সারাদেশ

তথ্যমন্ত্রীর বিপরীতে লড়বেন ৫ প্রার্থী

ডেস্ক রিপোর্ট: দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে চট্টগ্রাম-৭ (রাঙ্গুনিয়া ও বোয়ালখালী আংশিক) আসনটি থেকে তৃতীয়বারের মতো দলীয় প্রতীক নৌকায় তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ নির্বাচন করছেন। আসনটিতে কোনো স্বতন্ত্র প্রার্থী না থাকলেও হাসান মাহমুদের বিপরীতে লড়বেন জাপাসহ বিভিন্ন দল থেকে প্রতীক পেয়েছেন আরও পাঁচ প্রার্থী।

সোমবার (১৮ ডিসেম্বর) জেলা রিটার্নিং কার্যালয় থেকে ড. হাসান মামুদসহ আসনটিতে ৬টি দলের প্রার্থীরা দলীয় প্রতীক বরাদ্দ পেয়েছেন।

চট্টগ্রাম-৭ এ আসনটিতে আওয়ামী লীগের নৌকার পাশাপাশি বাংলাদেশ সুপ্রিম পার্টির মোঃ মোরশেদ আলম পেয়েছেন একতারা প্রতীক, ইসলামিক ফ্রন্টের আহমেদ রেজা চেয়ার, তৃণমূল বিএনপির খোরশেদ আলম সোনালি আঁশ, জাপার মুছা আহমেদ রানা লাঙল ও ইসলামী ফ্রন্টের মুহাম্মদ ইকবাল হাছান মোমবাতি প্রতীক পেয়েছেন। এরা সবাই তথ্যমন্ত্রীর বিপরীতে লড়তে চান। তবে এবার আসনটিতে কোনো স্বতন্ত্র প্রার্থী নেই।

এদিকে প্রতীক পেয়ে ড. হাছান মাহমুদ ডিঙি নৌকায় কর্ণফুলী নদী পার হয়ে নিজ নির্বাচনী এলাকায় সাইকেল চালিয়ে নির্বাচনি প্রচারণা শুরু করেছেন। বিকেলে ইছাখালীস্থ রাঙ্গুনিয়া উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে ভিন্নধর্মীর এ নির্বাচনি প্রচারণা শুরু করেন তিনি। পরে চট্টগ্রাম-কাপ্তাই সড়ক দিয়ে মরিয়মনগর চৌমুহনী গিয়ে পথসভায় প্রধান অতিথির বক্তব্যে মধ্যদিয়ে তথ্যমন্ত্রী প্রচারণা শেষ করেন। এর আগে পাহাড়ের চূড়ায় সত্যপীরের মাজার এবং নিজের পিতা-মাতাসহ মুরুব্বীদের কবর জিয়ারতের মাধ্যমে নির্বাচনী প্রচারণা শুরু করেন তিনি।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ পথসভায় বলেন, আজকে নির্বাচন নিয়ে জনগণের মাঝে ব্যাপক উৎসাহ উদ্দীপনা তৈরি হয়েছে। নির্বাচন নিয়ে বিএনপিসহ দেশে-বিদেশে যারা ষড়যন্ত্র করেছিল তারা বেলুনের মত টুস করে চুপসে গেছে। এখন শক্তিশালী ভিটামিন ট্যাবলেট দিয়েও বিএনপিকে দাঁড় করানো যাচ্ছে না। ইনশাআল্লাহ ৭ই জানুয়ারি ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে নির্বাচন অনুষ্ঠিত হবে, সারা দেশের মতো এই রাঙ্গুনিয়ায়ও হাজার হাজার, লক্ষ লক্ষ মানুষ নিয়ে আমরা সবাই ভোটকেন্দ্রে গিয়ে ভোট দিব।

তিনি আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ৫৪ সালে সাইকেলে চড়ে নির্বাচনী প্রচারণা করেছিলেন। ৫৪ সাল থেকে আমাদের দলীয় প্রতীক হচ্ছে নৌকা, আমি আজকে রাঙ্গুনিয়ার দলীয় কার্যালয় থেকে সাইকেল চালিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছি। এবং আজকে আমি নৌকায় চড়ে কর্ণফুলী নদী পাড় হয়েছি। যারা ‘বঙ্গবন্ধু’ ছবি দেখেছেন, সেখানে আপনারা দেখেছেন বঙ্গবন্ধু কীভাবে নৌকায় চড়তেন। নৌকা এবং সাইকেলে চড়ে বঙ্গবন্ধু নির্বাচনী প্রচারণা করতেন, এবং নৌকায় করে যাতায়াত করতেন। বঙ্গবন্ধুর সেই স্মৃতিকে স্মরণ করে আজকে আমি নৌকায় চড়েছি এবং সাইকেল চালিয়ে নির্বাচনী প্রচারণা শুরু করেছি।

প্রসঙ্গত, ড. হাছান মাহমুদ আসনিতে কীভাবে দুটি জাতীয় সংসদ নির্বাচনের দলীয় প্রতীক নৌকা নিয়ে নির্বাচন করেছেন। এর মধ্যে তিনি দশম সংসদ নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হন এবং একাশ সংসদ নির্বাচনের ২,১৭,১৫৫ ভোট পেয়ে সংসদ সদস্য হন।

এদিকে ঘোষিত তফসিল অনুযায়ী দ্বাদশ সংসদ নির্বাচনের জন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ছিল ৩০ নভেম্বর। মনোনয়নপত্র বাছাই হয়েছে ১ থেকে ৪ ডিসেম্বর। প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিল ১৭ ডিসেম্বর। এরপর আজ (সোমবার) প্রতীক বরাদ্দ দেওয়া হয়। আগামী ৭ জানুয়ারি ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।

২০১৮ সালের ৩০ ডিসেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হয়। সংবিধান অনুযায়ী সংসদের মেয়াদ পূর্তির আগের ৯০ দিনের মধ্যে পরবর্তী সংসদ নির্বাচন করতে হয়। চলতি সংসদের মেয়াদ শেষ হচ্ছে আগামী বছরের ২৯ জানুয়ারি। এর আগের ৯০ দিনের মধ্যে দ্বাদশ সংসদ নির্বাচন করার বাধ্যবাধকতা আছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *