সারাদেশ

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মৃত্যু শূন্য, আক্রান্ত ১৭৯

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রচারণার কাজ শুরু হবে প্রতীক বরাদ্দের পর। প্রচারণার অন্যতম মাধ্যম হচ্ছে পোস্টার, ব্যানার, ফেস্টুন, লিফলেট ও মাইকিং। এজন্য লক্ষ্মীপুরে প্রস্তুতি নিচ্ছেন ছোট-বড় প্রায় ২০টি ছাপাখানা এবং মাইক ব্যবসায়ীরা। মুজদ করছেন কাগজ-কালিসহ ছাপার উপকরণ।

নির্বাচনী প্রচারে কাগজের পোস্টার, লিফলেট ও কার্ডের সঙ্গে ডিজিটাল ব্যানার-ফেস্টুনের ব্যাপক চাহিদা থাকে। সব প্রার্থীর প্রচার-প্রচারণা একসঙ্গে শুরু হয় বলে সেই চাহিদার চাপ সামলাতে লক্ষ্মীপুরে আগাম প্রস্তুতি নিচ্ছেন ছাপাখানা ও মাইক ব্যবসায়ীরা। ডিজাইনের কাজ আগেভাগেই সারছেন অনেকেই। তবে কাগজ-কালিসহ ছাপার উপকরণের দাম বৃদ্ধি পাওয়ায় লাভ কম হবে বলে জানান ব্যবসায়ীরা।

লক্ষ্মীপুরের বিভিন্ন শহরের সংশ্লিষ্ট ব্যবসায়ীদের সাথে আলাপ-আলোচনা করে জানা যায়, মাইক ব্যবসায়ীরা তাদের মাইক মেরামতের পাশাপাশি নতুন মাইক সংগ্রহ করেছেন। অনেকে পোস্টার ও লিফলেটের ডিজাইনের কাজ আগেভাগে সেরে রেখেছেন। সবমিলিয়ে এই দুই সেক্টরের ব্যবসায়ীরা নির্বাচন ঘিরে বাণিজ্যের স্বপ্ন দেখছেন। 

নির্বাচন উপলক্ষ্যে কাজের প্রস্তুতি ছাড়াও ছাপাখানাগুলোতে এখন চলছে বিভিন্ন প্রতিষ্ঠানের ক্যালেন্ডার ও ডায়েরি ছাপানোর কাজ। ছাপা হচ্ছে ওয়াজ-মাহফিলের প্রচারণার পোস্টারও। এদিকে এবারের নির্বাচনে বিএনপি ও তাদের সমমাননা কয়েকটি দল অংশ না নিলেও বেড়েছে প্রার্থীর সংখ্যা। তবে প্রিন্টিং প্রেসের মালিকরা বলছেন, সবদল নির্বাচনে এলে ছাপাখানায় যেমন কাজের পরিমাণ বাড়বে, তেমনি নির্বাচনও হবে স্বত:স্ফূর্ত। তবে বছরের ব্যবধানে কাগজ, কালি ও বিভিন্ন উপকরণের দাম বাড়ায় লাভও হবে কম।

ছাপাখানার কর্মচারীরা বলছেন, প্রার্থীদের চাহিদা অনুযায়ী নির্বাচনী কাজে সবধরণের প্রস্তুতি রয়েছে। তারা আশা করছেন, প্রতীক বরাদ্দের পর পুরোদমে কাজ শুরু হবে। সেসময় দুই শিফটে চলবে কাজ।

লক্ষ্মীপুর রয়েল ডিজিটাল সাইন এন্ড অফসেট প্রেস এর স্বত্বাধিকারী আক্তার হোসেন বলেন, নির্বাচনের মৌসুমে আমাদের খুব ব্যস্ত সময় কাটে। এই সময়ে আমরা ভালো লাভের আশা করি। অনেক ক্ষেত্রে সময়ের ব্যস্ততা সারানোর জন্য চুক্তিভিত্তিক অস্থায়ী কর্মচারীও নিয়োগ দিতে হয়।

মাইক ব্যবসায়ী মোঃ শাহজাহান বলেন, নির্বাচনী প্রচারণা, মিছিল, সভা-সমাবেশের অন্যতম অনুষঙ্গ মাইক। দিনভর পাবলিসিটি চলতে থাকে বিভিন্ন প্রার্থীদের। তাই মাইকের সংখ্যা বাড়িয়েছি। পর্যাপ্ত ব্যাটারি সচল করে রাখার কাজ করছি। এর সাথে পাবলিসিটি করার জন্য সুকন্ঠের কয়েকজনের সাথে মৌখিক চুক্তি করে রেখেছি।

প্রসঙ্গত, ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, প্রার্থীদের প্রতীক বরাদ্দ দেয়া হবে ১৮ ডিসেম্বর। সেদিনই শুরু হবে নির্বাচনী প্রচার-প্রচারণা। যা চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। এবার লক্ষ্মীপুরের ৪টি আসনে মোট ৩১ জন প্রার্থী বৈধতা পেয়েছেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *