আন্তর্জাতিক

ইউক্রেনে সহায়তার ৫৪ বিলিয়ন ডলার আটকে দিল হাঙ্গেরি

ডেস্ক রিপোর্ট: ইউক্রেনে সহায়তার জন্য ইউরোপীয় ইউনিয়নের ৫০ বিলিয়ন ইউরো (৫৪ বিলিয়ন ডলার) অবরুদ্ধ করেছে হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। কিয়েভের সাথে আনুষ্ঠানিকভাবে ইইউ সদস্যপদ আলোচনার কয়েক ঘণ্টা পর এ সহায়তা আটকে দেওয়া হল।

শুক্রবার (১৫ ডিসেম্বর) আন্তর্জাতিক গণমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়, ব্রাসেলসে নেতারা বৈঠকে বলেছেন- অরবান ইউক্রেন সরকারের জন্য অতিরিক্ত তহবিল সমর্থন করতে অস্বীকার করার পর বিষয়টি পুনর্বিবেচনা করবে কারণ এটি তার ভূখণ্ড থেকে রাশিয়ান বাহিনীকে সরিয়ে দেওয়ার জন্য লড়াই করছে।

হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান ব্রাসেলসে আলোচনার পর সোশ্যাল মিডিয়ায় এক পোস্টে বিষয়টি নিশ্চিত করেন। তিনি বলেন, ইউক্রেনে অতিরিক্ত অর্থ প্রদানে ভেটো দেওয়া হচ্ছে।

ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুটে আলোচনা থেকে বেরিয়ে যাওয়ার সময় সাংবাদিকদের বলেন, আমাদের কাছে এখনও কিছু সময় আছে, আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউক্রেনের অর্থের অভাব হবে না।

তিনি বলেন, আমরা ২৬টি দেশের সাথে একমত হয়েছি। ভিক্টর অরবান, হাঙ্গেরি, এখনও তা করতে সক্ষম হননি। আমি মোটামুটি আত্মবিশ্বাসী যে আমরা পরের বছরের শুরুতে একটি চুক্তি পেতে পারি। আমরা জানুয়ারির শেষের দিকে চিন্তা করছি।”

রুটে বলেন, একটি চুক্তিতে পৌঁছানোর জন্য আরেকটি শীর্ষ সম্মেলন ডাকা হবে। বেলজিয়ামের প্রধানমন্ত্রী আলেকজান্ডার ডি ক্রু জোর দিয়েছিলেন আর্থিক সহায়তা অত্যাবশ্যক।

অরবান সদস্যপদ আলোচনা এবং তহবিল অবরুদ্ধ করার প্রতিশ্রুতি দিয়েছিলেন। সিদ্ধান্তটি ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কির জন্য একটি আঘাত ছিল। চলতি সপ্তাহে মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান আইন প্রণেতাদের ইউক্রেনের জন্য অতিরিক্ত ৬১ বিলিয়ন ডলার অনুমোদন করতে রাজি করতে ব্যর্থ হন জেলেনস্কি।

বেশিরভাগ ইইউ নেতারা এই সপ্তাহের শীর্ষ সম্মেলনে ইউক্রেনের সাথে সংহতির একটি স্পষ্ট বার্তা পাঠাতে চেয়েছিলেন। এমন পরিস্থিতিতে মধ্যে মস্কো কিয়েভের এলাকা দখল করেছে। মস্কো পুনরাবৃত্তি করেছে কিয়েভের প্রতি মিত্রদের সমর্থন হ্রাস পাচ্ছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *