আন্তর্জাতিক

ভুলবশত তিন জিম্মিকে হত্যায় উত্তাল ইসরায়েল

ডেস্ক রিপোর্ট: ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় যুদ্ধ চলাকালে ৩ জিম্মিকে ভুলবশত গুলি করে হত্যা করেছে ইসরায়েলি সেনাবাহিনী। গত শুক্রবার (১৫ ডিসেম্বর) ইসরায়েলের সামরিক বাহিনীর মুখপাত্র এ ঘটনার সত্যতা স্বীকার করায় ক্ষোভে উত্তাল হয়ে উঠেছে দেশটির জনগন।

শনিবার (১৬ ডিসেম্বর) দ্য গার্ডিয়ান এর এক প্রতিবেদনে এ তথ্য প্রকাশিত হয়েছে। খবরে বলা হয়েছে, গত ৭ অক্টোবর থেকে ওই ৩ জিম্মি হামাসের কাছে বন্দি ছিল। নিরাপত্তার জন্য হুমকি মনে করে ভুলবশত তিন জিম্মিকে গুলি করে হত্যা করে ইসরায়েলি সেনাবাহিনী।

এদিকে ইসরায়েলি সেনাবাহিনী জিম্মিদের হত্যার কথা স্বীকার করার পরই শুক্রবার রাতে ইসরায়েলে বিক্ষোভ শুরু হয়। রাজধানী তেল আবিবে অবস্থিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে জড়ো হন শত শত মানুষ। তারা সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন। সেখানে জড়ো হওয়া জিম্মিদের আত্মীয়-স্বজনরা দাবি জানান, যারা এখনো গাজায় আটকে আছে তাদের উদ্ধারে যেন হামাসের সঙ্গে আলোচনা শুরু করা হয়।

এ দাবিতে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সামনে অনেককে প্ল্যাকার্ড হাতে জড়ো হতে দেখা যায়। এসব প্ল্যাকার্ডে লেখা ছিল ‘প্রতিদিন একজন করে জিম্মি মারা যাচ্ছে।’

ইতাই এসভিরস্কি নামের এক জিম্মির বোন ক্ষোভ প্রকাশ করে বলেছেন, ‘আমি ভয়ে মরে যাচ্ছি। আমরা এখনই চুক্তি (যুদ্ধবিরতি) চাই।’

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *