সারাদেশ

সাধারণ মানুষের শেষ আশ্রয় সুপ্রিম কোর্ট: রাষ্ট্রপতি

ডেস্ক রিপোর্ট: সাধারণ মানুষের শেষ আশ্রয় সুপ্রিম কোর্ট: রাষ্ট্রপতি

রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন

৫১ বছর আগে ১৯৭২ সালের এই দিনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সুপ্রিম কোর্টের উদ্বোধন করেছিলেন। আজ এটিই সাধারণ মানুষের শেষ আশ্রয়স্থল বলে উল্লেখ করেছেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন।

সোমবার (১৮ ডিসেম্বর) সুপ্রিম কোর্ট দিবস উপলক্ষ্যে সুপ্রিম কোর্টের ইনার কোর্ট ইয়ার্ডে আয়োজিত আলোচনা সভায় তিনি এ কথা বলেন।

রাষ্ট্রপতি বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাত দিয়ে সুপ্রিম কোর্ট চালু হয়েছিল। অথচ এমনও সময় গেছে যে, বঙ্গবন্ধু হত্যাকাণ্ডের মামলাও ঝুলিয়ে রাখা হয়েছে। তবে বর্তমানে বাংলাদেশের সাধারণ মানুষের শেষ আশ্রয়স্থল সুপ্রিম কোর্ট। বহু অন্যায়ের বিরুদ্ধে বলিষ্ঠ ভূমিকা রেখেছে এটি।

তিনি আরও বলেন, সুপ্রিম কোর্টের ভূমিকায় আজ প্রমাণিত হয় যে অন্যায়ের বিচার হবেই।

উল্লেখ্য, ১৮ ডিসেম্বর, ‘বাংলাদেশ সুপ্রিম কোর্ট দিবস’ উপলক্ষ্যে সর্বোচ্চ আদালতের ইনার কোর্ট ইয়ার্ডে আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ছিলেন রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন। এতে সভাপতিত্ব করবেন প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক।

প্রসঙ্গত, ২০১৭ সালের ২৫ অক্টোবর সুপ্রিম কোর্টের ফুলকোর্ট সভায় প্রতি বছর ১৮ ডিসেম্বর সুপ্রিম কোর্ট দিবস পালনের সিদ্ধান্ত নেয়া হয়।

দুই দিনে ভারত থেকে এলো ৩৬০ টন পেঁয়াজ

ছবি: সংগৃহীত

রফতানি বন্ধ ঘোষণার পর চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে দুই দিনে ৩৬০ টন পেঁয়াজ ভারত থেকে এসেছে।

রোববার ও সোমবার (১৮ ডিসেম্বর) দুই দিনে ১৮টি ট্রাকে এসব পেঁয়াজ স্থলবন্দর দিয়ে দেশে প্রবেশ করে।

ভারত থেকে পেঁয়াজ আসার বিষয়টি নিশ্চিত করেছেন সোনামসজিদ পোর্ট লিংক লিমিটেডের ম্যানেজার মাঈনুল ইসলাম। তিনি বলেন, ৭ ডিসেম্বর থেকে পেঁয়াজ রফতানি বন্ধ করেছে ভারত। তবে এর আগে যে এলসি করা ছিল, সেগুলো পর্যায়ক্রমে বন্দরে প্রবেশ করছে। রোববার ১০ ট্রাকে ২০০ টন পেঁয়াজ স্থলবন্দরে প্রবেশ করেছে। সোমবার দুপুর পর্যন্ত ৮টি ট্রাকে আরও ১৬০ টন পেঁয়াজ এসেছে।

উল্লেখ্য, ৭ ডিসেম্বর ভারতের বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে ২০২৪ সালের ৩১ মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি বন্ধের ঘোষণা দেয়া হয়।
ভারত রফতানি বন্ধের ঘোষণা দেওয়ার পরই সারা দেশে হু হু করে বেড়ে যায় দাম। পরবর্তীতে, চীন ও পাকিস্তান থেকে আমদানি করা হয় ২২৬ টন পেঁয়াজ।

;

বাংলাদেশ-ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক মঙ্গলবার

ছবি: সংগৃহীত

বাংলাদেশ ও ভারত নৌ সচিব পর্যায়ের বৈঠক মঙ্গলবার অনুষ্ঠিত হবে। রাজধানী ঢাকার এক হোটেলে অনুষ্ঠিত হবে দু’দিনের এ সভা।

এর মধ্যে ১৯ ডিসেম্বর হবে প্রটোকল অন ইনল্যান্ড ওয়াটার ট্রানজিট এন্ড ট্রেড (পিআইডব্লিউটিএন্ডটি) এর অধীন স্ট্যান্ডিং কমিটি ও ইন্টার গভার্ণমেন্টাল কমিটির আইজিসি সভা এবং ২০ ডিসেম্বর নৌসচিব পর্যায়ের সভা অনুষ্ঠিত হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল এবং ভারতের পোর্টস, শিপিং এন্ড ওয়াটারওয়েজ মন্ত্রণালয়ের সচিব টি কে রমাচন্দ্রন নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেবেন।

বাংলাদেশের পক্ষে সভাসমূহে অংশগ্রহণের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, দপ্তর সংস্থার প্রতিনিধিদের সমন্বয়ে ৩১ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদল গঠন করা হয়েছে। ভারত ইতিমধ্যে উক্ত সভায় অংশগ্রহণের জন্য ২৩ সদস্য বিশিষ্ট প্রতিনিধিদলের তালিকা দিয়েছে।

;

ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব, সম্পাদক জাফর

ছবি: সংগৃহীত

ফেনীতে কর্মরত সাংবাদিকদের সংগঠন ফেনী রিপোর্টার্স ইউনিটির ২০২৪ সালের কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এতে দৈনিক ভোরের কাগজ ফেনী প্রতিনিধি ও সাপ্তাহিক ফেনীর আলো সম্পাদক শুকদেব নাথ তপন সভাপতি এবং দৈনিক বাংলাদেশের আলোর জেলা প্রতিনিধি ও দৈনিক প্রভাত আলোর বার্তা এম. এ. জাফর সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন।

রোববার (১৭ ডিসেম্বর) রাতে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করা অ্যাডভোকেট শাহজাহান সাজু মনোনয়ন পত্র যাচাই-বাছাই শেষে একাধিক প্রার্থী না থাকায় তাদের বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত ঘোষণা করেন। এ সময় গঠিত নির্বাচন কমিশনের সদস্য আমির হোসেন ভূঁইয়া ও তৌহিদুল ইসলাম তুহিন উপস্থিত ছিলেন।

কমিটিতে সহ-সভাপতি হিসেবে আছেন আলী হায়দার মানিক (দৈনিক ফেনীর সময় নির্বাহী সম্পাদক ও দৈনিক নয়া শতাব্দী ফেনী জেলা প্রতিনিধি), সহ-সাধারণ সম্পাদক নুর উল্যাহ কায়সার (দৈনিক বণিক বার্তা ও দৈনিক স্টার লাইন), কোষাধ্যক্ষ তোফায়েল আহমদ নিলয় (মোহনা টিভি ও খবরের কাগজ), প্রচার সম্পাদক মফিজুর রহমান (দৈনিক দিনকাল ও বিজনেস বাংলাদেশ), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক মোঃ শফি উল্লাহ রিপন (দৈনিক দেশ রূপাপ্তর ও ইউএনবি), ক্রীড়া সম্পাদক রফিকুল ইসলাম (সাপ্তাহিক নীহারিকা) ও দপ্তর সম্পাদক আজিজ আল ফয়সাল (দৈনিক স্টার লাইন)।

কমিটির কার্যনির্বাহী সদস্যরা হলেন- মোহাম্মদ শাহাদাত হোসেন (দৈনিক ফেনীর সময় ও দৈনিক নয়া দিগন্ত), ইসমাইল হোসেন সিরাজী (পাক্ষিক মসিমেলা), আরিফুল আমিন রিজভী (বাসস ও দৈনিক ফেনী), এনামুল হক পাটোয়ারী (দৈনিক নয়াপয়গাম) ও দিদারুল আলম (এটিএন নিউজ ও দৈনিক ফেনী)।

সাধারণ সদস্যরা হলেন- ওছমান হারুন মাহমুদ দুলাল (এনটিভি ও দৈনিক জনকন্ঠ), আবুল কাশেম চৌধুরী (বাংলাদেশ বেতার), যতন মজুমদার (দৈনিক যুগান্তর ও নাগরিক টিভি), মাইন উদ্দিন (দৈনিক স্টার লাইন), জহিরুল হক মিলন (দৈনিক আলোকিত বাংলাদেশ), ওমর ফারুক (দৈনিক ইনকিলাব ও ডেইলি আওয়ার টাইম), কিশাণ মোশাররফ (দৈনিক ফেনীর সময়), নুর তানজিলা রহমান (সাপ্তাহিক স্বদেশকণ্ঠ), মিজানুর রহমান (ফেনীর গৌরব) ও সাহাব উদ্দিন (দৈনিক ফেনী)।

;

রমজানে পণ্যমূল্য বাড়ালে জেলে দেওয়ার হুমকি এফবিসিসিআইয়ের

ছবি: সংগৃহীত

আসন্ন রমজানে অনৈতিকভাবে বাজারে সংকট তৈরি করে যেসব ব্যবসায়ী পণ্যমূল্য বাড়াবে তাদের নিয়ন্ত্রণে সরকারের সঙ্গে কাজ করবে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই। এতেও কাজ না হলে অসাধু ব্যবসায়ীদের জেলে পাঠাতে সহযোগিতা করা হবে বলেও হুঁশিয়ারি দিয়েছেন সংগঠনটির নেতারা।

সোমবার (১৮ ডিসেম্বর) রাজধানীর মতিঝিলের এফবিসিসিআই কার্যালয়ে এক মতবিনিময় সভায় সংগঠনের নেতারা এসব কথা জানান। আসন্ন রোজায় নিত্যপণ্যে সরবরাহ স্বাভাবিক ও দাম স্থিতিশীল রাখার বিষয়ে এই মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

সভায় এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম বলেন, যারা অনৈতিকভাবে বাজারে সংকট তৈরি করবে আমরা তাদের সঙ্গে নেই। ব্যবসায়ীদের কেউ অসাধু বলুক, সিন্ডিকেট করা হচ্ছে এমন কোনো কথা উঠুক, তা আমরা শুনতে চাই না। আমরা চাই ব্যবসায়ীরা ব্যবসা করুক। কোন সমস্যা হলে সমাধানের উদ্যোগ নেওয়া হবে। কিন্তু আমাদের কোনো বদনাম হোক তা চাই না।

তিনি বলেন, আমরা ব্যবসায়ীদের কথা শুনেছি। এলসি খোলা নিয়ে জটিলতা আছে। এটা নিয়ে আমরা কথা বলছি। প্রয়োজনে আরও কথা বলব। মন্ত্রণালয়ের ব্যাপারে কথা উঠেছে। কিন্তু আমি মনে করি এটার আগে যেসব মন্ত্রণালয় বাজারের সঙ্গে সম্পর্কিত তাদের মধ্যে সমন্বয় হওয়াটা বেশি জরুরি।

সংগঠনের সিনিয়র সহসভাপতি মো. আমিন হেলালী বলেন, কাজ না হলে অসাধু ব্যবসায়ীদের জেলে পাঠাতে সহযোগিতা করবে এফবিসিসিআই। বাংলাদেশ পাইকারি ভোজ্যতেল ব্যবসায়ী সমিতির সভাপতি গোলাম মাওলা বলেন, খাদ্য নিরাপত্তার অজুহাতে খোলা তেল বাজার থেকে একেবারে উঠিয়ে দেওয়ার পদক্ষেপ নেওয়া হচ্ছে। অথচ এই ব্যবসার সাথে অনেক মানুষ জড়িত। ভোজ্যতেল পরিশোধনকারী কোম্পানিগুলোতে তদারকি বাড়ালে এই সমস্যার সমাধান সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *