খেলার খবর

কোপা আমেরিকায় নেইমার আছেন নাকি নেই?

ডেস্ক রিপোর্ট: ইংরেজিতে একটা প্রবাদ আছে- আউট অব সাইট, আউট অব মাইন্ড। অর্থাৎ চোখের আড়াল তো মনের আড়াল। নেইমারও কি একটু একটু করে মনের আড়াল হচ্ছে না? তলিয়ে যাচ্ছে না নতুন পারফর্মারদের অতল গহ্বরে? প্রতিদিন নিজেকে নতুন করে ছাড়িয়ে যাওয়ার যে যুদ্ধ; সেই যুদ্ধে পিছিয়ে পড়ছে না বাকিদের থেকে?

অথচ ক্যারিয়ারের শুরুতে যেই অসীম সম্ভাবনার বীজ নেইমার বপন করেছিলেন তা আজ মহারোহে পরিণত হওয়ার কথা ছিল। মেসি-রোনালদোর মতো এতগুলো ব্যালন ডি’অর না পেলেও গোটা দুয়েক ব্যালন ডি’অর জয়ীর তালিকায় তো নেইমারকে দেখতেই পারত তার ভক্তরা। কিন্তু বার বার তার ক্যারিয়ারে বাদ সেধেছে ইনজুরি। কখনো গোড়ালি তো কখনো হাঁটু। চোট যেন নেইমারের প্রেতছায়া।

শেষ দু’য়েক বছরে তার এই চোটে আক্রান্ত হওয়া ছাড়িয়ে গেছে অন্য যেকোনো সময়কেও। আর তা এতোটাই ভয়াবহ যে মাঠে নামার সুযোগই হচ্ছে না খুব একটা। গেল মৌসুমে দীর্ঘ সময় চোটে ভুগার পর অবশেষে সুস্থ হয়ে পিএসজির হয়ে মাঠে নেমেছিলেন। তবে তার এমন চোটে আক্রান্ত হওয়া দেখে বাধ্য হয়ে তাকে নিয়ে ভাবার সিদ্ধান্ত নেয় পিএসজি। অবস্থা বুঝে বিক্রি করে দেয় সৌদির ক্লাব আল হিলালের কাছে। সাঙ্গ হয় নেইমারের ইউরোপীয় ফুটবল।

সৌদিতে আসলেও চোট পিছু ছাড়েনি নেইমারের। আল হিলালের হয়ে পাঁচ ম্যাচ খেলার পর দেশের হয়ে ২০২৬ বিশ্বকাপ বাছাইয়ে অংশ নিয়েছিলেন দলটির তারকা ফুটবলার। ব্রাজিলের হয়ে ৭৯টি গোল করে ছাড়িয়ে গিয়েছিলেন দেশটির ইতিহাসের সর্বোচ্চ গোলের মালিক কিংবদন্তি পেলের করা ৭৭ গোলের রেকর্ড।

তাকেই গিরেই ২০২৪ কোপা আমেরিকায় শিরোপার স্বপ্ন দেখছিল ব্রাজিল সমর্থকরা। কিন্তু উরুগুয়ের বিপক্ষে লিগামেন্টের চোটে পড়ে এখনও সেটিও ফিকে হওয়ার সম্ভাবনায়।

এরইমধ্যে চোটে পড়ার দুই মাস পেরিয়ে গেছে নেইমারের। অথচ এখন পা নাড়াচাড়া করতে পারছেন না নেইমার। নিজের ফেসবুক পেজে সবশেষ নিজের চোট নিয়ে যেই ভিডিও প্রকাশ করেছেন নেইমার। তাতেও তাকে নিয়ে খুব বেশি আশাবাদী হতে পারছে না তার ভক্তরা। পা নাড়াতে রীতিমতো ফিজিওর দ্বারাস্ত হতে হচ্ছে নেইমারকে। তাও কুঁকড়ে উঠছেন ব্যথায়। এদিকে আসছে বছরের জুনে মার্কিন যুক্তরাষ্ট্রে বসবে কোপা আমেরিকার আসর। তাই স্বাভাবিকভাবেই প্রশ্ন; নেইমার সেই আসরে থাকতে পারবে তো?

যদিও একটা আভাস মিলছে তার পোস্টের ক্যাপশনে। যেখানে নেইমার লিখেছেন, ‘কষ্ট ছাড়া আরোগ্য লাভ করা যায় না, পড়ে না গেলে উঠে দাঁড়ানোর মধ্যে কোনো মাহাত্ম নেই, আর কষ্ট ছাড়া জয় আসে না। কাজেই লড়াই চালিয়ে যাও।’ নেইমার সেই লড়াইটা নিশ্চয় চালিয়ে যাবেন তার ভক্তদের জন্য। শেষটাই জিততে চাইবেন চোটের সঙ্গে আজীবন হেরে যাওয়া এ যোদ্ধা। ভক্তদের প্রত্যাশা অনন্ত সেটুকুই।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *