খেলার খবর

কাল আবাহনী-রহমতগঞ্জ দিয়ে শুরু বিপিএল ফুটবল

ডেস্ক রিপোর্ট: ফুটবল নিয়ে উন্মাদনা বাড়ছে। জাতীয় দলের পারফরম্যান্সে উন্নতি এসেছে। বসুন্ধরা কিংসের কল্যাণে ক্লাব ফুটবলও নজর কাড়ছে। মহাদেশীয় পর্যায়ে বড় কোনো অর্জনের দেখা এখনো না পাওয়া গেলেও অন্তত লড়াইটা চলছে। কিন্তু ঘরোয়া ফুটবলে কী হচ্ছে – দেশের সর্বোচ্চ পর্যায়ের লিগ বাংলাদেশ প্রিমিয়ার লিগ ফুটবলে দল কমেই চলেছে।

২০২১ সালেও যেখানে ১৩ দল নিয়ে আয়োজিত হয়েছিল দেশে ক্লাব পর্যায়ের সর্বোচ্চ এই প্রতিযোগিতা, আগামী মৌসুমে সে দলসংখ্যা নেমে এসেছে ১০-এ। কাল ১০ দল নিয়েই শুরু হচ্ছে প্রিমিয়ার ফুটবলের নতুন মৌসুম। শুক্রবার (২২ ডিসেম্বর) প্রথম ম্যাচে আবাহনী মুখোমুখি হবে রহমতগঞ্জের।

বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) ঘোষিত লিগের প্রথমপর্বের সূচি অনুযায়ী কাল মাঠে নামার কথা আরও ছয় দলের। চট্টগ্রাম আবাহনীর বিপক্ষে পুলিশ এফসি, স্বাধীনতা কাপের ফাইনালিস্ট মোহামেডান বিপক্ষে ফরটিস মাঠে নামবে। বসুন্ধরা কিংস নিজেদের মাঠ কিংস অ্যারেনায় আতিথ্য দেবে নবাগত ব্রাদার্স ইউনিয়নকে, পরের দিন একই মাঠে শেখ রাসেল খেলবে শেখ জামালের বিরুদ্ধে।

১০ দলের লিগ, হোম এবং অ্যাওয়ে ভিত্তিতে ১৮টি করে ম্যাচ খেলার সুযোগ পাবে দলগুলো। দুই লেগ মোট ম্যাচসংখ্যা ৯০। ২৪ ফেব্রুয়ারি শেষ হবে প্রথম লেগ। এরপর মধ্যবর্তী দলবদল চলবে ২৩ মার্চ পর্যন্ত। জাতীয় দলের বিশ্বকাপ বাছাই ম্যাচ আছে আগামী ২১ ও ২৬ মার্চ। তা শেষে আগামি ২৯ মার্চ লিগের দ্বিতীয় লেগ শুরু হবে।

লিগ কমিটির নতুন চেয়ারম্যান ইমরুল হাসানের নেতৃত্বে এবার লিগের সূচি তৈরি করতে ভিন্ন পদ্ধতি অনুসরণ করেছে বাফুফে। সূচি আকর্ষণীয় করতে এবং লিগের শেষ পর্যন্ত উত্তেজনা ধরে রাখতে দ্বারস্থ হয়েছে সফটওয়্যারের। আর প্রযুক্তির সাহায্যে তৈরি সূচির ফলে লিগ শিরোপার দুই বড় প্রতিদ্বন্দ্বী ঢাকা আবাহনী ও কিংসের দেখা হবে পঞ্চম রাউন্ডে। দ্বিতীয় লেগেও একই পদ্ধতি অনুসরণ করা হবে বলে জানায় বাফুফে।

গেল মৌসুম থেকে ইউরোপীয় ফুটবলের সাপ্তাহিক ক্যালেন্ডার অনুসরণ করছে। যার ফলে এবারও সপ্তাহান্তে দেখা যাবে লিগের ম্যাচ আর সপ্তাহের মধ্যভাগে চলবে ফেডারেশন কাপের লড়াই।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪ ডট কম-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *