সারাদেশ

‘মেঘের কপাট’ সিনেমা আসছে ৩ নভেম্বর

ডেস্ক রিপোর্ট: ‘মেঘের কপাট’ সিনেমা আসছে ৩ নভেম্বর

ছবি: সংগৃহীত

ফের এক ঝাঁক নতুনদের সঙ্গে নিয়ে হাজির ওয়ালিদ আহমেদের চলচ্চিত্র ‘মেঘের কপাট’। সিনেমাটি হলো তারুণ্যের ভাবনা আর ভালোবাসার গল্পের। আগামী ৩ নভেম্বর মুক্তি পাবে সিনেমাটি।

সিনেমা মুক্তি উপলক্ষে গতকাল মঙ্গলবার (২৪ অক্টোবর) রাতে রাজধানীর বাংলা মটরে একটি রেস্টুরেন্ট সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে মুক্তির ঘোষণা করা হয়েছে সিনেমাটির।

ছবি: সংগৃহীত  এ অনুষ্ঠানে সিনেমার শিল্পী ও কলাকুশলীরা উপস্থিত ছিলেন। ‘মেঘের কপাট’ সিনেমার কেন্দ্রীয় চরিত্রে রাকিব হোসেইন ইভন ছাড়াও সিন্ডি রোলিং, তন্বী প্রমুখ অভিনয় করেছেন। সিনেমাটির সবগুলো গান লিখেছেন ওয়ালিদ আহমেদ এবং সুর-সংগীত পরিচালনা করেছেন ভারতের প্রখ্যাত কণ্ঠশিল্পী রূপঙ্কর বাগচী।

চিত্রনায়ক রাকিব হোসেন ইভন বলেন, এই সিনেমাটা নিয়ে আমি আলাদা রকম ভাবে আশাবাদি। কারণ সিনেমাটা এই সময়ের গল্প নিয়ে নির্মিত। এই গল্পটি আমাদের প্রত্যেকের জীবনের সাথে মিলে যাবে।

নবাগত নায়িকা সাবরিন তন্বী বলেন, গল্পটি এক কথায় অসাধারণ। আমরা নতুনরা অনেক চেষ্টা করেছি। আপনারা সিনেমা হলে এসে ‘মেঘের কপাট’ দেখুন।

নির্মাতা ওয়ালিদ আহমেদ বলেন, আমার প্রথম সিনেমা। কিন্তু মিডিয়ার সাথে অনেক বছর জড়িত । আমার অভিজ্ঞতা নিয়ে বেশ ভালো করে, শ্রম দিয়ে কাজটি করেছি। ‘মেঘের কপাট’ চলচিত্রের প্রতিটি চরিত্র চেষ্টা করেছে তার সেরা কাজটা উপহার দিতে। মনোরম লোকেশনের শুটের সাথে সাথে গল্পের জন্য মানানসই আবাহ দেবার চেষ্টা করেছি স্ক্রিনে। আশা করি দর্শক বেশ ভালো উপভোগ করবে।

সিনেমাটি প্রসঙ্গে আফরোজা মোমেন বলেন, নিখাদ ভালোবাসার কাহিনি মেঘের কপাট। এতে আমি তারুণ্যের ভাবনার জায়গাটা তুলে ধরতে চেয়েছি। আমার বিশ্বাস, এ চলচ্চিত্র দেখার পর দর্শক ভালোবাসার অনেক অর্থ খুঁজে পাবেন।

মেঘে জড়ানো মনোরম লোকেশনে বাংলাদেশের অপরূপ দৃশ্য চিত্রায়নের পাশাপাশি ভালোবাসা নানা রূপ তুলে ধরা হয়েছে ‘মেঘের কপাট’ চলচ্চিত্রে। এতে গান রয়েছে পাঁচটি। আফরোজা মোমেনের গল্পে চলচ্চিত্র চিত্রনাট্য ও গীত রচনা করেছেন পরিচালক ওয়ালিদ আহমেদ। চলচ্চিত্রটি যৌথভাবে প্রোযোজনা করেছেন ওয়ালিদ আহমেদ ও আফরোজা মোমেন। চলচ্চিত্রটিতে অভিনয় করেছেন রাকিব হোসেন ইভন, সাবরিন তন্বী, সিন্ডি রোলিং, রাজু আহসান, আফরোজা মোমেন, সাইফ উজ জামান, রেজাউর রহমান রিজভী, রোহানা পারভীন হাসি সহ আরো অনেকে।

টাঙ্গাইলে বিনামূল্যে ‘মুজিব: একটি জাতির রূপকার’ দেখল শিক্ষার্থীরা

বিনামূল্যে ‘মুজিব একটি জাতির রূপকার’ দেখল শিক্ষার্থীরা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন নিয়ে বাংলাদেশ ও ভারতের যৌথ উদ্যোগে নির্মিত ‘মুজিব একটি জাতির রূপকার’ চলচ্চিত্র বিনামূল্যে দেখার সুযোগ পেল  টাঙ্গাইলের বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা। 

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) সকাল সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসনের উদ্যোগে জেলা শিল্পকলা একাডেমিতে এ চলচ্চিত্র প্রদর্শন করা হয়। জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম এ কার্যক্রমের উদ্বোধন করেন। 

জেলা প্রশাসন সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় টাঙ্গাইল কালেক্টরেট বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের শিক্ষার্থীরা প্রথমে বিনামূল্যে চলচ্চিত্রটি উপভোগ করেন। এরপর দুপুর দেড়টায় বিবেকানন্দ হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা চলচ্চিত্রটি দেখেন।

আগামী ২৯ অক্টোবর সকাল সাড়ে ১০টায় বিন্দুবাসিনী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় এবং দুপুর দেড়টায় মেজর জেনারেল মাহমুদুল হাসান আদর্শ মহাবিদ্যালয়, ৩০ অক্টোবর সকাল সাড়ে ১০টায় টাঙ্গাইল কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র এবং দুপুর দেড়টায় পুলিশ লাইনস আদর্শ উচ্চ বিদ্যালয়, ৩১ অক্টোবর সকাল সাড়ে ১০টায় কুমুদিনী সরকারি কলেজ এবং দুপুর দেড়টায় বিন্দুবাসিনী সরকারি বালক উচ্চ বিদ্যালয়, ১ নভেম্বর সরকারি শেখ ফজিলাতুন্নেছা মুজিব মহিলা কলেজ এবং দুপুর দেড়টায় নার্সিং মিডওয়াইফারি কলেজের শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে চলচ্চিত্রটি দেখার ব্যবস্থা করা হয়েছে।

এতে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ওলিউজ্জামান, জেলা কালচারাল অফিসার এরশাদ হাসান, জেলা আওয়ামী লীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক এলেন মল্লিক প্রমুখ।

জেলা প্রশাসক কায়ছারুল ইসলাম বলেন, শিক্ষার্থী ছাড়াও জেলা পর্যায়ে সকল সরকারি কর্মকর্তা, কর্মচারী, গণ্যমান্য ব্যক্তিবর্গ ও সাংবাদিকদের জন্য বিনামূল্যে ‘মুজিব একটি জাতির রূপকার’ চলচ্চিত্র দেখার ব্যবস্থা করা হয়েছে। এই সিনেমাটি দেখে বঙ্গবন্ধুর জীবন-নীতি আর্দশকে দর্শকরা হৃদয়ে লালন করতে পারবে।

এ সময় তিনি বলেন, পর্যায়ক্রমে উপজেলাগুলোতেও সিনেমাটি বিনা টিকিটে দেখার সুযোগ করে দেওয়া হবে।

;

বক্স অফিসের ঠিকানা খুঁজে পাচ্ছে না ‘গণপথ’

এখন পর্যন্ত ১০ দশমিক ৯০ কোটি রূপি আয় করেছে সিনেমাটি

মুক্তির ছয়দিন পরও টাইগার শ্রফ এবং কৃতি শ্যানন অভিনীত ‘গণপথ’ সিনেমা বক্স অফিসের ঠিকানা খুঁজে পাচ্ছে না। দিন যতোই যাচ্ছে এ সিনেমার আয় ততই কমছে। বক্স অফিসের রিপোর্ট প্রদানকারী সচনিল্কের জানিয়েছে, গত ২০ অক্টোবর মুক্তি পাওয়া সিনেমাটি এখন পর্যন্ত ১০ দশমিক ৯০ কোটি রূপি আয় করেছে। আর ষষ্ঠ দিনে আয় হয়েছে মাত্র ১ দশমিক ১০ কোটি।

বলিউড বাণিজ্য বিশ্লেষকদের অনুমান ২০০ কোটি রুপি বাজেটে বানানো সিনেমাটি বছরের অন্যতম ফ্লপের তকমার পথে।

মুক্তির প্রথম দিন এটি ২ দশমিক ৫ কোটি রুপি আয় করে। পরপর দুইদিন এমন অবস্থা থাকার পর গত সোমবার সেটা কমে ১ দশমিক ৩ কোটি রুপিতে নামে। আর মঙ্গলবার সিনেমাটি আয় করে ১ দশমিক ৫ কোটি রুপি।

২০৭০ সালের প্রেক্ষাপট নিয়ে নির্মিত সিনেমাটি পরিচালনা করেছেন বিকাশ বহেল। অ্যাকশন ও সায়েন্স ফিকশনের মিশেলে তৈরি এ সিনেমায় উঠে আসবে ভবিষ্যৎ দুনিয়ার ধনী-গরিবের লড়াইয়ের গল্প। এতে গণপথ ওরফে গুড্ডুর ভূমিকায় অভিনয় করেছেন টাইগার শ্রফ। তাঁর নায়িকা হিসেবে রয়েছেন কৃতি শ্যানন।

দুর্গাপূজা উপলক্ষে সিনেমাটি হিন্দি, তামিল, তেলুগু, মালয়ালম, কন্নড় ভাষায় মুক্তি পেয়েছে। ‘গণপথ’-এ একটি গুরুত্বপূর্ণ চরিত্রে দেখা গেছে অমিতাভ বচ্চনকে। এ ছাড়া অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন–গওহর খান, জামিল খান, শ্রুতি মেনন, জিয়াদ বকরি প্রমুখ।

;

‘মুজিব’ সিনেমা দেখার পর শুভর প্রশংসায় নাসিরুদ্দিন শাহ

নাসিরুদ্দিন শাহ ও আরিফিন শুভ

বাংলাদেশে সাড়া ফেলার পর আগামী ২৭ অক্টোবর (শুক্রবার) ভারতে মুক্তি পেতে যাচ্ছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত ‘মুজিব: একটি জাতির রূপকার’। ইতোমধ্যেই সিনেমার প্রচারণার জন্য আরিফিন শুভ ভারতে অবস্থান করছেন। গত বুধবার (২৫ অক্টোবর) মুম্বাইয়ে ভারতীয় চলচ্চিত্রের জাতীয় জাদুঘরে বাংলা ও হিন্দিতে সিনেমাটির বিশেষ প্রদর্শনী অনুষ্ঠিত হয়। এ অনুষ্ঠানে বাংলাদেশ থেকে উপস্থিত ছিলেন সিনেমাটির কেন্দ্রীয় অভিনেতা আরিফিন শুভ বিএফডিসির কর্মকর্তারা।

‘মুজিব: একটি জাতির রূপকার’ সিনোটির বিশেষ শো’তে পরিচালক শ্যাম বেনেগালের সঙ্গে ছিলেন ভারতের সিনেমা সংশ্লিষ্টরা।

গতকাল বুধবার (২৫ অক্টোবর) ‘মুজিব’ সিনেমার বিশেষ প্রদর্শনীর পর আরিফিন শুভর প্রশংসা করেছেন বলিউডের প্রখ্যাত অভিনেতা নাসিরুদ্দিন শাহ।

নাসিরুদ্দিন শাহ আফসোস করে বলেন, শ্যাম বেনেগাল সাহেবের এমন খুব কমই সিনেমা আছে, যেগুলোতে আমি নেই। আমার আফসোস যে আমি এ সিনেমাতে নেই, কেননা এটি বাংলা ভাষায় তৈরি হয়েছে।

সিনেমাটিতে বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করেছেন আরিফিন শুভ। খন্দকার মোশতাক আহমদের চরিত্রে অভিনয় করেছেন ফজলুর রহমান বাবু। কিশোর শেখ মুজিব চরিত্রে অভিনয় করেছেন দিব্য জ্যোতি।

এ ছাড়া রেণু (শেখ ফজিলাতুন্নেছা মুজিব) চরিত্রে অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশা, শেখ হাসিনা চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানা চরিত্রে সাবিলা নূর, মাওলানা আবদুল হামিদ খান ভাসানী চরিত্রে রাইসুল ইসলাম আসাদ, তাজউদ্দীন আহমদ চরিত্রে রিয়াজ, এ কে ফজলুল হক চরিত্রে শহীদুল আলম সাচ্চু, টিক্কা খান চরিত্রে জায়েদ খানসহ অনেকেই অভিনয় করেছেন।

;

কি কারণে প্রধানমন্ত্রীর সঙ্গে ফারিণ?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তাসনিয়া ফারিণ

ছোট পর্দার জনপ্রিয় মুখ অভিনেত্রী তাসনিয়া ফারিণ। এপার-ওপার দুই বাংলায় পরিচিত মুখ। অভিনয়ের পাশাপাশি নিয়মিত দেশের বাইরেও ভ্রমণ করেন তিনি। তার জীবনে হঠাৎ করে একটি ঘটনা ঘটে গেলো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে একই ফ্লাইটে বিদেশ যাত্রা করেন ফারিণ।

মঙ্গলবার (২৪ অক্টোবর) সকালে ব্রাসেলসে অনুষ্ঠেয় গ্লোবাল গেটওয়ে ফোরামে যোগ দিতে বেলজিয়ামের উদ্দেশে ঢাকা ছাড়েন প্রধানমন্ত্রী। ওই ফ্লাইটে প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন ফারিণও। সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ছবি পোস্ট করে এ তথ্য জানিয়েছেন ফারিণ।

ছবির পোস্টে ফারিণ লেখেন, ‌‘আমাদের মাননীয় প্রধানমন্ত্রীর সঙ্গে একই ফ্লাইটে থাকতে পেরে আমি খুবই ভাগ্যবান। তিনি আমার দেখা সবচেয়ে মিষ্টি নারীদের একজন।’

এই অভিনেত্রী আরও লেখেন, ‘ছবিটা আরেকটু ভালো হতে পারত তবুও তার সঙ্গে দেখা হওয়াতে আমি কৃতজ্ঞ।’

এছাড়া বাংলাদেশ বিমানের পাইলটদের সঙ্গে কিছু ছবি শেয়ার করেছেন ফারিণ। প্রতিষ্ঠানটির আতিথেয়তায় মুগ্ধ হয়েছেন অভিনেত্রী। তিনি লেখেন, ‘মনোমুগ্ধকর আতিথেয়তার জন্য বিমান বাংলাদেশ এয়ারলাইন্সকে ধন্যবাদ। ১৪ ঘণ্টা যেন ১৪ মিনিটেই কেটে গেল। আবারো আপনাদের সঙ্গে ভ্রমণের আশায় থাকছি।’

অবশ্য ফারিণ তার কোন গন্তব্যের বিষয়ে কিছু জানাননি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *