সারাদেশ

নির্বাচনী প্রচারে ভার্চুয়ালি নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী

ডেস্ক রিপোর্ট: নির্বাচনী প্রচারে ভার্চুয়ালি নৌকায় ভোট চাইলেন প্রধানমন্ত্রী

ছবি: বার্তা২৪.কম

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীর ‘স্মার্ট বাংলাদেশ’ গড়ার প্রত্যয়ে নির্বাচনী সভায় ভার্চুয়ালি যুক্ত হয়ে সাতক্ষীরাবাসীর কাছে নির্বাচনী প্রতীক ‘নৌকায়’ ভোট চেয়েছেন।

শনিবার (২৩ ডিসেম্বর) সাতক্ষীরা সরকারি উচ্চ বিদ্যালয়ের মাঠ থেকে জেলা উপজেলা সকল নেতাকর্মীদের নিয়ে ভার্চুয়ালি যুক্ত ছিলেন জননেত্রী শেখ হাসিনা।

তিনি ভার্চুয়ালি যুক্ত হয়ে বলেন, ‘স্মার্ট বাংলাদেশ মানে স্মার্ট সরকার, স্মার্ট জনগণ, স্মার্ট ইকোনমি এবং স্মার্ট সোসাইটি। এর মাধ্যমে আমরা বাংলাদেশকে একটি আধুনিক প্রযুক্তি নির্ভর বাংলাদেশ হিসেবে গড়ে তুলব, যা, টেকসই অর্থনীতি, মেধাভিত্তিক শিক্ষা, উন্নত সমাজ, ন্যায়পরায়ণ বাংলাদেশ, স্বচ্ছ বাংলাদেশ হবে।’ তার জন্য এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আপনারা সবাই নৌকা প্রতীকে ভোট দিয়ে নৌকা প্রতীককে জয়ী করে অসমাপ্ত কাজগুলো সমাপ্ত করার সুযোগ করে দিবেন।

এ সময় উপস্থিত ছিলেন সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সকল সদস্য, সাতক্ষীরা-১.২.৩ আসনের নৌকার মনোনয়ন পাওয়া প্রার্থীরা, জেলা ছাত্রলীগ, যুবলীগ, কৃষকলীগ, তাঁতিলীগ, শ্রমিকলীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দরা।

বাসের হেলপারের কাছে অর্ধকোটি টাকার ইয়াবা উদ্ধার

ছবি: বার্তা ২৪.কম

চট্টগ্রাম নগরীর কর্ণফুলী থানার শাহ আমানত সেতু এলাকায় যাত্রীবাহী বাসের হেলপারের কাছ অর্ধকোটি টাকার ইয়াবা উদ্ধার করেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)। পরে মো. আরমান উদ্দিন (২০) নামে ওই হেলপারকে গ্রেফতার করা হয়।

শনিবার (২৩ ডিসেম্বর) টকিও এক্সপ্রেস নামে একটি যাত্রীবাহী বাসে তল্লাশি চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার আরমান কক্সবাজারের চকরিয়া উপজেলার ছাইরাখালীর কবির আহম্মেদের ছেলে। তিনি ওই বাসটির হেলপার ছিলেন।

র‍্যাব জানায়, আরমান বাসে চাকরির সুবাদে দীর্ঘদিন ধরে ইয়াবা পাচারের সঙ্গে যুক্ত। তিনি কক্সবাজার থেকে ইয়াবা সংগ্রহ করে বিশেষ কৌশলে গাড়িতে লুকিয়ে দেশের বিভিন্ন জেলায় সরবরাহ করে আসছিলেন। শনিবার গোপনে সংবাদ পেয়ে তাকে ইয়াবার চালানসহ আটক করা হয়। উদ্ধার হওয়া ১৮ হাজার ৩২০ পিস ইয়াবার আনুমানিক বাজারমূল্য ৫৫ লাখ টাকা।

র‍্যাব-৭ এর জ্যেষ্ঠ সহকারী পরিচালক মো. নুরুল আবছার বলেন, আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মাদকের চালানসহ গ্রেফতার ব্যক্তিকে নগরীর কর্ণফুলী থানায় হস্তান্তর করা হয়েছে।

;

রেল-সড়কপথের নিরাপত্তায় ২৫০০ আনসার ভিডিপি সদস্য মোতায়েন

ছবি: সংগৃহীত

ঢাকা বিভাগের ১৩টি জেলার রেল ও সড়কপথের ৩৫৩টি ঝুঁকিপূর্ণ স্থানের নিরাপত্তায় ২৫০০ আনসার ভিডিপি সদস্য মোতায়েন করা হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) আনসার সদর দফতর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিএনপি-জামায়াতের ডাকা হরতাল অবরোধে চলমান নাশকতা ও অগ্নিসন্ত্রাস প্রতিরোধ এবং রেল ও সড়কপথে যোগাযোগ ব্যবস্থা স্বাভাবিক রাখতে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী ‘অপারেশন সুরক্ষিত যাতায়াত’ কার্যক্রম গ্রহণ করেছে। যার আওতায় ঢাকা বিভাগের ৬৫৩ কিলোমিটার রেলপথের ৩০৯টি ঝুঁকিপূর্ণ পয়েন্টে ২১৫৬ জন এবং সড়কে ৪৪টি পয়েন্টে ৩২০ জন আনসার ভিডিপি সদস্য নিয়োজিত করা হয়েছে।

এতে ঢাকা জেলার ৩০ কিলোমিটার রেলপথে ৩৯টি পয়েন্টে ২০০ জন, গাজীপুরে ১১০ কিলোমিটারে ৫৪টি পয়েন্টে ৪৩২ জন, নারায়ণগঞ্জে ৬ কিলোমিটারে ৩টি পয়েন্টে ৫০ জন, মুন্সীগঞ্জে ২৮ কিলোমিটারে ১০টি পয়েন্টে ১০৮ জন, কিশোরগঞ্জে ৭৫ কিলোমিটারে ২৯টি পয়েন্টে ২১০ জন, টাঙ্গাইলে ৮৫ কিলোমিটরে ৪৮টি পয়েন্টে ২৮০ জন, নরসিংদীতে ৬০ কিলোমিটারে ১৫টি পয়েন্টে ২০০ জন, ফরিদপুরে ৯৬ কিলোমিটারে ৩৫টি পয়েন্টে ২১০ জন, শরীয়তপুরে ০৪ কিলোমিটারে ০২টি পয়েন্টে ১৮ জন, মাদারিপুরে ১৭ কিলোমিটারে ১৫ টি পয়েন্টে ৯০ জন, রাজবাড়ি ৯০ কিলোমিটারে ২৭টি পয়েন্টে ২২৮ জন এবং গোপালগঞ্জে ৫৬ কিলোমিটারে ৩২টি পয়েন্টে ১৩০ জন।

২৫০০ আনসার ভিডিপি সদস্য দিন রাত ২৪ ঘণ্টা পলাক্রমে রেললাইন পাহারা দিয়ে যাচ্ছে বলেও জানানো হয় বিজ্ঞপ্তিতে।

এ বিষয়ে বাংলাদেশ আনসার ও ভিডিপির ঢাকা রেঞ্জ কমান্ডার উপ-মহাপরিচালক এ কে এম জিয়াউল আলম জানান, সরকারের নির্দেশনা আনুযায়ী রেল ও সড়কপথের নিরাপত্তা নিশ্চিতে আমরা বদ্ধপরিকর। যতদিন নাশকতামূলক কার্যক্রম চলবে ততদিন আমাদের ’অপারেশন সুরক্ষিত যাতায়াত’ চলমান থাকবে।

;

ডাকাতিয়া নদীর ওপর শীতে কাতরাচ্ছেন ভাসমান বেদে জনগোষ্ঠী

ছবি: বার্তা ২৪.কম

চাঁদপুর সদরের ডাকাতিয়া নদীর পাড়ে অস্থায়ীভাবে গড়ে উঠা শত শত বেদে পল্লীর জনগোষ্ঠী শীতে কাতরাচ্ছেন। শীতের প্রকোপ বাড়ার সঙ্গে সঙ্গে দুর্ভোগে পড়েছেন এসব পরিবার। প্রশাসন কিংবা কোন সংগঠন থেকে তাদেরকে কম্বল বা শীতবস্ত্র দেয়া হয়নি।

শনিবার (২৩ ডিসেম্বর) সরজমিনে শহরের প্রেসক্লাবের পেছনের বেদে পল্লী এবং শাহতলীর বেদে পল্লীতে এমন চিত্র দেখা যায়।

চাঁদপুর প্রেসক্লাবের পেছনে ডাকাতিয়া নদীতে নৌকায় ভাসমান বেদে এবং বাঁশ ও প্লাস্টিকের টং বাড়ি বানানো বেদেদের সভাপতি সর্দার খোরশেদ ও সাধারণ সম্পাদক দুলাল বেপারী বলেন, আমাদের এখানে ২শ’ ৭০টি পরিবারে প্রায় দেড় হাজার বেদে সম্প্রদায়ের লোকের বসবাস। আমরা সবাই ভূমিহীন। এখানে প্রায় ৪ যুগ সময় ধরে আমরা এভাবেই অস্থায়ী হয়ে জীবন কাটাচ্ছি। শীতে কাতরালেও এবছর আমাদেরকে প্রশাসন বা কোন সংগঠন থেকে এখনো শীতবস্ত্র বা কম্বল দেয়নি।

টং বাড়িতে থাকা বেদে হোশনেয়ারা বেগম, আখি আক্তার, সোনা মিয়া, সেকান্দর আলীসহ আরও অনেক বেদে বলেন, অন্যান্য বছর এই সময়ে আমাদেরকে অনেকেই কম্বল দেয়। কিন্তু এবার এখনো কেনো কেউ এগিয়ে আসছে না। আমাদের এই ডাকাতিয়ার নদী পাড়েই জীবন সংগ্রাম। এখানে পৌরসভার উদ্যোগে ল্যাট্রিন করে দেয়ায় উপকৃত হইছি। আমাদের এখানে এক হাজারেরও বেশি লোক ভোটার। তাই শীত নিবারণে সবাই যাতে আমাদের দিকে এগিয়ে আসে এই প্রত্যাশাই করি।

এদিকে বেদে সম্প্রদায়ের লোকজনের কম্বল পাওয়ার আকাঙ্খার বিষয়টি চাঁদপুর সদরের ইউএনও সাখাওয়াত জামিল সৈকতকে অবগত করলে তিনি বলেন, আমরা শহরের লঞ্চঘাট, রেল স্টেশন, বাস স্টেশনসহ বিভিন্ন স্থান ঘুরে ঘুরে ছিন্নমূল মানুষের মাঝে কম্বল দেয়া শুরু করেছি। বেদে সম্প্রদায় এবং হরিজন গোষ্টির মাঝেও তালিকা করে দ্রুত উপজেলা প্রশাসনের পক্ষ থেকে কম্বল দিবো। অসহায় মানুষের জন্য আমাদের এ ধরনের মানবিক কার্যক্রম সবসময় অব্যাহত থাকবে।

;

সায়েদাবাদে বাসচাপায় হেলপার নিহত

ছবি: সংগৃহীত

রাজধানীর সায়েদাবাদ টার্মিনালে বাসচাপায় শান্ত (২৫) নামে এক হেলপার নিহত হয়েছেন। তিনি ‘হানিফ সুপার’ বাসের হেলপার হিসেবে কাজ করতেন।

শনিবার (২৩ ডিসেম্বর) দুপুরে টার্মিনালের ভেতর এ দুর্ঘটনা ঘটে। মুমূর্ষু অবস্থায় তাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে ভর্তি করা হলে চিকিৎসাধীন অবস্থায় বিকেল ৪টার দিকে তিনি মারা যান।

শান্তর বাড়ি নরসিংদী সদরে। ওই বাসেই তিনি থাকতেন।

তাকে হাসপাতালে নিয়ে আসা কাউন্টার মাস্টার মো. সুমন জানান, দুপুরে টার্মিনালের ভেতর হানিফ সুপার বাস মেরামতের কাজ করছিলেন শান্ত। এ সময় ‘সেন্টমার্টিন দ্বীপ’ নামের একটি বাস পেছন দিক থেকে এসে শান্তকে চাপা দেয়। এতে তিনি গুরুতর আহত হন। আহত অবস্থায় শান্তকে দ্রুত ঢাকা মেডিকেলে ভর্তি করা হয়। সেখানেই চিকিৎসাধীন অবস্থায় মারা যান তিনি।

ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ (পরিদর্শক) মো. বাচ্চু মিয়া মৃত্যুর বিষয়টি নিশ্চিত করে জানান, মরদেহ মর্গে রাখা হয়েছে।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *