সারাদেশ

‘আজকে আমি বঙ্গবন্ধু’

ডেস্ক রিপোর্ট: ‘আমি জাতির পিতা বঙ্গবন্ধু সেজেছি, আজকে আমার পরিচয় আমি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। আমরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করেছি। বঙ্গবন্ধুর ভাষণে উজ্জীবিত হয়ে স্বাধীনতা লাভ করা দেশ আজ বিজয় উল্লাসে মেতেছে।’

শনিবার (১৬ ডিসেম্বর) বেলা সাড়ে ১১টায় এম.এ আজিজ স্টেডিয়ামের চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজিত বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের প্রদর্শনী প্রতিযোগিতায় বিশেষ দলে প্রথম হয়ে এসব কথা বলছেন চট্টগ্রাম কলেজের ডিগ্রি দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী জান্নাতুন নাঈমা।

জান্নাতুন নাঈম মেয়ে হলেও আজকে তিনি যেন সত্যিই বঙ্গবন্ধু! পরনে সাদা পাঞ্জাবি, বঙ্গবন্ধুর মতো কালো কোট, ঠোঁটে ওপরে লাগিয়েছেন লম্বা বড় গোঁফ। শুধু তাই নয় চোখে রয়েছে কালো ফ্রেমের চশমা, মাথায় পাকনা চুলের সাজ।

বার্তা২৪.কম-কে তিনি বলেন, আজকে আমি জাতির পিতা বঙ্গবন্ধু সেজেছি। আমরা প্রতিযোগিতায় অংশগ্রহণ করে প্রথম স্থান অধিকার করেছি। আমি সরকারি শিশু পরিবার বালিকা রউফবাদের পক্ষ থেকে এসেছি। বিশেষ দলে প্রথম হয়েছি আমরা। আমাদের প্রর্দশনা ছিল বিজয়ের বাংলাদেশের পটভূমি আর প্রধানমন্ত্রীর উন্নয়নে অবদান।

পরিচয় জানতে চাইলে নাঈমা গর্ব করে বলেন, আমি এখন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, আজকে আমার পরিচয় এটা। পাশাপাশি আমার ব্যক্তিগত পরিচয় আমি জান্নাতুন নাঈমা।

শুধু নাঈমাই নয়, এভাবে নানা সাজ ভঙ্গিমাতে প্রদর্শনীতে অংশ নেন বিভিন্ন প্রতিষ্ঠানের বেশ কিছু শিক্ষার্থী। কেউ সাজে পাকবাহিনী আবার কেউ সেজেছে মুক্তিবাহিনী।

ডিসপ্লে প্রদর্শনী শেষ করে মাঠ থেকে বের হওয়ার সময় কথা হয় নগরীর গরিব-ই নেওয়া উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীর জাওয়াদ হোসেন মাহির সঙ্গে। সে জানায়, আমরা মুক্তিযুদ্ধ নিয়ে একটি ডিসপ্লে দেখিয়েছি। যেখানে ছিল ১৯৫২ সালে ভাষা আন্দোলন, ১৯৬৯ সালে গণভূথান, কালরাত্রি। এগুলোকে আমরা শর্ট ফর্মে মুক্তি প্রতীক দিয়ে ডিসপ্লের জন্য সাজিয়েছি। আমরা গ্রুপে ৪০ জন ছিলাম। 

শিক্ষার্থীদের সঙ্গে এসেছেন তাদের অভিভাবকেরাও। এমন একজন হলেন শহিদুল্লাহ। লাল-সবুজ শাড়ি পরা ছোট্ট মেয়েকে হাতে ধরে মাঠে হাঁটছিলেন। অনুভূতি জানতে চাইলে তিনি বার্তা২৪.কম-কে বলেন, খুবই খুশি লাগছে। মা বিদেশ থেকে এসেছে। তাকেসহ সঙ্গে নিয়ে মেয়ের অনুষ্ঠান দেখতে এসেছি। বার বার ফিরে আসুক এদিন। সকল শহিদের প্রতি শ্রদ্ধা জানাই। 

এর আগে মহান বিজয় দিবস উপলক্ষ্যে সকাল ৮টায় এম.এ আাজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম জেলা প্রশাসনের আয়োজনে কুচকাওয়াজ ও প্যারেড প্রদর্শন অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম প্রধান অতিথি হিসেবে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন। 

অনুষ্ঠানে ডিসপ্লে করে চট্টগ্রাম শিশু একাডেমি, সরকারি শিশু পরিবার বালিকা রৌফাবাদ চট্টগ্রাম, নিষ্পাপ অটিজম স্কুল প্রবর্তক চট্টগ্রাম, লালখান বাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়, পাহাড়তলী সরকারি খান সাহেব প্রাথমিক বালিকা বিদ্যালয়, খান সাহেব আব্দুল হাকিম উচ্চ বিদ্যালয়সহ আরও অনেক প্রতিষ্ঠান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *