আন্তর্জাতিক

সমুদ্রে আটকে পড়া রোহিঙ্গা শরণার্থীদের মৃত্যুঝুঁকি

ডেস্ক রিপোর্ট: বাংলাদেশ থেকে অবধৈ পথে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া যাওয়ার পথে ভারত মহাসাগরে নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে সাগরে আটকা পড়া অনেক রোহিঙ্গা শরণার্থীর ভয় বাড়ছে। নৌকার অন্তত একজন যাত্রী ইতিমধ্যেই মারা গেছে, আরও এক ডজন “সঙ্কটজনক অবস্থায়” রয়েছে।

শনিবার (২৩ ডিসেম্বর) জাতিসংঘের শরণার্থী বিষয়ক হাইকমিশনার (ইউএনএইচসিআর) জানিয়েছে, আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের কাছে ইঞ্জিন নষ্ট হয়ে আটকে পড়ে প্রায় ১৮৫জন রোহিঙ্গার দল, যাদের বেশিরভাগই নারী ও শিশু। তাদের উদ্ধারে কাজ করা প্রয়োজন রয়েছে। খবর- আল জাজিরা

ইউএনএইচসিআর সতর্ক করে জানিয়েছে, সময়মত উদ্ধার ও নিরাপদ স্থানে নামা ছাড়া অসংখ্য উপকূলীয় দেশের নজরদারিতে আরও অনেকে মারা যেতে পারে।

মিয়ানমারে প্রবলভাবে নির্যাতিত হাজার হাজার মুসলিম রোহিঙ্গারা প্রতি বছর তাদের দেশ থেকে ঝুঁকিপূর্ণ সমুদ্র যাত্রা করে বাংলাদেশে শরণার্থী শিবিরে মালয়েশিয়া বা ইন্দোনেশিয়ায় পৌঁছানোর চেষ্টা করে।

ইউএনএইচসিআর অনুসারে, ২০২২ সালে ২,০০০ এরও বেশি রোহিঙ্গা দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলিতে ঝুঁকিপূর্ণ যাত্রার চেষ্টা করেছে বলে মনে করা হচ্ছে।

গত বছর থেকে এ অঞ্চলে রোহিঙ্গা শরণার্থীসহ ৫৭০ জনেরও বেশি মানুষ সমুদ্রে মৃত বা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

মিয়ানমার থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেওয়ার পর উপচে পড়া শরণার্থী শিবির থেকে পালিয়ে যাচ্ছিল রোহিঙ্গা। ২০১৭ সালে সামরিক বাহিনী মুসলিম সংখ্যালঘুদের ওপর দমন-পীড়ন শুরু করারর পর সাড়ে ৭ লাখের বেশি রোহিঙ্গা মিয়ানমার থেকে পালাতে বাধ্য হয়েছিল। জাতিসংঘের শীর্ষ আদালতে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যার মামলা চলমান অবস্থায় যুক্তরাষ্ট্র সেনাবাহিনীকে রোহিঙ্গা জনগণের বিরুদ্ধে গণহত্যার অভিযোগ এনেছে।

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *