সারাদেশ

পক্ষপাতের অভিযোগে ফরিদপুরের এসপিকে ইসির বদলির নির্দেশ

ডেস্ক রিপোর্ট: পক্ষপাতের অভিযোগে ফরিদপুরের এসপিকে ইসির বদলির নির্দেশ

ছবি: বার্তা২৪.কম

ফরিদপুরের পুলিশ সুপারের (এসপি) বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগ যাচাই-বাছাই করে জনপ্রশাসন মন্ত্রণালয়কে ব্যবস্থা নিতে বলেছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৪ ডিসেম্বর) ইসির উপ-সচিব মো. মিজানুর রহমান মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে এ সংক্রান্ত চিঠি পাঠিয়েছেন।

এতে বলা হয়েছে, ফরিদপুর জেলার পুলিশ সুপার মো. শাহজাহানের বিরুদ্ধে পক্ষপাতমূলক আচরণের অভিযোগ উত্থাপন করে তাকে অন্যত্র বদলি করে একজন নিরপেক্ষ পুলিশ সুপারকে পদায়ন করার জন্য কমিশনে একটি আবেদন দাখিল করেছেন। ওই আবেদনের প্রেক্ষিতে বিষয়টি যাচাই-বাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত প্রদান করেছে।

নির্বাচন পর্যবেক্ষণে যুক্তরাষ্ট্রের প্রতিনিধি দল ঢাকায়

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পর্য‌বেক্ষণ কর‌তে যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত ইন্টারন্যাশনাল রিপাবলিকান ইনস্টিটিউট (আইআরআই) এবং ন্যাশনাল ডেমোক্রেটিক ইনস্টিটিউটের (এনডিআই) পাঁচ সদস্যের প্রতিনিধি দল ঢাকায় পৌঁছেছে। আগামী ছয় থেকে আট সপ্তাহ বাংলাদেশে অবস্থান করবেন তারা।

রোববার (২৪ ডিসেম্বর) আইআরআই ও এনডিআই বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে।

এতে বলা হয়, গত সপ্তা‌হে বাংলা‌দে‌শে এসেছে আইআরআই ও এনডিআইয়ের যৌথ প্রতি‌নি‌ধি দল। ৭ জানুয়ারির নির্বাচন-পূর্ব, নির্বাচনকালীন এবং নির্বাচন পরবর্তী সহিংস পরিস্থিতির ওপর নজর রাখবে তারা। পাশাপাশি সেগু‌লোর প্রযুক্তিগত মূল্যায়ন করবে মার্কিন প্রতিনিধি দল।

সেই দলে ৫ বিশ্লেষক রয়েছেন। বাংলাদেশ নির্বাচন কমিশন (ইসি) থেকে স্বীকৃতি পেয়েছেন তারা। প্রযুক্তিগত মূল্যায়নে বিভিন্ন ধরনের নির্বাচনী সহিংসতার বিষয়ভিত্তিক বিশ্লেষণ করবেন বিশেষজ্ঞরা।

এর মধ্যে রয়েছে- আন্তঃদলীয়, নারী ও প্রান্তিক গোষ্ঠীর ওপর সহিংসতা, অনলাইনে হয়রানি ও হুমকি। এসব মোকাবিলায় রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের ভূমিকা দেখবেন তারা।

এ ছাড়া প্রতি‌নি‌ধিদল নির্বাচনী প্রক্রিয়ার সমাপ্তির পর ভবিষ্যৎ নির্বাচনে সহিংসতা কমাতে গঠনমূলক সুপারিশসহ নির্বাচনী সহিংসতার ওপর একটি প্রযুক্তিগত মূল্যায়ন প্রতিবেদন উপস্থাপন করবেন।

এর আগে, গত ৮ থেকে ১১ অক্টোবর প্রাক-নির্বাচন পরিস্থিতি মূল্যায়নের লক্ষ্যে এনডিআই ও আইআরআইয়ের সমন্বয়ে গঠিত একটি প্রতিনিধিদল বাংলাদেশ সফর করেছিল।

;

তিন থানার ওসিসহ এক ইউএনওকে প্রত্যাহারের সিদ্ধান্ত

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করার লক্ষ্যে তিন থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ও এক উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনের সিনিয়র সহকারী সহকারী সচিব স্বাক্ষরিত চিঠিতে এই তথ্য জানানো হয়।

ইসি সূত্রে জানা গেছে, মাদারীপুর জেলার কালকিনি, তারাকান্দা আর ময়মনসিংহ জেলার ফুলপুর থানার ওসি ও ফুলপুরের ইউএনওকে প্রত্যাহার করে সেখানে উপযুক্ত কর্মকর্তা দেওয়ার সংশ্লিষ্ট কর্মকর্তাকে সিদ্ধান্ত দিয়েছে কমিশন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্ধের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্চ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

নৌকার দুই প্রার্থীর বিরুদ্ধে মামলার নির্দেশ ইসির

ছবি: বার্তা২৪.কম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের দুই প্রার্থীর বিরুদ্ধে মামলা করতে নির্বাচন কর্মকর্তাদের নির্দেশনা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৪ ডিসেম্বর) নির্বাচন কমিশনের আইন শাখার যুগ্মসচিব মো. মাহবুবার রহমান সরকার এ তথ্য জানান।

তারা হলেন- চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান এবং ঝিনাইদহ-১ আসনের আব্দুল হাই। তারা দুজনই বর্তমানে সংসদ সদস্য। আচরণবিধি ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে ইসি।

এছাড়া বরগুনা-১ আসনের সংসদ সদস্য ও আওয়ামী লীগের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে নির্বাচন কমিশনে তলব করার সিদ্ধান্ত হয়েছে। তবে কবে ইসিতে ডাকা হবে তা নির্ধারণ করা হয়নি। আর কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে অভিযোগের সত্যতা পেয়েছে কমিটি।

নির্বাচন কমিশনের আইন শাখার যুগ্মসচিব মো. মাহবুবার রহমান সরকার বলেন, ঝিনাইদহ-১ আসনের মো. আব্দুল হাই’র বিরুদ্ধে পৃথক দুই ঘটনায় দুটি মামলা দায়েরের জন্য সংশ্লিষ্ট নির্বাচন কর্মকর্তাকে নির্দেশনা দেওয়া হয়েছে। অপরদিকে চট্টগ্রাম-১৬ আসনের আওয়ামী লীগ দলীয় প্রার্থী মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে বেসরকারি টেলিভিশন ইন্ডিপেন্ডেন্ট টিভির সাংবাদিককে মারধর ও আচরণবিধি লঙ্ঘনের ঘটনায় মামলা করার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। মোস্তাফিজুর রহমান গত ৩০ নভেম্বর বিশাল শোডাউন করে মনোনয়নপত্র দাখিল করেন। ওই চিত্র গ্রহণের সময়ে সাংবাদিকদের মারধর ও ক্যামেরা ভাঙচুর করা হয়।

তিনি আরও বলেন, বরগুনা-১ আসনের প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে আচরণণবিধ লঙ্ঘনের ঘটনায় নির্বাচন কমিশনে তলবের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কবে ডাকা হবে তা এখনও নির্ধারণ হয়নি।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, কারও প্রার্থিতা বাতিলে ইসির সিদ্ধান্ত আমার জানা নেই। আচরণ বিধিমালা লঙ্ঘনের অভিযোগে প্রার্থী, সমর্থক ও বিভিন্ন ব্যক্তির বিরুদ্ধে রোববার দুপুর পর্যন্ত ২০৮টি শোকজ নোটিশ দেওয়া হয়েছে।

ইসি সূত্রে জানা গেছে, কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগের প্রার্থী ও সংসদ সদস্য আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে জেলা প্রশাসক গঠিত তিন সদস্যের কমিটি গতকাল রোববার ইসিতে প্রতিবেদন পাঠিয়েছে। ওই প্রতিবেদনে সাংবাদিকদের মারধরের ঘটনায় সত্যতা পেয়েছে। এ নির্বাচনে আ ক ম বাহাউদ্দিন বাহারকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে একাধিক শোকজ করা হয়েছে।

;

১ জানুয়ারি বই উৎসবে ইসির সম্মতি

ছবি: বার্তা২৪.কম

রীতি অনুযায়ী ১ জানুয়ারি শিক্ষার্থীদের মাঝে নতুন বই উৎসব আয়োজনে সম্মতি জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

রোববার (২৪ ডিসেম্বর) ইসি সূত্রে এই তথ্য জানা যায়।

ইসি জানায়, অন্যান্য বছরের ন্যায় আগামী পহেলা জানুয়ারি ২০২৪ তারিখে শিক্ষাবর্ষ শুরুর দিনে আনুষ্ঠানিকভাবে সমগ্রদেশে নতুন পাঠ্যবই বিতরণ সক্রান্ত “বই উৎসব” সরকারের রুটিন কাজ হিসেবে আয়োজনে মাননীয় নির্বাচন কমিশন সম্মতি প্রদান করেছেন।

এ বিষয়ে মাঠ পর্যায়ের সংশ্লিষ্ট বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক, উপজেলা নির্বাহী অফিসারসহ সংশ্লিষ্ট সকলে নিজ নিজ কর্মস্থলের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে যথানিয়মে বই বিতরণ করবেন। মাননীয় প্রধানমন্ত্রীও আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কার্যক্রম শুরুর সদয় সম্মতি প্রদান করলে ইহা অব্যাহত থাকবে। শুধুমাত্র কুমিল্লা জেলার সদর দক্ষিণ উপজেলাধীন সুয়াগঞ্জ তফাজ্জল আহাম্মদ চৌধুরী হাইস্কুল এন্ড কলেজে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক অনুষ্ঠান আয়োজনে মাননীয় নির্বাচন কমিশন অসম্মতি জ্ঞাপন করেছেন।

ইসি ঘোষিত তফসিল অনুযায়ী, নির্বাচনে অংশগ্রহণ করা প্রার্থীদের প্রতীক বরাদ্ধের পর এখন চলছে প্রচারণা। যা শেষ হবে আগামী ৫ জানুয়ারি। একদিন বিরতি দিয়ে ৭ জানুয়ারি সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত স্বচ্ছ ব্যালট পেপারের মাধ্যমে চলবে ভোটগ্রহণ।

;

সংবাদটি প্রথম প্রকাশিত হয় বার্তা ২৪-এ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *