সারাদেশ

বগুড়ায় বিএনপি নেতাকর্মীরা ছত্রভঙ্গ, আটক ৪

ডেস্ক রিপোর্ট: বগুড়ায় বিএনপি নেতাকর্মীরা ছত্রভঙ্গ, আটক ৪

ছবি: বার্তা২৪.কম

বগুড়ার গাবতলীতে হরতালের সমর্থনে মিছিলের প্রস্তুতিকালে পুলিশ রাবার ও বুলেট ছুঁড়ে বিএনপি নেতাকর্মীদের ছত্রভঙ্গ করে দিয়েছে। এসময় পুলিশ চারজনকে আটক করেছে। এছাড়াও আবর্জনার স্তুপ থেকে পুলিশ দুইটি ককটেল উদ্ধার করেছে।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বেলা ১২ টার দিকে গাবতলী পৌর শহরের পূর্বপাড়া এলাকায় এ ঘটনা ঘটে।

বগুড়া জেলা বিএনপির মানবাধিকার বিষয়ক সম্পাদক ও গাবতলী পৌরসভার মেয়র  সাইফুল ইসলাম জানান, বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা হরতালের সমর্থনে শান্তিপূর্ণ মিছিলের জন্য প্রস্তুতি নিচ্ছিল। এ সময়  পুলিশ রাবার বুলেট ছুঁড়ে নেতাকর্মীদেরকে ছত্রভঙ্গ করে দেয়।

গাবতলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, হরতালে পিকেটিং করার সময়,  জালাল আকন্দ, জাহাঙ্গীর আলম, ফজলে রাহি ও নুরে আলম সিদ্দিকী নামের চারজনকে আটক করা হয়েছে। এছাড়াও দুইটি অবিস্ফোরিত ককটেল উদ্ধার করা হয়েছে। 

তিনি বলেন, মেয়র সাইফুল ইসলামের নেতৃত্বে বিক্ষোভ মিছিল বের করার চেষ্টা করা হলে সেখানে রাবার বুলেট ছোঁড়া হলেও কেউ আহত হয়নি।

গাইবান্ধায় বিএনপির হরতালের মিছিল থেকে গাড়ি ভাঙচুর, আটক ১

বিএনপির হরতালের মিছিল থেকে গাড়ি ভাঙচুর

বিএনপির ডাকা ২৪ ঘণ্টা হরতালের সমর্থনে গাইবান্ধার পলাশবাড়িতে ঝটিকা মিছিল করেছে দলটির কর্মী-সমর্থকরা। এসময় তারা মিছিল থেকে তিনটি গাড়ি ভাঙচুর করে। এ ঘটনায় একজনকে আটকের কথা জানিয়েছে পুলিশ।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) দুপুরে উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের জুনদহ এলাকায় এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়না।

স্থানীয়রা জানান, দুপুরের পলাশবাড়ি উপজেলার ঢাকা-রংপুর মহাসড়কের জুনদহ এলাকায় একটি ঝটিকা মিছিল বের করে বিএনপির নেতাকর্মী ও সমর্থকরা। এসময় মহাসড়কে চলতে থাকা চলন্ত একটি ট্রাকের চালক মিছিল দেখে গাড়িটিকে নিরাপদ স্থানে নেওয়ার চেষ্টা করলে বিএনপির নেতাকর্মীরা ওই ট্রাকে হামলা চালিয়ে ভাঙচুর করে। পরে তারা একটি বাস ও কুরিয়ার সার্ভিসের গাড়িও ভাঙচুর করে।

ঘটনারর বিষয়টি নিশ্চিত করেন গাইবান্ধার সহকারী পুলিশ সুপার ে(সি-সার্কেল) উদয় কুমার সাহা। তিনি জানান, মিছিল থেকে তারা যানবাহন ভাঙচুর করেছে। জনগণের জান-মালের সার্বিক নিরাপত্তায় গাইবান্ধা শহর থেকে আসা একটি সাজোয়াযান এবং বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর প্রয়োজনীয় সংখ্যক সদস্য মোতায়েন রয়েছে। এখানকার পরিস্থিতি বর্তমানে পুলিশের নিয়ন্ত্রণে রয়েছে।

তিনি আরো জানান, ঘটনাস্থল থেকে জিজ্ঞাসাবাদের জন্য একজনকে আটক করা হয়েছে।

;

সাতক্ষীরায় হরতালের সমর্থনে বিএনপির ঝটিকা মিছিল

সাতক্ষীরায় হরতালের সমর্থনে বিএনপির ঝটিকা মিছিল

দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল, সরকারের পদত্যাগ এবং নির্দলীয় সরকারের অধীন নির্বাচনসহ একদফা দাবিতে বিএনপি-জামায়াতসহ বিরোধীদল ও জোটের সকাল-সন্ধ্যা হরতালের সমর্থনে সাতক্ষীরায় ঝটিকা মিছিল করেছে বিএনপি।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) মিছিলটি শহরের ইটাগাছা হাটের মোড় থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে শহরের সঙ্গীতা সিনেমা হলের সামনে গিয়ে শেষ হয়।

জেলা বিএনপির আহ্বায়ক এড. সৈয়দ ইফতেখার আলীর নেতৃত্বে দ্রুত বেগে মিছিলটি স্লোগান দিতে থাকেন আর বলেন, দ্বাদশ সংসদ নির্বাচনের তফসিল বাতিল চাই, সরকারের পদত্যাগ চাই এবং দলীয় সরকারের অধীন নির্বাচন মানি না মানবো না।

২৮ অক্টোবর এর পর থেকেই বিএনপি ইতোমধ্যে ৩ দফায় ৪ দিনের হরতাল এবং ১১ দফায় ২০ দিনের অবরোধ কর্মসূচি পালন করেছে। কর্মসূচি একই হলেও আলাদাভাবে পালন করে যাচ্ছে বিরোধী দলগুলো।

;

আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রা শুরু

ছবি: বার্তা২৪.কম

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে আওয়ামী লীগের বিজয় শোভাযাত্রা শুরু হয়েছে।

সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেল ৪টায় শোভাযাত্রাটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। এটি শাহবাগ ও সায়েন্স ল্যাব হয়ে ধানমন্ডি ৩২ নম্বরে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবনের সামনে গিয়ে শেষ হবে।

শোভাযাত্রায় অংশ নিতে সকাল থেকেই সোহরাওয়ার্দী উদ্যান জড়ো হতে থাকেন আওয়ামী লীগের নেতাকর্মীরা। এসময় নেতাকর্মীরা সরকারের বিভিন্ন উন্নয়নমূলক কাজের প্ল্যাকার্ড ও পোস্টার নিয়ে স্লোগান দিতে থাকেন।

বিজয় শোভাযাত্রা সফল করতে আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ শাখা, ঢাকা জেলা শাখাকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেওয়া হয়েছে। এছাড়া দলটির বিভিন্ন অঙ্গ-সহযোগী ও ভ্রাতৃপ্রতিম সংগঠনকেও এ কর্মসূচিতে যোগ দিতে বলেছে আওয়ামী লীগ।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এ কর্মসূচিতে বড় জমায়েতের পরিকল্পনা করা হয়েছে। এতে সভাপতিত্ব করছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

;

৭০ ভাগ লোক নৌকায় ভোট দিতে প্রস্তুত: কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৭০ ভাগ লোক নৌকায় ভোট দিতে প্রস্তুত বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) বিকেলে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান থেকে বিজয় র‌্যালি পূর্ব বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

২৮ অক্টোবর বিদায় নিয়েছে বিএনপি দাবি করে ওবায়দুল কাদের বলেন, লুটপাটের বিরুদ্ধে খেলা হবে, আগুন সন্ত্রাসের বিরুদ্ধে খেলা হবে। তিনি বলেন, রেলে যারা আগুন দিয়ে চারটি প্রাণ খুন করেছে তাদের ক্ষমা নেই।

তিনি বলেন, যারা ভোটে বাধা দেবে, আসতে দেবে না, যারা নির্বাচনের পরিবেশ নষ্ট করবে, তাদের পরাজিত করে বাংলাদেশের জনগণ ভোটের মাধ্যমে শেখ হাসিনাকে ৫ম বারের মতো বিজয়ের বন্দরে পৌঁছে দেবে।

পদ্মা সেতু নিয়ে ওবায়দুল কাদের বলেন, দিন যায়, রাত যায়, স্পিড বোট আসে না। নদীর তীরে মা মারা গেছেন। কত মায়ের প্রাণ চলে গেছে, সে সেতুকে তৈরি করেছে? শেখ হাসিনা। মহাকাশে বঙ্গবন্ধু স্যাটেলাইট কে পাঠিয়েছে? কাকে ভোট দিবেন?

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আজ মেয়েরা সুপ্রিম কোর্টের জাস্টিস, সচিব। মেয়েরা আজ ওসি, না হয় ইউএনও। সারা দেশের যেখানেই যান সেখানেই মেয়েরা হয় ডিসি, না হয় এসপি। নারীদের এ সম্মান কে দিয়েছে? শেখ হাসিনা। তাই বাংলার পুরুষের পাশাপাশি নারীরাও জেগেছে। যারা বলে ৭ তারিখ ভোটার আসবে না, তাদের বলে দিলাম সেদিন নারীদের চেয়ে পুরুষের উপস্থিতি বেশি হবে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *