সারাদেশ

২৪ ঘণ্টায় ডেঙ্গুতে মৃত্যু ১, আক্রান্ত ১১৪

ডেস্ক রিপোর্ট: সাংবাদিকদের দক্ষ করার লক্ষে রাজশাহীতে নির্বাচন প্রতিবেদন বিষয় নিয়ে ৩ দিন ব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) নগরীর এনজিও ফোরামের রিজিওনাল অফিসে ২০ জন তরুণ সাংবাদিককে নিয়ে কর্মশালা অনুষ্ঠিত হয়।

এ প্রশিক্ষণ উদ্বোধনী সেশন পরিচালনা করেন, সিনিয়র সাংবাদিক ও দৈনিক প্রথম আলোর রাজশাহীর নিজস্ব প্রতিবেদক আবুল কালাম মুহাম্মদ আজাদ। বাকি সেশন পরিচালনা করেন প্রোগ্রাম ফ্যাসিলিটেটর সুলতান মাহমুদ।

স্বাগত বক্তব্য রাখেন নিউজ নেটওয়ার্কের প্রধান সমন্বয়কারী (সিইও) সহিদুজ্জামান।

এসময় তিনি বলেন, আসছে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সাংবাদিকদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কঠিন চ্যালেঞ্জ মোকাবিলা করেই সংবাদ পরিবেশন করতে হবে। এছাড়া তরুণ প্রজন্ম সুস্থ ধারার সাংবাদিকতার পথ দেখাবেন বলে আশা ব্যক্ত করেন। 

তিনি আরও বলেন, সুস্থ সাংবাদিকতার মাধ্যমে প্রকৃত বিষয় জাতির সামনে তুলে ধরতে হবে। নির্বাচনী আইন সম্পর্কে জানতে হবে। আইন জানা থাকলে সঠিক তথ্য দিয়ে নিউজ করতে পারবেন। সাংবাদিকতার ধারা দিন দিন বদলে যাচ্ছে। এই সময়ে নিউজ নেটওয়ার্কের নির্বাচন বিষয়ে সাংবাদিকদের যে প্রশিক্ষণ দিল তা সময়োপযোগী। এই প্রশিক্ষণের মধ্য দিয়ে সাংবাদিকগণ নিজেকে সমৃদ্ধ করবেন।

এদিন নির্বাচন এবং নির্বাচন কমিশনারের বিভিন্ন নীতিমালা সম্পর্কে আলোচনা করা হয়। এছাড়া বাংলাদেশে নির্বাচনের ধরন, নির্বাচনের উপাদান, ভোটার, রাজনৈতিক দল এবং সমস্যা, নির্বাচন প্রক্রিয়া, মনোনয়ন, খরচ, হলফনামা এবং নির্বাচনী অপরাধ, নির্বাচনী বিধি, ইভিএম ভোট, নির্বাচনী এলাকার সীমাবদ্ধতা, নির্বাচনের পর্যায় রিপোর্টিং, প্রাক-নির্বাচন, নির্বাচনের দিন ও নির্বাচনের পরবর্তী দিনে করণীয় সম্পর্কে আলোচনা করা হয়।

এতে উপস্থিত ছিলেন- প্রোগ্রাম স্পেশালিস্ট রেজাউল করিম, কো-অর্ডিনেটর মোঃ জিয়াউর রহমান, ইন্টার নিউজের বাংলাদেশ প্রতিনিধি শাখাওয়াত হোসেন প্রমুখ। প্রশিক্ষণে বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার ২০ জন সাংবাদিক অংশগ্রহণ করেন।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *