সারাদেশ

ঢাবির বিশেষ সমাবর্তনে বক্তা প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিশেষ সমাবর্তনে বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাষ্ট্রপতির অনুপস্থিতিতে সভাপতিত্ব করবেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের আব্দুল মতিন চৌধুরী ভার্চ্যুয়াল ক্লাসরুমে আয়োজিত এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠকালে উপাচার্য এ সকল তথ্য জানান।

তিনি জানান, আগামী ২৯ অক্টোবর সকাল ১১ টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে সমাবর্তন অনুষ্ঠান আয়োজিত হবে। এতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ডক্টর অব লজ উপাধি দেওয়া হবে। সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তবে বঙ্গবন্ধুর পরিবারের আর কে কে উপস্থিত থাকবেন তা এখনো জানা যায় নি।

অসুস্থতার কারণে সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের আচার্য ও রাষ্ট্রপতি সাহাবুদ্দিন উপস্থিত থাকবেন না। ফলে ঢাকা বিশ্ববিদ্যালয় আদেশ ১৯৭৩ আর্টিকেল ১০ (১) অনুযায়ী আচার্যের সম্মতিতে আমি (উপাচার্য আখতারুজ্জামান) সভাপতিত্ব করবো।

আখতারুজ্জামান আরও বলেন, ‘সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের বর্তমান শিক্ষক, শিক্ষার্থী, অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও আমন্ত্রিত অতিথিসহ ১৯ হাজার জন অংশগ্রহণ করবেন। সকাল ১০টা ৫০-এ কার্জন হল প্রাঙ্গণ থেকে সমাবর্তন শোভাযাত্রা নিয়ে উপাচার্যসহ সিনেট, সিন্ডিকেট ও অ্যাকাডেমিক কাউন্সিলের সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা সমাবর্তনস্থলে প্রবেশ করবেন।’

বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাই, রেজিস্টার্ড গ্র্যাজুয়েট ও আমন্ত্রিত অতিথিরা সুইমিংপুল সংলগ্ন গেট দিয়ে প্রবেশ করবেন। এছাড়া শিক্ষার্থীরা প্রবেশ করবেন জিমনেসিয়াম সংলগ্ন গেইট দিয়ে। সমাবর্তনস্থলে আমন্ত্রণপত্র ও জাতীয় পরিচয়পত্র, প্রাতিষ্ঠানিক আইডি, পাসপোর্টের যেকোনো একটি আনতে হবে। তবে মোবাইল ফোন, হাতব্যাগ, ব্রিফকেস, ক্যামেরা, ইলেক্ট্রনিক ডিভাইস, ছাতা ও পানির বোতল নিয়ে প্রবেশ করা যাবে না।

এদিকে সমাবর্তনের দিন সকাল ৭টা থেকে দুপুর ২টা পর্যন্ত শাহবাগ ক্রসিং, হাইকোর্ট, ঢাকা মেডিকেল কলেজ, পলাশী ও নীলক্ষেত থেকে দোয়েল চত্বর পর্যন্ত গণপরিবহন বন্ধ রাখতে আইনশৃঙ্খলা বাহিনীকে অনুরোধ জানিয়েছেন উপাচার্য।

সমাবর্তনের দিন নিরাপত্তার স্বার্থে শাহবাগ থেকে টিএসসি-দোয়েল চত্বর হয়ে হাইকোর্ট মোড় পর্যন্ত মেট্রোরেলের নির্মাণ কার্যক্রম চলমান থাকায় সতর্কতার সাথে চলাচলের পরামর্শ ও একইসঙ্গে ঐদিন নির্মাণ কার্যক্রম বন্ধ রাখার অনুরোধ করা হবে বলে জানান তিনি।

উল্লেখ্য, সমাবর্তন অনুষ্ঠান সুষ্ঠু ও সুন্দরভাবে সম্পন্ন করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারী, বিশ্ববিদ্যালয় পরিবারের সকল সদস্য, সংশ্লিষ্ট মন্ত্রণালয়, সিটি কর্পোরেশন, রাজনৈতিক দল, সংগঠন, গণমাধ্যমকর্মী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ বিভিন্ন সংস্থা ও সর্বসাধারণের সহযোগিতা কামনা করেছেন উপাচার্য।

এ সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. এ এস এম মাকসুদ কামাল (শিক্ষা), উপ-উপাচার্য (প্রশাসন) ড. মুহাম্মদ সামাদ, কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন আহমেদ, রেজিস্টার প্রবীর কুমার সরকার ও প্রক্টর মাকসুদুর রহমান।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *