সারাদেশ

গাইবান্ধায় ককটেল সাদৃশ্য বস্তু উদ্ধার

ডেস্ক রিপোর্ট: গাইবান্ধায় ককটেল সাদৃশ্য বস্তু উদ্ধার

ছবি: বার্তা২৪.কম

গাইবান্ধার পলাশবাড়ীতে ককটেল সাদৃশ্য একটি বস্তু উদ্ধার করেছে পুলিশ। জনমনে আতঙ্ক সৃষ্টি করতেই দুস্কৃতিকারীরা বস্তুটি পুকুরে ফেলে রেখেছিল বলে ধারণা পুলিশের।

বৃস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলে উপজেলার কিশোরগাড়ী ইউনিয়নের আন্দুয়া গ্রামের কৃষক আপেল মিয়ার পরিত্যক্ত পুকুর থেকে বস্তুটি উদ্ধার করা হয়।

স্থানীয়রা জানায়, আপেল মিয়ার পরিত্যক্ত পুকুর থেকে জমিতে পানি সেচের কাজ করছিলেন এলাকার মতিয়ার ও বাকি নামে দুই শ্রমিক। পানি সেচের এক পর্যায়ে তারা পুকুরের কাদাপানিতে টেপ দিয়ে মোড়ানো একটি বস্তু দেখতে পায়। তাৎক্ষণিক খবরটি ছড়িয়ে পড়লে ভিড় জমায় এলাকার মানুষ। পরে স্থানীয়দের খবরে পুলিশ ঘটনাস্থল থেকে বস্তুটি উদ্ধার করে।

বিষয়টি নিশ্চিত করে পলাশবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আরজু মো. সাজ্জাদ জানান, স্থানীয়দের খবরে পুলিশ বস্তুটি উদ্ধার করে থানায় নিয়ে আসে। তবে বস্তুটি আসলে ককটেল কিংবা বিস্ফোরক জাতীয় কোন দ্রব্য নয়। প্লাস্টিকের পাইপে কসটেপ দিয়ে পেঁচানো থাকায় ককটেল ভেবেছিল স্থানীয়রা।

তিনি বলেন, ধারণা করা হচ্ছে, জনমনে আতঙ্ক সৃষ্টি করার জন্য দুস্কৃতিকারীরা টেপ দিয়ে পেঁচানো বস্তুটি পুকুরে ফেলে রাখে।

রোহিঙ্গা ক্যাম্পে ১২ ঘণ্টায় তিন খুন

ছবি: সংগৃহীত

কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে আরও একটি খুনের ঘটনা ঘটেছে। 

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) বিকেলে ক্যাম্প-১৫’র ডি ব্লকে মোহাম্মদ আইয়ুব ওরফে ওমর মিয়াকে উপর্যুপরি ছুরিকাঘাত করে হত্যা করা হয়। বিষয়টি নিশ্চিত করে ৮ এপিএনের অধিনায়ক আমির জাফর বলেন, প্রাথমিকভাবে ছুরিকাঘাতে ওই খুনের ঘটনা ঘটেছে বলে জানতে পেরেছি।

এর আগে উখিয়ার রোহিঙ্গা আশ্রয় ক্যাম্পে গুলি করে দুই রোহিঙ্গাকে খুনের করা হয়। ৪ ও ১৭নং ক্যাম্পে পৃথক দুইটি ঘটনায় এ হত্যাকাণ্ড ঘটে। হত্যার শিকার একজন ৪নং ক্যাম্পের হেড মাঝি নাদির হোসেন (৩৯)।

বুধবার (২০ ডিসেম্বর) দিবাগত রাত ২টার দিকে উখিয়ার মধুরছড়া এলাকার ৪নং ক্যাম্পের এফ ব্লকে হেড মাঝি নাদির হোসেনকে (৩৯) ঘর থেকে ডেকে নিয়ে যায় কয়েকজন অজ্ঞাত লোকজন। এরপর নাদিরকে ছুরিকাঘাত ও গুলি করে পালিয়ে যায় দুর্বৃত্তরা। পরে ঘটনাস্থল থেকে পুলিশ মরদেহ উদ্ধার করে।

পৃথক আরেকটি ঘটনা ঘটে ১৭নং ক্যাম্পের সি ব্লকে। শামীম হোসাইন একই ভাবে ক্যাম্পের বাসিন্দাদের বরাত দিয়ে জানান, বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় আব্দুল্লাহকে (২৩) অজ্ঞাত ৫/৬ জন লোক সি/৭৮ ব্লকের বাজারে গুলি করে পালিয়ে যায়। 

উখিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শামীম হোসাইন বিষয়টি নিশ্চিত করে জানান, প্রাথমিকভাবে তারা ধারণা করছেন বিষয়টি ক্যাম্পে আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে হতে পারে।

;

‘শক্তিশালী অর্থনীতির জন্য চাই নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন’

ছবি: সংগৃহীত

দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং যে কোনো আঘাতেও সুদৃঢ় রাখতে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে সঞ্চয় ও ঋণ কার্যক্রম পরিচালনা ও প্রকল্পের কার্যক্রম স্থায়ীভাবে চলমান রাখার কৌশল উদ্ভাবন বিষয়ক কর্মশালায় এ মন্তব্য করেন মেয়র।

মেয়র বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হওয়ায়, নারীদের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন পরিকল্পনাই টেকসই হবে না। নারীদের জীবনের মানোন্নয়নে সরকার ব্যাপক বিনিয়োগ করায় করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মতো বড়ো দুটি বৈশ্বিক আঘাত আমাদের অর্থনীতি বেশ ভালোভাবে মোকাবিলা করেছে।

মেয়র আরও বলেন, অর্থনৈতিক অন্তর্ভুক্তি বাড়লে দেশের অর্থনীতির আকার জালের মতো বিস্তৃত হয়ে পড়ে। বৈশ্বিক যে কোনো অস্থিরতাও অর্থনীতিকে সুদৃঢ় অবস্থানে রাখতে হলে নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিধি বৃদ্ধি করতে হবে। তাহলে, যে কোনো আন্তুর্জাতিক যুদ্ধ বা, অর্থনৈতিক ধ্বসকে মোকাবিলা করার জন্য অভ্যন্তরীণ সক্ষমতা বৃদ্ধি পাবে।

নারীদের উন্নয়নে চসিক কাজ করছে মন্তব্য করে মেয়র বলেন, আমরা শিক্ষা ও স্বাস্থ্যখাতে ভর্তুকি প্রদান করে চট্টগ্রামের নারীদের মানবসম্পদে রূপান্তর করছি। ভবিষ্যতে, নারীদের জন্য টেকনিক্যাল শিক্ষার প্রতিষ্ঠান চালুর জন্যও কাজ করছি। যাতে নারীদের বিভিন্ন কারিগরিতে দক্ষ হিসেবে গড়ে তাদেরকে শোভন পেশায় অংশ নেয়ার সুযোগ করে দিতে পারি।

চসিক সচিব খালেদ মাহমুদের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন কাউন্সিলর গাজী মোঃ শফিউল আজিম, মোঃ নূরুল আলম, কাউন্সিলর মো৷ ইলিয়াস, পুলক খাস্তগীর, সহকারী স্থপতি আবদুল্লাহ আল ওমর, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী চৌধুরী, ইউএনডিপির টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খানসহ প্রকল্পের সুবিধাভোগীরা।

;

জঙ্গি সংগঠনের পলাতক আসামি গ্রেফতার

ছবি: সংগৃহীত

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আনসারুল্লাহ বাংলা টিম’র এজাহারভুক্ত পলাতক আসামি আরিফুল ইসলামকে গ্রেফতার ক‌রে‌ছে এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)। গ্রেফতারকৃত আসামি আরিফুল ইসলাম জয়পুরহাট জেলার পাঁচবিবি থানার মোহাব্বতপুর কামিল মাদ্রাসার ছাত্র।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রা‌তে এই তথ্য জানান বাংলাদেশ পুলিশের এন্টি টেররিজম ইউনিট (এটিইউ)’র পুলিশ সুপার ব্যারিস্টার মাহফুজুল আলম রাসেল। এর আগে বুধবার রা‌তে রংপুর জেলার বদরগঞ্জ থানা এলাকা হতে তা‌কে গ্রেফতার করা হয়। 

তি‌নি জানান, ২০ সেপ্টেম্বর গ্রেফতারকৃত মোঃ মুজাহিদুল ইসলামের মাধ্যমে আসামি আরিফুল ইসলাম (১৯) উদ্বুদ্ধ হয়ে ‘আনসারুল্লাহ বাংলা টিম’ এর সদস্যপদ নি‌য়ে সংগঠনের সমর্থন ও সদস্যপদ বৃদ্ধির জন‌্য দাওয়াতি কার্যক্রম পরিচালনা করত। বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহার করে সংগঠ‌নের প্রধান জসীম উদ্দীন রাহমানির উগ্রবাদী বক্তব্য, অডিও-ভিডিও লাইক, শেয়ার ও বিভিন্নভাবে সংগঠনের পক্ষে প্রচার-প্রচারণা চালাত। সে এবং তার অন্যান্য সহযোগীরা সাইবার স্পেস ব্যবহার করে সরকার বিরোধী ষড়যন্ত্র, জনমনে ত্রাস ও ভীতি সঞ্চারসহ জননিরাপত্তা বিপন্ন করতে নাশকতার পরিকল্পনা, প্রশিক্ষণ ও অস্ত্র সংগ্রহের চেষ্টা চালিয়ে যাচ্ছিল।

তি‌নি আরও জানান, আসামি আরিফুল ইসলাম নিষিদ্ধ ঘোষিত সংগঠনের কার্যক্রম পরিচালনার মাধ্যমে বর্তমান গণতান্ত্রিক ব্যবস্থা উৎখাত করে তথাকথিত খিলাফত প্রতিষ্ঠার লক্ষ্যে প্রস্তুতি গ্রহণ করে আসছিল। 

উল্লেখ্য, ২০‌ সে‌প্টেম্বর এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) একটি দল অভিযান পরিচালনা করে জয়পুরহাট জেলার পাঁচবিবি থানা এলাকা হতে ‘আনসারুল্লাহ বাংলা টিম’র ২ সদস্যকে গ্রেফতার ক‌রে। গ্রেফতারকৃতরা হ‌লেন, মোঃ মুজাহিদুল ইসলাম (১৯) ও সাকির আহমদ (১৯)। তাদের কাছ থেকে উগ্রবাদী বই,ক ব্যবহৃত মোবাইল সেট এবং সিমকার্ড জব্দ করা হয়।

;

অবশেষে খুলে দেয়া হলো ঐতিহ্যবাহী কিনব্রিজ

ছবি: বার্তা ২৪.কম

প্রায় ৪ মাস বন্ধ থাকার পর অবশেষে খুলেছে সিলেটের ঐতিহ্যবাহী কিনব্রিজ। বুধবার (২০ ডিসেম্বর) থেকে অনানুষ্ঠানিকভাবে জনসাধারণের চলাচলের জন্য ব্রিজটি খুলে দেয়া হয়। তবে, ব্রিজ দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হবে বলে ঘোষণা দিয়েছে ব্রিজ সংশ্লিষ্টরা।

ব্রিজ খুলে দেয়ার বিষয়টি নিশ্চিত করেছেন সিলেট সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন।

জননিরাপত্তার স্বার্থে ও ঐতিহ্যবাহী এই কিনব্রিজকে টিকিয়ে রাখতে যান চলাচল বন্ধ রেখে শুধুমাত্র পায়ে হাঁটার জন্য উন্মুক্ত রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু ব্রিজ খুলে দেয়ার পর থেকে বৃহস্পতিবার বিকাল পর্যন্ত অবাধে যান চলাচল করতে দেখা যায়। এতে জননিরাপত্তা বিঘ্নিত হওয়ার শঙ্কা রয়েছে।

সড়ক ও জনপথ সূত্রে জানা যায়, ক্বিনব্রিজ সংস্কারের বিষয়ে ২০২০ সালে সিলেট বিভাগীয় কমিশনার কার্যালয়ে বিভিন্ন উন্নয়ন প্রকল্পের সমন্বয় সভায় আলোচনা করা হয়। সেখানে সেতু সংস্কারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিন সদস্যের একটি কমিটি করে দেওয়া হয়। পরে সওজের পক্ষ থেকে সেতুটি সংস্কারে মন্ত্রণালয়ের কাছে অর্থ বরাদ্দ চেয়ে আবেদন করা হয়। ২০২১ সালের ফেব্রুয়ারিতে ২ কোটি ১৫ লাখ টাকা বরাদ্দ পায় সিলেটের সওজ। একই বছরের জুন মাসে বরাদ্দের টাকা রেলওয়ের সেতু বিভাগকে বুঝিয়ে দেওয়া হয়। তবে নানা জটিলতায় সংস্কার কাজ হচ্ছিল না।

পরে রেলওয়ের পূর্বাঞ্চল প্রকৌশল বিভাগ ১৬ আগস্ট কিনব্রিজ মেরামত, নবায়নসহ নির্মাণকাজের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করে। এসময় ১৫ অক্টোবর পর্যন্ত দুই মাস যানবাহন ও মানুষজন চলাচল বন্ধ ঘোষণা করা হয়। এরপর পথচারীদের চলাচল বন্ধ করতে সেতুটির দুই পাশে টিনের বেড়া দেওয়া হয়। কিন্তু ১৫ অক্টোবর পেরিয়ে গেলে মেরামতকাজ শেষ না হওয়ায় আবার ৩০ নভেম্বর পর্যন্ত মেরামত কাজের সময় বর্ধিত করা হয়।

সেটি পেরিয়ে গেলে আবার ১ নভেম্বর থেকে দ্বিতীয় দফায় কিনব্রিজ মেরামত কাজের সময় ১৫ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়। বর্ধিত সময়ের পর ২০ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সিলেটের জনসভার পরে অনানুষ্ঠানিকভাবে ব্রিজটি জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেয়া হয়।

তবে নির্দেশনা ছিল, এই ব্রিজটি শুধু পায়ে হেঁটে চলার জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। কারণ এই ব্রিজটির সংস্কার করতে গিয়ে দেখা গেছে এটি আর যান চলাচলের উপযোগী করা যাবে না। এই ব্রিজ দিয়ে এখন যান চলাচল করলে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা হতে পারে। তাই ঐতিহ্যবাহী এই ব্রিজকে টিকিয়ে রাখতে এবং জননিরাপত্তার স্বার্থে এই ব্রিজে যান চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছিল সংশ্লিষ্টরা।

এ ব্যাপারে সিলেট সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী আমির হোসেন বলেন, সেতুটি পুরোনো হওয়ায় সংস্কারকাজের পর যাতে মোটরযান চলাচল করতে না পারে, সেই উদ্যোগ নেওয়া হচ্ছে। পথচারীরা হেঁটে পারাপারের পাশাপাশি রিকশা, মোটরসাইকেল চলাচলের ব্যবস্থা রাখার ব্যাপারেও সিদ্ধান্ত হয়েছে। তবে সিএনজিচালিত অটোরিকশা কিংবা ভারী কোনো যানবাহন চলাচলের অনুমতি দেওয়া হবে না।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *