আন্তর্জাতিক

লেবাননে হিজবুল্লাহর বিরুদ্ধে সতর্কতামূলক লিফলেট ফেলেছে ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর শুক্রবার (১৫ ডিসেম্বর) প্রথমবারের মতো দক্ষিণ লেবাননের কিছু অংশে লিফলেট ফেলেছে ইসরায়েলি সেনাবাহিনী।

ওই লিফলেটে লেবাননের বাসিন্দাদের হিজবুল্লাহকে সাহায্য না করার জন্য সতর্ক করা হয়েছে জানিয়েছে এনডিটিভি।

উল্লেখ্য, ইসরায়েল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পরের দিন ৮ অক্টোবর থেকে লেবানন-ইসরায়েল সীমান্তে ইসরায়েলি সেনাবাহিনী এবং ইরান-সমর্থিত হিজবুল্লাহর মধ্যে মারাত্মক গুলি বিনিময় চলছে।

সীমান্তের কাছে কাফরশুবার একজন বাসিন্দা নিরাপত্তা উদ্বেগের কারণে নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, ‘শুক্রবার ভোরে একটি ড্রোন তাদের গ্রামের উপরে লিফলেট ফেলেছিল।’ অন্য এক বাসিন্দা বলেন, দুইবার লিফলেট ফেলা হয়েছিল।

এদিকে, লিফলেটের অনুলিপি প্রকাশ করেছে বার্তা সংস্থা এএফপি। লিফলেটে রেখা রয়েছে, ‘দক্ষিণ লেবাননের বাসিন্দাদের বলছি, আমরা আপনাকে জানাচ্ছি যে, সন্ত্রাসী হিজবুল্লাহ আপনার বাড়িতে এবং আপনার জমিতে অনুপ্রবেশ করছে। আপনার নিজের নিরাপত্তার জন্য আপনাকে অবশ্যই এই সন্ত্রাসবাদ বন্ধ করতে হবে। হিজবুল্লাহকে সহায়তা করা আপনাদের বিপদকে উন্মুক্ত করবে।’

লেবাননের সীমান্তবর্তী বাসিন্দারা বলেছেন, সাম্প্রতিক দিনগুলোতে ইসরায়েলি সেনাবাহিনী সীমান্তবর্তী গ্রামগুলোতে বোমাবর্ষণ বাড়িয়েছে।

হিজবুল্লাহর সঙ্গে ২০০৬ সালের যুদ্ধের সময়ও ইসরায়েল দক্ষিণ লেবাননের কিছু অংশে লিফলেট ফেলেছিল।

৮ অক্টোবর আন্তঃসীমান্ত গুলি বিনিময় শুরু হওয়ার পর থেকে লেবাননের সীমান্তে ১২০ জনেরও বেশি লোক নিহত হয়েছে, যাদের অধিকাংশই হিজবুল্লাহ যোদ্ধা বলে জানা গেছে।

তবে এএফপির হিসাব অনুসারে, নিহতদের মধ্যে একজন লেবানিজ সেনা এবং ১৭ জন বেসামরিক নাগরিকও রয়েছে, যাদের মধ্যে তিনজন সাংবাদিকও রয়েছেন।

ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন শো-এর পরিসংখ্যান অনুসারে, লেবাননে ৬৪ হাজারেরও বেশি লোক বাস্তুচ্যুত হয়েছে।

অন্যদিকে, সীমান্ত সংঘর্ষে ইসরায়েলি পক্ষের অন্তত ছয় সেনা ও চারজন বেসামরিক নাগরিক নিহত হয়েছে বলে সেখানকার কর্তৃপক্ষ জানিয়েছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *