সারাদেশ

গাইবান্ধায় মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার

ডেস্ক রিপোর্ট: চলতি বছরের জানুয়ারি থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত চট্টগ্রাম জেলা থেকে বিদেশে গিয়েছেন ৬৪ হাজার ১৭১ জন কর্মী। এই সময়ে মোট ৫৭ হাজার ৭৯৫ জন বিদেশ গমনের জন্য নিবন্ধন করেন। আর জেলা থেকে বহির্গমন ছাড়পত্র ইস্যু করা হয় ৪৫ হাজার ৭৯৫ জনের নামে।

আন্তর্জাতিক অভিবাসী দিবস-২০২৩ উপলক্ষে সোমবার (১৮ ডিসেম্বর) সকালে আয়োজিত অভিবাসন শীর্ষক আলোচনা সভায় এই তথ্য তুলে ধরেন চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলী।

চট্টগ্রাম জেলা প্রশাসন ও জেলা কর্মসংস্থান অফিসের উদ্যোগে সার্কিট হাউসের সম্মেলন কক্ষে এই সভার আয়োজন করা হয়। এর আগে দিবসটি উপলক্ষে একটি শোভাযাত্রাও বের করা হয়।

‘প্রবাসী কর্মীরা উন্নয়নের অংশীদার, সমুন্নত রাখবো তাদের অধিকার’- শীর্ষক এই সভায় প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (এল.এ) তানভীর আল-নাসীফ। চট্টগ্রাম জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের সহকারী পরিচালক মোহাম্মদ আলীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন জেলা পুলিশের সহকারী পুলিশ সুপার মনীশ দাশ, জেলা প্রশাসক কার্যালয়ের প্রবাসী কল্যাণ ডেস্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সিনিয়র সহকারী কমিশনার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পান্না আকতার ও মহিলা টিটিসির অধ্যক্ষ প্রকৌশলী আশরিফা তানজিম। স্বাগত বক্তব্য দেন বাংলাদেশ-কোরিয়া কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (বিকেটিটিসি) অধ্যক্ষ প্রকৌশলী মো. নুরুজ্জামান।

সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রবাসী কল্যাণ ব্যাংকের আঞ্চলিক প্রধান ফেরদৌস খায়ের, আইওএম’র ন্যাশনাল প্রোগ্রাম অফিসার ফারজানা শাহানাজ, চট্টগ্রাম শাহ আমানত আন্তর্জাতিক বিমান বন্দরের ওসি (ইমিগ্রেশন) মোহাম্মদ শহীদুল্লাহ্, বায়রা চট্টগ্রাম অঞ্চলের প্রেসিডেন্ট মোহাম্মদ আবু জাফর, ব্রাইট বাংলাদেশ ফোরাম’র চিফ এক্সিকিউটিভ অফিসার উৎপল বড়ুয়া, সোশ্যাল ইসলামী ব্যাংকের কর্মকর্তা মামুনুর রশিদ, প্রত্যাশী’র প্রকল্প সমন্বয়ক বসির আহম্মেদ মনি, চট্টগ্রাম অঞ্চলের এনজিও সমন্বয়ক মোহাম্মদ আলী শিকদার প্রমুখ।

সভায় প্রধান অতিথির বক্তব্যে অতিরিক্ত জেলা প্রশাসক তানভীর আল-নাসীফ বলেন, প্রবাসীদের পরিবার, সমাজ ও দেশের পক্ষ থেকে যদি আরো বেশি সহযোগিতা করতে পারি তবে তারা মানসিকভাবে ও স্বাস্থ্যগত দিক থেকে অনেক ভালো থাকবে। প্রবাসী কর্মীদের অধিকার ও মর্যাদা সমুন্নত রাখতে হবে। কারিগরি জ্ঞান সম্পন্ন দক্ষ কর্মী বিদেশে প্রেরণ করলে তারা আরো দক্ষ জনশক্তিতে রূপান্তর হবে।

সভায় বক্তারা উপজেলা পর্যায়ে জনশক্তি অফিস স্থাপনের অনুরোধ জানান। তারা বলেন, এর ফলে বিদেশগামী যাত্রীদের আরো বেশি সচেতন করা সম্ভব হবে এবং বিদেশ ফেরত অভিবাসীদের দক্ষতা ও অভিজ্ঞতা যাচাই করা আরো সহজ হবে। প্রয়োজনে যাচাই বাছাই করে তাদের অভিজ্ঞতা কাজে লাগিয়ে প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে ঋণ প্রদানের মাধ্যমে দেশের উৎপাদন ক্ষেত্রকে আরো সমৃদ্ধ করা যাবে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *