আন্তর্জাতিক

‘শক্তিশালী অর্থনীতির জন্য চাই নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন’

ডেস্ক রিপোর্ট: দেশের অর্থনীতিকে শক্তিশালী এবং যে কোনো আঘাতেও সুদৃঢ় রাখতে নারীর অর্থনৈতিক ক্ষমতায়ন জরুরি বলে মন্তব্য করেছেন চট্টগ্রাম সিটি মেয়র বীর মুক্তিযোদ্ধা মোঃ রেজাউল করিম চৌধুরী।

বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) টাইগারপাসস্থ চসিক কার্যালয়ে সঞ্চয় ও ঋণ কার্যক্রম পরিচালনা ও প্রকল্পের কার্যক্রম স্থায়ীভাবে চলমান রাখার কৌশল উদ্ভাবন বিষয়ক কর্মশালায় এ মন্তব্য করেন মেয়র।

মেয়র বলেন, দেশের অর্ধেক জনগোষ্ঠী নারী হওয়ায়, নারীদের উন্নয়ন ছাড়া কোনো উন্নয়ন পরিকল্পনাই টেকসই হবে না। নারীদের জীবনের মানোন্নয়নে সরকার ব্যাপক বিনিয়োগ করায় করোনা মহামারি এবং ইউক্রেন-রাশিয়া যুদ্ধের মতো বড়ো দুটি বৈশ্বিক আঘাত আমাদের অর্থনীতি বেশ ভালোভাবে মোকাবিলা করেছে।

মেয়র আরও বলেন, অর্থনৈতিক অন্তর্ভুক্তি বাড়লে দেশের অর্থনীতির আকার জালের মতো বিস্তৃত হয়ে পড়ে। বৈশ্বিক যে কোনো অস্থিরতাও অর্থনীতিকে সুদৃঢ় অবস্থানে রাখতে হলে নারীদের অর্থনৈতিক ক্ষমতায়নের মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডের পরিধি বৃদ্ধি করতে হবে। তাহলে, যে কোনো আন্তুর্জাতিক যুদ্ধ বা, অর্থনৈতিক ধ্বসকে মোকাবিলা করার জন্য অভ্যন্তরীণ সক্ষমতা বৃদ্ধি পাবে।

নারীদের উন্নয়নে চসিক কাজ করছে মন্তব্য করে মেয়র বলেন, আমরা শিক্ষা ও স্বাস্থ্যখাতে ভর্তুকি প্রদান করে চট্টগ্রামের নারীদের মানবসম্পদে রূপান্তর করছি। ভবিষ্যতে, নারীদের জন্য টেকনিক্যাল শিক্ষার প্রতিষ্ঠান চালুর জন্যও কাজ করছি। যাতে নারীদের বিভিন্ন কারিগরিতে দক্ষ হিসেবে গড়ে তাদেরকে শোভন পেশায় অংশ নেয়ার সুযোগ করে দিতে পারি।

চসিক সচিব খালেদ মাহমুদের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন কাউন্সিলর গাজী মোঃ শফিউল আজিম, মোঃ নূরুল আলম, কাউন্সিলর মো৷ ইলিয়াস, পুলক খাস্তগীর, সহকারী স্থপতি আবদুল্লাহ আল ওমর, বস্তি উন্নয়ন কর্মকর্তা মঈনুল হোসেন আলী চৌধুরী, ইউএনডিপির টাউন ম্যানেজার সরোয়ার হোসেন খানসহ প্রকল্পের সুবিধাভোগীরা।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *