয়। নিয়মিত পরিচর্যা ত্বক আরও সুন্দর হয় এতে‌।

চুলের যত্নে চালের পানি

চালের পানি দিয়ে চুল ধোয়া হলে দিন কয়েকেই অনেক সমস্যা কমে যায়। চুল ঘন ও মসৃণ হয়। চুলের ঔজ্জ্বল্য বাড়ে। একইসাথে চুলের স্বাস্থ্য ভাল হয়।
শীতকালে প্রায়ই চুলের ডগা ফেটে যায়‌। তাছাড়া গোড়াও দুর্বল হয়ে যেতে পারে আবহাওয়ার কারণে। এই দুই সমস্যারই সমাধান করে চাল ধোয়া পানি। গোড়া শক্ত করে চুলের বৃদ্ধিতে সাহায্য করে এই পানি।

এছাড়াও প্রস্রাবের সমস্যায় চাল ভেজানো পানি খুব কার্যকরি ভূমিকা পালন করে।
চিকিৎসকের মতে, চালের পানি শীতল প্রকৃতির। তাই প্রস্রাবের জ্বালাপোড়া, পাতলা পায়খানা, রক্তক্ষরণের ব্যাধি এবং পিরিয়ডের ক্ষেত্রে এটি উপকারী। এছাড়াও, এটি তালু এবং তলায় জ্বালাপোড়া কমায়।

তথ্যসূত্র- আনন্দবাজার

;

একসঙ্গে কাজ করবে ‘আমলকি’ ও ‘ভেগা’

‘আমলকি’ ও ‘ভেগা’র চুক্তি

বাংলাদেশের জনপ্রিয় স্কিন এবং বিউটি কেয়ার ব্র্যান্ড আমলকি ও থাইল্যান্ডের জনপ্রিয় ব্যান্ড ভেগা ন্যাচারলের মধ্যে আনুষ্ঠানিকভাবে এক চুক্তি স্বাক্ষর হয়েছে। এই চুক্তির আওতায় আমলকির ফাউন্ডার, সিইও এবং হার্বালিস্ট নন্দিতা শারমিনের ফরমুলেশনে ভেগা ন্যাচারাল উৎপাদন করবে ন্যাচারাল ইনগ্রিডিয়েন্স এর কসমেটিকস। কো-ব্র্যান্ডিংয়ে তৈরি হওয়া সকল স্কিনকেয়ার পণ্য বাজারজাতকরণ হবে বাংলাদেশসহ সারা বিশ্বে।

গত সপ্তাহে থাইল্যান্ডে ব্যাংককে ভেগার অফিসে আনুষ্ঠানিকভাবে এই চুক্তি স্বাক্ষর করেন আমলকির সিইও নন্দিতা শারমিন ও ভেগা ন্যাচারাল এর সিইও মিসেস কে কাওয়ান।

এ প্রসঙ্গে নন্দিতা শারমিন বলেন, ‘নতুন উদ্ভাবন এবং নতুন প্রযুক্তিকে কাজে লাগিয়ে বাংলাদেশের কসমেটিক ইন্ডাস্ট্রিকে নতুন কিছু উপহার দিতেই আমরা এই উদ্যোগ নিয়েছি। আমাদের কো-ব্র্যান্ডিং এ ৪৫টি পণ্য বাজারে আসবে।’

উল্লেখ্য মিড রেঞ্জ এবং টপ ভেরিয়েন্টে ৪০ এর অধিক বিশ্বমানের সব পণ্য আমলকির প্রোডাক্ট লিস্টে আছে। বিশ্বের বিভিন্ন দেশেই তাদের পণ্য রপ্তানি হয়ে থাকে। পাশাপাশি দেশের বিভিন্ন মেগাশপ ও আউটলেটে পাওয়া যায় তাদের পণ্য।

ভেগা ন্যাচারালের সাথে কো-ব্র্যান্ডিং এ যাবার পর আমলকির নতুন সকল স্কিন ও হেয়ার কেয়ার পণ্য খুব সহজেই মিলবে সারা বিশ্বে। পাশাপাশি ভেগার পণ্যও পাওয়া যাবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *