সারাদেশ

খাজা টাওয়ারে আগুন: সেই ইঞ্জিনিয়ারকে নামানো হয়েছে

ডেস্ক রিপোর্ট: খাজা টাওয়ারে আগুন: সেই ইঞ্জিনিয়ারকে নামানো হয়েছে

ছবি: বার্তা২৪.কম

অগ্নিকাণ্ডের কারণে মহাখালীর খাজা টাওয়ারে আটকে পড়া ইঞ্জিনিয়ার মোহাম্মদ রফিকুল ইসলামকে (৬৫) নামানো হয়েছে।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) রাতে ফায়ার সার্ভিস তাকে নামিয়ে আনে। তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে (ঢামেক) নেওয়া হয়েছে।

ইঞ্জিনিয়ার মোহাম্মদ রফিকুল ইসলাম সাইফ পাওয়ার টেকের প্রজেক্ট ইঞ্জিনিয়ার। তিনি বুয়েট থেকে ১৯৮৪ সালের ইঞ্জিনিয়ারিং পাশ করেছে। দীর্ঘ সাত থেকে আট বছর সাইফ পাওয়ার টেকে কাজ করছেন।

ছাত্রদল নেতা হত্যা: বিএনপি নেতা খোকন কারাগারে

ছবি: সংগৃহীত

নরসিংদীতে দুই ছাত্রদল নেতা হত্যা মামলায় জেলা বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকনকে কারগারে পাঠিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬অক্টোবর) বিকেলে তাকে আদালতে সোপর্দ করে জেলা গোয়েন্দা পুলিশ। এরপর আদালত তাকে জেল হাজতে পাঠানোর আদেশ দেন।

ছাত্রদল নেতা হত্যা মামালায় ৬ সপ্তাহের আগাম জামিনের মেয়াদ শেষে হয়ে যাওয়ার পর খায়রুল কবির খোকন আদালত থেকে স্থায়ী জামিন না নেওয়ায় আদালত তার বিরোদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন। এই পরিপ্রেক্ষিতে আজ ভোর ৩টার দিকে তাকে ঢাকা থেকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

নরসিংদী জেলা গোয়েন্দা পুলিশ জানায়, চলতি বছেরের ২৫ মে বিকেলে ছাত্রদলের বহিষ্কৃত নেতারা ছাত্রদলের নতুন কমিটি বাতিলের দাবিতে শতাধিক মোটরসাইকেল নিয়ে বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি চিনিশপুরস্ত জেলা বিএনপির অস্থায়ী কার্যালয়ের সামনে আসার পর দুর্বৃত্তদের গুলিতে গুলিবিদ্ধ হয়ে আহত হয় জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক ও বহিষ্কৃত নেতা ছাদিকুর রহমান ও তার সহযোগী আশরাফুল হক (২২)। পরে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়ার পথে একজন ও চিকিৎসাধীন অবস্থায় অপরজন মারা যায়। ওই ঘটনায় নিহত ছাদিকুর রহমানের ভাই আলতাফ হোসেন বাদী হয়ে নরসিংদী মডেল থানায় একটি হত্যা মামলা দায়ের করেন করেন। এ মামলায় জেলা বিএনপির আহবায়ক ও কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব খায়রুল কবির খোকন, তার স্ত্রী শিরিন সুলতানাসহ জেলা বিএনপির ৩০ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত ৩৫ থেকে ৪০ জনকে আসামি করা হয়।

ওই মামলায় খায়রুল কবির খোকন উচ্চ আদালত থেকে ৬ সপ্তাহের আগাম জামিন নেন। চলতি বছরের ২৭ জুলাই তার সেই জামিনের মেয়াদ শেষ হয়ে যায়। এরপর তিনি আদালত থেকে আর স্থায়ী জামিন নেননি। যার ফলে আজ ভোর ৩টার দিকে তাকে ঢাকায় তার ভাইয়ের বাসা থেকে গ্রেফতার করে গোয়েন্দা পুলিশ।

নরসিংদী জেলা গোয়েন্দা পুলিশের অফিসার ইনচার্জ খোকন চন্দ্র সরকার জানান, খায়রুল কবির খোকনের বিরুদ্ধে জোড়া খুনের মামালাসহ একাধিক মামলা রয়েছে। তিনি মামলায় পলাতক আসামি ছিলেন। তাই আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

গত ২৬ জানুয়ারি জেলা ছাত্রদলের পাঁচ সদস্যের আংশিক কমিটি অনুমোদন দেয় কেন্দ্রীয় ছাত্রদল। ওই কমিটির সাধারণ সম্পাদক পদপ্রত্যাশী মাঈনউদ্দিন ভূঁইয়াকে সিনিয়র সহ সভাপতি পদ দেওয়া হয়। এতে তার অনুসারী নেতাকর্মীরা ক্ষুব্ধ হয়ে জেলা বিএনপির কার্যালয়ে আগুন দেয় এবং পরে ভাঙচুর করে।

নবগঠিত কমিটি বাতিলের দাবিতে বিভিন্ন স্থানে বিক্ষোভ ও মানববন্ধন করে পদবঞ্চিত ও বহিকৃত নেতারা। এরই ধারাবাহিকতায় ২৫ মে বিকেলে পদবঞ্চিত নেতারা মোটরসাইকেলে বিক্ষোভ মিছিল বের করলে দুর্বৃত্তের গুলিতে জেলা ছাত্রদলের সাবেক যুগ্ম আহবায়ক ছাদিকুর রহমান ও তার অনুসারী আশরাফুল হক নিহত হয়।

;

ভ্রাম্যমাণ আদালতকে মিথ্যা তথ্য প্রদান: জরিমানা আদায়

ছবি: বার্তা২৪.কম

রংপুর নগরীতে মিথ্যা তথ্য প্রদানের অভিযোগে মেসার্স আসিফ বেকারি ও কনফেকশনারি নামের একটি প্রতিষ্ঠানকে দশ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে পণ্যের মান সনদ গ্রহণ না করে পণ্যের সিএম লাইসেন্স আছে বলে মিথ্যা তথ্য প্রদান করেন।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) দুপুরে নগরীর আলমনগর রেলক্রসিং এলাকায় ওই প্রতিষ্ঠানে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন-বিএসটিআই’র রংপুর বিভাগীয় কার্যালয়।

ভ্রাম্যমাণ আদালতের নেতৃত্ব দেন জেলা প্রশাসক কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সহকারী কমিশনার জান্নাত। এসময় বিএসটিআই’র রংপুর বিভাগীয় কার্যালয়ের অফিসাররা উপস্থিত ছিলেন।

বিষয়টি নিশ্চিত করে বিএসটিআই’র রংপুর বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (মেট্রোলজি) মফিজ উদ্দিন আহমাদ জানান, বিএসটিআই ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়। অভিযানে হোয়াইট ব্রেড (পাউরুটি) পণ্যের সিএম লাইসেন্স আছে বলে মিথ্যা তথ্য প্রদান করায় মেসার্স আসিফ বেকারি ও কনফেকশনারিকে বিএসটিআই আইনে ১০ হাজার জরিমানা করা হয়। জনস্বার্থে এ ধরনের কার্যক্রম চলমান থাকবে।

;

বাবার খোঁজে ছেলে

ছবি: বার্তা২৪.কম

মহাখালীর আমতলাতে খাজা টাওয়ারে আগুনের ঘটনায় আটকে পড়া বাবার খোঁজে ছুটাছুটি করছেন ছেলে নাজমুস সাকিব। তার বাবা মোহাম্মদ রফিকুল ইসলাম সাইফ পাওয়ার টেকের প্রজেক্ট ইঞ্জিনিয়ার। 

শেষ খবর পাওয়া পর্যন্ত তিনি ধোঁয়ায় অসুস্থবোধ করছিলেন। কিন্তু এখন ছেলে তার বাবার সাথে যোগাযোগ করতে পারছেন না।

নাজমুস সাকিব জানান, তার বাবা এখনো আটকে আছেন। যতদূর জানি একটু আগে এক আপাকে নামানো হয়েছে। কিন্তু আমার বাবাকে এখনও নামাতে পারেনি। তিনি এমনিতেই অল্পতেই অসুস্থ হয়ে যান। তার বয়স ৬৬ বছর হওয়াতে আরও বেশি দুশ্চিন্তা।

যদি বাবাকে সুস্থ শরীরে পাই তাহলে দ্রুত হাসপাতালে নিতে চাই। ইতিমধ্যে ফায়ার সার্ভিসের লোকজনকে অবগত করেছি। এখন বাকিটা আল্লাহর উপর ছেড়ে দিয়েছি।

রফিকুল ইসলাম সাইফ বুয়েট থেকে ৮৪ সালের ইঞ্জিনিয়ারিং পাশ করেছেন। দীর্ঘ সাত থেকে আট বছর তিনি পাওয়ার টেকে কাজ করছেন।

এর আগে বিকেল ৫টার দিকে খাজা ভবনে আগুন লাগার ঘটনা ঘটে। 

;

২৮ অক্টোবর ঘিরে নাগরিকদের সতর্ক করল যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য

ছবি: সংগৃহীত

রাজধানী ঢাকায় আগামী ২৮ অক্টোবর সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও রাজপথের বিরোধীদল বিএনপিসহ আরও কয়েকটি রাজনৈতিক দল। এমন পরিস্থিতিতে নিজ নিজ দেশের নাগরিকদের জন্য সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য দূতাবাস।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস ও যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে এ সতর্কতা বার্তা দেওয়া হয়।

যুক্তরাষ্ট্র দূতাবাস বিজ্ঞপ্তিতে জানায়, আগামী ২৮ অক্টোবর ঢাকা এবং সারা বাংলাদেশের অন্যান্য শহরে রাজনৈতিক সমাবেশের পরিকল্পনা করা হয়েছে। এর মধ্যে বড় সমাবেশের কর্মসূচি রয়েছে বায়তুল মোকাররম জাতীয় মসজিদের কাছে এবং কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের কাছে ভিআইপি রোডে। মার্কিন নাগরিকদের সতর্কতা গ্রহণ এবং মনে রাখা উচিত, শান্তিপূর্ণ হওয়ার উদ্দেশ্যে বিক্ষোভগুলোতে সংঘর্ষ হতে পারে। তাই বিক্ষোভ এড়াতে এবং কোনো বড় সমাবেশের আশপাশে সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হচ্ছে।

অন্যদিকে যুক্তরাজ্যের পররাষ্ট্র দফতরের ওয়েবসাইটে দেওয়া বার্তায় ২৮ অক্টোবর বাংলাদেশের রাজনৈতিক সমাবেশের কর্মসূচির কথা উল্লেখ করা হয়। এক্ষেত্রে ব্রিটিশ নাগরিকদের ভ্রমণ সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়।

প্রসঙ্গত, আগামী ২৮ অক্টোবর রাজধানীতে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও প্রধান বিরোধীদল বিএনপি পাল্টাপাল্টি রাজনৈতিক সমাবেশ ডেকেছে। এছাড়া মতিঝিল এলাকায় সমাবেশের ঘোষণা দিয়েছে জামায়াতও। এ নিয়ে দেশের রাজনৈতিক অঙ্গনে উত্তেজনা বিরাজ করছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *